এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  ইস্পেশাল  উৎসব ২০১৪

  • জয়‘বাংলা’!

    আরফান আহমেদ লেখকের গ্রাহক হোন
    ইস্পেশাল | উৎসব ২০১৪ | ১৯ অক্টোবর ২০১৪ | ৮৩৯ বার পঠিত
  • অইযে চৌধুরী সাহেব, অইযে তার বিরাট বাংলো, অইযে সাহেবের নাতনী, প্রেম করে এক চাকরের সঙ্গে। চৌধুরী সাহেব তার নাতনীর জন্মদিনের পার্টি দেন। লোকেরা আসে, নাতনী গ্র্যান্ড পিয়ানোতে গান বাজায়। বেয়ারা থালা হাতে মদ বিলান। আর না হলে অইযে ছেলেটি, প্রেমে খেল দাগা। তার হবু শ্বশুর, জালেম দুনিয়া পাপের সংসার! ছেলেটি রাগে দুঃখে মদ গেলে , বৃষ্টিতে গান গায়। মাইয়টা তবে কি করবে? সেও শাওয়ারের নীচে একটু দুঃখী ক্লিভেজ দেখায়। আবার ধরেন সৎ পুলিস অফিসার নতুন থানায় এসেই, ভেঙে চুরে দেন সকল চোলাই কারখানা। এই সবই হয়। নায়িকার বাবা মদ খায়, কারণ এইটা তার স্ট্যাটাস। নায়কের বাবা খাইলে হয় স্ট্যাটাস নয় তো পাড় মাতাল, চুল্লুখোর। নায়ক খায় দুঃখে, প্রেমিকা ভাগসে তবে গেল মদ, এই সন্ত্রাসী জীবন আর ভাল্লাগে না তবে গেল মদ, দুই একটা গানও গাওয়া যায়। অইযে দারুণ মধ্যবিত্তের নায়ক রাজ্জাক মদ গিলে বলে মাতাল নই, বেঈমান বল বেঈমান। আর না হলে অই নিন্মবিত্তের আসল পুরুষ মান্না, এংরি ইয়াং ম্যান, মদ গেলে লাইক আ হাঙ্গরী ম্যান। বুকের জ্বলা নিভান। আর ছোট বেলায় শুনে ছিলাম, নায়ক জাফর ইকবাল নাকি পানির কাজ মদ দিয়ে চালাতেন। আমি মনে মনে ভাবতাম, ও তাহইলে সচু (শৌচ), আর গোসল বোধয় অই মদ দিয়েই করতেন। আর ভিলেনরা তো মদ এমনি এমনি খান। জাম্বো মদ খায় রেইপ করে। এটিয়েম সামসুজ্জামান, গ্রামের মোড়ল বেশ্যা বাড়ি যায়, মাল খায়, আর সুন্দরীরে চায়। রাজীব শহুরে বারে যান, টয়োটা হাঁকিয়ে নায়িকার বাড়ি যান। আর অই শ্রমিকশ্রেণী তো মাঝে মাঝেই গিলে, মোটর শ্রমিক, কি নৌযান শ্রমিক, এইসমস্ত ‘ছোটলোকের বাচ্চারা’ বাংলা গিলে। 

    আর না হইলে ধরেন, অই মাসুদ রানা। বাঙালীর এমন নায়ক এর আগে কখনোই ছিল না। বাষট্টিতে আবির্ভাব। সবাইকে কাছে টানে কিন্তু বাঁধনে জড়ায় না। এর আগের সাহিত্যের সকল নায়ক, কি পুতুপুতু রে! এই বারে এল অগ্নিপুরুষ। আজ এর সঙ্গে শোয় তো কাল ওকে কোলে নিয়ে বসে, আর পাউরুটি মাখনে গরম ছুরি। এই ধরেন, দু একটা গুন্ডা বদমায়েশ, অথবা কেজিবি, সিয়াইয়ে, মোসাদের কয়েকটাকে উদুম কিলিয়ে, পাঁচ তারা হোটলের বাথটাবে বসে, অর্ধেক ব্র্যান্ডি গিলে করে সবাড়। মদ আর মস্তিতে মস্ত সেয়ানা। বাঙালীর নায়কের ধারণা একদম পাল্টে গেল। তার পর থেকে মদ দুঃখে নয় সুখেও খাওয়া যায়।  দেবদাসের বিজ্ঞাপন আর কাজ করল না। আর ধরেন অই সময় মানে অই ষাট কি সত্তুরের দশকের, চুল লম্বা, দাড়িওয়ালা কবিগণ, অথবা এল্বার্ট ছাঁটে ঢাকার ঝকঝকে তরুণ, এদের মদ খাওয়ার ইতিহাস কারো অজানা থাকার কথা না। অই যে রেক্স কিংবা আরযুতে সন্ধ্যার আড্ডার পরে, কেউ যায় বাংলায়, কেউ যেত বিলেতে। অই তাদের কবিতা, গল্প, আত্মজীবনীতে এই মৃত্যুসঞ্জীবনী সুধার ইতিহাসও পাওয়া যায় যত্রতত্র। শামসুর রাহমান লেখেন— 

    “মদের নেশা খাঁটি সারা জাহানে, 
    বাকি যা থাকে তার বেবাক ঝুট। 
    বাঘিনী যেন সেই  মেয়েমানুষ, 
    যার আঁধারে কাল কেটেছে রাত”। 

                       ( কবর-খোঁড়ার গান, ‘প্রথম গান দ্বিতীয় মৃত্যুর আগে’,১৯৬০) 

    “কিছুই খাব না আজ, যে-কোন আহার্যে ভয়ানক
    অরুচি আমার। 
    কাল সারারাত আমি তারা স্রোত আর এক একর অন্ধকার 
    আকন্ঠ করেছি পান, রাত্রিকে নিয়েছি শুষে; আজ 
    আমাকে বিরক্ত করবার কোন মানে নেই, দ্যাখো 
    স্বস্তিতে কোথাও ব’সে থাকা দায়। একটি রাত্তির 
    স্মৃতিতে কেবলি দিচ্ছে হানা, যে-সৌন্দর্য চেতনাকে 
    নিমেষে ঝলসে দেয়, তাকে পান করে সংজ্ঞা প্রায় 
    লুপ্ত হয়েছিল, 
    মনে পড়ে। ........................” 

                   ( হ্যাঙওভার, ‘শূন্যতায় তুমি শোকসভা’, ১৯৭৭ ) 

    আর ইলিয়াসেরর গল্প উপন্যাসের নানান যায়গাতেও মদ উপস্হিত। খোয়ারি মানে যে হ্যাঙওভার ঐ গল্পটা পড়েই জেনেছিলাম। তারপরে ওঁর ডায়েরিতে কবে যেন পড়েছিলাম ভ্যাট সিক্সটি নাইন দুপুর ব্যালাতেই শেষ হয়ে গেল, হয়ত অই সুন্দরবন ভ্রমণের সময়। 

    মুসলমান দেশে মদ নিষিদ্ধ পানীয় হলেও মদ খাওয়া যে একেবারে বন্ধ তা বলা যায় না ঠিকঠাক। একসময় প্রায় সকল থানাতেই একটা করে চোলাই মদের দোকান ছিল। মানে দেশি আরে মানে ঐ বাংলারই দোকান ছিল। এখন আছে কিনা জানা নাই। টিপুসুলতান রোডেরটা কয়েকদিন আগেই বন্ধ হয়ে গেল। দোকানটা ছিল রাস্তার একদম মাথায়। কেনা যেত সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত। কিনলে দিত সরকারি চালানপত্র। তবে রাত হলেই ভিড় বাড়ত, অইখানেই ব্ল্যাকে বিক্রি হত, পাঁইট পাঁইট। ল্যাম্পপোস্টের আবছা আলোয়, লোকেদের ঢুলুঢুলু চোখ, হোমিওপ্যাথি অষুধের মতন গন্ধ ভরা রথ খোলার মোড়। আর ক্রিয়েটিভ খিস্তি-খেউড়। এই দিকে মানে রথখোলার অপর পাশে দুধের আড়ৎ। যেন দুধ বেচে মদ আর মদ বেচে দুধ খাওয়া যায়। আর ঈদ এলে তো কথাই নাই! সারা মাস রোযা রাখার পরে চানরাইতে ব্যাবসা হুলুস্থুল! এই পুরনো ঢাকায় লোকে ঈদের আগে, ঈদের দিনে বা তার পরের দিনে লোকে অযুহাতে মদ গিলে। লোকে মানে অই তরুন সম্প্রদায়। পুরান ঢাকার বারগুলোতে অবশ্য মাঝে মাঝে দাড়িয়ালা হুজুরদেরও মদ খাইতে দেখা যায়। 

    নর্থ-সাউথ রোডের বারটার নাম পূর্বাশা। কিন্তু লোকে যেন না বুঝে তাই বলতাম ফুপুর বাসা। অইটাকে প্রয়শই আমার জ্যান্তব বার মনে হয়। লাল রঙের মর্ডানিস্ট সোফা, কাউচও বলা যেতে পারে। আধো আলো আধো অন্ধকার। একটা টিভি এত্ত উচুতে যেন, মাতালের হাত না পড়ে তাতে। দেয়ালে আবার মোযাইক গ্রাফিত্তি। অইযে পারস্য দেশীয় প্রেমিক তার প্রিয়াকে দেয় লাল গোলাপ ফুল। অইখানে আসে সব লুঙ্গী পড়া লোক। লুঙ্গীর সাথে উপর নির্ভর করে যারা লোকের অর্থনৈতিক শ্রেণীবিন্যাস করেন, তারা তফাতেই থাকবেন। কারণ এইখানে আসে সকল, লোহা তামা, কাঁসা ব্যাবসায়ী। আগে লুঙ্গীর ভাঁজে কাড়ি কাড়ি টাকা থাকত , এখন হয়তো ক্রস চেক নাহ বেশির ভাগই এখন এটিয়েম কার্ড। এইখানে মদের উপর ২০০% ট্যাক্স। তাই জঘন্যটার দামও চড়া। অই সিনেমাটিক রিয়েলিটি আরকি। সিনেমাতেও বড়লোকে খায়, আর বাস্তবেও অই বড়লোকেই খায়। মদ গেলাটা যেন সাব কালচারের মতন। অনেকেই খায়, কিন্তু আউয়াজ করে না। সন্ধ্যা, রাতে টলতে বাড়ি ফেরা লোকের সংখ্যাও কম না। সপ্তাহান্তে একটু মেরে তারপরে বাড়ি ফেরা এই যা। অথবা পার্কে, সদর ঘাটের আনাচে কানাচে, আর বাড়ির ছাদে। অই হাভাতে বাঙালি বলে একটা কথা আছে না, তাই লোকে মাতাল হওয়ার জন্যই মদ খায়। তাঁতি বাজার, কিংবা শাঁখারি বাজারে, এখনও বাংলার জয় জয়কার। সেই ৮০ দশকের সন্ত্রাসী লাল বাবু না কি যেন, তারও বোধয় একটা বাংলার ভাটি ছিল দয়াগঞ্জের বাজারে। আর টিপু সুলতান রোডের ভাটি খানাটা ছিল রব সাহেবের। আমাদেরই প্রতিবেশি, মেলা দুর্নামও ছিল তার। 

    পাড়ার যে আকবর মামা (অন্য নামও হইতে পারে), বিহারি লোকটি, রাতের বেলায় ছাদে বসে হারমনিয়াম বাজিয়ে পুরানো হিন্দী গান গান, কথা বলতে গেলে, মুখ থেকে ভক ভক করে বেরিয়ে আসত গন্ধ। অথবা আরমানের বড় ভাই দিনে দুপুরে, অর মারে চুদি বলতে বলতে যোগীনগরের মোড়ে হেলে দুলে পড়ে যায়, মাথায় কিন্তু টুপিটি তক্ষনও বর্তমান। আমরাও কত রাত টহল দিয়েছি, র‍্যাঙ্কিন স্ট্রিট, ওয়্যার স্ট্রিট, লারমিন স্ট্রিট। 

    এখন তো পুংটা পুলাপান বোতলের সঙ্গে তোলে সেলফি। আর মুনেম ওয়াসিফ তার ‘ইনি গড উই ট্রাস্ট’ গল্পের ছবিতেও দেখা যায় ওয়াইনের বোতলের পিছনে বসে থাকা একজন নারী। তা সব লোকেই খায়, বড়লোকে ফরেন লিকার, আর ছোটদের বাংলা। কিন্তু বাঙালীতো, খেয়েই চিৎপটাং ওরাংওটাং!


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • ইস্পেশাল | ১৯ অক্টোবর ২০১৪ | ৮৩৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • purono matal | 233.176.1.159 (*) | ২৯ অক্টোবর ২০১৪ ০৪:১১88913
  • ক্ষী ভাষা! সিনিমা নিয়ে কী সোন্দর লেখা! আহ!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন