এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • লা পাতা লাপাতা 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৪ ডিসেম্বর ২০২২ | ৮৫৭ বার পঠিত | রেটিং ৪.৭ (৩ জন)
  • শারুকের নতুন রিলিজ হওয়া গান নিয়ে হেবি হইচই দেখে, হুজুগে বাঙালি, আমিও শুনতে গেলাম। গিয়ে দেখি প্রথমেই চমক। সূর্যকরোজ্জ্বল এক সমুদ্র সৈকতে সবাই ধাঁইধপাধাপ হেবি নাচছে। সঙ্গে স্প্যানিশ গান। "এন এস্তা নোচে লা ভেদা এস কমপ্লেতা"। অর্থাৎ কিনা, "এই রাতে জীবন হল সম্পূর্ণ"। সেটা ওঁরা গাইছেন ফটফটে দিনের আলোয়। ভাবুন একবার, মালা সিনহা ভরদুপুরে ছাদে উঠে সূর্যের দিকে তাকিয়ে গাইছেন, "নিশি রাত বাঁকা চাঁদ আকাশে"। কিংবা তাপস পাল, রোদে পুড়ে ঘামতে ঘামতে গান ধরেছেন, "আজ জ্যোৎস্না রাতে সবাই গেছে বনে"। লোকে ধুইয়ে দিত একদম। কিন্তু এ হল বলিউডের সর্বশ্রী শারুক। তায় স্প্যানিশ। পুকুর চুরি, দিনকে রাত, সব চলবে।

    আর এই স্প্যানিশের যা গুণ, সে আর কী বলব। আমি বুঝতে পেরেছি, বুঝতেই পারছেন, সোজাসাপ্টা, ইশকুলে শেখা প্রথম বাক্যের মতো। এরকম হলে আমার পক্ষেও বলিউডে গান লেখা তো সম্ভব।  সেই ভেবে এতই উৎসাহ পেয়ে গেলাম, যে, আপনাদের সুবিধার্থে ঝপাঝপ এক লাইন বিনয় মজুমদারের বলিউডি অনুবাদ করে ফেললাম। "মানুষ নিকটে এলে প্রকৃত সারস উড়ে যায়।" এবার সারসের স্প্যানিশ আমি জানিনা। কিন্তু হাঁসের জানি। লা পাতা। তাতেই ঝপ করে লাইনটা এসে গেল মাথায়। "লা পাতা লাপাতা" (হিন্দিতে লাপাতা মানে কী সেটা নিশ্চয়ই বলে দিতে হবেনা)। এবার আপনি গুণগুণ করে যদি বলতে থাকেন "চিকো কামিনা লাপাতা লাপাতা", মানেটা বলে দেবনা, এরকম ভাবতে পারেন, যে, কোনো এক চিকনা কামিনা কাছে এল বলে লা পাতা লাপাতা,  তাহলে আপনার মনে যে বিচিত্র দিব্যানুভূতি হবে, শারুকের এই গান খানিকটা সেরকম।

    লক্ষ্য করবেন, খানিকটা বললাম। পুরোটা নয়। কারণ এর সঙ্গে আছে নাচ, সেটা বিনয় মজুমদারেরও সাধ্যাতীত। বলিউডি সিনেমায় নাচ-গান হয়, সবাই জানে। কিন্তু এ এক অপার্থিব ব্যাপার। গান শুরু হবার কয়েক সেকেন্ডের মধ্যেই দেখা গেল নায়িকা উপুড় হয়ে বসে আছেন। বসে, না শুয়ে? বলা কঠিন। ছোটোবেলায় যদি ছবিসহ পড়ে থাকেন, "অ্যানোফিলিস মশা পশ্চাদ্দেশ উঁচু করিয়া বসে", তাহলে ভঙ্গীটা খানিকটা বুঝতে পারবেন। কিন্তু তফাতটা হল, অ্যানিফিলিস মশা শুধু বসেই থাকে, পশ্চাদ্দেশ দোলায়না। ইনি সেটাও করেন, এবং তালে তালে। সঙ্গের গানটা হওয়া উচিত ছিল, আমি যে রিস্কাওয়ালার সুরেঃ "আমি অ্যানোফিলিস মশা, দিন কী এমনি যাবে / পাছাটি দুলিয়ে ভাবি, কবে তুমি ড্রাম বাজাবে"। এইটা যদি আপনি অ্যানোফিলিস মশার ভঙ্গীতে বসে পিছন দুলিয়ে দুলিয়ে গান, তাহলে নায়িকার ভঙ্গীটা এমনিই বুঝতে পারবেন। আমার ধারণা কোরিওগ্রাফারও নায়িকাকে ওইভাবেই বুঝিয়েছিলেন, কিন্তু চন্দ্রবিন্দুকে কোনো ক্রেডিট দেননি। 

    এই অবধি তাও একরকম। তারপর, বললে বিশ্বাস করবেননা, নায়িকা এক এক করে জামাকাপড় খুলতে শুরু করলেন। এবং তাঁর নানা অঙ্গপ্রত্যঙ্গের বিশেষ প্রদর্শন শুরু হল। একদম তাক করে-করে। যাতে কেউ মিস না করে যান। আমি যাইনি, বলাবাহুল্য। আমি সরল ও সোজা এক পাপিষ্ঠ মধ্যবয়সী তরুণ, খারাপ লেগেছে, বুকে হাত দিয়ে কীকরেই বা বলি বলুন, ওতে নারীর অপমান হবে। । কিন্তু কথা হল, এই দেখে আহা-বাহা করে তারপর যদি কেউ আগামীকাল অবজেক্টিফিকেশন নিয়ে প্রবন্ধ নামান, তো মেসির দিব্যি, তাঁর মাথায় বজ্রাঘাত হবে।

    এবং এখানেই শেষ নয়, শেষে আছেন শারুক স্বয়ং। চেরি অন টপ, অর্থাৎ কিনা অশোকবনে চেড়ি। আমার মতোই জুলজুল করে তিনিও নায়িকাকে দেখছিলেন। ভালই লাগছিল। কিন্তু তারপর হঠাৎই জামা খুলে ফেললেন। উরেত্তারা সে কী চেহারা। পেশিতে পেশিতে ছয়লাপ। যেমন খাঁজ তেমনি ভর, আর তেমনই ঘামতেল মাখা, ঠিক যেন মহীষাসুর। এইটা দেখেই আমি গানটার আসল রহস্য বুঝে ফেললাম। "এইরাতে জীবন হল সম্পূর্ণ"। অর্থাৎ কিনা শারুকের অভিনয়জীবন সম্পূর্ণ। এবার উনি ডাব্লু ডাব্লু এফে নামবেন।       

    তা, সে উনি যা খুশি করুন। ডাব্লু ডাব্লু, বক্সিং, কুমোরপাড়ার গরুর গাড়ি। মোদ্দা কথাটা হল একেই বলে এন্টারটেনমেন্ট। আমি হাঁ করে দেখেছি। দশে, পারলে এগারো দিতাম। যাঁরা শারুককে প্রাণভরে ভালোবেসেছেন, তাঁরা, এখনও না দেখে থাকলে অবশ্যই দেখুন। ধুপ-ধুনো দিয়ে, হাতে বেলফুল জড়িয়ে, যেমন করে খুশি দেখুন। যাঁরা আমার মতো পাপী-তাপী, তাঁরাও আনন্দ পাবার জন্য দেখুন। নিজে দেখুন, পাড়াপ্রতিবেশীকে ডেকে ডেকে দেখান। এ জিনিস ফস্কানো ঠিক না। আর পরবর্তীতে এরকম আরও এরকম মণিমুক্তো পেতে চাইলে, শারুকের পেজটি অনুসরণ করতে ভুলবেন না। 

    পুঃ সঙ্গের ফাইল চিত্রটি আমার নেওয়া স্ক্রিনশট। এটার দিকে তাকিয়ে আপনারা "আমি অ্যানোফিলিস মশা, দিন কী এমনি যাবে" গানটি অভ্যাস করতে পারেন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | ১৪ ডিসেম্বর ২০২২ ০৯:৩৫514540
  • কোতায় সেই ফাইলচিত্র? আবার ফেবু থেকে কপিপেস্ট করেছে মনে হয়। 
    বলেছিলাম না শারুখের নড়াচড়া লাফঝাঁপ দেখলে আমার বাঁদরের কথা মনে হয়। মনে হয় এক্ষুণি হুপ করে একটা লাফ দেবে আর ইয়াব্বড় এক ল্যাজ দুলতে থাকবে স্ক্রিনজুড়ে। 
  • Sobuj Chatterjee | ১৪ ডিসেম্বর ২০২২ ১১:৪৬514542
  • কেন ই বা দেখা আর কেন ই বা লেখা!! 
    'ঝিল্লি' নিয়ে একটা রিভিউ হোক। 
  • | 2406:7400:63:2486::101 | ১৪ ডিসেম্বর ২০২২ ২৩:০৮514550
  • দুম্বা মাসি 
    মস্তো খাসি 
  • এ কে রে? | 2a03:e600:100::20 | ১৪ ডিসেম্বর ২০২২ ২৩:১৪514551
  • বেবুশ্যের পোলা
    গবভস্রাবের গোলা
  • | 2406:7400:63:2486::101 | ১৫ ডিসেম্বর ২০২২ ০০:৪৩514553
  • এতদ্বারা প্রমাণিত হইল , আদতে দুম্বা টি একটি খাসি |
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন