এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১১ মে ২০২৩ ২০:০৭519673
  • ৯৭ সালে ব্যাঙ্গালোরে ট্রেনিঙে গিয়ে আমরাও লাইন দিয়ে কেএফসি খেয়েছিলাম। কলকাতায় পাওয়া যেত না ত্খন। 
    আহা ম্যাগী আর রসনা তো আমাদের সময়কার আধুনিকতার চৌকাঠ। 
     
  • পেপসি  | 165.225.8.97 | ১১ মে ২০২৩ ২০:২৪519674
  • বলুন দেকি পেপসি কবে কলকাতায় এল? তারপর আপনারা চৈনিক ​​​​​​​সাম্রাজ্যবাদ ​​​​​​​পেপসি ​​​​​​​দিয়ে ​​​​​​​খেতে ​​​​​​​শুরু করলেন? 
     
    ডিডিদা ​​​​​​​তো ​​​​​​​পানীয়র ​​​​​​​ব্যাপারটা বাদ্দিয়েই ​​​​​​​গেলেন! ​​​​​​​পানীয় ​​​​​​​বলে ​​​​​​​কি ​​​​​​​খাদ্য ​​​​​​​নয়? ​​​​​​​
     
  • একক | ১১ মে ২০২৩ ২১:৩৩519686
  •  হ্যাঁ হ্যাঁ পানীয় হোক :) 
  • :|: | 174.251.160.108 | ১১ মে ২০২৩ ২১:৪৮519687
  • এতটাই যখন বললেন "... আমাকে দেখুন। জন্ম ৫৩ সালে (AD)", তখন ৫৩-র আগে বারোশো না সতেরোশো সেটা জানালে গাছ পাথরের খোঁজ করতে সুবিধা হতো। লেখাটা সত্যিই "দগদগে চোখ" ছাড়াই সুন্দর নস্টোলজিমূলক হয়েছে। ধন্যবাদ। 
  • Prativa Sarker | ২০ মে ২০২৩ ১৯:৩৮519935
  • প্রত্যেক লাতিন আমেরিকানের লেখাটা পড়া উচিত।
     
    একটা  কথা, যতো উড়ো টাকার খবর পাই, দেখি শহরে ততোই ভোজন আর পানশালা বেড়ে যাচ্ছে৷ সল্ট লেকে সারি সারি এবং নতুন নতুন! এর পরের কিস্তিতে ভোজনের অর্থনৈতিক  ও রাজনৈতিক তাৎপর্য নিয়ে টীকাটিপ্পনী থাকলে আরও সুখপাঠ্য হবে।
  • Kuntala | ২১ মে ২০২৩ ০৭:১৮519946
  • লেখাটা খুব সহজপাঠ্য, কিন্ত তথ্যে গোলযোগ
    । 
    কোলকাতার নিউ মার্কেটের পেছনের দিকের কসমোপলিটান অন্চ্লটায়  উঁকি মারলেই অন্যরকমের নানা খাবারের সন্ধান পেতেন। এগুলো যুগ যুগ ধরে চলে আসতো।
    'মালাম'স' বারমিজ খানার খুপরি রমরমিয়ে চলতো সত্তরের দশক পর্যন্ত। আশির দশকে সেই মালাম ভদ্রলোক দোকান বন্ধ করে কোথাও চলে গেলেন। আমি নিয়ম করে আটাত্তর পর্যন্ত ওই ছোট্ট  খুপরিতে বসে খেয়েছি তাঁর হাতের বানানো 'পান্থে খাও সুয়ে'।
    আর চিনে খাবার আমাদের রসনায় হানা দিয়েছিল পাড়ার রোলের গাড়িগুলো যখন 'চাওমিন' বিক্রি করতে শুরু করলো, তখন থেকে, ম্যাগি আসার আগেই।  ওরা মনে হয় চায়না টাউন থেকে আইডিয়া পায়।
    তার আগে আমাদের ট্র্যাঙ্গুলার পার্কের উল্টোদিকে হাটারি রেস্টুরেন্টে যেতে হোত। তবে রাস্তা স্টাইলের চাওমিন এক্কেবারে অনন্য, তার স্বাদ ও ইতিহাসে।
  • dd | 49.207.212.10 | ২১ মে ২০২৩ ০৮:০৮519947
  • @ :I:, কী সব জ্যামিতিক নাম রাখেন্না আপ্নেরা। সত্তি! উচ্চারণযোগ্য যেকোনো একটা নাম রাখলেই হয়, যেমতি "করণজাক্ষ গড়াই"।
    দেখুন বয়সকাল নির্ণয়ে শেষ দুটো সংখ্যাই কাফি। প্রথম দুটো তো নিতান্ত একাদেমিক কারণে থাকে। 
    @একক। ধুর। ড্রিং টিং নিয়ে কী করে লিখবো? দেশ বিদেশ ঘুড়ে নানান পানীয়ের অভিজ্ঞতাই নেই। সেই ড্রইংরুমে বসে খাড়াবড়িথোর রামহুইস্কিবীয়ার  - এই ত্তো বেত্তান্তো। এর ওর কাছ থেকে শুনে, উইকি ঘেঁটে কতো আর বিশ্বাসযোগ্য গুল মারা যায় ? 
    @কুন্তলা। হ্যাঁ। কলকেতা শহরের আনাচে কানাচে নিশ্চয়ই নানান দেশের খাবার মিলতো। আমি জান্তুম নে।
    আর পাড়ায় ঠেলাগাড়ীতে নুডল বিককিরি করতো, সেগুলো মোট্টে চীনা নুড্ল নয়। 
    সে মনে আছে, মাদুরাইতে গিয়ে একটা দোকানে চিকেন ফ্রায়েড রাইস (চীনা) অর্ডার দিলে বাসমতি চাল আর গরম মশল্লা দিয়ে যা দিলো তা চীনের থেকে বহু বহু দূরে। খেতে খারাপ ছিলো না, মানছি। তবে চীনাত্ব কিস্যুই ছিলো না। 

    আসলে খানা পিনার কথা লিখতে গিয়ে বুঝছি স্মৃতি ভদ্র, শারদা মন্ডলের মতন মেদুর, মরমী আত্মজৈবনিক লেখার ধক আমার কুল্লে নেই। সুকির মতন তেপান্তরের মাঠ পেরিয়ে কঠিন উচ্চারণের অজানা খাবারও কিছু খাই নি। হায় ! আমার কী হবে ?
  • সুকি | 49.206.129.86 | ২১ মে ২০২৩ ০৮:৫১519949
  • ডিডি-দা, আপনার সব লেখায় প্রায় পড়ি। মন্তব্য করা হয় না সব সময়। এই লেখাটিও আগে পড়েছিলাম। কিন্তু বড়ই অল্প লিখছেন। আপনি কিন্তু জানেন যে এখানে আপনার ভক্তকুল প্রচুর, সবাই বসে থাকে আপনার লেখা পড়বে বলে।  
  • Amit | 120.22.18.11 | ২১ মে ২০২৩ ১১:৪৫519952
  • আপনি আপনার মত লেখেন। সেগুলো পড়ার জন্যেই হা পিত্যেশ করে বসে থাকি। 
  • Bratin Das | ২১ মে ২০২৩ ১১:৫৯519953
  • আরে ডিডি তুমি হলে গিয়ে সেই ছোট্ট বেলার ডিডি গেঞ্জি ইত্যাদি র মতো 
     
    "চোখ বন্ধ করে ভরসা করা যায় "heartheart
     
    "ডিডি ডিডি ডিডি ,,,,,:
  • aranya | 2601:84:4600:5410:f59e:3c6b:b893:797c | ২২ মে ২০২৩ ২১:২২519980
  • খুবই উপভোগ করলাম। ডিডি-দা রকস
    আরও অনেক লেখা চাই 
  • Bratin Das | ২৪ মে ২০২৩ ১৯:৩২520032
  • মিসটেক মিসটেক অরণ্য  দা।
     
    ডিডি = দীপ্তেন দা। 
     
    তাই ডিডি দা র দরকার নেই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে প্রতিক্রিয়া দিন