এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • ঝরিতরোম থানামৃগ

    Parimal Bhattacharya লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৫ অক্টোবর ২০১৩ | ১৫৬৯ বার পঠিত
  • জঙ্গলমহলে আবার গোপন ছক কষছে মাওবাদীরা, লক্ষ্য পুলিশ ক্যাম্প - খবরটা পড়ে মনে পড়ে গেল বছর কয়েক আগে সংবাদপত্রে প্রকাশিত একটি রিপোর্ট। সন্ত্রাসবাদী গেরিলাবাহিনির অতর্কিত হামলা রুখতে পশ্চিম মেদিনীপুর জেলার প্রতিটি থানায় দুটি করে দিশি কুকুর পোষার প্রস্তাব দিয়েছিলেন পুলিশের বড়কর্তারা। তাঁদের যুক্তি ছিল - দিশি ওরফে নেড়ি কুকুরেরা রাতে ঘুমোয় না। অতএব ...
    এই বিষয়ে একটি ছোট পত্রিকায় লিখেছিলাম। তার কিছু কিছু লাইন হয়তো এখনও অপ্রাসঙ্গিক হবে না।
    "নিন্দুকেরা যাই বলুক, এ এক অভিনব প্রস্তাব। লুকোনো বোমা কিম্বা মাদকের সন্ধান করতে গন্ধভেদী সারমেয়র ব্যবহার সর্বত্রই হয়। কিন্তু সেসব উচ্চ পেডিগ্রির বিলিতি কুকুর। তাদের দীর্ঘ প্রশিক্ষণ দিতে হয়, এছাড়া খাদ্য ও রক্ষণাবেক্ষণের পেছনে খরচও বিস্তর। এদিকে দিশি কুকুরের রাতপাহারা দেবার ক্ষমতা সহজাত, খাদ্যের ব্যাপারেও কোনও ঝঞ্ঝাট নেই। সবচেয়ে বড় কথা হল ওদের সহজলভ্যতা। এ রাজ্যে এমন কোনও জায়গা নেই যেখানে রাস্তায় দাঁড়িয়ে তু-তু করে ডাক দিলে গণ্ডা খানেক নেড়ি কুত্তা লেজ নাড়িয়ে ছুটে আসবে না। অর্থাৎ সব মিলিয়ে, থানায় থানায় দিশি কুকুর রাখার কথা ভেবে প্রশাসনের বড়কর্তারা প্রখর বাস্তব বুদ্ধির পরিচয় দিয়েছেন। তাছাড়া এই পদক্ষেপ রাজ্য সরকারের ব্যয় সঙ্কোচন নীতির অনুসারী।
    তবে এই ব্যাপারে কয়েকটি কথা স্মরণে রাখা ভাল। কিছুকাল আগে AFSPA তোলার দাবিতে গোটা মণিপুর যখন উত্তাল, ইম্ফলে এক বিচিত্র প্রতিরোধ সমাবেশ হয়েছিল। স্থানীয় এক কুকুরপ্রেমী সংস্থার আয়োজনে একদল কুকুর গলায় প্ল্যাকার্ড ঝুলিয়ে এই কালা কানুনের প্রতিবাদ করে। জানা যায়, সেনাবাহিনির নির্দয় গুলির শিকার শুধু মণিপুরের ছাত্র যুবারাই নয়, এমন কি রাস্তার কুকুরেরও রেহাই নেই। বেচারিদের অপরাধ, তারা নাকি সেনাবাহিনির নৈশ টহল দেখলেই চিৎকার করে জঙ্গিদের হুঁশিয়ারি দেয়।
    খাকি হোক অথবা জলপাই-সবুজ, প্রশাসনিক উর্দির প্রতি নেড়ি কুকুরের জাতক্রোধ সর্বজনবিদিত। ছেঁড়া ময়লা পোশাক পরা অচেনা লোক দেখলেও ওরা ঘেউ ঘেউ করে ঠিকই, তবে এলাকায় পুলিশ বা মিলিটারি ঢুকলে কিন্তু চেঁচিয়ে যাকে বলে পাড়া মাথায় করে। শোনা যায়, নকশাল আন্দোলনের সেই কালো রক্তঝরা দিনগুলোয় উত্তর কলকাতার গলির কুকুর অনেক তরুণ তাজা প্রাণ বাঁচিয়েছিল।
    ওদের এই অদ্ভুত আচরণের কোনও গূঢ় কারণ থাকতে পারে কি? মনে রাখতে হবে, রাস্তার কুকুর কিন্তু মূলত আশ্রয়হীন, উচ্ছিষ্টভোগী - যাকে বলে সাবঅলটার্ন। তাই তাদের শ্রেণিগত অবস্থান থেকেই রাষ্ট্রের আইনের রক্ষকের প্রতি এই বৈরি মনোভাব অস্বাভাবিক কিছু নয়। কিন্তু এখন প্রশ্ন হল, পুলিশি আদরে চারবেলা খেয়ে, থানার চৌহদ্দির ভেতর নিশ্চিত আশ্রয় পেয়ে নেড়ি কুত্তার শ্রেণিচরিত্র বজায় থাকবে কি? সমাজ মনস্তত্ত্বর সাধারণ সূত্র যদি এখানে কার্যকর হয়, তাহলে নিঃসঙ্কোচে বলা যায় ওদের আনুগত্যের আমূল বদল ঘটবে। অর্থাৎ, আর পুলিশ নয়, এবার থেকে মাওবাদী দেখলেই ওরা চিৎকার করে হুঁশিয়ারি দেবে।
    কিন্তু তাহলেও প্রশ্ন থেকেই যায়। নেড়ি কুকুরের একটি দুর্লভ গুণ হল ওরা রাতে ঘুমোয় না। কিন্তু সে তো হাড়জিরজিরে উচ্ছিষ্ট ভোগীর দল। পেটে খিদে আর গায়ে পোকার জ্বালায় ওরা রাত জাগে। সুষম খাদ্য ও সরকারি ভরণপোষণ পেয়ে ওদের পুরনো অভ্যাস থাকবে তো? ওরা ঘেউ ঘেউ করতে ভুলে যাবে না তো?
    আশঙ্কার আরও কারণ আছে। মনে রাখতে হবে, সরকারি আনুকুল্য পাবে থানা পিছু মাত্র দুটি করে প্রাণী। বাকিরা কিন্তু যে তিমিরে সে তিমিরেই। এর ফলে হ্যাভস আর হ্যাভ-নটসদের মধ্যে, থানার কুকুর আর তাদের বাস্তুহীন জাতভাইদের মধ্যে একটা বৈরিতার সম্পর্ক তৈরি হবে না তো? গোটা এলাকার কুকুরসমাজ যদি এই গুটিকয় আপসকামীর জাতচ্যুতির বিরুদ্ধে এককাট্টা হয়, যদি তারা মাওবাদীদের কার্যকলাপে মদত যোগায়, তাহলে কিন্তু গোটা পরিকল্পনাটাই বুমেরাং হয়ে দেখা দেবে।
    তবে বিষয়টাকে অন্যভাবেও দেখা যেতে পারে। রাস্তার বেওয়ারিশ কুকুরদের মধ্যে থেকে নেতৃস্থানীয় কয়েকজনকে বেছে নিয়ে তাদের ওপর পাইয়ে দেওয়ার রাজনীতি প্রয়োগ করে পুরো গোষ্ঠীটার ওপরেই একটা পরোক্ষ নিয়ন্ত্রণ আনা যায়। প্রশিক্ষণের নাম করে এদের কলকাতায় নিয়ে এসে দু চারদিন ভাল খাওয়া-পরা দিলে, পুলিশ ব্যারাকে ওদের বিদেশি জাতভাইদের সঙ্গে সাক্ষাৎ করিয়ে দিলে, মাথা ঘুরে যাবে সন্দেহ নেই। তখন জেলায় ফিরে গিয়ে ওরা রাস্তার কুকুরদের মধ্যে মূল স্রোতে ফেরার মন্ত্র প্রচার করতে পারে। মূল স্রোত বলতে অবশ্যই প্রশাসনের সঙ্গে সমঝোতা করা, রাষ্ট্রের হাত মজবুত করা, ইত্যাদি। এই গেম প্ল্যান যদি সফল হয়, তাহলে নিরাপত্তার কাজে আরও বেশি সংখ্যায় নেড়ি কুকুর রিক্রুট হতে পারে। এইভাবে চললে ক্রমশ সাবলটার্ন সারমেয় কুলের মধ্যে থেকে এক নতুন পাতিবুর্জোয়া শ্রেণির জন্ম হবে।
    কিন্তু তাহলেও নেড়ি গোষ্ঠীর একটি বিরাট অংশ এই উন্নয়ন প্রক্রিয়ার বাইরে থেকে যাবে। অর্থাৎ, তাদের জীবনযাত্রার মানের কোনও গুণগত উন্নয়ন ঘটবে না। অপুষ্টি, অস্বাস্থ্য, অত্যধিক শিশুমৃত্যুর হার, বেঁচে থাকার ন্যূনতম নিশ্চয়তার অভাবকে বুড়ো আঙুল দেখিয়ে তাদের জনসংখ্যা উত্তরোত্তর বেড়েই চলবে।
    এদের মধ্যে কক্ষনও কোনও রাষ্ট্রদ্রোহী জন্ম নেবে না, এমন কথা কেউ হলফ করে বলতে পারে কি? যদি তেমন কোনও আত্মঘাতী জঙ্গি কোনও এক ভাদ্রের মদালস দুপুরে থানার কুকুরকে প্রেম নিবেদনের অছিলায় পেটে বিস্ফোরক বেঁধে ঢুকে পড়ে?
    এতদূর ভেবে ফেলার সময় হয়তো এখনও আসেনি। তার চেয়ে বরং পুলিশ প্রশাসনের এই ভাবনাকে সাধুবাদ জানিয়ে একটি ছোট্ট নিবেদন রাখা যাক। ইংরেজিতে একটি প্রবচন আছে – গিভ দ্য ডগ আ ব্যাড নেম অ্যান্ড শুট! এক্ষেত্রে যখন সৎকাজে নিয়োগ হচ্ছে, তখন এই রাজ্যে সরকারি কাজে বাংলা প্রচলনবিধি মেনে নেড়ি কুত্তার একটা ভাল বাংলা প্রতিশব্দ ভাবা যায় না কি? শব্দটি তৎসম হলে ভাল হয়, তবে তাতে অবশ্যই যেন নেড়ি কথাটির ব্যাঞ্জনা থাকে। আর যাই হোক, নিয়মিত পুলিশ রেশনের বরাদ্দ তেল ঘি খেয়ে নেড়ি কুকুর যে সত্যিই নেড়ি হয়ে যাবে, তাতে কোনও সন্দেহই নেই।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৫ অক্টোবর ২০১৩ | ১৫৬৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pinaki | 148.227.189.9 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৩:০১46811
  • গুচ্ছ হয়েছে। ঃ-)
  • I | 24.99.13.199 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৩:১০46812
  • ব্যাপক!
  • π | 79.204.169.146 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৩:১১46813
  • সাব অল্টার্ণ কুকুর সম্বন্ধে এই দু' চার কথা , যা তা !
  • Pijush Dey | 113.24.190.2 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ০৮:৫৩46810
  • প্রখর যূক্তিপূর্ণ, দুশ্চিন্তা জাগানো রচনা।
  • সংহারক | 138.141.230.116 (*) | ০৫ অক্টোবর ২০১৩ ১১:১৪46814
  • অসাধারণ হাসি পেল
  • Ranjan Roy | 24.99.9.248 (*) | ০৭ অক্টোবর ২০১৩ ০৭:০৭46816
  • ঃ)))
    মনে পড়ল, সম্ভবতঃ গত বছর গুচতে রায়পুরের পত্রিকা কোট করে লিখেছিলাম যে পুলিশের ডি এস পি পদমর্য্যাদা সম্পন্ন মহিলা কুকুর দেশি কুকুরের প্রেমে পড়ে গর্ভবতী হওয়ায় তার ট্রেনারকে সাসপেন্ড করা হয়েছে এবম কুক্কুরীটিরও ডিমোশন হয়েছে। প্রেমের সাজা! নেড়ির সংগে প্রেম করে গর্ভবতী হলে পেডিগ্রি খারাপ হবে, ( বর্ণসংকরশ্চ জায়তে), দক্ষতায় তফাৎ হবে। একেবারে খপ পঞ্চায়েত!
  • nina | 78.37.233.36 (*) | ০৭ অক্টোবর ২০১৩ ১২:৫৩46815
  • হা হা হা হা বিয়াপ্পক!
  • Hawa | 84.143.144.244 (*) | ২৯ অক্টোবর ২০১৩ ০৮:৫০46817
  • অসম্ভব ভাল লেখা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন