• মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 133.108.246.153 (*) | ০১ এপ্রিল ২০১৭ ০৮:০২59513
  • "তুরু তুরু তুরুরু বাজি বাজেনেই, পারায় পারায় বেরেবং বেক্কুন মিলিনেই...এচ্চ্যা বিঝু...বিঝু...বিঝু....এচ্চ্যা বিঝু..বিঝু বিঝু..বেক্কুনরে বিঝুর পাত্তুরুতুরু..."

    আদিবাসী চাকমা ভাষায় একটি বিঝুর প্রচলিত গান। এর ভাবার্থ অনেকটা এরকম:

    তরু তরু তুরুরু বাজনা বাজছে, পাড়ায় পাড়ায় সবাই মিলে ঘুরে বেড়াবো, বিঝু এসেছে, বিঝু, বিঝু, বিঝু এসেছে, সবাইকে বিঝুতে সাগতম।...
  • রৌহিন | 113.214.137.106 (*) | ০২ এপ্রিল ২০১৭ ০৫:২৮59514
  • চমৎকার। চাকমা সমাজ নিয়ে এই লেখাগুল আরো বেশী বেশী করে চাই। চাকমা সাহিত্য সম্বন্ধেও কিছু লিখবেন
  • বিপ্লব রহমান | 53.243.207.145 (*) | ১৭ এপ্রিল ২০১৭ ০১:৩৯59515
  • রৌহিন,

    আপনার আগ্রহের জন্যে ধন্যবাদ। আসলে বাংলাদেশের চাকমাসহ পাহাড়িদের অস্তিত্ব টিকিয়ে রাখতেই স্বাধীন বাংলায় প্রায় তিন দশক সশস্র লড়াই করতে হয়েছে, এমন যুদ্ধ পরিস্হিতি পেরিয়ে নিজ সাহিত্য খুব বেশি বিকশিত করার সুযোগ নেই।

    পাহাড়ে পাকিপনা এখনো বিদ্যমান। তবু সেখানে সীমিত পরিসরে চলছে সাহিত্য চর্চা। চাকমা উপন্যাস এখনো সেভাবে লেখা না হলেও ছোট গল্প, কবিতা লেখা চলছে, লেখা হচ্ছে অনেক গান, হলে চাকমা নাটকও লেখা হয়েছে।

    তবে ব্যবহারের অভাবে নিজস্ব বর্ণমালার অভাবে বাংলা বা রোমান বর্ণমালায় চলছে চাকমা ভাষার চর্চা। বাংলাদেশের অন্য ক্ষুদ্র আদিবাসী জাতিগোষ্ঠীর অবস্থা আরো শোচনীয়। চাকমারা শিক্ষা-দীক্ষায় কিছুটা এগিয়ে আছে বলে রক্ষা।
  • Ishrat Tania | ১২ এপ্রিল ২০২০ ২২:৪৪92244
  • লেখাটা ভালো লাগল। তথ্যপূর্ণ লেখা কিন্তু লেখনীর গুণে তথ্যের ভারে ভারাক্রান্ত নয়। আদিবাসীদের জীবনাচারণ, সাহিত্য, সঙ্কট নিয়ে আরও বিশদ পড়তে চাই।
  • বিপ্লব রহমান | ১৩ এপ্রিল ২০২০ ০২:০৮92249
  • আপনার আগ্রহের জন্য অনেক ধন্যবাদ ইশরাত। কারণ, আদিবাসীর হচ্ছেন প্রান্তজনের ভেতরেও প্রান্ত মানুষ।  

    একই সংগে তাদের ওপর দারিদ্র্য, জাতিগত, ধর্মীয় ও সংস্কৃতিগত নিপীড়ন জারি রয়েছে।         

    তবে "আদিবাসীদের জীবনাচরণ, সাহিত্য ও সংকট   আরও বিশদে পড়তে চাই" কেন? কেন "আদিবাসী জীবন ও সংকট" বাস্তবে বিশদে জানতে চাই না??       

  • আচ্ছা | 162.158.166.116 | ১৩ এপ্রিল ২০২০ ১৭:১৪92274
  • তফাত কী?  পড়লে জানা হয়না?   কীভাবে জানার কথা বলছেন?  সবাই তো আপনার সংগে ঘুরে ওই অঞ্চলে কাজ করতে পারবেন না! 

  • বিপ্লব রহমান | ১৫ এপ্রিল ২০২০ ০৬:০৪92333
  • @আচ্ছা,  

    সরেজমিনে আদিবাসী জীবন জানা আর পড়ার মধ্যে নিশ্চয়ই কিছু তফাৎ আছে, ইশরাত লেখক হিসেবে সরেজমিন অভিজ্ঞতা থেকে হয়তো লেখারও উপাদান পেয়ে যাবেন। তবে পাঠটিও জরুরি 

    #

    এবার করোনা পরিস্থিতিতে একেবারেই নিরানন্দ গেল বিঝু, বিষু, বৈষুক, সাংগ্রেং আদিবাসী উৎসব। 

    ইউএনডিপি একটি অনলাইন আদিবাসী কনসার্টের চেষ্টা করেছে, কিন্তু সেটি এতো আনাড়ি!                

  • একলহমা | ১৫ এপ্রিল ২০২০ ১৯:০৪92359
  • আশা করি সামনের বিঝু আনন্দে ফিরবে। আর, পাহাড়ি জীবন তার নিজের অধিকারে - কোনদিনই কি?

  • বিপ্লব রহমান | ১৬ এপ্রিল ২০২০ ০৭:১৭92371
  • পুরনো লেখাটি আবারও পড়ায় ধন্যবাদ। 

    এবার পহেলা বৈশাখে, বিঝু, বিষু, বৈসুক, সাংগ্রাই স্মরণে বাংলাদেশে ইউএনডিপি আদিবাসী গানের অনলাইন কনসার্টের আয়োজন করে,  কিছু অব্যস্থাপনাসহ ব্যতিক্রমী ছিল এই অনুষ্ঠান। 

    নিশ্চয়ই আবার জমবে মেলা,  বটতলা হাটখোলা...        

  • রৌহিন | ১৬ এপ্রিল ২০২০ ১২:০১92376
  • ফিরে আসুক। মুছে যাক গ্লানি ঘুচে যাক জরা
  • বিপ্লব রহমান | ১৬ এপ্রিল ২০২০ ২১:০১92379
  • রৌহিন দা, 

    অবশ্যই!  রুদ্র স্নানে সূচি হোক ধরা...।

    অনেক ধন্যবাদ

আমার গুরুবন্ধুদের জানানকরোনা
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন