এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  আলোচনা  বিবিধ

  • নামচরিত

    অধীশা সরকার লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বিবিধ | ১৩ মার্চ ২০১০ | ৭৭১ বার পঠিত
  • এ সপ্তাহে মুম্বইতে ২টো ছবি একসঙ্গে রিলিজ করল। ২টো ছবির-ই নাম - My Name is Khan । একটার নায়ক রিজওয়ান খান। অন্যটার নায়ক শাহরুখ খান। একটার নির্মাতা করণ জোহর। অন্যটার নির্মাতা কে তা এখনো সঠিক বলা যাচ্ছে না। হয়তো শিবসেনা, হয়তো নিয়তি অথবা, হয়তো, দ্বিতীয় ছবির নির্মাতারও নাম শাহরুখ খান।

    এই রে, এবার হয়তো গণধোলাই, অথবা হয়তো গণটুইটার। যেমন প্রিয়দর্শন বেচারী publicity stunt না কী যেন আমতা আমতা করতে গিয়ে SRK -র অনস্ক্রিন ধাতানি খেয়েছে - 'shut up' টুইট সহ। নাহ্‌, ও সব নিন্দুকের কথা। আসুন আমরা চলচ্চিত্রে মন দিই। আমরা দেখছি দ্বিতীয় ছবি, নায়ক: শাহরুখ খান।

    দৃশ্য ১: 'My name is Rizwan Khan and I am not a terrorist' - হাততালি ও সিটিতে ফেটে পড়ছে মুম্বই শহরের মাল্টিপ্লেক্সগুলো। অগণিত মুম্বইকার শিবসেনার চোখরাঙানি তুচ্ছ করে পথে নেমেছে এবং হলে ঢুকেছে রিজওয়ান খানকে দেখবে বলে। অথবা শাহরুখ খানকে। আর এই অসমসাহসী মুম্বইকারদের পুরুষকারকে স্যালুট জানাতে এবং তাদের হলযাত্রা নির্বিঘ্ন করতে এগিয়ে এসেছে মুম্বই পুলিশ। প্রত্যেক হলের বাইরে পুলিশের গাড়ি। সশস্ত্র রক্ষা। কঠিন বন্দোবস্ত।

    কাট টু - ফ্ল্যাশব্যাক।

    দৃশ্য ২: শাহরুখ খানের বিবৃতি - "পাকিস্তানি ক্রিকেটাররা আইপিএল খেলতে পারলে খুশি হতাম' - এবং তারপর যা হয়। ঝিংচ্যাক সাসপেন্স মিউজিক। এন্টার বালাসাহেব ঠাকরে। মুম্বইয়ের স্বঘোষিত জ্যেঠামশাই। ছড়ি তুলে কড়া ধমক - "সেদিনের ছোকরা, ইয়ার্কি হচ্ছে? দেশে রাজপুত্র কম পড়িয়াছে, যে পাকিস্তানের টেররিস্টের পুত IPL খেলবে? কম যদি পড়েও থাকে তো বিদেশ থেকে "মাল" আসবে, পাকিস্তান কেন? ক্রিকেট খেলে তো কী হল, শালাদের গায়ে বদরক্ত নেই? আর তুই তাদের প্রতি প্রেম দেখাচ্ছিস? তাও আমার রাজত্বে বসে? এক্ষুণি নাকখত দিয়ে ক্ষমা চা ভালো চাস তো! চাইবি না? দাঁড়া, দেখি তোর ফিলিম মুম্বইতে রিলিজ করে কি'করে! শালা নেমকহারাম! traitor ! '

    দৃশ্য ৩: শিবঠাকুরের আপন দেশে হল ভাঙচুর, শাসানি, আর কলার তোলা নন্দীভৃঙ্গীদের হাতে কালির বালতি। পোস্টার দেখলেই ছিঁড়ে কুচুকুচি। বেশী বড় হলে বা ছিঁড়তে অসুবিধে হলে ঢালো কালি। ভালো করে কালি মাখাও রিজওয়ান, থুড়ি, শাহরুখ খানের পোস্টারজোড়া চিকনাচিত্তে। হলের মালিকদের ঘাড়ে মাথা মাত্র একখানা করেই। এবং তারা ভালো করেই জানে শিবসেনা কি জিনিস। অতএব অ্যাডভ্যান্স বুকিং বন্ধ। ২০১০-র সবচেয়ে বড় বলিউডি ছবি হয়তো খোদ মুম্বইয়ের মানুষেরই দেখা হবে না। করুণ মিউজিক। ব্যাকগ্রাউন্ডে জ্বলছে শাহরুখের কুশপুত্তলি।

    কাট টু - বর্তমান।

    দৃশ্য ৪: শিবসেনা কী জিনিস তা হলের মালিকেরা জানে, কিন্তু পাবলিক কী জিনিস তা শিবসেনা জানত না। এবং জানত না, SRK একটা গ্লোবাল মিথ। শুধু মুম্বইয়ে দাদাগিরি ফলিয়ে তার পোস্টার ছাড়া আর বিশেষ কিছু ছেঁড়া যায় না। সারা পৃথিবীতে রেরে করে রিলিজ করল My Name is Khan । বার্লিনে এক একখানা টিকিট বিক্রি হল ১০০০ ইউরোতে। এবং, কী আশ্চর্য্য! নন্দী-ভৃঙ্গীদের মাস্তানির গুড়ে গোটা সাহারা মরুভূমির বালি ঢেলে মুম্বইয়ের সমস্ত মাল্টিপ্লেক্স এবং বেশ কিছু হলেও রিলিজ করল ছবিটা। ফর আ চেঞ্জ মুম্বইয়ের রাজ্য সরকার পুতুলনাচে ইতি টেনে হাতা গুটিয়ে মাঠে নামল। যাকে বলে সশস্ত্র বিপ্লব। বালাসাহেবের স্ট্রংহোল্ডে তেনাকেই কলা দেখাল মুম্বই পুলিশ। ব্যাপারস্যাপার প্রায় মাস মুভমেন্টের কাছাকাছি। ফলে এখানে রঙ্গ দে বসন্তি-স্টাইল দেশাত্মবোধক মিউজিক।

    এ তো গেল ছবি। এবার খানিকটা রিভিউয়ে যাওয়া যাক। এখানে আমরা আক্ষরিক অর্থেই রি-ভিউ করব, অর্থাৎ আবার দেখব। সুতরাং ফিরে যাচ্ছি প্রথম দৃশ্যে।

    'My name is Rizwan Khan and I am not a terrorist' - হল ফেটে পড়ছে সিটিতে, হাততালিতে। কার জন্য এই সিটি, এই হাততালি? রিজওয়ান খানের জন্য, নাকি শাহরুখ খানের জন্য? এক মিনিট, এক মিনিট। দু'জনে দুটো আলাদা লোক নাকি মশাই? সে কী, এরকম তো কথা ছিলনা? শাহরুখই তো রিজওয়ান, নাকি? And vice versa । সেরকমই তো মনে হয়েছে পুরো ছবিতে...

    না না, দাদা আপনি সামান্য ভুল করছেন। আমরা প্রথমেই দেখেছি মুম্বই শহরে এ সপ্তাহে দুটো ছবি রিলিজ করেছে। দুটোরই নাম একই, একারণেই হয়তো সামান্য কনফিউশন। প্রথম ছবিটির নায়ক রিজওয়ান খান, যাকে দেখে হলে সিটি পড়ল। এই প্রথম ছবিটা দেখানো হচ্ছিল দ্বিতীয় ছবির প্রথম দৃশ্যে। দ্বিতীয় ছবির নায়ক শাহরুখ খান। অর্থাৎ, প্রথম ছবিটা ঢুকে আছে দ্বিতীয় ছবির মধ্যে। এবার বুঝেছেন? এখনও কনফিউজ্‌ড? দাঁড়ান, দাঁড়ান ... আমার নিজেরই কেমন সব গুলিয়ে যাচ্ছে ... প্রথম ছবিটা ঢুকে আছে দ্বিতীয় ছবির মধ্যে নাকি দ্বিতীয় ছবিটা প্রথম ছবির মধ্যে? আমরা এতক্ষন তাহলে কোন ছবিটা দেখলাম? প্রথমটা না দ্বিতীয়টা?

    ধুর, এসব কনফিউশনের ডিস্‌কাশনে মাঝখান থেকে দু'দুটো নায়ককে বেমালুম ইগনোর দিচ্ছি। নায়করা ইগনোর দেওয়ার জিনিস না। আসুন, তাদের ওপর ফোকাস করি।

    নায়ক এক।
    নাম: রিজওয়ান খান। করণ জোহর নির্মিত My Name is Khan ছবির নায়ক। Aspergus Syndrome -জনিত কারণে এ ছেলে ভাব প্রকাশে অক্ষম। এর দুনিয়া খুব সহজ দুই ভাগে বিভক্ত। সাদা আর কালো। কিন্তু এক্ষেত্রে গায়ের রঙ অনুযায়ী নয়। রিজওয়ানের কাছে সাদা মানে "ভালো লোক' আর কালো মানে "খারাপ লোক'। তার দাবার ছক কাটা পারসেপশন সাধারণ মানুষের মাথায় ঢোকেনা। কারণ এই "সাধারণ মানুষ' অন্য ধরণের দাবার ছকে অভ্যস্ত। তাদের পৃথিবী বিভক্ত রামরাজ্যে ও শ্যামরাজ্যে। রামরাজ্যের মানুষ ভালো কারণ তাদের গায়ের রঙ সাদা। শ্যামরাজ্যের মানুষ পাজি কারণ তাদের গায়ের রঙ কালো। এবং তারা মুসলমান পদবিধারী। এখানে একটা পিভোটাল দিন হল ৯/১১ (৯/১১ কী জানতে Wikipedia দেখুন)। রিজওয়ান খান শ্যামরাজ্যের পয়দায়িশ। সে রামরাজ্যের রাজার কাছে যাবে বলে যাত্রা শুরু করেছে। রাজাকে বলবে - 'My name is Khan and I am not a terrorist' । এই সহজ কথাটা রাজা বুঝতে পারছে না। যে খানমাত্রেই টেররিস্ট নয়। সে গিয়ে বলে আসবে, যাতে সাদা-কালোর আর ভালো-খারাপের যে পারস্পরিক অর্থ-নৈতিক দ্বন্দ্ব, তার একটা ফয়সালা হয়।

    নায়ক দুই।
    নাম: শাহরুখ খান। ইনি বলিউডের বাদশা। বলিউড অর্থাৎ রামরাজ্য ও শ্যামরাজ্যের মাঝামাঝি যে গোবেচারা যদুরাজ্যকে আমরা ভারতবর্ষ বলি তার প্রধান শহরের প্রধানতম ইন্ডাস্ট্রি। শাহরুখ খান, ইন শর্ট SRK , এই শহরের এবং এই ইন্ডাস্ট্রির সবেধন বৈদূর্যমণি। গ্লোবাল আইকন। ভদ্রলোক বলিউডের বাদশা হতে পারেন, কিন্তু "আসলি' মুম্বইয়ের জ্যেঠামশাই যে বালাসাহেব, তা আমরা আগেই দেখেছি। SRK -র আইপিএল সংক্রান্ত উক্তিকে "পাকিস্তান-প্রেম' তথা "ভারত-বিরোধিতা' হিসেবে ইন্টারপ্রেট করে বালাসাহেব তার কাছ থেকে সর্বসমক্ষে 'Sorry' দাবী করেন। এটা অবশ্য নতুন নয়। 'Sorry' জমানো বালাসাহেবের বুড়ো বয়সের বিনোদন। তাঁর সংগ্রহে করণ জোহরের 'Sorry' আছে। শচিনেরটা সংগ্রহ করার জন্য হেবি ঝুলোঝুলি করেছিলেন। পাত্তা পাননি। এবার তিনি SRK -র 'Sorry' জোগাড় করেই ছাড়বেন, এই সংকল্পে মাঠে নেমেছিলেন। কিন্তু Superstar ব্যাটার এমন ঘ্যাম, মুখের ওপর "না' বলে দিল! আবার বলে কিনা - "করেছিটা কী যে ড়ষক্ষক্ষঁ বলব?' এ অপমান নেওয়া যায় না। তাপ্পর কী হল আমরা দ্বিতীয় ছবির দৃশ্য ২, ৩ ও ৪ এ দেখেছি। কিন্তু এর ফলে আরো একটা জিনিস হল যা আমরা ততটা খেয়াল করিনি। শাহরুখ টুইটার এবং মিডিয়া জুড়ে বলে চললেন - "আমি ভারতীয়। এটা সন্দেহাতীত। কিন্তু ভারতীয় বলেই আমি অন্য দেশের লোককে আমার দেশে ওয়েলকাম করব না, এটা কেমন কথা? আমি পাকিস্তানি প্লেয়ারদের আইপিএল-এ চেয়েছি। এখানে ভারত বিরোধীতা কোথায়?'

    এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ঘটনা ২৬/১১ (২৬/১১ কী জানতে আবারো Wikipedia দেখুন)।
    বারংবার এই বলে যাওয়ার ফলে - গোটা ফিল্ম ইন্ডাস্ট্রির শাহরুখের পাশে দাঁড়ানো - মুম্বইকারদের ভয়ভীতি তুচ্ছ করে My Name is Khan দেখতে দলে দলে বেরিয়ে আসা - এইসবের ফলে - শাহরুখ খানকে অনেকটা রিজওয়ান খানের মত দেখতে লাগল। রিজওয়ান খানকে অনেকটা শাহরুখ খানের মত দেখতে লাগল। দু'জনে যেন দু'জনের মধ্যে ঢুকে পড়তে লাগল। দু'জনে সমস্বরে বলতে লাগল - " My name is Khan and ... । '

    এইরে, আবার গোলাতে শুরু করেছি। আবারো আমরা ঢুকে পড়েছি কনফিউশনে। কনফিউজ্‌ড হয়ে যাওয়ার আগে কয়েকটা ফ্যাক্ট ক্লিয়ার করে নেওয়া যাক।

    ১। শাহরুখ আইপিএল নিয়ে কথা বলেছিলেন নাইট রাইডার্সের মালিক হিসেবে। পাকিস্তানি ক্রিকেটারদের তাঁর ভালো খেলোয়াড় মনে হয়েছিল তাই তিনি তাদের চেয়েছিলেন।

    ২। বাল ঠাকরে ও শিবসেনা এক্ষেত্রে "পাকিস্তান' শব্দে কনসে®¾ট্রট করেছে - "টেররিজম'-কে এই শব্দের সমার্থক শব্দ মনে করেছে, এবং "ক্রিকেটার' শব্দটা টোটালি ইগনোর করেছে।

    ৩। প্রতিবাদের শাহরুখের মূল বক্তব্য ছিল - পাকিস্তানি মাত্রেই টেররিস্ট নয় এবং ক্রিকেটারের পরিচিতি সে কেমন ক্রিকেট খেলে তাই দিয়ে, সে কোন দেশের তা দিয়ে নয়। যদিও এই কথাগুলোর কোনোটাই SRK নিজের মুখে বলেননি। তাঁর ক্ষমা চাইতে অস্বীকার করার মধ্যে অকথিত আভাস হিসেবে থেকে গেছে এই কথাগুলো। এবং মুম্বইকাররা এই যুক্তিতেই তাঁকে সমর্থন করেছে।

    ৪। 'Sorry' না পেয়ে বালাসাহেব সৈন্য পাঠালেন SRK -র এই মুহূর্তে যে ছবি রিলিজ করছে সেটাকে আটক করতে।

    ৫। যে ছবি রিলিজ করছিল তার নাম - My Name is Khan । এই ছবির নায়কের নাম রিজওয়ান খান। সে পৃথিবীকে বোঝাতে চায় - মুসলমান পদবীধারী মাত্রেই টেররিস্ট নয়, এবং মানুষের পরিচিতি সে ভালো না খারাপ তাই দিয়ে, সাদা না কালো তাই দিয়ে নয়।

    যেমন 'publicity stunt' নামক একটা শব্দ আছে, 'coincidence' নামক আর একটা শব্দ আছে। আর এই দুটো শব্দকে অতিক্রম করে ব্যাকগ্রাউন্ডের 'Bigger picture' -এ দাঁড়িয়ে আছে 'magic' নামক একটি শব্দ। এই magic এর নাম মুম্বই। যেখানে reel আর real অনবরত গুলিয়ে যেতে থাকে। যেখানে সিনেমা ঢুকে পড়ে জীবনে আর জীবন ঢুকে পড়ে সিনেমায়। শাহরুখ হয়ে যায় রিজওয়ান, রিজওয়ান হয়ে যায় শাহরুখ।

    আর তার চেয়েও বড় কথা, হঠাৎ এক ফেব্রুয়ারির সকালে দলে দলে মানুষ পথে নামে My Name is Khan দেখবে বলে। দুর্ধর্ষ শিবসেনার হুমকিকে থোড়াই কেয়ার করে। তারা জানে না তারা শাহরুখের টানে এসেছে না রিজওয়ানের টানে। কিন্তু তারা জানে তারা এই প্রথমবার শিবসেনার বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। এখানে কোনো কনফিউশন নেই। কোনো স্টান্ট নেই। কোনো কোইন্সিডেন্স নেই। এটা জাস্ট প্রতিবাদ। সন্ত্রাস দীর্ঘস্থায়ী হয় না - এই কথাটা আর একবার মনে করিয়ে দেওয়া। দাদাদের দাদাগিরিরও এক্সপায়ারি ডেট আছে এটা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দেওয়া।

    প্লেন অ্যান্ড সিম্পল।

    সিনেমাই জীবন, নাকি জীবনই সিনেমা? কে জানে বাবা। My Name Is Khan -এর ডিস্ট্রিবিউশন রাইট্‌স কিনেছে 20th Century Fox International । এই কোম্পানি News Corp -এর অংশবিশেষ। যার মালিকের নাম Rupert Murdoch । ইনি একজন ডাইহার্ড রিপাবলিকান এবং একসময়কার কুখ্যাত "Bush Regime" -এর সুখ্যাত মুখপাত্র।

    অতএব গুলিয়ে যায়। সমস্তই গুলিয়ে যায়। চারিদিকে নানা ঝাঁকুনি, বকুনি, শাসানি, খেঁচানি শুনতে শুনতে - বিভিন্ন 'shut up' -এর কোনটা ধাতানি আর কোনটা কাঁদুনি না বুঝতে পেরে - আদতে যে কি বলার ছিল সেটাও কেমন ধোঁয়াটে মেরে যায়। ইতিমধ্যে চোখে পড়ে শাহরুখের টুইটার account মাঝে মাঝে। SRK কোনো এক গভীর রাত্রের একাকীত্বে লিখে গেছেন - I am an employee of my own myth । নাহ, শেক্সপিয়র কালজয়ী হতে পারলেন না। নামে কী যায় আসে - বললেই হল? নামেই তো কাটে বস। রিজয়ান খানের নামটা নিয়েই তার লড়াই। তার নামের সঙ্গে টেররিস্ট শব্দটা জুড়ে যাওয়া নিয়ে। আর শাহরুখের নামটা তাঁর এম্পায়ার। এক এমন মিথ যাকে হয়তো তিনি নিজেও অতিক্রম করতে পারেন না। তাই প্রাথমিকভাবে খানিকটা বুক ফুলিয়ে রুখে দাঁড়ালেও, পরের দিকে আমতা আমতাই করতে হল King Khan কে। এবং লক্ষণীয়, প্রথম বার ঐ "পাকিস্তানি ক্রিকেটাররা IPL খেলুক' - উক্তি ও তারপরের হাঙ্গামার পর থেকে "পাকিস্তান' শব্দটা আর তাঁর মুখ থেকে শোনা যায়নি। যা বলেছেন সব ঠারেঠোরে, ঐ শব্দটিকে সযত্নে avoid করে।

    My Name is Khan -এর ব্যবসা নাকি পড়ছে। অন্তত NDTV -র রিপোর্ট তাই বলছে। কেন টিকিট বিক্রি এমন রমরমিয়ে শুরু হয়েছিল তা যেমন ভেবে দেখার, কেন হঠাৎ আবার পড়তে শুরু করল সেটাও ভাবার। NDTV বলছে ছবিতে মশলা নেই, তাই। আজকালকার ছোকরারা খালি মশলা চায়। সমাজের চিন্তা নেই, মার্জিনালের প্রতি সহানুভুতি নেই, মশলাই সব! তবে বোমা বানাতেও মশলা লাগে। মশলা যত ভাল হয়, বোমাটা ফাটে তত জোরে।

    ১৩ই মার্চ, ২০১০

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • আলোচনা | ১৩ মার্চ ২০১০ | ৭৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ww | 37.111.238.91 | ১৭ সেপ্টেম্বর ২০২০ ০১:৪০97271
  • ২০১০  16600

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন