এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • মুড়ীর টিন

    Shakti kar bhowmik লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৯ ডিসেম্বর ২০১৬ | ২০৮৫ বার পঠিত
  • সোনার মতো উজ্জ্বল হলুদ আঙ্গুলে লাল টুকটুকে চাটনী বিন্দু বিন্দু লেগে আছে যেন মাদার ফুলের পাপড়ির ছেঁড়া কুচি। অঞ্জনের চোখ ফিরতে চায় না। এই চাটনি অন্যরকম, টকটকে লাল লঙ্কার ঝালে রান্না শুঁটকিমাছের শুকনো শুকনো একটা আইটেম, পাহাড়ী পথের হোটেল গুলোর ডেলিকেসি ,অন্য সব খাবারের সঙ্গে ফ্রী, যার যেটুকু চাই। অঞ্জন অনিচ্ছাসত্বেও চোখ ফিরিয়ে নিলো। ভদ্রতা তার মজ্জায়। ডেভিড আর একটু চেয়ে নিল। সাম্পারীকে হোটেলের বৃদ্ধ পরিবেষক সাধলো -- নিতায়নি গো মাই একটু, ঘাড় নেড়ে সম্মতি জানালো লাল সবুজ পাছড়া আর সবুজ কাঁচের ঝোলা দুলের সহজ সুন্দরী।
    লংতরাই এর পাকদন্ডী পেরোচ্ছে, বনদেবীর মন্দিরে সামান্য পুজো দিয়ে বাস এগোচ্ছে, স্টেট ট্রাস্পোর্ট নয়, মুড়ীর টিন বাস। ভেতরে মুড়ীর মতো চেপে চুপে যাত্রী ঢোকায় তাই এই বাস গুলোর স্থানীয় এই নাম। বেসরকারী বাস। আঠারোমূড়ার লাল ধুলো আর প্রথম ফাগুনের তাপে সবাই অল্পবিস্তর নাজেহাল। পাহাড় ঘন সবুজ, দুধলি লতার সাদা ফুল। মাঝেমাঝে বেগুনি জারুল, হলুদ সোঁদাল- এখানে নাম বান্দরের লাঠি, কৃষ্ণচূড়ার সময় হয়নি, চৈত্র আসুক তারপরে বড়মূড়া লালে লাল হবে। চম্প্রেন বাজিয়ে লেবঙ্গবুমানি নাচ হবে, বৈশাখে গ্রাম পরিক্রমায় বেরোবেন সোনার দেবতা গড়িয়া, শাদা কুরচি ফুল আর লাল হলুদে পাহাড় কাল বৈশাখী নাচ নাচবে। এখন সবুজ পাহাড় মাঝেমাঝেই অগ্নিভ। জুমের আগুন, জঙ্গলের ছাই মাটিকে উর্বরা করবে, পাহাড়ের ঢালে সোনালি চুলের ভুট্টা, লাঙ্গল না দেয়া জুমের সুগন্ধ চাউল আরো কতো সব্জী নিয়ে বর্ষীয়সী আদিবাসী মেয়েরা শহরে যাবেন বাড়ীর গৃহিনীদের সঙ্গে বইনারী পাততে - সই হবে জাতি আর উপজাতি মেয়েরা, এরা দেবে শাক, তাজা সব্জী; না, বেচাকেনা নয়, উপহার; ওরা হয়তো দেবে উজ্জ্বল রঙ্গিন ছাপা শাড়ী বা আর কিছু। ডেভিডের ঠাকুরমা বুধলক্ষ্মীকে তার ঠাকুরমার বইনারী একটা কৃষ্ণ ঠাকুর এর পট দিয়েছিল কবে, বুড়ী এখনো সেটাকে টাটকা তাজা খুম্পুই ফুল দিয়ে পুজো করে। দাদু-ঠাকুরমা কনভার্ট হয়নি। সাম্পারীর অসুখ হলে গেল নভেম্বরে - চৌদ্দদেবতা বাড়ীর বুড়া দেবতার কাছে মানত করল, ত্রিপুরেশ্বরী কালিবাড়ীতে মানত করল। ডেভিডের একজাম থাকলে কৃষ্ণ ঠাকুরের পায়ের ফুল মাথায় ছুঁইয়ে তবে শান্তি। বাবা হয়তো বলে, আমরার গড এখন যীশু। আ্মরা এখন খৃষ্টান, তুমি কি যে কর। বুড়ী তর্ক জুড়ে দেয়, কৃষ্ণ আমরার পুরান ঠাকুর কতদিন আগের চেনা। আরে পুলা ভগবানের জাত কিতারে? খিরিস্তান আর হিন্দু। সরল অক্ষরজ্ঞানহীন বৃদ্ধা এতো বোঝে না। ডেভিড সদ্যোপরিচিত আঞ্জনকে ঠাকুরমার গল্প বলতে গিয়ে হেসে ফেলে। ঘেঁষাঘেষি করে এতক্ষন বসেছে আলাপ হবে না? দুজনে এটা সেটা নিয়ে কথা বলছে। সাম্পারী খেয়াল করছে বাঙ্গালী তরুণটি একটু আড় চোখে তাকাচ্ছে কি? আরে না নিজেরই ভুল হচ্ছে। আপন মনেই লজ্জা পেলো। দামছড়া প্রাইমারী স্কুলের নুতন টীচার রোজালিন জমাতীয়া - ডাকনাম তার সাম্পারী -- চাঁপা ফুল।

    আঠারোমুড়ার পাকদন্ডীর বাঁক খুব প্রখর। বৌটি সাব্রুমের,নদীর ওপারের, বাংলাদেশের রামগড়ে বাপের বাড়ী। বর পানিসাগরে পুলিশ। সঙ্গে শাশুড়ী, ওরা জানেনা কি পোস্ট। বৌ-বেচারি বমি করে ফেলেছে, চাপতে পারেনি। কন্ডাক্টার ঝাঁঝিয়ে উঠতে শাশুড়ী মুখের পান সামলে নোয়াখালির ডায়ালেক্টে দুকথা শুনিয়ে দিলো, কণ্ডাক্টার সিলেটীতে তীব্রতর প্রতিবাদ জানালো। - আরে আপনারা থামুন না--হীরাছড়া চাবাগানের ম্যানেজার,শিলিগুড়ির তরুন, যেই না বলা-, ফাজিল চালাক ড্রাইভার ঘাড় ঘুরিয়ে - কেডারে কেলু ছাড়ে ? - অতি ভদ্র রহমান সাহেব অপমানিত, চুপ। কেলু মানে কল্কাত্তাই ভাষা। গত বছর কলকাতার বাসে কুমিল্লার ভাষা বলাতে ওখানকার লোকের চাপা হাসির জ্বালা ভোলেনি সে। পালটা নিলো। কন্ডাক্টার এবার টিকিট দিচ্ছে, টাকা নিচ্ছে। দুরপাল্লা কিন্তু বেসরকারী বাসে গাড়ী চলাকালীনই টিকিট দেয়া হয়। 'মামা টিকিট করত নি?' আহত আত্মসম্মানে সদ্যোযুবক ডেভিডের ফরসা রঙ লাল হয়ে ওঠে। এই মামা সম্বোধন আর বিকৃত বাংলা শিক্ষিত অশিক্ষিত উপজাতি মানুষকে জেনেবুঝেই আঘাত করে। সাম্পারী চোখের অনুনয়ে ভাইটিকে শান্ত হতে ইশারা করে, রাস্তা ঘাটে ঝগড়া করা কি ঠিক? অঞ্জন সাম্পারীর চোখে এবার নিজের দুঃখিত দৃষ্টি মেলে ধরতে ভোলেনা।

    প্রচন্ড জোরে ব্রেক কশে ড্রাইভার। ঠাসাঠাসি ভীড় - এ ওর গায়ে টাল খেয়ে পড়ে। আতঙ্ক, ঈষ্টমন্ত্র উচ্চারন - কি হোল? আঠারোমূড়ার আটত্রিশ মাইল, এলাকা ভালো নয়। গত বছর ডিসেম্বরে উগ্রপন্থীর আক্রমনে প্রাণহানি অঙ্গহানি কম হয়নি, তবে কি? সামনে এস্কর্ট গাড়ী থেমে গেল কেন? আধ ঘন্টা মতো কেটে গেল নির্বাক আতঙ্কে। ওমা ,এস্কর্ট বাহিনীর ভারপ্রাপ্ত অফিসার কি বলছেন? সঙ্গে এরা কে? একটু বিধ্বস্ত কিন্তু দুটি সাজানো মাখনে গড়া মধুর মানুষ-মানুষী? কি ব্যাপার?
    হিন্দীভাষী সেনা জোয়ানের কথায় বোঝা গেল - এরা মণিপুরী বর -বৌ, আজই ধলশ্বরের বিশাখার সঙ্গে বিদ্যানগরের পঞ্চমজিতের বিয়ে হয়েছে। মণিপুরীদের প্রথা বিয়ের দিনেই বরযাত্রীরা বর-বৌ নিয়ে বরের বাড়ী যাত্রা করে। সংখ্যাগুরু মণিপুরীরা পরম বৈষ্ণব, বিয়েবাড়ীতে মাংস তো নয়ই ।এঁটো কাঁটা কিছুই হয় না। খই মুড়কি মিষ্টি ফলাহার, সংক্ষিপ্ত শাস্ত্রাচার, নাচ গান। স্বভাব-শিল্পী জাতি। বরকনের গলায় বকুল-চাঁপা আর পচাপাতা নামে অতি সুগন্ধী পাতার মালা মলিন হলেও এখনো গাড়ীর ভীড়ে ঠাসা গুমোট আবহ গন্ধ-বিধুর করে তুলেছে। আর্মি অফিসার যতদূর সম্ভব সহজবোধ্য করেই বলেন, জীপ গাড়ীতে বর-বৌ সহ বরযাত্রীরা ফিরছিলেন, ঘোর বনান্ধকার পাহাড়ে গাড়ী বিগড়ে বিপত্তি, বুনো হাতি, উগ্র মানুষ, লোভী ডাকাত সবই ভয়ের ।
    অস্থানে যন্ত্র বিকল হয়ে মহা সমস্যা, নূতন বৌ নিয়ে নিরীহ বরযাত্রীদল আথান্তরে, কাছেই কোনও রিয়াংপল্লীতে হজাগিরি নাচের আসর ছিল, -- উপজাতি সমাজে অসাম্য কম, পানে ভোজনে নারী পুরুষে ভেদাভেদ নেইই বলতে গেলে, তারা কোনভাবে টের পেয়ে ,সাহয্যে এগিয়ে এসেছেন, ভুট্টা পোড়া দিয়ে আপ্যায়ন করেছে। কয়েকজন পুরুষ মহিলা ভয় না করে এস্কর্ট গাড়ীকে থামিয়েছে, ভাগ্যিস উগ্রপন্থী ভেবে সেনা এদেরকেই কিছু করে বসেনি। রাতের আঁধারে স্বভাবতই এস্কর্ট অতি সতর্। যাক সে কথা, অন্য সবাইকে বিভিন্ন গাড়ীতে বসিয়ে এখন বর-বৌ কে এই মুড়ীর টিনেই একটু বসার জায়গা করে দিতে হবে।
    -কেনে হইত না,কেনে হইত না, অতজনের জেগা হইলে এই দুই জনেরও হইবোনা নি। কন্ডাক্টার অমায়িক, বাকীরাও তো অমানুষ নয় সানন্দে রাজি। অঞ্জন ,ডেভিড দাঁড়িয়েই যেতে সম্মত। সাম্পারী নুতন বৌ বিশাখাকে হাত ধর বসায়। আতঙ্কে, বিপর্যয়ে থরথর দুটি হাত, কতই বয়েস, সদ্য পিতৃগৃহ ছেড়ে এসেছে, সাব্রুমের বৌটি খেয়াল করে প্রায় মুছে যাওয়া লাল কুমকুমের টিপটির তলায় নাকের ওপর নিপুন আঁকা রসকলিটি -- বৃন্দাবনের তিলক মাটি। তাড়াতাড়ি নিজের একটি ভেল্ভেট টিপ বিশাখার ঘামভেজা কপালে পরিয়ে দিলো গভীর মমতায়। অঞ্জন এবার রড ধরে দাঁড়ায় সাম্পারীর মুখোমুখি। এক্টু হাসি মেয়েটির মুখেও, দেখা কি গেল? আর দেরী নয়, চলুক চলুক - লাইনে আরো কতো যাত্রীবাহী, পণ্যবাহী গাড়ী দাঁড়িয়ে - এই রাস্তাই ছোট্ট রাজ্যটির জীবন রেখা।
    কুমারঘাটের কম্পাউন্ডারবাবু অঞ্জন সরকারের বুকের মাঝে কেন কি আনন্দ আর সংশয় মিলেমিশে ধাই ধপাধপ তবলা বাজে, ডেভিডের গলায় আবার ক্রশ, তবে এমন কি আর অসম্ভব স্বপ্ন সেবার বৈশাখে চক্রবর্তী কাকুর ছেলের সঙ্গে শাক্যমুনি মগের মেয়ের বিয়ে হোলো, দুদিন গন্ডগোল কানাকানি তারপর সব ঠিকঠাক -- এই লালসবুজ পছড়ায় ঘেরা কোমর,সবুজ কাঁচের চুড়িতে রিনিঠিনি দুটি হাত যে সাবধানী পানিসাগর প্রাইমারীর দিদিমনির তার মনের কি কোন গুঞ্জন উঠলো? -- কে জানে। রহমান একটু সরে বললেন বসুন না ভাই, সীট একদম সাম্পারীর পাশে, পরিষ্কার তাকিয়ে সাম্পারী হাতটি মেলে ধরে -- প্লীজ -। উলু-উলু-উলু --- জোকার দেউ গো গাড়ীত নুতন বৌ -, সাব্রুমের শাশুড়ি-বৌ মার শুভ হুলুধ্বনি। সেই কন্ডাক্টার এখন প্রফুল্ল বদন, হাঁড়ি হাতে নিজের বাচ্চাদের বরাদ্দ বিখ্যাত মাতাবাড়ীর প্যাড়া এগিয়ে দেয় সবাইকার হাতে নূতন বর-বৌ যাচ্ছে বাবদে মিষ্টিমুখ, কর্তব্য না?
    মুড়ীর টিন এগিয়ে চলে জীবনরেখায়। নূতন বর-বৌ, পুরণো দিনের লোকাচার আর নূতন দিনের ডেভিড তার দিদি রোজালিন, কুমারঘাটের অঞ্জন হীরাছড়ার আমিনুল রহমান --- কেউ থেমে যাবার জন্য পথে নামেনি তো। চলুক চলুক ,পাইলট, স্টার্ট দেইন।
    দূরে চলুক হজাগিরি নাচ, আগেও যেমন চলেছে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৯ ডিসেম্বর ২০১৬ | ২০৮৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 24.139.196.6 (*) | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৫:৩৪58473
  • দারুণ লাগলো। ছবির মতন সহজ।
  • Abhyu | 126.193.143.146 (*) | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৭:৫১58474
  • ভালো লাগল।
  • i | 116.69.193.160 (*) | ২৯ ডিসেম্বর ২০১৬ ০৯:৫৮58475
  • খুব ভালো লাগল।
    যদি ধৃষ্টতা মার্জনা করেন তো বলি-শেষ লাইন ক'টি নিয়ে সামান্য খুঁতখুঁতানি পড়তে গিয়ে। একটু বুঝিয়ে বলা হয়ে গেল না? আর একটু নির্মম এডিটিং করা সম্ভব কি?
  • kumu | 132.161.110.72 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৩:৫১58476
  • শক্তির লেখা ফলো করি,এখানে ও অন্য জায়গায়।
    খুব চমৎকার বর্ণনা,মায়া জড়ানো,সংহত।
    শক্তি,সারাক্ষণ লিখুন।
  • Rabaahuta | 76.87.18.14 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৪:০৭58477
  • ফেসবুক থেকে কপি করে দিলাম

    'হ্যাঁ,আমি ও বুঝতে পারছি একটু কঠিন সম্মার্জন দরকার ছিলো ।ঠিকই বলেছেন ,আমি ব্লগে লেখা শুরু করে ও কি একটা ভুল করে এইখানে চলে এলাম ।যিনি বলেছেন শেষটা একটু নির্মম হলে ভালো হোত তিনি খুব ঠিক বলেছেন'
  • de | 192.57.116.44 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৫:১৪58478
  • এতো ন্যাচারাল! খুবই সুন্দর!
  • Atoz | 161.141.85.8 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৭:২০58479
  • কী ভালো যে লাগলো ! কেমন মায়াবী, ঘোরলাগা ! অপূর্ব !
  • i | 116.69.193.160 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৯:৪৭58480
  • রবাহুতো,
    শেষটায় নির্মম হতে বলি নাই, নির্মম এডিটিং এর কথা বলেছিলাম।

    তাঁকে ছোটাই এর প্রণাম জানিয়ে দেবেন।
  • i | 116.69.193.160 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ০৯:৪৯58481
  • *রবাহুত

    হুতো হুতো করে লেখেন সবাই-আমারও তাই জগাখিচুড়ি হয়ে গেল।
  • Rabaahuta | 76.87.101.171 (*) | ৩০ ডিসেম্বর ২০১৬ ১০:২২58482
  • ঃD

    হ্যা (মোবাইলে চন্দ্রবিন্দু নেই) ছোটাইদি, সেটা বোঝা গেছে (মানে আমার সঙ্গে এটা নিয়ে কথা হয়েছে কিনা তাই জানি)।
    বান্গ্লা কিবোর্ড সামলাতে গিয়ে ভাব প্রকাশে গন্ডগোল হয়ে গেছে বোধয় ঃ)

    আর বলছি কি, লীলা মজুমদারের সেই কে যেন অন্ক স্যারের গন্জনায় অভিমান করেছিল, 'ওহে বলেন কেন, আমরা কি লোক?', তা আমি অবশ্য লোকই, সে বহুকাল হয়ে গেল, তবে আমাকে আপনি না বললেও চলে আরকিঃ)

    আর সবাইকে মতামতের জন্যে বকলমে ধন্যবাদ!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন