এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  অন্যান্য  মোচ্ছব

  • এই প্রেম চিরন্তন - লুসেরো‌

    Samaresh Mukherjee লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | মোচ্ছব | ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ৫০২ বার পঠিত


  • গ্ৰীক সঙ্গীত পরিচালক ও প্রযোজক Yanni 1993এ এথেন্সে আয়োজন করেন এক মিউজিক কনসার্ট - Live at Acropolis. তাতে ওনার Six Piece Band এবং লন্ডনের Royal Philharmonic Orchestraর বাদ‍্যযন্ত্র শিল্পী‌রা অংশ নেন। সে এক এলাহী ব‍্যাপার! কনসার্ট সম্পর্কে বিন্দুমাত্র ধারণা না থাকা আমার মতো আনাড়িও সেই মহিমান্বিত বিশালতার অভিঘাতে হতবাক হয়ে গেছিল - শুধু দেখে, শুনে ও কিছু না বুঝেও কোনো অবুঝ উপলব্ধি থেকে।

    1st March 1994 এ বার হয় তাঁর প্রথম লাইভ এ্যালবাম -   Live at Acropolis. এটি পরে একটি টেলিভিশন অনুষ্ঠান হিসেবে প্রথমে আমেরিকা‌য় ও পরে অন‍্য বহু দেশে‌ও প্রচারিত হয়।  1994 সালে ওড়িশার সুন্দরগড়ে থাকার সময় এক রবিবার দুপুরে সেই অনুষ্ঠান Zee-টিভিতে দেখার সৌভাগ্য হয়েছিল আমার। সেই অনুষ্ঠানের ভিডিও ও স্টুডিওতে রেকর্ডেড অর্কেস্ট্রার সাউন্ড মিক্স করে পরে তিনি প্রকাশ করেন তাঁর অষ্টম স্টুডিও এ্যালবাম - In My Time. দেড় বছরের প্রচেষ্টায় ঐ লাইভ শো প্রযোজনা করতে তিনি তাঁর সঞ্চয় থেকে 2 million USD খরচ করেন। আজকের হিসেবে, ভারতীয় মূদ্রা‌য়  তা হয়তো 100 কোটির‌ও বেশী!

    প্রকাশের পর সেই এ্যালবাম জনপ্রিয়তার শীর্ষে পৌঁছে যায়। পরিচিতি তো ছিলোই তবে তারপর তিনি এক আন্তর্জাতিক সঙ্গীততারকায় পরিণত হন। সেই খ‍্যাতি‌র ঔজ্জ্বল্য আজ‌ও অম্লান। স্টুডিও এ্যালবাম ছাড়াও পৃথিবীর বিভিন্ন দেশে আয়োজিত তাঁর Live at… শো-গুলি‌ও বিশাল মাপের ব‍্যাপার। March 1997এ তিনি ভারতে‌ও করে গেছেন  Live at Taj Mahal. সেই বছরের‌ই মে মাসে বেজিং‌এ Forbidden City তে‌ও করেন এক লাইভ পারফরম্যান্স। পরে ঐ দুটি শো মিলিয়ে একত্রে বার হয় তাঁর তৃতীয় লাইভ এ্যালবাম -  Tribute.

    ইয়ানির কিছু বাছাই করা কম্পোজিশন প্রায়শই আমার সান্ধ‍্য পদচারণা‌র সঙ্গী হয়। সুরের মনোরম মাধূর্যতে মুগ্ধ হ‌ই। তাঁর কিছু বাছাই করা লাইভ শোর ভিডিও ল‍্যাপটপে সেভ করা আছে। মাঝে মধ‍্যে দেখি। তার আনন্দ অন‍্য। মঞ্চে তাঁর শারীরভাষ‍্যে‌ শিল্পী সুলভ নম্রতা, অনাবিল হাসি এবং মিষ্টভাষ‌ণ দেখে তাঁকে শুধু এক উচ্চমানের শিল্পী নয় এক উন্নত মনের মানুষ বলেও মনে হয়। কারুর বাহ‍্যিক আচরণ যদি আরোপিত হয় তাহলে প্রকৃত রূপ কখনো ক্ষণিকের জন‍্য‌ও ক্ষীণ ভাবে প্রকাশ হয়ে পড়তে পারে। কিন্তু 1994 থেকে বিভিন্ন সময়ে মঞ্চে বা সাক্ষাৎকারে ইয়ানিকে দেখে আমার কখনো তা মনে হয়নি। বরং যত তিনি বয়সে পরিণত হয়েছেন  তাঁর শারীরভাষ‍্যে যেন ফুটে উঠেছে আর‌ও মধুর মানবিক সংবেদনশীলতা।

    কণ্ঠ বা প্রধান বাদ‍্যযন্ত্র নিঃসৃত ভারতীয় উচ্চাঙ্গ সঙ্গীতে থাকে নূন‍্যতম প্রয়োজনীয় কিছু যন্ত্রানুষঙ্গ (যেমন তবলা, পাখোয়াজ, তানপুরা, হারমোনিয়াম, সুরবাহার ইত‍্যাদি)। উচ্চাঙ্গ সঙ্গীত সাধারণত শিল্পী‌র সত্তার গভীর থেকে উঠে আসে বলে তা পরিবেশনের সময় শিল্পী‌র ভঙ্গি হয় আত্মমগ্ন। বিদেশি উচ্চাঙ্গ সঙ্গীত পরিবেশনের সময়‌ও শিল্পী‌র শারীরভাষ‍্যে অনুরূপ আত্মমগ্ন‌তা পরিলক্ষিত হয়। তবে বিদেশে মঞ্চে জনপ্রিয় সঙ্গীত পরিবেশনের সময় শিল্পী‌র অতিরঞ্জিত শারীরভাষ‍্যে প্রকাশিত হয় আর‌ও কিছু অনুপান। শিল্পী যদি মহিলা, সুন্দরী, যুবতী এবং সাহসিকা হন তাহলে গায়কী‌র সাথে তার বাঙ্ময় শারীরবিভঙ্গ সংগীত পরিবেশনে যোগ করতে পারে জৈবিক মাত্রা। এর ফলে শ্রাব‍্য ও দৃশ‍্য মাধ্যমে যে ককটেলটি তৈরি হয় তা শুধু মুগ্ধ হয়ে শোনার নয় বিমোহিত হয়ে দেখার‌ও - বিশেষ করে পুরুষ দর্শকদের কাছে। 

    তাই জনগন শুধু শ্রোতা হিসেবে নয় দর্শক হিসেবেও দেখতে যায় ম‍্যাডোনা, শারিকা, ব্রিটনি স্পিয়ার, কেটি পেরি, মারিয়া ক‍্যারে, সিন্ডি লপার, জেনিফার লোপেজ বা রিহানা‌র মতো  উচ্চকিত গায়িকা‌দের স্টেজ পারফরম্যান্স। কখনো বোনাস হিসেবে পাওয়া যায় টুকরো রামধনু - Calculated Wardrobe Malfunction -  অর্থাৎ হিসেবী পোশাক বিচ‍্যূতি। বিদেশে এসব সূচারু বিপনন প্রথার অন্তর্ভুক্ত। ক্রমশ ভারতেও তা সঞ্চারিত হচ্ছে। তাই BIGG BOSS এর মতো মেড আপ রিয়েলিটি শোয়ের এতো জনপ্রিয়তা।

    লুসেরো‌ এক মেক্সিকান গায়িকা ও অভিনেত্রী। 2008 সালে, 39 বছর বয়সে, তিনি একটি স্প‍্যানিশ গান Eterno Es Este Amor (This Love is Eternal) ইয়ানির এক লাইভ শোতে পারফর্ম করেন। মঞ্চে লুসেরো‌র গান গাওয়ার ভঙ্গি‌টি আমার অপূর্ব লেগেছে। এক্ষেত্রে বোনাস হিসেবে কিঞ্চিৎ অনাবৃত পোশাকে সে যদি তার উর্ধাঙ্গসৌষ্ঠব বিকশিত করার প্রচেষ্টা না‌ও করতো, তাহলেও ভালো লাগতো। কারণ গানটির সুর অনবদ‍্য এবং লুসেরো যেন এটি গেয়েছে সম্পূর্ণ সত্তা দিয়ে। সুরের আবেশে, গায়কী‌র আমেজে যেন তার শরীরে মনে খেলে যাচ্ছে আনন্দময় মূর্ছনা‌র তরঙ্গ। তার উচ্ছল হাসি যেন উঠে এসেছে অন্তঃস্থল থেকে আনন্দ মেখে। উপলব্ধি ও সমর্পন ছাড়া কেবল আরোপণ দিয়ে এমন জিনিস পরিবেশন করা যায় বলে মনে হয় না।

    গানটি কয়েকবার চোখ বুঁজে‌ও শুনেছি। মনে তৈরি হয়েছে অপূর্ব সব দৃশ‍্যকল্প - যেন গভীর রাতে স্নিগ্ধ জোৎস্না‌য় এক বিস্তীর্ণ সরোবরের জলে ভেসে চলেছি এক ছোট্ট নৌকায়। মৃদুমন্দ হিমেল বাতাসে জুড়িয়ে যাচ্ছে শরীর, মন। মৃদু তরঙ্গায়িত জলতলে ভাসমান চন্দ্রিমা চুরচুরে। আদিগন্ত নিস্তব্ধ চরাচরের মৌনতা চিরে কচিৎ কখনো শোনা যায় কোনো রাতচরা পাখির ডাক।

    তাই এই গানটি শুনতে গিয়ে কখনো ভাষা আমার ক্ষেত্রে অন্তরায় হয়ে দাঁড়ায় নি। অনবদ‍্য সুর, মেদুর গায়কী, লুসেরো‌র মোহিনী হাসি এবং ইয়ানি ও তাঁর সহকারী‌দের অনবদ‍্য যন্ত্রানূষঙ্গের কারণে গানটি যতবার শুনেছি অত‍্যন্ত উপভোগ্য লেগেছে।

    লুসেরোকে মঞ্চে ডাকার আগে ইয়ানি আন্তরিক উষ্ণতা মাখানো নম্রতায় দর্শকদের কাছে পরবর্তী গায়িকা‌র এই বলে ইঙ্গিত দেন- She is tall, I met her last time during recording. She needs no introduction but, ladies and gentlemen please welcome - Lucero.  ঐ দুটি শব্দের ওপর দেওয়া বিশেষ জোর, চাপা উচ্ছসিত হাসি, লুসেরো‌ মঞ্চে আসার সময় ও গান শেষ করে চলে যাওয়ার সময় দু হাত নিবেদনের ভঙ্গিতে জড়ো করে অকুণ্ঠচিত্তে করতালি সহযোগে প্রশংসা জ্ঞাপন - এই সব টুকরো দৃশ্যমূহুর্ত্ত দিয়ে তৈরি কোলাজে আমি অনুভব করেছি  শিল্পী ও মানুষ হিসেবে লুসেরোর প্রতি ইয়ানির স্বচ্ছ ভালো লাগার প্রকাশ। তাই মঞ্চে আসার পর ইয়ানি তাকে মুক্তকণ্ঠে  বলেন‌ও, All that I want is your smile, that's it. এ সব প্রকাশ‌ভঙ্গি যদি স্বতঃস্ফূর্ত না হয়, যদি সমস্ত কিছু রিহার্সাল দিয়ে হয়ে থাকে তাহলে তা আমার কাছে অত‍্যন্ত বেদনাদায়ক। তাই জানতেও চাই না। কিছু ভুল বিশ্বাসেও পাওয়া যায় মনোরম আনন্দ, সত‍্য সেখানে অপরিহার্য নয়।

    গানটি চলাকালীন দুজনের মধ‍্যে হয় কিছু মেদুর রোমান্টিক দৃষ্টি‌ বিনিময়। গান গাইতে গাইতে লুসেরো‌ ক্ষণিকের জন‍্য সাবলীল ভাবে তার ডান হাতটি আলতো করে রাখে, তার থেকে বয়ঃজ‍্যেষ্ঠ  শিল্পী ও প্রযোজক ইয়ানির বাঁ কাঁধে - তখন তা যেন নারী ও পুরুষের মধ‍্যে ক্ষণিকের জন‍্য প্রবাহিত সেই চিরন্তন রসায়নের আশ্লেষ  - এবং ইয়ানি যেন মৃদু মস্তক সঞ্চালনে সুন্দর‌ভাবে গ্ৰহণ ও স্বীকার করেন লুসেরোর হস্তলেপনে সঞ্চারিত সেই অমলিন উষ্ণতার ছোঁয়া। ভারতে সুনিধি বা শ্রেয়া মঞ্চে গান গাইতে গাইতে এভাবে রহমানের কাঁধে হাত রাখছে, এ দৃশ‍্য কল্পনাও করা যায় না। তাই পুরো গান জুড়ে লুসেরোর বৈদ্যুতিক হাসি, কখনো বা চকিত ঠমকে সুরের তালে শরীরের তার বেঁধে নেওয়ার মনোরম বিভঙ্গ, হাত ও আঙ্গুলের মোচড়ে যেন হাওয়ায় ভেসে যাওয়া সুরকে মুঠোয় পুরে নেওয়ার প্রয়াস - এসব আমি যতবার দেখি, ততবার আপ্লুত হ‌ই। মনে হয়, এভাবে গাওয়া গান যেন শুধু শোনার নয়, তা দেখে ক্ষণিকের জন‍্য হলেও,  জীবনরসে জারি‌ত হয়ে অনুপ্রাণিত হ‌ওয়া‌র‌ও। এই গানটি লুসেরো মন প্রাণ ঢেলে হৃদয় দিয়ে গেয়েছেন, তাই গানটির অভিঘাত এতো প্রবল মনে হয়েছে আমার।  জানিনা অন‍্যের কি মনে হবে।

    পুনশ্চঃ:- আমার মতো স্প‍্যানিশ না জানা পাঠকের জন‍্য নেট থেকে পাওয়া গানটির ইংরেজি অনুবাদ রাখলাম তবে গানের মাঝে পুনরাবৃত্তি করা স্তবক‌গুলি একবার‌ই উল্লেখ করেছি।

    This Love is Eternal
    This world is spinning around so swiftly
    Gazes meet each other and go away
    The people don't see each other, there is no time to lose

    Nothing lasts long in this plan
    I want to be the image that lasts
    The one you dream of every night
    Indispensable, unique, complete
    And no woman can love you the way I love you
    Because this love is eternal

    If there is frustration in your eyes
    During the cold winter nights
    Just call me and I will stay by your side
    Taking care of your heart

    I want to be the light above your cushion
    Every day watching you wake up
    Making every encounter last forever, eternal
    We will touch the sky
    Because this love is eternal
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • অন্যান্য | ২৬ সেপ্টেম্বর ২০২৩ | ৫০২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samaresh Mukherjee | ২৬ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৯523938
  • লুসেরো এবং ইয়ানির এই যুগলবন্দী যাদের অদেখা এবং দেখতে ইচ্ছুক, তাদের জন‍্য ভিডিওটি‌র লিংক নীচে র‌ইলো:

     
  • kk | 2607:fb91:140e:8383:1cae:d0a9:291b:60b6 | ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২০:৫৯523954
  • ভালো লাগলো এই লেখা। আমি ইয়ানির খুবই ভক্ত। লুসেরোর গান আগে শুনিনি। সঙ্গের ভিডিওতে শুনে খুবই ভালো লাগলো। লেখককে ধন্যবাদ।
  • Samaresh Mukherjee | ২৬ সেপ্টেম্বর ২০২৩ ২১:২৪523955
  • লুসেরো‌ ইয়ানির যৌথ পরিবেশনা আপনার ভালো লেগেছে জেনে বেশ লাগলো kk - কিছু বিশেষ আনন্দ কেবল নিজের মধ‍্যে রাখা যায় না - আগে এটা বহুবার শুনেছি - এখন আর একবার ভিডিওটি দেখলাম - দেখলাম ভালো লাগার অভিঘাতে এতটুকু মরচে পড়েনি! Such joy is also eternal 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন