এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 230123.142.67900.224 (*) | ২৮ মে ২০১৯ ০৯:৩৮48463
  • @S, আপনার তথ্যভিত্তিক বিশ্লেষণ দেখেছি। খুবই যথাযথ। আমার কাছে এই মুহূর্তে ৪২টা সিটের ২০১৪ এবং ২০১৯এর ভোট পার্সেন্টেজের হিসাব আছে। কিন্তু কে ওসব চায় বলুন? তাই দিইনি ইচ্ছে করেই।
  • সৈকত | 340112.99.675612.98 (*) | ২৮ মে ২০১৯ ০৯:৫০48464
  • এলেবেলেকে। আপনি লিখেছেনঃ

    "বরং 'সৈকত' নাম্নী কেউ ৭% ভোট বামেরা পাওয়ায় তাদের সমর্থকদের 'ক্যালিবার' নিয়ে যথেষ্ট ঠাট্টাই করেছিলেন।"

    আপনি বাই এনি চান্স মনে করেননি তো যে এই 'সৈকত' নাম্নী কেউ, আপনাকে নিয়ে ঠাট্টা করেছিল ? বা আমি বাম সমর্থক ? দুটোর কোনটাই হলে খুবই দুঃখ পাব।

    আর 'ক্যালিবার' তো লিখিনি, 'তালেবড়' লিখেছিলাম। ঃ-)
  • dc | 127812.49.7890012.21 (*) | ২৮ মে ২০১৯ ১০:০৭48465
  • ইয়ে এলেবেলেকে একটা কথা বলতে পারি, এখানে কে আপনার বসাবসি নিয়ে কি ভাবলো সে নিয়ে খুব একটা ভাবিত হবেন না। আপনি আপনার মতো লিখে যান, কেউ ঠাট্টা করলে বা খোঁচালে ইগনোর করুন বা পাল্টা দিন। এক্দম বিন্দাস থাকুন ঃ-)
  • Amit | 340123.0.34.2 (*) | ২৮ মে ২০১৯ ১১:২৯48470
  • ইয়ে মানে এই বামের ভোট রামে এই বুজিদের কান্নাকাটি কি ২০২১ অব্দি চলবে ? একটু দম বাঁচিয়ে রাখলে হতো না ? যা হালচাল, ততদিন পিসির সরকার টিকলে হয়। তখন তো আবার ২০২৬ অবধি টানতে হবে।

    তবে এটা স্বীকার করি যখন এলেবেলে ভোটের প্রেডিকশন করেছিলেন কয়েক সপ্তাহ আগে, আমার ঠিক বিশ্বাস হয়নি। এখন তো দেখছি উনি এক্সিট পোল দের ঘোল খাওয়াতে পারেন। আপনাকে লাল সেলাম।
  • Amit | 340123.0.34.2 (*) | ২৮ মে ২০১৯ ১১:৩৩48471
  • আজকের কাগজে ফিরহাদ এর বয়ান :

    "‘‘বড় জাহাজ যখন একটু টলমল করে, তখন সবার আগে ইঁদুররা সমুদ্রে ঝাঁপ দেয়। তার পর সেই জলেই ডুবে মরে। একটা রাজনৈতিক দল কয়েকটা আসন পেয়েছে। তাতে ঘাবড়ে গিয়ে যাঁরা পালিয়ে যাচ্ছেন বা চাপের মুখে যাঁরা মাথা নত করে পালিয়ে যাচ্ছেন, তাঁরা আদর্শের রাজনীতি করে না। আদর্শের রাজনীতি করলে আদর্শের জন্য জীবন উৎসর্গ করে দেওয়া যায়। আদর্শের রাজনীতি যাঁরা করবেন তাঁরা আন্দোলন করে তার বিরুদ্ধে লড়াই করবেন। "

    ওফফ, কোনো কথা হবে না। জাস্ট অসাম। চোখে জল এসে যাচ্ছে পুরো।

    দিদির দলবল আদর্শের জন্য লড়াই করেছে , কেমন কঙ্কালের বগলে চুল এর মতো লাগলেও এই জোশ টাকে অস্বীকার করতে পারি না।
  • Ishan | 89900.222.34900.92 (*) | ২৮ মে ২০১৯ ১২:৩৭48452
  • আজকে ২৪ ঘন্টার একটি ডিবেটে দেখলাম, বিজেপির বক্তা খুব পরিষ্কারভাবে বললেন, পশ্চিমবঙ্গ হিন্দুদের জায়গা, কারণ দেশভাগের সময়, হিন্দুস্তান-পাকিস্তান, এদিকটা হিন্দুদের, ওদিকটা মুসলমানদের, এইরকমই করেই ভাগ হয়েছিল। শুনতে বেশ ঠিকঠাকই লাগল, কারণ এইটুকু উনি বানিয়ে বলেননি। পাবলিকও নিশ্চয়ই সহজ ভাষায় যুক্তিটা বুঝেছে। আশা করছি এর পরের ধাপ হবে বাংলাদেশী অনুপ্রবেশকারী বিতাড়ন। সেটা অবশ্য উনি বলেননি। কিন্তু অমিত শাহ তো বলেই দিয়েছেন এনআরসি করবেন। করুন না করুন, করব বলে হুঙ্কার দিলেই সেটা আরও গুচ্ছের সাম্প্রদায়িক মেরুকরণ নিয়ে আসবে।

    আমি জানিনা, এই ন্যারেটিভের মোকাবিলা দেশভাগের পাপকে ধামাচাপা দিয়ে কীকরে করা যায়। র‌্যাডক্লিফ সায়েব ছ হপ্তায় একটা দাগ কেটেছিলেন, এবং সব বাপের ব্যাটারা সোনামুখ করে আহা-বেশ-বেশ করে মেনে নিয়েছিলেন। তারপর কয়েক দশক ধরে উদ্বাস্তু সমস্যাটার কোনো স্বীকৃতিই দেওয়া হয়নি। বাংলাদেশে সংখ্যালঘুর সমস্যাকে কোনোরকম অ্যাড্রেস করা হয়নি, উল্টে ধর্মীয় গোঁড়ামিকে প্রশ্রয় দেওয়া হয়েছে। তসলিমা নাসরিনের কী হয়েছে সে তো সবাই জানি। এসব কোনোক্রমে বৃহৎ ধামা দিয়ে চেপে রাখা গিয়েছিল। এখন প্যান্ডোরার বাক্স খুলে গেছে, এখন পুরোটা অ্যাড্রেস না করলে চলবেনা। অবশ্য অ্যাড্রেস করার দরকার ছিল মোটামুটি সত্তর বছর আগে।
  • রঞ্জন | 238912.69.340112.207 (*) | ২৯ মে ২০১৯ ০২:৩৮48473
  • ইংরিজি কাগজে দেখলাম 'সিংকিং শিপ' বলেছে।
    ভাবলাম ফিরহাদও মেনে নিচ্ছে তিনো সিংকিং শিপ?
    ব্রেশ, ব্রেশ!
    একটা খবর শুনলাম--জ্যোতিপ্রিয় নাকি পদ্মে যাচ্ছে? পুরো সার্কাস। পয়সা উশুল।
  • dc | 127812.49.011223.144 (*) | ২৯ মে ২০১৯ ০২:৪১48474
  • তাও ভালো অমিতবাবু বগলে চুলের কথা ভেবেছেন।
  • Amit | 340123.0.34.2 (*) | ২৯ মে ২০১৯ ০৩:২১48475
  • হায় হায় ডিসি, এসব বলবেন না। এই কদিন আগে পার্থ চাটুজ্জেকে জাস্ট মোটা বলার জন্য এ পাড়ার এক স্বঘোষিত মুরুব্বি কত কি শুনিয়ে দিলেন। কোনো খারাপ কথা একদম নয়, বাচ্ছারা আছে এখানে, শুনে ফেলবে।

    কিন্তু পার্থ চাটুজ্জে সত্যি মোটা মাইরি, ওকে আর কি বলা যেতে পারে ভেবে পাচ্ছি না। :) :)
  • S | 458912.167.34.76 (*) | ২৯ মে ২০১৯ ০৩:৩১48476
  • লোকে পার্থ চ্যাটার্জির নাম দিয়েছিল ব্যর্থ চ্যাটার্জি। আর পাড়ার লোকে নাকি ওকে হুলো বলে ডাকে। ঃ))

    দিদি বিজেপিতে কবে জয়েন করছেন, সেই নিয়ে কোনও খবর আছে?
  • S | 458912.167.34.76 (*) | ২৯ মে ২০১৯ ০৩:৩৫48477
  • একি? আগে যে শুনেছিলাম দিল্লি যাবেন না। মোদির ক্যাবিনেটে পবর মুখ্যমন্ত্রীর পোস্টও আছে নাকি?
  • @PT | 6745.166.236712.53 (*) | ২৯ মে ২০১৯ ০৪:১০48478
  • সন্ধ্যে বেলায় জল খেতে খেতে ছেলেটি জানাল যে তারা নিজের দলের "মুসলিম তোষণে" বীতশ্রদ্ধ। কি করে রাতে বাংলাদেশে গরু পাচার হয় লোড্শেডিং করে BSF-এর সহায়তায় সে সবও বলল।

    ১. সনদেহপ্রবণ, তার্কিক পিটি 'তোষনের' (ঘেটোলর্ডদের ইমিউনিটি দেয়া ছাড়া) কোনো স্পেসিফিক উদাহরন জানতে চাইলেন? না সোনামুখ করে স্টেটমেন্টটা ফেসভ্যালুতে মেনে নিলেন?

    ২. 'গরু পাচার'টা কী জিনিস? বাংলাদেশে গরুর চাহিদা আছে, তো সেখানে যায়। বিনা পয়সায় তো যায় না, ওরা এসে কেড়ে নিয়েও যায় না। ভারতে বৈধভাবে গরু কাটার স্লটারহাউজ চালানো অনেক স্টেটে হয় নিষেধ নয় খুব কঠিন। বৈধভাবে রপ্তানী করতে দিন, ক্রিমিনাল এলিমেন্ট উঠে গিয়ে উইন উইন সিচুয়েশন তৈরি হবে।

    এই গরুগুলো রাস্তায় ঘুরে বেড়ায় আর গরিব সব্জিওয়ালাদের আর্থিক সর্বনাশ করে বেড়ায়। তো মোদীর দল যাই বলুক আর ধনী মারওয়ারি-গুজরাতি ব্যবসাদার যত গোশালা বানাক এদের রাখাটা অসম্ভব (মানুষের যেখানে মাথা গোঁজার ঠাই নেই, গরুর জন্য, বানরের জন্য স্যাংচুয়ারি বানানো অকহতব্য অন্যায়)

    আর বিএসএফও কী টিএমসি চালায় নাকি? দিদির হাত এত লম্বা?
  • PT | 340123.110.234523.4 (*) | ২৯ মে ২০১৯ ০৪:৩৬48479
  • গোটা উত্তর বঙ্গ গেরুয়া-গৌরবঙ্গেও গেরুয়ার ঢল নেমেছে। ছেলেটি বানিয়ে বলেনি বলেই তো মনে হচ্ছে।
    সবজি খেয়ে বলে গরুপাচারকারীদের পক্ষে দাঁড়াচ্ছে কেউ-এও এক নতুন মতামত জানা গেল।
    যতদিন বাঁচি ততদিন শিখি!!!!!

    (গরু নিয়ে যাদের এত চিন্তা তারা অবিশ্যি তাপসী মালিকের ইন্সাফ নিয়ে বিশেষ উদ্বেগ দেখায় না।)
  • PT | 340123.110.234523.16 (*) | ২৯ মে ২০১৯ ০৫:০৯48480
  • #গরু সবজি খেয়ে ফেলে বলে

    দিদির হাত লম্বা কি লোকাল দাদাদের হাত লম্বা তা কেউ জানে না। কিন্তু ধোঁয়া থাকলে যে আগুনও থাকে তা কে না জানে। একটু পড়াশুনো করে তারপরে তো লেখা যায়....

    "The Delhi High Court has dismissed the plea of a former Border Security Force (BSF) jawan who was dismissed from service for allowing 15 cattle to be smuggled into the country from Bangladesh."
  • S | 458912.167.34.76 (*) | ২৯ মে ২০১৯ ১২:১৩48472
  • ফিরহাদ পড়েছে আসল মুশকিলে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন