এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • অরিন | 119.224.61.73 | ০১ জুন ২০২৪ ১৫:২২532563
  • "AMD যদিও শেষোক্ত ব্র্যান্ডের  বড়দার ঘোষণা subtle & intelligent -  “intel” - কারণ সে জানে তার খেলা চলে insideএ।"
     
    AMD আর Intel দুটো কিন্তু প্রতিদ্বন্দ্বী সিপিইউ তৈরীর কোম্পানি। ইনটেলকে এ এম ডির বড়দা বলা যায় কি না জানি না। দুটোই যতদূর জানি ষাটের দশকের শেষের দিকে প্রায় এক সময়ে শুরু হয়েছিল। ইনটেলের অন্যতম প্রতিষ্ঠাতা গর্ডন মুর অবশ্য প্রবাদপ্রতিম ব্যক্তিত্ব । 
  • সমরেশ মুখার্জী | ০১ জুন ২০২৪ ১৫:৫৭532565
  • অরিনলান,
    এটা একটা লঘু লেখা with subtle satirical layers. এতে AMD and intel নিয়ে শব্দের খেলা ছাড়া অন‍্য কিছু খোঁজা উচিত নয়। যদিও Intel (1968) & AMD (1969) প্রায় এক‌ই সময়ে শুরু হয়েছিল কিন্তু হয়তো AMD was earlier and still now lagging behind intel. তাই intel কে AMD'র বড়দা ভেবেছি।

    উইকি কী বলছে দেখুন - During the 1990s, the partnership between Microsoft Windows and Intel, known as "Wintel", became instrumental in shaping the PC landscape and solidified Intel's position on the market. As a result, Intel invested heavily in new microprocessor designs in the mid to late 1990s, fostering the rapid growth of the computer industry. During this period, it became the dominant supplier of PC microprocessors and was known for aggressive and anti-competitive tactics in defense of its market position, particularly against AMD, as well as a struggle with Microsoft for control over the direction of the PC industry.
    Since the 2000s and especially the late 2010s, Intel has faced increasing competition from AMD, resulting in a significant decline of its dominance and market share in the PC market. Nevertheless, with a 68.4% market share as of 2023, Intel still leads the x86 market by a wide margin.
  • অরিন | 119.224.61.73 | ০১ জুন ২০২৪ ১৫:৫৯532566
  • আপনার লেখাটা পড়ে আরেকটা কথা মনে হল, হয়ত প্রাসঙ্গিক হলেও হতে পারে। ইনটেল যখন শুরু হয়েছিল, তখন আজকের দিনে আমরা যাকে আরটিফিশিয়াল ইনটেলিজেনস বলি, সেই সময়ে সে জিনিস সবে হাঁটি হাঁটি পা পা, এমনকি খুব একটা কেউ মাথা ঘামাত না, মারভিন মিনস্কির লেখাতে জানা যাচ্ছে যে ফাণ্ডার রা বহুকাল মুখ ফিরিয়ে নিয়েছিলেন, :-),  বস্তুত ১৯৬০ এর দশকের শেষের দিক থেকে পরবর্তী প্রায় দু দশক সে এক হিমঘরে যাবে , আক্ষরিক অর্থে এ আই উইনটার।
    ইনটেল যে কারণে শুধুই ইনটিগ্রেটেড ইলেকট্রনিকসের পোর্টম্যানটো শব্দ, এরা যতদূর মনে হয় সার্কিট বোঝাতে ব্যবহার করত, ইনটেলিজেনসের ব্যাপারটা কিন্তু সেভাবে ছিল না কখনো।  ইনটেল ইনসাইড বলতে শুধু চিপটুকু বোঝাত বা বোঝায় (?)।
  • অরিন | 2404:4404:1732:e000:11f6:2626:702:dec9 | ০১ জুন ২০২৪ ১৬:২৭532569
  • ইনটেল আর এ এমডির পারস্পরিক সম্পর্কের দীর্ঘ ইতিহাস রয়েছে আই বি এম এর আমল থেকে। সে আবার অন্য গল্প।
  • সমরেশ মুখার্জী | ০১ জুন ২০২৪ ১৮:৩৩532575
  • অরিনলান,
    AI এবং intel প্রসঙ্গে বিশদে কিছু না জেনেও মনে হয়েছে আপনি যা বলেছেন, তা ঠিক।  মানে আপনি intel শব্দের অর্থ যা ভেবেছেন - "ইনটিগ্রেটেড ইলেকট্রনিকসের পোর্টম্যানটো শব্দ, এরা যতদূর মনে হয় সার্কিট বোঝাতে ব্যবহার করত" - তাই‌‌ই হবে হয়তো। 

    "ইনটেলিজেনসের ব্যাপারটা কিন্তু সেভাবে ছিল না কখনো" - আমি‌ও এ লেখায় intelligent বলতে AI ভাবিনি, ঐ শব্দটি দিয়ে ইন্টেলের সুকৌশলী মার্কেটিং ট‍্যাকটিক বলতে চেয়েছি। তখন ডেসকটপ পিসি‌র বাইরে -  "ইনটেল ইনসাইড"- ট‍্যাগলাইন বোঝাতো - দ‍্যাখো এই পিসি‌র ভিতরে intel চিপ লেগে আছে। লেখায় "তার খেলা চলে insideএ"- এটাই আক্ষরিক অর্থে বলতে চেয়েছি। যেভাবে মাইক্রোসফট পিসি নির্মাতাদের সাথে বাই ডিফল্ট OS হিসেবে Window OS চালাতে চেয়েছিল। অনেকটাই সফল হয়েছিল মনে হয়। তবে এসব নিয়ে আমার বিশেষ ধারণা নেই। ওপর ওপর যা মনে হয়েছে - বললাম।

    প্রসঙ্গত বলি, ২০০০-০২ সাল নাগাদ কয়েকজন PC assembler দের সাথে কথা বলে মনে হয়েছে তাদের AMD চিপের থেকে intel চিপের ওপর বেশী ভরসা ছিল।
  • অরিন | 119.224.61.73 | ০২ জুন ২০২৪ ০৫:০৪532587
  • "প্রসঙ্গত বলি, ২০০০-০২ সাল নাগাদ কয়েকজন PC assembler দের সাথে কথা বলে মনে হয়েছে তাদের AMD চিপের থেকে intel চিপের ওপর বেশী ভরসা ছিল।"
     
    খুবই স্বাভাবিক,কারণ এরা সব মেশিনে পাইরেটেড বা অরিজিনাল যে যেমন পারত উইণ্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করত যার জন্য ইনটেল পছন্দের ছিল। এ এমডির জন্য আলাদা করে ড্রাইভার ইত্যাদি ইনস্টল মনে হয় করতে হত বলে পছন্দের ছিল না। জানিনা তাই কিনা,কারণ আমি সাধারণত উইণ্ডোজ ব্যবহার করিনি বা করি না।
  • যদুবাবু | ০২ জুন ২০২৪ ১৮:২৬532600
  • এইটা জানতাম। বিখ্যাত কোম্পানির লোগোয় লুকোনো সিম্বল নিয়ে কোনো একটা ইমেল থেকে পড়েছিলাম। সেই যখন forwarded email আজকের হোয়ার ভূমিকা পালন করতো। 
     
    হযপচো কিন্তু shower thoughts এর ভালো বাংলা হতে পারে। 
  • সমরেশ মুখার্জী | ০২ জুন ২০২৪ ২১:৫৬532618
  • এই দ‍্যাখো … Shower thought শব্দ‌বন্ধটি আজ তক্
     শুনি‌ই নি। কতকি যে অজানা। যদুবাবু‌র দৌলতে জানলুম। ধন‍্যবাদ। অথচ এতো কম জানা নিয়ে অবিরল বকে গেলে নিকেরা তো বলবেই “হেজুবুড়ো”। তাই নিকের গালি‌তে রাগ করিনা আমি, উল্টে তাই নিয়ে আরো টুকু‌ন হেজিয়ে দিই :)



     
  • যদুবাবু | ০৩ জুন ২০২৪ ০০:০৩532638
  • আরেনন্না নিকের নয়, নিজের ইচ্ছেমত লিখুন। 
     
    নিক/ট্রোল কিচ্ছু না থাকলেও কিছু অত্যন্ত রুড ও  তিক্ত মানুষ থাকবেনই, গুচ শুধু না, সর্বত্র। উয়াদের পাত্তা দিয়ে এই ক্ষণিকের জীবনের মূল্যবান সময় অপচয় করে লাভ নেই। :) 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন