এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • :|: | 174.255.129.217 | ২৭ মে ২০২১ ০৮:৫৮106466
  • সাইফাই গপ্পে খাবারের বটিকার কথা আমাদের ত্রিলোকেশ্বর শঙ্কুবাবু বোধহয় বলেছিলেন। কিন্তু কথা হলো, মশার ব্যাপার এলেই পাইয়ের কথা বলতেই হবে। সে "কিউলেক্সের পাই" হলেও! 


    পড়তে ভালো লেগেছে, তবু ভাবছি একটা ভবিষ্যতের রেসিপি পেলে হয়ত মন্দ হতো না।

  • &/ | 151.141.85.8 | ২৭ মে ২০২১ ১২:৫০106473
  • এইটা চমৎকার। স্টার ট্রেকের ভয়েজ এ কিন্তু ভালো রান্নাঘর আছে।

  • &/ | 151.141.85.8 | ২৭ মে ২০২১ ১২:৫২106474
  • স্টার ট্রেক ভয়েজার

  • matrix | 165.225.122.158 | ২৭ মে ২০২১ ১৩:১৭106476


  • অরিন | ২৭ মে ২০২১ ১৫:৪৪106479
  • ভেজিটেরিয়ান মাংসের আদি ও অকৃত্রিম স্রস্টা হচ্ছেন চীন (তাং সাম্রাজ্যের সময় থেকে), কোরিয়া, জাপানের বৌদ্ধ সন্ন্যাসী সম্প্রদায়। রসনাকে আমিষ খাওয়ানোর মায়ায় ভুলিয়ে সিউইড (সমুদ্রের সবজি), টোফু (সোয়াবিনের ছানা), নানা রকমের মাশরুম (ছত্রাক), আর গ্লুটেনের সমারোহে  যাদুকরী রান্না করে এসেছেন শতাব্দীর পর শতাব্দী জুড়ে। 


    সাউথ চায়না মরনিং পোস্টের এই রিপোর্টটা পড়ে দেখতে পারেন,


    https://www.scmp.com/lifestyle/food-drink/article/3097180/buddhist-food-how-healthy-vegetarian-dishes-full-seasonal


    আরেকটা:


    "You want it to be simple. Food is not something you should desire," explains Shih. "But if we have an important holiday like Buddha's birthday or Chinese New Year, then our spread is more abundant." 

    It's during these special occasions that the faux meats are brought out on silver platters, like soy-based "steaks" dressed with black pepper sauce and a braised "eel" made with tofu and seaweed. The base of most of these dishes is a tofu-based mash. Made mostly out of crushed firm tofu, it is bound together with a sticky pink paste made from isolated soybean protein and wheat. 

    "That's what gives it its fibrous and chewy texture," says Shih Pao-chin, the culinary director of the monastery (no relation to Shih Chang-ren; many Buddhist monastics adopt the last name Shih when they're initiated into a monastery). I hang out in the kitchen with Shih, where she has the head chef demonstrate the technique. The mash is mixed and compacted together with diced shitakes, water chestnuts, ginger, carrots, butter, and flour, then seasoned with salt, sugar, soy sauce, white pepper, and sesame oil. The final product is incredible; when grilled or deep-fried, it has the resistance and chew of a real meatball."

  • b | 14.139.196.16 | ২৭ মে ২০২১ ১৭:৫৪106480
  • এই সেই সিন। হিচহাইকার্স গাইড । আশির দশকের শেষের  দিকের বিবিসি সিরিজ। 


  • b | 14.139.196.16 | ২৭ মে ২০২১ ১৭:৫৪106481
  • *প্রথম দিকে 

  • chaitali chattaraj | ২৮ মে ২০২১ ১১:২৯106504
  • দারুন উপভোগ্য...

  • পিউ | 115.187.55.7 | ২২ আগস্ট ২০২১ ১৭:৪১497009
  • ইয়ে ভবিষ্যতের খানা পিনা কি শেষটা উড়েউড়ে খেতে হবে?? যদি গ্র্যাভিটি না থাকে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন