এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ২৫ মার্চ ২০২০ ০৯:১২91732
  • এখন আনএম্পলয়মেন্ট এক্সচেঞ্জে নাম লেখালে লোকে কী কী সুবিধে পান? বেকার ভাতা আছে? কত?
  • ন্যাড়া | ২৫ মার্চ ২০২০ ১০:০৭91735
  • ঈশান যে বলছে, "বহু রাজ্যেই স্রেফ ডাক্তারখানা আর মুদির দোকান ছাড়া কিছু খোলা নেই। এয়ারলাইন্সে যাত্রী নেই, হোটেলে অতিথি নেই, রেস্তোরাঁ বন্ধ, ফলে খদ্দেরেরও ব্যাপার নেই, দোকানটোকান তো সবই বন্ধ।" - এ হল গিয়ে রিটেলের কথা। ব্যক্তিগত কথা বলি। আমি এবং আমার বউ, দুজনেই আইটি গাই, গেল দুহপ্তা বাড়ি থেকে কাজ করছি। এবং দুজনেই উপলব্ধি করছি কাজের পরিমাণ বেড়েছে। ইতিমধ্যে বউয়ের কোম্পানিতে লেঅফ শুরু হয়েছে। আমাদেরও রেভেনিউতে উৎরাই শুরু হয়েছে। কাজেই চাকরি কবে আছে, কবে নেই মা গঙ্গাই জানেন। অন্যান্য রিসেশনে স্লোডাউন শুরু হয় ননরিটেলে, সেখান থেকে রিটেলে ছড়ায়। এবার উল্টো।
  • S | 108.162.245.25 | ২৫ মার্চ ২০২০ ১০:২২91737
  • লেখাটা সত্যিই খুব ভালো হয়েছে।

    রাজনৈতীক অ্যাঙ্গেলও একটা আছে। ট্রাম্প ভাবছে যে রিসেশান এলে ইলেকশান হারতে পারে। আবার গরমের জন্য ভাইরাসের প্রকোপ কমে গেলে তার বাহবা কুড়াবেন এবং সঙ্গে ইলেকশান জেতার সম্ভাবনা বেড়ে যাবে। কিন্তু না কমে যদি বেড়ে যায় এবং আমেরিকা বহু দিনের জন্য বন্ধ হয়ে যায় বা কমে গিয়ে আবার যদি আরো বড় ভাবে ফিরে আসে, মানে কোনোমতে এই ক্রাইসিস নভেম্বর অবধি টেনে নিতে পারলেই ইলেকশানটাই হয়ত পিছিয়ে গেল। ২০০৪ সালে এরকম একটা সম্ভাবনার কথা খতিয়ে দেখেছিল বুশ সরকার।

    এটা ২০০৪ সালের খবরঃ
    During the last four weeks, the Election Assistance Commission, the Justice Department and the Department of Homeland Security have considered asking Congress for authority to delay this year’s election if a terrorist attack were to coincide with the November vote.
  • তিথি | 162.158.167.139 | ২৫ মার্চ ২০২০ ১১:২৯91741
  • সব দেশের এক অবস্থা। ইউরোপ, মধ্যপ্রাচ্য, এশিয়া, দক্ষিণ এশিয়া কারোর সামর্থ্য নেই এর অভিঘাত থেকে সহজে বেরিয়ে আসা।
  • π | ২৫ মার্চ ২০২০ ১৩:১৯91745
  • lcm | 172.69.22.91 | ২৫ মার্চ ২০২০ ১৩:০২438931
    ইউএসএ গভর্নমেন্ট ২ ট্রিলিয়ন ডলার স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করছে - the largest rescue package in American history

    ডিটেইলস পরে আসবে, এখনও অবধি যা জানা যাচ্ছে
    - $250 billion set aside for direct payments to individuals and families,
    - $350 billion in small business loans,
    - $250 billion in unemployment insurance benefits and
    - $500 billion in loans for distressed companies.
  • S | 162.158.107.114 | ২৫ মার্চ ২০২০ ১৪:৪২91746
  • বোয়িং মনে হয় বেঁচে গেল।
  • lcm | ২৬ মার্চ ২০২০ ০৭:১৩91764
  • জব লস, ইকনমি --
    - Federal Reserve president James Bullard warns that the unemployment rate could hit 30% in the second quarter as the coronavirus freezes the U.S. economy.
    - The worst month for job losses during the financial crisis was 800,00 in March 2009. Some forecasts see April quintupling that or worse. Forecasts for that month range from 500,000 to 5 million.
    - Goldman Sachs predicted a record number of 2.25 million claims for unemployment next week.
    - Goldman Sachs forecasts 3 million jobs lost by June
    - Deutsche Bank projects 7.5 million jobs lost by this summer.
    - The leisure and hospitality sector employs about 7.4 million workers whose jobs could be affected, according to Challenger, Gray and Christmas.
    - The American Hotel & Lodging Association and the U.S. Travel Association estimated that 1 million hotel jobs, or about 45% of the industry's employment, "have either been eliminated or will be eliminated in the next few weeks."
    - CBRE Group report projects 3 million job losses
    - One of the latest companies to announce large-scale layoffs is General Electric. The company said Monday that it would lay off about 10% of the workforce at its aviation subsidiary due to the coronavirus pandemic.
    - Projection from Steven Blitz, chief U.S. economist at TS Lombard: there will be 17.9 million Americans on the unemployment line, or about 12 million more than in ফেব্রুয়ারী
    - Josh Bivens, director of research at the Economic Policy Institute. “Even with moderate fiscal stimulus, we’re likely to see 3 million jobs lost by summertime "

    + Amazon said it will hire 100,000 workers to assist with online orders in the U.S. and raise their minimum pay to at least $17 an hour through April.
  • Prativa Sarker | ২৬ মার্চ ২০২০ ১৬:০৬91781
  • এখানে এখনও অব্দি বাড়ি, গাড়ি বা অন্য কোনো আইটেম যার টাকা ব্যাঙ্ক অথবা অন্য সংস্থাকে মান্থলি বেসিসে শোধ করতে হয়, সেগুলো মকুব হবে বা রিয়ালাইজেশন পিছিয়ে দেওয়া হবে এমন কোনো ঘোষণা নেই। অনেকের কপালেই চিন্তার ভাঁজ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন