এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • যোষিতা | ২০ জুন ২০২২ ০১:৫৮509185
  • লেখেন। পড়ছি।
  • | ২০ জুন ২০২২ ০৯:৩৫509189
  • হল্ট স্টেহান হল খুব ছোট কোনও স্টেশান যেখানে দুই তিনটে প্যাসেঞ্জার ট্রেন থামে, কোনও মেল বা এক্সপ্রেস ট্রেন থামে না, সব প্যাসেঞ্জার ট্রেনও থামে না। সাধারণত একটা আপ আর একটা ডাউন লাইন (কোনও কোনও ক্ষেত্রে একটাই লাইন ) স্টেশানের আলাদা বাড়ি নেই, বড়জোর একটা শেড আর টিকিটঘর ছোটখাট। সাধারণত দুটো স্টেশানের মাঝে অনেকটা দূরত্ব থাকলে  যাত্রীদের দাবীতে কোথাও একটা জায়গায় কিছু ট্রেনকে স্টপেজ  দেবার ব্যবস্থা করতে ইন্ডিয়ান রেলওয়েজ হল্ট স্টেশান বানায়। ভারতের বাইরেও হল্ট স্টেশান এইরকমই ন্যুনতম ইন্ফ্রাস্ট্রাকচার নিয়ে করা। কালেদিনে কোনও ​​​​​​​কোনও হল্ট ​​​​​​​বেড়ে ​​​​​​​প্রায় ​​​​​​​জংশন ​​​​​​​স্টেশানের ​​​​​​​চেহারা ​​​​​​​নিয়ে ​​​​​​​ফ্যালে। ​​​​​​​যেমন ​​​​​​​বালীহল্ট ​​​​​​​এখন ​​​​​​​প্রায় ​​​​​​​জংশনের ​​​​​​​মত ​​​​​​​হয়ে ​​​​​​​গেছে, ​​​​​​​এককালে ​​​​​​​বেলুড় ​​​​​​​আর ​​​​​​​উত্তরপাড়ার ​​​​​​​মাঝে ​​​​​​​হল্ট ছিল। 
     
    লিখুন ​​​​​​​পড়ছি। ​​​​​​​
     
     
  • aranya | 2601:84:4600:5410:25bf:7b18:7dc6:3494 | ২০ জুন ২০২২ ১৯:৪১509200
  • সাদেক আমার খুব প্রিয় মানুষ-দের  একজন। 
    আপনার কলকাতা দর্শন আনন্দময় হোক। 
  • aranya | 2601:84:4600:5410:9108:7865:bd40:8d47 | ২০ জুন ২০২২ ২০:১৯509203
  • গুরু-র যারা কলকাতায় বা কাছাকাছি আছে, তাদের সাথে সাদেকের দেখা, আড্ডা হলে ভাল লাগত 
  • Kishore Ghosal | ২০ জুন ২০২২ ২০:৩৪509205
  • আমাদের চিরচেনা কলকেতা শহরটাকে আপনার চোখ দিয়ে দেখার কৌতূহল হচ্ছে। উদ্গ্রীব অপেক্ষায় রইলাম।  
  • Muhammad Sadequzzaman Sharif | ২১ জুন ২০২২ ০২:০৯509210
  • ধন্যবাদ সকলকে মন্তব্য করার জন্য। যা মনে আসছে লেখছি। ভাল মন্দ কোনদিন বিচার করি নাই। এইটা আমার স্বভাবেই নাই। তাই কতটুকু তৃপ্তি দিতে পারব তা আসলে জানি না আমি। 
    @অরণ্য, আমি আসলে কিন্তু খুব সামান্য মানুষ। বাংলাদেশের মফস্বল শহরে থাকা একজন একলা থাকা মানুষ। কাজেই গুরুর জন্য এমন কোন কিছু করা একটু বেশি বেশি হয়ে যাবে। আমি অত বড় কিছু না। পড়তে থাকুন, আমি লেখতে থাকি। এর চেয়ে আর কিছুই বলার নাই আমার। আমি আপনার পছন্দের জেনে খুশি হলাম। ভাল থাকবেন। 
  • :|: | 174.251.167.151 | ২১ জুন ২০২২ ০৩:৫২509211
  • "মফস্বল শহরে থাকা" মানে কী? মফস্বলে? না শহরে? কাজের সময় শহরে আর ছুটির সময় মফস্বলে? 
  • Santosh Banerjee | 223.191.56.221 | ০৭ জুলাই ২০২২ ১০:৫৬509684
  • জানতে চাই,,,,,১০৮ থিয়েটার রোড কি বাংলাদেশ সরকারের অস্থায়ী আঁতুড় ঘর ছিল, যেখানে শিল্পী সাহিত্যিক, গায়ক , রাজনৈতিক নেতা মায় অধুনা বাংলাদেশের জন্মদাতা গণের সমাবেশ হতো?? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে মতামত দিন