এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • রবীন্দ্রনাথ এখানে কখনও কোলে ওঠেননি

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ২০ আগস্ট ২০২১ | ২৫৪৩ বার পঠিত | রেটিং ৪.৭ (৩ জন)

  • এই সেই বাড়ি, যেখানে ডায়পার পরে রবীন্দ্রনাথ হামাগুড়ি দিয়ে বেড়িয়েছেন চত্বর থেকে চত্বরে। হাঁটু ছড়ে গেছে, ট্রাইসেপ টনটন করেছে, বেবি ফ্যাট ঝরে গেছে। কিন্তু কালো বলে কেউ তাঁকে কোলে তোলেনি। বড় হয়ে ক্ষোভে, দুঃখে, অভিমানে রবীন্দ্রনাথ বাড়ি ছেড়েছিলেন। খালি পায়ে হেঁটে চলে গিয়েছিলেন শিয়ালদহে, কাটিয়েছেন উদ্বাস্তু জীবন। তখন জায়গাটাকে শিলাইদহ বলা হত। বাংলার ইতিহাসে রবীন্দ্রনাথই প্রথম উদ্বাস্তু। এক নম্বর প্লাটফর্মে বসে মনের সমস্ত ক্ষোভ উজাড় করে রবীন্দ্রনাথ লেখেন তাঁর বিখ্যাত উপন্যাস গোরা। সেখানে তিনি দেখিয়েছেন, যে, ফরসা হলেই ছহী হিন্দু হওয়া যায়না। যতই পুজো কর, আচারবিচারের ভড়ং কর, শেষমেশ জানতে পারবে তুমি বিধর্মী। এখানেই তাঁর সঙ্গে দেখা হয় আরেক কালোপুরুষের সঙ্গে, যাঁর নামই শ্যামা। তাঁকেও নেতাজি, গান্ধিজি কেউ কখনও কোলে নেননি। শ্যামাই তাঁকে বলেন, যে, গৃহত্যাগ কোনো পথ না। ছহী হিন্দুদের ফিরতে হবে নিজেদের বাড়ি। ভাগ করতে হবে বাংলাকে। তৈরি করতে হবে পশ্চিমবঙ্গ। রবীন্দ্রনাথ তাঁরই প্রেরণায় লিখে ফেলেন "বাংলার মাটি বাংলার জল"। বাংলা ভাগের সময় যে গান ছহী হিন্দুরা জাতীয় সঙ্গীতের মতো গেয়েছেন। 


    তারপরই শুরু হয় ঘরে ফেরার প্রস্তুতি। সে এক লম্বা রোমহর্ষক ঘটনাপরম্পরা। লন্ডন থেকে মস্কো, ইতালি থেকে আর্জেন্তিনা, দাড়িতে মুখ, আর আলখাল্লায় শরীর ঢেকে সারা দুনিয়া ঘুরে বেড়িয়েছেন তিনি। লক্ষ্য একটাই। ঘরে ফেরা। কিন্তু শেষমেশ ফিরতে কি পেরেছিলেন রবীন্দ্রনাথ? উঠতে পেরেছিলেন মাতৃভূমির কোলে? জানতে হলে দেখুন, সঙ্ঘ কোম্পানি লিখিত প্রযোজিত এবং পরিচালিত, রুদ্ধশ্বাস থ্রিলার, "রবীন্দ্রনাথ এখানে কখনও কোলে ওঠেননি"। 


    বিধিসম্মত সতর্কীকরণঃ এর সঙ্গে বাস্তবের যোগাযোগ সীমিত।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 47.39.151.164 | ২০ আগস্ট ২০২১ ০৭:৪০496887
  • :)

  • :|: | 174.255.131.176 | ২০ আগস্ট ২০২১ ০৮:১৩496888
  • যাই বলুন, এদের ছড়াবার ধারাবাহিকতা ঈর্ষণীয়! 

  • সম্বিৎ | ২০ আগস্ট ২০২১ ০৮:১৮496889
  • এটা কি ট্রিবিউট টু সিজিদ্দা?

  • | ২০ আগস্ট ২০২১ ০৯:০৪496890
  • হে হে ন্যাড়াদা এই যে ইহাই কারণ বলিয়া মনে হয়। 


  • π | ২০ আগস্ট ২০২১ ০৯:০৮496891
  •  সঙঘ কোম্পানিটা ন্যাড়াদা মিস করে গেছেন ঃ) 

  • সম্বিৎ | ২০ আগস্ট ২০২১ ০৯:২১496892
  • বোঝো! সঙ্ঘ মিস করিনি। তবে ভেবেছি সিজিদ্দা হয়ত বিজেপি হয়েছে।

  • ময়ূখ দত্ত | 5.107.1.131 | ২০ আগস্ট ২০২১ ০৯:৪৭496893
  • অসাধারন!!

  • শক্তি | 2405:201:8005:9078:58ad:4616:3509:aa25 | ২০ আগস্ট ২০২১ ১০:২০496895
  • মুগুরটা উপযুক্ত হয়েছে 

  • bodhisattvagc dasgupta | ২০ আগস্ট ২০২১ ১১:১৭496897
  • হাহাহাহাহাহাহাহা

  • Mousumi Banerjee | ২০ আগস্ট ২০২১ ১১:৩৯496900
  • সত্যি বাবা।  রবীন্দ্রনাথকে নিয়ে এমন একটা চিন্তা করবার মতো ক্ষমতাও আছে বটে। ভাষা হারিয়ে ফেলার মতো ব্যাপার আজকাল চলছে , আবার বিশ্বভারতীতেই

  • Subhro Bhattacharyya | ২০ আগস্ট ২০২১ ১৫:০২496906
  • মা তো কোলে নেন নি বুঝলাম। এর পরের লাইন টা : তাহলে কোলেপিঠে করে মানুষ করল কে? বড় হয়ে নোবেল পুরস্কার জেতার পেছনে তার অবদান তো অনস্বীকার্য! এতেও নিশ্চই কোন কোম্পানির হাত আছে ....

  • dc | 122.174.189.14 | ২০ আগস্ট ২০২১ ১৫:২৬496909
  • আহা মা কোলে নেয় নি তো কি হয়েছে, গৌমাতা তো কোলে নিয়েছে! 

  • রাজর্ষি রায়চৌধুরী | 82.27.43.175 | ২০ আগস্ট ২০২১ ১৫:৩৮496910
  • ঘ্যামা হয়েছে গুরু! চালিয়ে যাও!

  • b | 14.139.196.12 | ২০ আগস্ট ২০২১ ২০:২০496916
  • রাজনীতিবিদদের কথায় এত কান দিতে নেই। ডহর বাবু ইত্যাদি । 

  • অমিতাভ | 117.226.215.192 | ২০ আগস্ট ২০২১ ২১:২৫496922
  • এত ছোট লেখা, তৃপ্তি হলো না


  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন