এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  কূটকচালি

  • অনুশাসনকাল

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    কূটকচালি | ২১ মে ২০১২ | ৮৯৩ বার পঠিত
  • যা বোঝা যাচ্ছে, অনুশাসনের সময় ক্রমে আসিতেছে। উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ করলেই অনির্দিষ্টকালের জেলবাস। কার্টুন আঁকলেই একরাত্রি হাজতযাপন। পুলিশেরও রেহাই নেই। অনুমতি ব্যতিরেকে সাদাকে সাদা, কালোকে কালো, ধর্ষণকে ধর্ষণ বললেই সিধে ব্যারাকপুরে ট্রান্সফার। অনেক অকর্মণ্য অপোগন্ডোই কদিন আগে প্রাক্তন মুখ্যমন্ত্রীর মাথায় দুটো শিং এঁকে আর মুখে দুটো শ্বদন্ত এঁকে ফেসবুকে সেঁটে দিয়ে অপার আনন্দ লাভ করছিলেন, আর এতদ্বারা কী প্রমাণিত হইল, জিজ্ঞাসা করলেই বুক ঠুকে বলছিলেন "পেইড ব্যাক ইন হিজ ওন কয়েন"। তাঁদের ফুর্তির দিন শেষ। বিরোধীপক্ষকে গাল দিয়েছিলেন বেশ করেছিলেন, ওদের দিলে দোষ নেই। সে খাতা আর খোলা হবেনা। কিন্তু এখন আর এসব মামদোবাজি চলবেনা। চায়ের দোকানে গিয়ে যার নামে যা খুশি বলে এলাম, গাল দিতে ইচ্ছে হল আর ইন্টারনেটে উগরে দিলাম, মাথায় আইডিয়া এল আর মাউস বাগিয়ে বগল বাজাতে বাজাতে কার্টুন আঁকতে বসে গেলাম, ওসব মামার বাড়ির আব্দার শেষ। আগে যা হয়েছে হয়ে গেছে, এখন মনে রাখতে হবে, শৃঙ্খলার কোনো বিকল্প নেই। অনুশাসনেরও কোনো ছাড় নেই। সঙ্গে এও জেনে রাখবেন, যে, বাইরে থেকে যত কঠিন কঠোরই দেখাক না কেন, পাবলিক ফিগারদের অন্তর পালকের চেয়েও নরম। কটু কথা শুনলে তাঁদের মনে কষ্ট হয়। ব্যঙ্গচিত্র দেখলে চোখে জল আসে। মানুষের মনে দুঃখ দেওয়া মোটেও উচিত কাজ নয়। মনে অকারণে আঘাত দিলে তাকে সাইবার ক্রাইম বলে। অতএব এসব আর করা যাবেনা। করলেই লোকাল থানার আন্ডারে। প্রয়োজনে আইপি ট্র্যাক করা হবে। হাজতে এনে বাটাম দেওয়া হবে। আঁতলামি ছুটিয়ে দেওয়া হবে।

    কী ভাবছেন, ঝুট ঝামেলায় গিয়ে কাজ নেই, খাবেন-দাবেন-ঘুরে বেড়াবেন, বান্ধবীর হাত ধরে মলে-মাল্টিপ্লেক্সে ফুর্তি করবেন, সিনেমা দেখবেন? সে গুড়েও বালি। অনুশাসন সেখানেও কঠোর। সিনেমা মানে তো খালি সেক্স আর ভায়োলেন্স। নারীমাংসের ফেস্টিভ্যাল। নতুন নিয়মে এইসব ফুর্তিফার্তা, অশালীনতা ঘুচিয়ে দেবার সুবন্দোবস্তো আছে। এবার শালীন হতে হবে। কালচারাল হতে হবে। এমনিতে হলে ভালো। না হলে ঘাড় ধরে করানো হবে। ইয়ার্কি নয়, সম্প্রতি পাওলি দাম অভিনীত একটি ছবির পোস্টারে অভিনেত্রীর খোলা শরীরে নাকি পোশাক পরিয়ে দেওয়ার ফরমান জারি হয়েছে। যুক্তিটি সিম্পল। হলের ভিতরে চুপি-চুপি যা দেখবে দেখো, বাইরে দিনের বা নিয়নের আলোয় সিনেমার নামে ওসব অভব্যতা চলবেনা।

    সিনেমা নিয়ে হট্টগোল অবশ্য একেবারে নতুন কিছু না। এ থেকে অনেক কিছু শেখারও আছে। একদা একটি সিনেমায় লেনিনের নগ্ন পশ্চাদ্দেশ দেখানো নিয়ে খুবই হইচই হয়েছিল। আরেকটি সিনেমায় যীশুর মুখ দেখানো নিয়েও প্রবল হট্টগোল হয়েছিল এক সময়। সেসব বিতর্ক থেকে আমরা শিখেছিলাম, লেনিনের কোনো পাছা ছিলনা, থাকলেও তা দর্শনীয় ছিলনা। যীশুরও কোনো মুখ ছিলনা, থাকলেও তা দেখানোর অযোগ্য। এবার শিখলাম, পাওলির কোনো শরীর নাই। থাকলেও তা দেখা যাবেনা। ওসব অপসংস্কৃতি। এখন সংস্কৃতি চর্চার সময়। বাড়িতে বসে ব্রহ্মসঙ্গীত শুনুন, কথামৃত পড়ুন, সিনেমা দেখতে হলে "জয় বাবা তারকনাথ' আর "নদের নিমাই" দেখুন, পয়সা না থাকলে, ট্র্যাফিক লাইটে মাগনায় রবীন্দ্রগান শুনুন, এসব ফালতু জিনিস দেখবেন না। ফালতু কথা বলবেন না। ফালতু জিনিস আঁকবেন না।

    এখানেই শেষ নয়। শুধু ফালতু জিনিস করবেন না বললেই তো হবেনা, এতদিন যা পাপ করেছেন তার ঠ্যালা কে নেবে? দস্যু রত্নাকরের পাপের বোঝা কেউ নেয়নি, আপনার ক্রুশও আপনাকেই বইতে হবে। নিজের কৃতকর্মকে শুদ্ধিকরণের আগুনে জ্বালিয়ে দিতে হবে। কবিগুরু বলেছেন, ব্যর্থ প্রাণের আবর্জনা পুড়িয়ে ফেলে আগুন জ্বালো। তাই আত্মশুদ্ধির জন্য এর উপরে নাকি আসছে বিবাহ বিষয়ক ফরমান। যাকে-তাকে বিয়ে করে বাঙালির পরিবারে এতদিন বদরক্ত ঢুকে পড়ছিল। রক্তের রাজনৈতিক বিশুদ্ধতা ক্ষুণ্ন হওয়ায় যথার্থ রাজনৈতিক সংগ্রাম গড়ে তোলা যাচ্ছিলনা। এখন থেকে তাই বিয়ের আগে রক্তপরীক্ষার বদলে রাজনৈতিক আনুগত্যের পরীক্ষা বাধ্যতামূলক হবে। বিপরীত রাজনৈতিক মতাবলম্বীদের মধ্যে বিবাহ-সম্পর্ক নিষিদ্ধ হবে। ক্ষমতাসীনরা বিরোধীদের ছায়া মাড়াবেন না। একই ধোপা ও নাপিত ব্যবহার করবেন না। এক ঘাটে জল এবং একই চায়ের দোকানে বসে চা খাবেন না। খেলেও চায়ের গ্লাস আগে গঙ্গাজলে ধুয়ে নেবেন। এইভাবে কঠিন ও কঠোর ভাবে আত্মনিয়ন্ত্রণ অভ্যাস করে প্রতিটি মানুষকে আত্মশুদ্ধির পরীক্ষা দিতে হবে। নইলে বিপদ। বাইচান্স বিরোধীপক্ষকে দেখে হেসে ফেললে, নেমন্তন্ন বাড়িতে পাশাপাশি বসে ফেললে বা বিরোধীদের সুন্দরী কন্যাকে দেখে গলে গেলেই মুশকিল। খেল খতম। একুশে আইনের তেরো নম্বর ধারায় সোপর্দ। জেল-হাজত অনিবার্য।

    এসব শুনে কেউ যদি ভাবেন, এতদ্বারা ব্যক্তিস্বাধীনতা ক্ষুণ্ণ হচ্ছে, তাঁকে সেই অতিপুরাতন গপ্পোটি স্মরণ করিয়ে দেওয়া যাক। গপ্পোটি এইরূপঃ

    দ্বিতীয় বিশ্বযুদ্ধের শেষ হয়েছে কদিন আগে। ইউরোপ ভাগাভাগি সম্পুর্ণ। বার্লিনের পাঁচিল তোলা শেষ। সেই পাঁচিলের নিচে দাঁড়িয়ে এক আমেরিকান এবং এক রাশিয়ান সৈনিক কার দেশ ভালো সেই নিয়ে তর্ক করছে। রাশিয়ান বলল, "তোরা আর কথা বলিসনা। তিরিশের দশকে তো গাদা গাদা লোককে না খাইয়ে মেরে দিয়েছিস। আর তোদের নেতারা ফুর্তি করেছে।"

    শুনে আমেরিকান বলল, "সে লোক মরেছে ঠিকই, নেতারা ফুর্তি করেছে তাও ঠিক। কিন্তু তাতেও আমরা স্বাধীন।"

    -- কীরকম?

    -- আমরা দরকার হলে হোয়াইট হাউসের সামনে দাঁড়িয়ে চিৎকার বলতে পারি, ট্রুম্যান একটা গাধা। কেউ কিচ্ছু বলবেনা। তোরা পারবি?

    শুনে রাশিয়ানও বীরদর্পে বলল, "কেন পারবনা? আমিও ক্রেমলিনের সামনে দাঁড়িয়ে চিৎকার করে বলতে পারি ট্রুম্যান একটা গাধা। কেউ কিচ্ছু বলবেনা।"

    সোজা বাংলা এইটাই। অনুশাসনের জমানায় ব্যক্তিস্বাধীনতা নিয়ে অকারণে হল্লা করবেন না। ওই দেখুন আলো ক্রমে অসিতেছে। রক্তিমতা গত হইয়াছে, আমরা প্রাকৃতজনেরা পুষ্পের উষ্ণতায় চিহ্নিত। এ নভোমন্ডল ও সরকারি স্থাপত্যসকল মুক্তাফলের ছায়াবৎ নীলাভ। এই অভ্রংলিহ অট্টালিকারাজির সামনে দাঁড়িয়ে ইচ্ছে হলেই আপনি এখনও বিরোধীপক্ষের মুন্ডপাত করতে পারেন। কার্টুন আঁকতে পারেন। নোনাডাঙার অনশনকারীদের গালমন্দ করতে পারেন। কেউ কিচ্ছু বলবে না। কে বলে আপনার ব্যক্তিস্বাধীনতা নেই?


    পুঃ আমি, এই লেখার লেখক,  নিয়মিতভাবে একটি সংবাদপত্রে কলাম লিখতাম। তাঁরা এই লেখাটি প্রকাশ করতে অক্ষম বলে জানিয়েছেন। ফলে স্পষ্টই বোঝা যাচ্ছে, যে, অনুশাসনের দিন আসিতেছে। বলাবাহুল্য, কলামটিও আমি বন্ধ করে দিয়েছি।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • কূটকচালি | ২১ মে ২০১২ | ৮৯৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • oikik | 126.202.209.81 (*) | ২১ মে ২০১২ ০৮:৩৮89578
  • এই জিনিসেরই তো অপেক্ষা করছিলাম... :)
  • mila | 212.156.10.246 (*) | ২২ মে ২০১২ ০৪:০৩89580
  • দারুন লাগলো
  • সিকি | 132.177.163.144 (*) | ২২ মে ২০১২ ০৪:০৫89587
  • সৈকতের বিশেষত ফুটনোটটার জন্য সৈকতকে একটা বিশাল বড় ক। গুরুচন্ডালি যেন কোনওদিন কোথাও মাথা বিক্কিরি না করে। আমাকেও নয়, আমার আপোষকেও নয়।
  • শ্রী সদা | 127.194.198.130 (*) | ২২ মে ২০১২ ০৪:২৯89581
  • হেব্বি হয়েছে। ঃ)
  • মৌ | 233.223.134.113 (*) | ২২ মে ২০১২ ০৪:২৯89588
  • তুখোড় রচনা। গুরুতে স্বাধীনতা দীর্ঘজীবি হোক...।
  • গান্ধী | 213.110.243.21 (*) | ২২ মে ২০১২ ০৫:১২89582
  • বেশ !!
  • ঘনাদা | 233.223.141.54 (*) | ২২ মে ২০১২ ০৫:২৮89589
  • চাটুজ্জে- বাঁড়ুজ্জেকে সাপোট তো চিরকাল কইরেচে!
    এই বাঁড়ুজ্জেকে করল নি কেনে?
    বুয়েচি
    এই সৈকত, বিদ্যেসাগর পড়ে নি!
    এভাবে, কানাকে কানা, গাধাকে গাধা বইলতে আচে?
    ঠাকুর পাপ দেবে
  • দীপ | 111.210.76.103 (*) | ২২ মে ২০১২ ০৫:২৯89583
  • দারুণ বলেছেন।
  • h | 213.99.212.53 (*) | ২২ মে ২০১২ ০৬:০১89584
  • 'কাল' কেন, 'পর্ব' নয় কেন? সহজে শেষ হবে না বলে বোধ হয় ঃ-))
  • harmad | 127.194.194.12 (*) | ২২ মে ২০১২ ০৭:২১89590
  • আপনার জন্য সম্মান আরো বাড়ল।take a bow,sir
  • harmad | 132.248.183.1 (*) | ২২ মে ২০১২ ০৮:৩২89585
  • বাঙ্গলার বেশীরভাগ মানুষের মনের কথা বলেছেন দাদা।আপনার কলম-কে প্রণাম।
  • riddhi | 74.134.148.140 (*) | ২২ মে ২০১২ ০৮:৩৬89591
  • দারুন লেখা হয়েছে, কিন্তু তাহলে কি গুরু আর ক্ষমতার কাছাকাছি নেই?
  • h | 213.99.212.54 (*) | ২২ মে ২০১২ ১২:০৪89586
  • হার্মাদ এর কমেন্ট দেখে প্রশ্ন, এই নাম টা কি সি পি এম সমর্থন সিগ্নিফাই করার জন্য নেওয়া। যদি না হয়, ক্ষমা করবেন। যদি হয়, তাইলে প্রশ্ন হল, এই যে শ্রদ্ধাবনত পাঠ , এইটে যে কেউ সরকারে থাকলে হবে তো? মানে প্রশ্নটা এই কারণে, আমি নিজে বহুদিনের বামফ্রন্টের ব্রড পলিসি গুলোর সমর্থক মাল হওয়া সত্ত্বেও আমার অনুভব/অভিজ্ঞতা হল, মানুষ পৃথিবীর যে কোনো সিস্টেম কে যেই ডিফেন্ড করতে যায় অমনি ছড়ায়, কারণ কোনো সিস্টেম ই , বিশেষ করে পোলিটিকাল অর্থে, আমাদের দেশে, ব্যক্তি কে বিশেষ ডিফেন্ড করে না ।। এই যে যাবতীয় নকু-রা আর টুনটুনি মার্কা গণতন্ত্র প্রেমী রা মমতা কে ডিফেন্ড যেই করতে যাবেন, অমনি প্রায়শ্চিত্ত শব্দটা তাড়া করার চান্স। যেমতি আমাগো এতদিন।।ইত্যাদি ;-) মমতা কে সমর্থন করার কোন মানে হয় না, ইভেন ইন হার বেস্ট বিহেভিয়র, বিকজ পলিসিজ আর ক্র্যাপ অ্যান্ড দ্য লেফট লুকিং পপুলিস্ট মাস্ক ইস রিজনেবলি লুজ, স্টিল , লেট্স নট ডিফেন্ড এনিওয়ান ফর আ হোয়াইল ;-) নইলে সমর্থনের কারণ খুঁজতে খুঁজতে এতো সৃজন্শীল হতে হবে, যে গুল মারা ছাড়া আর কোন রাস্তা থাকবে না...সরি ব্যাদনা র কথা, বেরিয়ে গেলো অনেক ;-)
  • arindam | 69.93.240.243 (*) | ২২ মে ২০১২ ১২:৫৫89579
  • বাহ্‌, বেশ লাগল পড়ে
  • Lama | 127.194.229.17 (*) | ২৩ মে ২০১২ ০৩:০৫89593
  • এই কলম দীর্ঘজীবি হোক। ধন্য কলম। ধন্য কাঁচাপাকা দাড়ি।
  • Toon Army | 131.241.218.132 (*) | ২৩ মে ২০১২ ০৪:০৮89592
  • পাঠান আবার জেগেছে;-)

    গুজ্জব।
  • কেলো | 127.254.240.136 (*) | ২৩ মে ২০১২ ০৫:১৯89594
  • আহা..
    অবিকল যেন রবিঠাকুরের 'ডিকম্পোজড' লেখা, কে বলবে মালটা সৈকতদা নিজে নিজে নাবিয়েছে!
  • এস জি | 138.151.71.18 (*) | ২৩ মে ২০১২ ০৮:৩২89595
  • ডিকম্পোসড টা টু মাচ হচ্ছিল।
  • ক্ষয়ীভূত শিলা | 127.194.226.45 (*) | ২৩ মে ২০১২ ১১:২৪89596
  • যে যায় লঙ্কায় সে হয় রাবণ। এই এক সিরিজ। রা ওয়ান, টু করে চলছে চলবে। সবটাই অ্যানিমেটেড আর প্রিকম্পোজড। ঘুরেফিরে একই লেখা পাত্র-পাত্রী নাম বদলে বদলে লিখে যেতে হবে কৎকাল, কেই বা জানে!!!!!

    পশ্নটা হচ্চে লেখক সাজানো না তো?
  • সিকি | 132.177.163.144 (*) | ২৪ মে ২০১২ ০৫:১৭89597
  • অজ্জিতের কমেন্টে লাইকালাম।
  • Generic Letter | 77.171.97.37 (*) | ২৫ মে ২০১২ ০৩:৪৭89599
  • ঈশেনের প্রত্যেকটা লেখায় একটা ম্যানিফেস্টো কোয়ালিটি আছে। একই সাথে সময়োপযোগী এবং কালোত্তীর্ণ।
  • sikta | 127.194.193.7 (*) | ২৫ মে ২০১২ ০৭:৫৩89598
  • দরুন!!!
  • Anti_Anntel | 24.96.85.249 (*) | ২৬ মে ২০১২ ০৬:৪১89600
  • সইকত বাল ছেরা যায় বানানে।।।।।।এখ্ন ও কি চাটছিস? খমোতই অসর আগে এই উন্মদিনির হোয়ে পোন্দ চেতেচিস।।।।।এখোন বন্র গনর মরছিস।।।।সল চোন্দ্ন আন্তেল।।।।।
  • Kutta | 24.96.85.249 (*) | ২৬ মে ২০১২ ০৬:৪৯89601
  • আরে ১০ মিন হোয়ে গলো।।।।কেউ।।।।।ভৌ ভৌ কোর্লো ন।।। বপর ত কি????গুরুচন্দলি তে তো অমি সুনেচি স্নিফ্ফের দোগ্স থাকে।।।।বপর ত কি???
  • Cartoon | 24.96.85.249 (*) | ২৬ মে ২০১২ ০৬:৫৪89602
  • ভৌ।।।ভৌ।।।।। আন্তেল গুলো কোথয় গলো।।।।বৌ গুলৈ ব কোথয় গলো///?
    সুভপ্রসোন্নো ব সিঅকত ।।।ওদের বৌ গুলো কোথয়????
  • Zuzu | 217.126.248.6 (*) | ২৬ মে ২০১২ ০৯:৫৫89603
  • লেখা অসম্ভব ভাল । কোন কথা হবে না । কিন্তু সবার কাছে একটা প্রশ্ন - তালিবান পশ্চিমবঙ্গের দ্খল নিতে আর কদ্দিন ?
  • রূপঙ্কর সরকার | 126.202.213.167 (*) | ২৬ জুন ২০১২ ০৪:৩৪89604
  • সৈকতের রসবোধ নিয়ে নতুন করে বলার কিছু নেই। তবে কটা কোশ্নো - দুই নম্বর প্যারায় যা লেখা হয়েছে, সেই খোলা শরীরে জামা পরিয়ে দেবার ফরমান - সেটা কি নতুন ? আমরা তো ছেলেবেলা থেকে দেখছি (আমার ছেলেবেলা আবার প্রাগৈতিহাসিক যুগে) এবং নব্বইয়ের দশকেও দেখেছি। শুধু খোলা শরীর নয়, বিকিনি নয়, নিরামিষ সুইমিং কস্ট্যুমকেও 'ফ্রক' বানিয়ে দেয়া হত। পরের দশক থেকে খুব একটা রাস্তায় বেরোইনা, হালের খবর জানিনা।

    তার পরের প্যারায় - 'লেনিনের কোনো পাছা ছিলনা, থাকলেও তা দর্শনীয় ছিলনা' - ইয়ে মানে, লেনিনের পাছা কি সত্যিই 'দর্শনীয়'? কি জানি বাবা, দেখার সৌভাগ্য হয়নি।

    রাশিয়ান-আমেরিকানের জোকটা দারুন।

    মোটের ওপর লেখাটা, অন্যগুলো যেমন হয়, তেমনি ভাল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন