এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • শুভায়নের ব্লগায়ন

    Shubhayan Ganguli লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ | ১৬১০ বার পঠিত
  • হারামজাদা দিল্লীর ট্র্যাফিক >:(
    একটা সিগনাল পেরোতে যে ৮বার লাল বাতি দেখতে হতে পারে সেটা হাড়ে হাড়ে হৃদয়ঙ্গম কল্লুম আজ >:( >:(
    না ... মানে ... দুইবার, তিনবার পর্যন্ত্য ধৈর্য ঠিক থাকে ... এমনকি চতুর্থবারেও "ধ্যার বাল"এর উপর দিয়েই যায় ...... কিন্তু আটবার??????? শালা ... ইত্যাদি ইত্যাদি ইত্যাদি ইত্যাদি ...

    কি করি আজ ভেবে না পাই,
    পথ থেকে নেমে ফুটপাথে যাই?
    কার ঘাড়ে যে গাড়ি চড়াই?
    ধাক্কা মেরে কাটি?
    না না না না না ...

    এসব বিপজ্জনক আইডিয়া সমুহ সমূলে উৎপাটিতব্য ... তা সে যতই ছোটা ভীম ... থুড়ি ... ছোটা বচ্চন উৎসাহ দিন না কেন।

    কিন্তু কি করি? ...... ২১ কিমি'র পথের প্রায় ১৪ কিমি মেরে এনেছিলাম ... গলি ঘুঁচি এবং মদাবিষ্কৃত প্রায়-পথ দিয়ে গাড়ি চালিয়ে ... একটা অটোওয়ালাকে তার জন্ম সম্পর্কে সন্দিহান করিয়ে ... গোটা পাঁচেক পথচারীর পিতৃনাম "খগেনে" পরিবর্তিত করিয়ে ... শেষে কিনা শতদ্দুর নদীর তীরে সেকেন্দার সাহা হতাশ হচ্ছেন?

    লাল বাতিটা যেন মিনিটে মিনিটে আরও লাল হয়ে আমার দিকে ড্যাবড্যাব করে চেয়ে আছে। মাইরি, আজ বুঝলাম দিল্লীতে কম্যুনিস্টরা কেন ভোট পায় না।

    ওটা থেকে চোখ সরানো প্রয়োজন ... এদিক ওদিক দেখতে দেখতে হঠাৎ একটা গল্পের দিকে চোখ পড়ে গেল -

    একটি ছেলে ...... অনেকক্ষণ থেকেই উশখুশ করছিল। হাতে একটা হাফ-পচা গোলাপ ... সেটার ডাঁটিটা দেখলে মনে হয় সোমালিয়া বা আমলাশোল থেকে সদ্য আমদানি হয়েছে। আর পাপড়িগুলো সম্ভবত আজ ভোরে পাপড়ি ছিল ...... এখন পাঁপড়। গোলাপটা মাঝে মাঝেই ডান হাত থেকে বাঁ হাত এবং ভাইসে ভার্সা হচ্ছে।
    একটু দূরেই এক দঙ্গল কিচির মিচির রত মহিলাcool ...

    ইন্টারেস্টিং ...

    ছেলেটা একবার মোবাইল বার করল পকেট থেকে ...... নাহ টাচস্ক্রিন নয় ... যেসব মোবাইল আজকাল রাগ না হলেও ছুঁড়ে ফেলতে ইচ্ছা করে সেইরকম একটা মোবাইল। সেটার আবার একটা পৈতে আছে ... ভালবেসে সেটাকে অনেকে ইয়ার-ফোন বলে থাকেন। ইনি আবার সেই ইয়ার-ফোন কানে ঠুসে মোবাইলের নাম্বারপ্যাডে আঙুল ঘষলেন ... সম্ভবত কোনও ইয়ারকেই ফোনালেন।

    (ভাগ্যিস ব্যাটা এই সময়ে আমার গাড়ির কাছাকাছি চলে এয়েছিল)

    "অবে সালে ... কুছ তো বতা ... বাত শুরু ক্যায়েসে করুঁ? মেরি সিরিয়স ফট রহি হ্যায়"
    "অবে হস মত ভ্যা*** ... কুছ তো বোল"
    "অচ্ছা? ... ফির??? ফির???"
    "বোল দুঁ???? লেকিন সাথ মে অওর ভি বন্দিয়াঁ হ্যাঁয় ..."
    "অগর হস পড়ি তো????"
    "হুমমমম ... চল ফির ... আজ হো হি যায়ে ... আর ইয়া পার"

    ফোন আবার জিন্সের সামনের পকেটে গুঁজে, পৈতে কান থেকে নামিয়ে ঘুচুমুচু করে অন্য পকেটে চালান করে ... রোমিও এগোলেন ......
    আমার চোখও ...

    এরপরের ঘটনাটা সংক্ষিপ্ত ... মহিলাcool ক্ষিপ্ত ... তাদের হাত রোমিওর গালে লিপ্ত ...

    পরের দৃশ্য ...

    মহিলাcool অদৃশ্য ... ছেলেটা গালে হাত দিয়ে বসে আছে ফুটপাথে ... সোমালিয়ার গোলাপটা ফুটপাথের কিনারে একটা সিগারেটের প্যাকেটের সাথে দোস্তি পাতাচ্ছে।

    সেখানেও সম্ভবত জমল না ব্যাপারটা ... খানিক পরে টুপ করে ফুটপাথ থেকে গোলাপের পতন ... রাস্তায় ...
    একটা অটো অযাচিত জায়গা পেয়ে যাওয়ার আনন্দে মহানন্দে Ben Hur হয়ে সাঁইইইই করে তার উপর দিয়ে ...

    অটোর পেছনে লেখা -
    ফুলো কা তারো কা, সবকা কেহনা হ্যায়,
    এক হজারো মে "তেরি" বেহনা হ্যায়।।

    অষ্টম গর্ভের বাতি সবুজ হলেন ...

    আজ Rose Day ... ;)
    ~ ব্লগায়ন - ২ ~

    বলিউডি বাজার কাঁপানো খান-সাহেবের একটি হকি খেলা নিয়ে ফিলিম ছিল। মন্দ লাগে নি ফিলিমটা। অনেক ভাল ভাল কথা বলা ছিল তাতে। মেনে চললে বেহেস্ত অনিবার্য।
    সেই ফিলিমের একটি ছোট্ট দৃশ্যে দুইজন মহিলাকে বলা হয়েছিল, "ওয়েলকাম টু ইন্ডিয়া, আপ তো হমারে মেহমান হ্যাঁয়" ... বা এই জাতীয় কিছু একটা। মহিলা দুইজন তাতে বেজায় ক্ষেপে উত্তর দিয়েছিলেন, "আমরা নিজের দেশেই অতিথি?"
    ক্ষেপার কারণ ছিল ... মহিলা দুইজন ছিলেন উত্তর পূর্ব ভারতের।

    আমি যখন দিল্লী ইউনিভার্সিটির একটি কলেজে গ্র্যাজুয়েশন করছি ... (বি এ ক্যান্টিন অনার্স) ... তখন স্কুলের সুরক্ষিত গন্ডি পেরিয়ে প্রথম মেলামেশার সুযোগ হয়েছিল বিহারি, মারাঠি, জাঠ, পাঞ্জাবি, ভোজপুরি এবং উত্তর-পূর্বের ছাত্রদের সাথে। র‍্যাগিঙের সময়েই দেখেছিলাম, এই ছাত্রদের যেন সযত্নে এড়িয়ে যাওয়া হচ্ছে। সিনিয়াররূপি দেবতারা এদের সাথে কোনওরকমভাবেই কোনও সংশ্রব রাখতে যেন অনিচ্ছুক। থাকতে না পেরে সোজা প্রশ্ন করে ফেলেছিলাম ... "স্যর (সিনিয়ারদের স্যর বলাটাই রেওয়াজ) আপনে থিয়াম'কা র‍্যাগিঙ নহি কিয়া?"
    উত্তর এসেছিল, "ইনকো অ্যাভয়েড করকে চল ... চিঙ্কিয়োঁ কা কোই ভরোসা নহি হ্যাঁয়। অওর ওয়েসে ভি ইয়ে লোগ অলগ রহনা পসন্দ করতে হ্যাঁয়।"

    কিছুদিন পরে আলাপ হল ত্রিপুরা ও আসামের কিছু ছাত্রদের সাথে ... যাদের ভাষা খানিকটা বুঝতাম। আর নিজে বাঙাল হওয়ার সুবাদে তো ত্রিপুরার ছেলেটির সাথে রীতিমত তার মাতৃভাষাতেই আড্ডা মারতাম। তখনই খেয়াল করেছিলাম এরাও আমি বাদে অন্যান্য মেইনল্যান্ডীয় ছাত্রদের এড়িয়ে চলতেই ভালবাসে। আমি তো নিপাতনে সিদ্ধ। একে বাঙালী, তাপ্পর গাঙ্গুলী (সৌরভ তখন তার ক্রিকেটীয় ফর্মের তুঙ্গে)।
    এদেরও জিজ্ঞেস করেছিলাম এড়িয়ে চলার কারণটা ... উত্তর এসেছিল, "ভাই, ওরা আমাদের মানুষ বলেই মনে করে না ... বন্ধু তো বহুদূরের কথা। আমরা ওদের কাছে চিড়িয়াখানার জন্তু বিশেষ।"

    ক্যাম্পাসে ছাত্র ছাড়া বাকিদের মধ্যেও (অন্যান্য এমপ্লোয়ি) এদের প্রতি এই একইরকম একটা মনোভাব লক্ষ্য করেছিলাম। সবার চোখেই এরা হল, ক্রিমিনাল, ট্যাঁশ, ড্রাগ-গাঁজা খায়, আধা-ইওরোপীয়, যৌন কার্যকলাপে ভরপুর ইত্যাদি ইত্যাদি। এই সবের প্রধান কারণ হল, এদের বেশভূষা (টি শার্ট জিন্স যেন আর বিহারিরা পরত না), সন্ধ্যায় মদ সহযোগে এদের পার্টি (আহা ... জাঠ মান্তুসোনারা যেন লেবুর শরবত খেয়ে রাতে ঘুমাতো), ওয়েস্টার্ন গান বাজনা শোনা এবং গাওয়া (এই রে ...... তাহলে তো পুরো ক্যাম্পাসটাই ট্যাঁশ) এবং উত্তর পূর্বীয় "ফরসা" মেয়েগুলোর সাথে উত্তর পূর্বীয় "বিদেশী" "ট্যাঁশ" "ব্রুস লি'র বাচ্চা" ছেলেগুলোর অবাধ সরল মেলামেশা। গায়ের ঝালটা কোথাও তো ঝাড়তে হবে।

    তখনও বুঝি নি ... আজও বুঝি না ... ইউনিটি ইন ডাইভার্সিটি নামক বালের কথাটা, যেটা আমাদের জোর করে গেলানো হয় টেক্সটবুকে, সেটা কোথাও খাটতে দেখি না কেন।
    কেন, একটা উত্তর পূর্বের মেয়ে রেপড হলে স্থানীয় রিকশাওয়ালা বলে ওঠে, "ওদের তো রেপ হবেই" ...
    আর একটা উত্তর পূর্বের ছেলে তার অন্যরকম হেয়ার স্টাইলের মাশুল গোনে নিজের জীবন দিয়ে?

    আর একটা প্রশ্ন করতে চাই জোর গলায় ...... কলকাতা নাহয় বাঙালীদের শহর, পাটনা বিহারিদের, আমেদাবাদ গুজরাটিদের, ......... দিল্লী কাদের শহর মশাই? এ শহরটা এই দেশের ড্রয়িং রুম ... কারও ব্যক্তিগত বেডরুম নয়। এখানে কাদের থাকার এবং কাজ করার "জন্মগত" অধিকার আছে এবং কাদের নেই, সেটা অত সহজে স্থির করা সম্ভব না। এবং ..................... এই "চিঙ্কিদের" বিদেশী বলার আগে অন্ত্যত একবার নিজের মুখটা আয়নায় দেখে বুকে হাত রেখে গুনে নিন - ঠিক যে যে কারণে এদের বিদেশী বলা হচ্ছে, সেই সেই কারণগুলি আপনারও মধ্যে নেই তো?
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৫ ফেব্রুয়ারি ২০১৪ | ১৬১০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Pubদা | 209.67.131.215 (*) | ০৪ মার্চ ২০১৪ ০৯:০০74001
  • হাঃ হাঃ হাঃ
    :D :D
  • Biplob Rahman | 212.164.212.61 (*) | ০৭ মার্চ ২০১৪ ১২:৩৭74002
  • হুমম- দিল্লি দুরস্ত! ;)
  • cm | 233.234.217.129 (*) | ০৯ মার্চ ২০১৪ ০৫:৫০74003
  • কোলকাতা বাঙালিদের শহর? আমি এক মফস্বলে থাকি। একদিন আমার ছাত্র বলেই ফেলল আপনাদের ওখানে বাঙালিরা থাকে?
  • | 24.97.71.196 (*) | ০৯ মার্চ ২০১৪ ০৫:৫৯74004
  • এই যে কলকাতার স্বরূপ

  • Shubhayan Ganguli | 69.180.140.220 (*) | ১০ মার্চ ২০১৪ ০৩:৩৮74005
  • "নাহয়" শব্দটা মাঝখানে আছে যে :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন