এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • অবিলম্বে ছেড়ে দেওয়া হোক রোদ্দুর রায়কে

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ০৭ জুন ২০২২ | ১৯১২ বার পঠিত | রেটিং ৫ (২ জন)
  • সাবভার্সানকে অনেকেই সন্দেহ করেন। আমিও। কারণ, সাবভার্সান সন্দেহজনকই। মঞ্চের কোন কোটপ্যান্টশোভিত কেষ্টবিষ্টুর দিকে হঠাৎ ধেয়ে আসবে পচা ডিম, কখন স্টেজের বক্তার পশ্চাদ্দেশে চিমটি কেটে পালিয়ে যাবে কোন ফচকে ছোঁড়া, কেউ জানেনা।

    সাবভার্সানে অনেকেই ফুর্তি পান। আমিও। কারণ সাবভার্সান ভবিষ্যৎবাণীর ঊর্ধ্বে। কারণ কখন কোন রোদ্দুর রায়ের মৌখিক খাঁড়া কখন কার উপর নেমে আসবে, কার মোক্ষপ্রাপ্তি হবে আজকের শুভপ্রভাতে, কেউ জানেনা। আমরা যারা ন্যালাভোলা কেরানিযাপন করি, তাদের ওইটুকুতেই ফুর্তি। কারণ ওর বেশি আমাদের মুরোদ নেই।

    সাবভার্সানে অনেকেরই অস্বস্তি হয়। আমারও। কারণ সাবভার্সান অস্বস্তিকরই। আমরা যে দাদ-হাজা-চুলকুনিকে পোশাকের নিচে চেপেচুপে রাখি, শত প্ররোচনাতেও চুলকে ফেলিনা, সাবভার্সান, সেই দাদ-হাজারই উদযাপন করে। রোদ্দুর রায়ের কার্নিভ্যাল ফুর্তির বসন্তোৎসব নয়। চুলকুনির কার্নিভ্যাল। অস্বস্তি তো হবেই।

    কিন্তু তার পরেও সাবভার্সান জায়েজ। কারণ, সাবভার্সন কাউকে কামড়ে দেয়না। নূপূর শর্মা দ্বেষ ছড়ান, হিংসা ছড়ান। রাজনীতির কারবারিরা মানুষ মারার আহ্বান দেন। জর্জ বুশ আস্ত একটা দেশকে শ্মশানে পরিণত করেন। সাবভার্সান এসব কিছুই করেনা। সে স্রেফ খিল্লি করে। পৃথিবীকে উল্টো করে দেখে। সেসব সবসময় দারুণ হয় তা নয়। কিন্তু উল্টো করে দেখাটা দরকার। কারণ সব সময় সব কিছু সোজা করে একই ভাবে দেখে রোবটরা। আমাদের সভ্যতা মানবসভ্যতা, রোবটদের নয়। এখানে ভিন্ন দৃষ্টিভঙ্গী থাকবে, মত থাকবে। তর্ক হবে। রাগারাগি হবে। সেসব জায়েজ। কারণ আমাদের সভ্যতা মানবসভ্যতা।

    সেই কারণেই রোদ্দুর রায়কে গ্রেপ্তার সভ্যতার পরিপন্থী। যারা চুলকুনিকে চিরতরে পোশাকের নিচে চাপা রাখতে চায়, তাদের স্বেচ্ছাচার। রোদ্দুর রায় সুরে গান না বেসুরে, শালীন না অশালীন, ঠিক না বেঠিক, তা এখানে অবান্তর। তাঁর কথা পারিবারিক মূল্যবোধের বিরোধী কিনা, বাড়ির সকলের সঙ্গে বসে দেখা যায় কিনা, সেসবও নেহাৎই নির্বোধ রোবটের প্রলাপ। কারণ সবার সঙ্গে বসে দেখা না গেলেই যদি গ্রেপ্তার করতে হয়, তো পৃথিবীর অর্ধেক শিল্পী এখন জেলে থাকতেন। এ মার্কা সিনেমা ব্যাপারটাই থাকতনা। এসব ফালতু অজুহাত বন্ধ করে অবিলম্বে ছেড়ে দেওয়া হোক রোদ্দুর রায়কে।  
     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ০৭ জুন ২০২২ ২১:১০508580
  • হ্যাঁ সমর্থন। 
  • যোষিতা | ০৭ জুন ২০২২ ২১:১২508581
  • ছেড়ে দিন রোদ্দুর রায়কে।
  • dc | 2401:4900:1cd0:7465:2441:92fe:88d5:d448 | ০৭ জুন ২০২২ ২১:১৭508582
  • সম্পূর্ণ সমর্থন জানালাম। সাবভার্শান ছাড়া সমাজ এগোতে পারে না। 
  • aranya | 2601:84:4600:5410:1404:9089:f8f9:a9fd | ০৭ জুন ২০২২ ২১:২৭508583
  • অবশ্যই মুক্তি দেওয়া উচিত। এবং মনে হয় কোর্টে তুললে জামিন পাবেন। জেলে মারধোর না করে, সেটা চিন্তার বিষয় 
  • প্রতিষ্ঠান | 103.251.167.21 | ০৭ জুন ২০২২ ২১:৪৫508585
  • সাবভার্সন আর anarchy দুটো কি এক জিনিস না আলাদা ?
  • সিএস | 49.37.32.12 | ০৭ জুন ২০২২ ২২:৪৭508588
  • লোয়ার কোর্টে মনে হয় না জামিন পাবে। হাই কোর্টে না গেলে এ থেকে বেরোন কঠিন, আজকাল যা অবস্থা হয়েছে।ক'দিন আগে শরদ পাওয়ারকে নিয়ে কমেন্ট করায় দু'জনকে মহারাষ্ট্র পুলিশ ধরেছিল। তার মধ্যে একজন অভিনেত্রী, আগেও নানা রকমের কথা বলেছিল। শেষ খবর দেখেছিলাম, পুলিশ কাস্টডিতে পাঠিয়েছিল।

    সাবভার্শন ইত্যাদি বললে তো আরোই পাবে না।
     
     
  • সিএস | 49.37.32.12 | ০৭ জুন ২০২২ ২২:৪৯508589
  • কিন্তু ঈশানও শেষে হ্রস্ব উ লিখল ? সাবভার্শন তো ওখন থেকেই শুরু !
     
     
  • Ranjan Roy | ০৭ জুন ২০২২ ২৩:২৮508591
  • "সাবভার্সান জায়েজ। কারণ, সাবভার্সন কাউকে কামড়ে দেয়না। "
    --হক কথা। ছেড়ে দেওয়া হোক রোদ্দূর রায়কে।
  • Irfanur Rahman Rafin | ০৮ জুন ২০২২ ০১:২৭508599
  • ছেড়ে দেয়া হোক রোদ্দুর রায়কে... সংহতি জানাচ্ছি।
  • পলিটিশিয়ান | 2a00:79e1:abc:133:647:af62:f659:ceec | ০৮ জুন ২০২২ ০৪:৩৯508602
  • একমত
  • Sobuj Chatterjee | ০৮ জুন ২০২২ ২০:৩৬508621
  • সহমত। 
  • রমিত চট্টোপাধ্যায় | ০৮ জুন ২০২২ ২৩:৪২508622
  • রোদ্দূর রায় কে অবিলম্বে মুক্তি দেওয়ার দাবি জানাচ্ছি।
    কথা প্রসঙ্গে বলি, দ এর নীচে দীর্ঘ উ হবে, এটাই ওনার নামের বানান।
  • &/ | 151.141.85.8 | ০৯ জুন ২০২২ ০৪:৩৯508638
  • ফেসবুকের বিভিন্ন গ্রুপে বড় বড় খাপ বসে গেছে। চিৎকার চেঁচামেচি "রাম ঘটাঘট ঘ্যাচাং ঘ্যাঁচ/ কথায় কাটে কথার প্যাঁচ" এর চোটে একাকার।
  • Amit | 121.200.237.26 | ০৯ জুন ২০২২ ০৪:৪৬508639
  • কিন্তু একটা জিনিস বোঝা গেলো এসব নোবেল টোবেল কদবেল এর থেকে বাংলা একাডেমী পুরস্কারের দাম অনেক অনেক বেশি। 
     
    রোদ্দূর রায় আগে রবিবাবুকে খিস্তিয়ে ছিলেন। কিস্যু হয়নি। আর এবারে মাননীয়া একাডেমী প্রাপক কে খিস্তোলেন। সোজা পেছনে রুলের গুঁতো দিয়ে ভেতরে। 
     
    এর পরেও আপনেরা মমব্যানের কাব্য প্রতিভা নিয়ে সন্দেহ করেন ? ধিক্কার জানাই। 
  • &/ | 151.141.85.8 | ০৯ জুন ২০২২ ০৫:০৪508641
  • এক গ্রুপ খাপে একজন বলছেন, 'বাকস্বাধীনতা হরণ চলবে না, নিঃশর্তে মুক্তি দিতে হবে। ' তার পরের কমেন্টে আর একজন বলছেন 'কঠোরতম শাস্তি দিতে হবে। মহিলাদের সম্মানহানি! বাড়িতে আপনাদের মা বোন নেই?' কিছু পরে দুই মন্তব্যকারীর মধ্যে ঝটাপটি। 'চটি চাটতে গিয়ে আর কতদূর নামবেন? সঙ্গে সঙ্গে আরেকজন, 'নামুন নামুন, মহা নামা নামুন।' মানে পুরো ট্যাক্সফ্রী নাটক চলছে।
  • Amitabha Haldar | ০৯ জুন ২০২২ ১৫:০৩508681
  • ঠিক। এমত উদার-ই তো হওয়া দরকার। আপনার মা-কেও যদি বোকাদুচি বলে উল্লেখ করে এবং.. মারতে চায় তাহলেও।
  • dc | 2401:4900:1cd1:b770:5c06:9e5d:b4a8:ec2d | ০৯ জুন ২০২২ ১৫:৫৫508685
  • বাবা আর ভাইদের ব্যাপারে কিছু বক্তব্য নেই? 
  • একক | 2409:4060:11e:2d23:10f:b70e:5db7:3a00 | ০৯ জুন ২০২২ ১৭:৫৬508694
  • বেইল না পিসি,  কারো কাছে আপডেট আচে? 
  • Abhyu | 97.81.101.181 | ০৯ জুন ২০২২ ১৮:০৭508699
  • (১) আনন্দবাজার রোদ্দূর বানানই লিখেছে।
    (২) মামলায় কি রোদ্দূর রায় বলা হচ্ছে না অনির্বাণ রায়? অফিসিয়াল কাজে অফিসিয়াল নাম ব্যবহার হবে না?
  • বিপ্লব রহমান | ১৪ জুন ২০২২ ১৬:০০508999
  • নিঃশর্ত মুক্তি চাই। রোদ্দুর রায়ের কন্ঠস্বরও থাকুক! yes
  • যোষিতা | 194.56.48.114 | ১৪ জুন ২০২২ ১৬:০৬509000
  • আসল নাম অনির্বাণ দে। রায় নয়।
  • পলিটিশিয়ান | 107.84.156.240 | ১৪ জুন ২০২২ ২০:৩৯509006
  • আমার মাকে কেউ এরকম বললে পুলিশ তাকে গোয়া থেকে ধরে জেলে দেবে? নন বেলেবল ধারা শুদ্ধু? মনে হয় না।
     
    আর আমাকে বললে? 
     
    • Amitabha Haldar | ০৯ জুন ২০২২ ১৫:০৩508681
    • ঠিক। এমত উদার-ই তো হওয়া দরকার। আপনার মা-কেও যদি বোকাদুচি বলে উল্লেখ করে এবং.. মারতে চায় তাহলেও।
  • :|: | 174.251.167.151 | ১৫ জুন ২০২২ ০৩:০৯509013
  • অন্ততঃ শিরোনামে নামের বানানটা কি ঠিক করা যায়না?  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন