এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  আলোচনা  বই

  • বইমেলার সাতকাহনঃ ২০২২

    রৌহিন লেখকের গ্রাহক হোন
    আলোচনা | বই | ১৯ ফেব্রুয়ারি ২০২২ | ৫৩৩৩ বার পঠিত | রেটিং ১ (১ জন)
  • সে এক সময় ছিল, যখন জীবন ছিল কোভিডহীন। তখন আমরা মোচ্ছব করতাম বছরের শুরুতেই। কিন্তু সে সব এখন অতীত – এখন তো সাততলা মল, পুরোটাই ডেল্টা থেকে ওমিক্রনের সম্ভার। তবু সব কাটিয়ে আবার যে বইমেলা হবে, এও কি ভাবা গেছিল? কিন্তু শেষ অবধি তাও হচ্ছে। গুরুও থাকছে যথারীতি। আগে মোচ্ছব শুরু হত লটারি দিয়ে – এখন সে গুড়ে বালি – সবই কেমন চুপিচুপি হয়ে যেচ্ছে আর কি। তবে হয়েছে, এটা ঠিকই। স্টলও একটা হয়েছে – ৫৪৬। খুব মন্দ নয় – ৩ নং গেটের এক্কেরে পাশটিতেই – কাজেই খুঁজে পাওয়া সহজ। আশেপাশে কারা কারা আছেন, সেসব খবর এখনো গুহ্য – যথাসময়ে সবাই সব জানতে পারব এবং পারবেন আশা করাই যায়। কিন্তু এদিকে চাই করসেবা – সেসবের জন্যও জানিয়ে রাখি উদাত্ত আহ্বান – তোমরা আমাদের স্টলসেবা দাও, আমরা তোমাদের আঁতলামো দেব।
    ম্যাপের খণ্ডিতাংশ যেটুকু পাওয়া গেছে, এখানেও দিয়ে রাখলাম। স্টল নং ৫৪৬। জায়গাটা কোথায়? নাহ – এবারে আর কোনো নির্জন দ্বীপে নয় – একেবারেই সীমান্তবর্তী। বইমেলার ৩ নং গেটের ঠিক ডানপাশেই,দ্বিতীয় ঘর। গেট শুরু হয় সেন্ট্রাল পার্কের দক্ষিণ-পূর্ব প্রান্তে। অতএব করুণাময়ী আসার যে সব বাস সিটি সেন্টারের দিক দিয়ে আসে, তাতে যদি আসেন, তাহলে বিকাশ ভবনেই নেমে পড়ুন। রাস্তাটা যেখানে হাল্কা বাঁক নিচ্ছে। নেমে টুক করে ক্রস করে ফেলুন – ২ নং গেট দিয়ে ঢুকলে বাঁ দিকে অথবা ৩ নং দিয়ে ঢুকলে ডানদিকে বাঁক নিন। তারপর যথাক্রমে বাঁদিকে বা ডানদিকে তাকিয়ে হাঁটুন (ধাক্কা না খেয়ে)। চণ্ডালেরা আপনার চোখে পড়তে বাধ্য। করুণাময়ী বাসস্ট্যান্ডে এলে খাটুনি একটু বেশী। ওখানে সাত, ছয়, পাঁচ, চার নং গেট পেরিয়ে আসতে হবে। অবশ্য তার আগেও ঢুকে পড়তেই পারেন, আপনাকে আটকাচ্ছে কে? গিল্ড অফিস পার করে দক্ষিণ এবং পূর্ব দিক বুঝতে কম্পাস অন করুন। আমরা আছি।
    এবার বইমেলা সংক্রান্ত আপডেটই হোক বা আড্ডা, চলে আসুন, এখানেই জমিয়ে বসা যাক সবাই মিলে -
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কোয়েল Maria | ০৭ মার্চ ২০২২ ২০:১৯735953
  • এইত্তো! জমে উঠছে - এটাও তো আপডেট!  ঃD  
     
  • π | ০৮ মার্চ ২০২২ ০০:৩৬735961
  • 'বাংলাসাহিত্যের এক সুপ্রতিষ্ঠিত ধারা গল্পকাহিনিগুলি। তার মধ্যে একটা বড়ভাগ জুড়ে রয়েছে ছোটদের গল্প। আবার কখনও এমন গল্পও লেখা হয়েছে যা আদতে বড়দের হলেও বাড়ির সর্বকনিষ্ঠ সদস্যকে পড়তে দেওয়া গেছে। দুর্ভাগ্যের বিষয়, বাংলাসাহিত্যের এই ধারাটি শীর্ণকায় হয়ে এসেছে। গুরুচণ্ডা৯র লেখকদের মধ্যে যিনি এইরকম লেখালিখি সবচেয়ে মুনশিয়ানার সঙ্গে করতেন, ডঃ জয়ন্তী অধিকারী, আমাদের কুমুদি,গতবছর অকস্মাৎ আমাদের ছেড়ে চলে গেলেন। তাঁর স্মৃতিরক্ষার্থে গুরুচণ্ডা৯ আয়োজন করছে বার্ষিক কুমুদি স্মৃতি গল্পলিখন প্রতিযোগিতা, অনূর্ধ্ব ১৬ শিশুকিশোরদের জন্য। এইবছর, প্রতিযোগিতার প্রথমবর্ষে, নির্বাচিত লেখাগুলি নিয়ে প্রকাশ করা হবে বই- ‘কুমুদির জন্যে’। এই বইয়ে আমরা দেখতে পাচ্ছি আমাদের ছেলেমেয়েরা কোনধরণের গল্প বলে, তাদের ভাবনার আকাশটির মেঘ-রোদ্দুর-বৃষ্টি ঠিক কীরকম খেলা করে। যেমন একটি গল্পে পাচ্ছে এক দেশের কথা যেখানে ক্যালকুলেটর ১+১=৩ উত্তর করছে, আর রাজা সেই গণনাকে নির্ভুল ধরে নেওয়ার আইন লাগু করছেন। আরেকটি গল্পে পাচ্ছি একটি ভূপর্যটক বেড়ালের কথা, যে নিজের নাম পালটে করে নিচ্ছে 'যাবো, দা গ্লোবট্রটার'।  এই বইটি সম্ভবতঃ একটি দিশা দেবে আজকের দিনে শিশুসাহিত্যের অভিমুখ কীরকম হওয়া উচিত। আজকের শিশুকিশোরদের মনে বাঙলাসাহিত্যের মনিহারি আঙিনায় উঁকি মারার ইচ্ছে জাগুক, কুমুদির এই  অভিলাষকে সম্মান জানিয়েই আমাদের এই উদ্যোগ। বইটি প্রকাশিত হবে ৮ই মার্চ, মঙ্গলবার, সন্ধে ৬টায়, কলকাতা বইমেলার শঙ্খ ঘোষ মঞ্চে।'
  • π | ০৮ মার্চ ২০২২ ০১:০৭735963
  • একিরে ভাই!!  এত্ত লিখলাম আর এত্ত ছবি দিলাম, সব উড়ে গেল!! 
  • π | ০৮ মার্চ ২০২২ ০১:০৯735964
  • যাহোক। যা গেছে তা আপাতত যাক।
    অন্য কাজের কথাম এই বইটি কাল আসছে।
    কাল আরো ৭ টি বইয়ের আনুষ্ঠানিক প্রকাশ।
    যদুবাবু পোস্টার সেঁটে দেবেন।
     
  • π | ০৮ মার্চ ২০২২ ০৯:২৪735968
  • আজ।
     
  • JSL | 134.238.18.211 | ০৮ মার্চ ২০২২ ১৬:১১735970
  • রুনুর প্রচ্ছদটা বিচ্ছিরি হয়েছে।
  • r2h | 2405:201:8005:9947:b845:a52e:6f63:ac26 | ০৯ মার্চ ২০২২ ০০:০৯735973
  • 'কুমুদির জন্যে' বই প্রকাশ, ছোটদের অংশগ্রহন খুব ভালো হয়েছে শুনলাম। দেখা যাক বিস্তারিত আপডেট কখন আসে।
  • kk | 2600:6c40:7b00:1231:dc7e:a4cf:c95a:ae21 | ০৯ মার্চ ২০২২ ০১:০৫735974
  • হ্যাঁ, আমিও আপডেটের জন্য অপেক্ষা করছি। আচ্ছা, হোয়াট্স-অ্যাপ দিয়ে তো বই অর্ডার দেবো। বইয়ের দাম কীভাবে দিতে হয়? পে প্যাল আছে? আমি এখান থেকে,মানে আমেরিকা থেকে কিনবো বইগুলো। কিন্তু উপহার দিতে চাই পশ্চিমবঙ্গেরই এক ঠিকানায়। তাই ক্যাশ অন ডেলিভারি জাতীয় অপশন ঠিক কাজ করবেনা।
  • কোয়েল Maria | ০৯ মার্চ ২০২২ ০৪:১২735976
  • শুরু থেকে ভিডিও করতে করতে ফোনের স্পেস ফুল। তার মধ্যে মধ্যে কিছু ক্লিকিয়েছি। কোন ছবি কেমন উঠেছে আদৌ জানি না। বেশ কিছু ছবিই দু তিন বার হয়েছে মনে হয়। এখন চশমা ছাড়া, ফোনের স্ক্রিনে ঠিক মতো দেখতেও পাচ্ছি না। যেকটা সিলেক্ট করে আপ করতে পারলাম - সব স্টিল ছবি তুলে দিলাম।
  • π | ১০ মার্চ ২০২২ ০৭:২০735982
  • আজ 
  • π | ১০ মার্চ ২০২২ ০৮:৫২735983
  • r2h | 134.238.18.211 | ১১ মার্চ ২০২২ ১৩:৩০736005
  • কাল জিওল কি কেবলই মাছ, না গাছও, তা নিয়ে একটু মতানৈক্য হচ্ছিল। তাই রবিবাবুকে সাক্ষী টানা গেলঃ

    ঐখানে মা পুকুর পাড়ে
    জিয়ল গাছের বেড়ার ধারে
    হোথায় হব বনবাসী—
    কেউ কোত্থাও নেই।
    ঐখানে ঝাউতলা জুড়ে
    বাঁধব তোমার ছোট্ট কুঁড়ে,
    শুক্নো পাতা বিছিয়ে ঘরে
    থাকব দুজনেই।
    বাঘ ভাল্লুক, অনেক আছে—
    আসবে না কেউ তোমার কাছে,
    দিনরাত্তির কোমর বেঁধে
    থাকব পাহারাতে।
    রাক্ষসেরা ঝোপে ঝাড়ে
    মারবে উঁকি আড়ে আড়ে,
    দেখবে আমি দাঁড়িয়ে আছি
    ধনুক নিয়ে হাতে।
    আঁচলেতে খই নিয়ে তুই
    যেই দাঁড়াবি দ্বারে
    অম্নি যত বনের হরিণ
    আসবে সারে সারে।
    শিংগুলি সব আঁকাবাঁকা,
    গায়েতে দাগ চাকা চাকা,
    লুটিয়ে তারা পড়বে ভুঁয়ে
    পায়ের কাছে এসে।
    ওরা সবাই আমায় বোঝে,
    করবে না ভয় একটুও-যে
    হাত বুলিয়ে দেব গায়ে—
    বসবে কাছে ঘেঁসে।
    ফল্সাবনে গাছে গাছে
    ফল ধ’রে মেঘ ঘনিয়ে আছে,
    ঐখানেতে ময়ূর এসে
    নাচ দেখিয়ে যাবে।
    শালিখরা সব মিছিমিছি
    লাগিয়ে দেবে কিচিমিচি,
    কাঠবেড়ালি ল্যাজটি তুলে
    হাত থেকে ধান খাবে।

    প্রসঙ্গত, এই আলোচনাটা উপাদেয় এবং প্রোলেতারিয়েত আলুভাজা খেতে খেতে হচ্ছিল। ভুল বলেছিলাম, ওটা তিন না, পাঁচ কিংব ছয় নং গেটের সামনে পাওয়া যায়। আলুভাজা এবং আড্ডার মোহে কিছু ব্যক্তিগত ও পেশাদার কমিটমেন্ট নিয়ে হেলাফেলা করেছি, তার জন্যে মর্মপীড়ের কাছে মার্জনা চাই।
    কাল নবমীর নিশি, দলে দলে যোগ দিন। গুরুর স্টল বইমেলার জনারণ্যের মাঝে প্রবাদপ্রতিম প্রশ্রবণগিরির মত তুলনায় জনহীন অঞ্চলে, গুরুর আশেপাশের স্টলগুলির সামনে তেমন তরঙ্গ নেই। সুতরাং ভীড়ের ভয় পাবেন না।
  • | ১১ মার্চ ২০২২ ১৩:৪৭736006
  • কালকে এককের সাথে আলাপিত হইয়া পুলকিত হইয়াছি। 
     
    শুনলাম পুলিশ ​​​​​​​নাকি ​​​​​​​গুরুর ​​​​​​​স্টলের ​​​​​​​দিক ​​​​​​​থেকে ​​​​​​​লোককে ​​​​​​​ঘুরিয়ে ​​​​​​​দিচ্ছে, ​​​​​​​ স্টলে বেশী ​​​​​​​ভীড় ​​​​​​​চাইছে ​​​​​​​না। ​​​​​​​
     
  • dc | 2401:4900:2629:3a50:fdef:439e:5664:f24c | ১১ মার্চ ২০২২ ১৬:১৩736007
  • একক নাকি বিটেলগিউস থেকে এসেছে? কোথায় যেন শুনেছিলাম এককের সাথে সবসময়ে একটা রহস্যজনক তোয়ালে থাকে। 
  • r2h | 134.238.14.27 | ১৬ মার্চ ২০২২ ০৯:৫৬736036
  • সৈকতদার আঁকা কাব্যিক প্যাঁচা।
     
  • | ১৬ মার্চ ২০২২ ০৯:৫৮736037
  • প্যাঁচাটা প্রায় ব্যারালের মত দেখতে। 
  • π | ২৫ মার্চ ২০২২ ১০:২৫736085
  • π | ২৫ মার্চ ২০২২ ১০:২৬736086
  • π | ২৭ মার্চ ২০২২ ১২:৫০736094
  • গুরুর পেঁচা আমাদের এখন গেছোদাদা,  কাল এই যদি তাকে  দিল্লির গোলমার্কেটের কাছে মুক্তধারার বেসমেন্টে দেখেছেন, তো কেউ দেখেছেন আগরতলার হাঁপানিয়ার মাঠে উবুদশের স্টলের, আবার কেউ পেয়েছেন পেয়ে যাবেন কলেজস্কোয়ারের মাঠে, ৫৫ নং টেবিলেও! 

    আর আছে,  কলেজস্ট্রীটে ধ্যানবিন্দু, দে বুক স্টোর, দেজ, সুপ্রকাশ, ইতিকথায়।  
    কলেজস্ট্রীটে ৫১/২/এ শ্রীগোপাল মল্লিক লেনের অফিসে তো আছেই।
    আছে, হোয়াপেও সদাসর্বদা, এই নং এ,  +919330308043 

    মেলাগুলিতে শ্যামলদা, অমৃতা, রাধা, শম্পা, অসিতদা, সোমরাজদের, আর নেপথ্যে ও সবসময়ের জন্য আরো অনেকের, অনেকের সৌজন্যে সবই সম্ভব!  ঃ)
     
    আর এরকম কিছু লোকজন। 
    এইমস থেকে এক কচি ডাক্তারবাবু সায়ন,  দিল্লি বিশ্ববিদ্যালয়ের বন্ধু রজতকে নিয়ে পরীক্ষাটরীক্ষার মাঝে একডাকে একছুটে চলে এসে একাহাতেই সামলে দিচ্ছেন গুরুর দিল্লির স্টল, প্রথমবারের জন্য হয়তো বিল কাটছেন!  ঃ)  
    আজ আসবে বিহু আর তার বন্ধুরা। 
    গুরুতে অবিশ্যি এমনিধারা কাণ্ডকারখানাই ঘটে থাকে ;)
  • π | ২৭ মার্চ ২০২২ ১৩:৩২736095
  • π | ২৭ মার্চ ২০২২ ১৭:৪৫736098
  • জ 
  • π | ০২ এপ্রিল ২০২২ ১০:০৬736110
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736183
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736184
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736185
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736186
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736187
  • π | ১০ এপ্রিল ২০২২ ০২:০৫736188
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন