এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aranya | 2601:84:4600:5410:1199:daf0:bc62:140b | ০৪ অক্টোবর ২০২১ ২৩:১২499068
  • পুজোর গন্ধ মাখা লেখার ডাক 
    ডিডি-দা থাকলে আনন্দ পেতেন । বোধি-ও খুবই খুশী হবে 
  • santosh banerjee | ০৫ অক্টোবর ২০২১ ১০:৩৫499098
  • বিষাদ আর আনন্দ, দু'টো নিয়েই পূজো হবে। যেমন... পূজোর কেনাকাটা থাক ছোট অবুঝদের জন্য। আমরা একটুখানি অন্তরে কাঁদি এ বছর। একটু আর্তনাদ.. একটুখানি ব্যাথিত !! থাক না এ বছর অর্থের অপচয়, অনেককে ভুলে নিজেদের নিয়ে আনন্দ ফূর্তি!! যে শিশু কাঁদছে তার মা বাবা কে হারিয়ে, যারা সন্তানহারা হয়ে খোলা আকাশের দিকে হাহুতাশ করে তাকিয়ে আছেন .. তাঁর হারিয়ে যাওয়া প্রিয়জনের কথা স্মরণ ‌‌‌‌‌করে. ... তাঁদের জন্য একটু সমবেদনা!! পূজো তো আবার আসবে, "আসছে বছর" তো আবার হবে????
  • r2h | 2405:201:8005:9947:c4f0:41a4:dd3e:808b | ০৫ অক্টোবর ২০২১ ১২:৫৭499120
  • সন্তোষবাবুকে প্রশ্ন করে বোধহয় লাভ নেই, কারন উনি উত্তর দেন না, তাও,
    আপনার প্রস্তাবটা ঠিক কী?

    কেনাকাটা বন্ধ? বড় রিটেল চেনগুলি আচ্ছা ছেড়ে দিলাম, কিন্তু ধরুন ছোট ব্যবসায়ী ফুটপাথের হকার এদের কী হবে?

    নিম্নমধ্য থেকে উচ্চবিত্তদের কথা যদি ভাবি, বেশিরভাগ বাড়িতেই, নেহাত অপারগ (বা চশমখোর) না হলে, পরিচারিকাদের বোনাসের সঙ্গে উপহারও দেওয়া হয়। সেসব কেনাকাটা কী হবে? যাঁদের ড্রাইভার, মালি, ঝাড়ুদার ইত্যাদি আছেন তাঁদেরও সাধ্যমত বোনাসের অতিরিক্ত উপহার দেন লোকজন, সেসবই বা কী করে হবে?
    উদযাপন বন্ধ? প্যান্ডেলশিল্পী, জোগাড়ে, বাঁশ ব্যবসায়ী, ঢাকী - এঁদের কী হবে?

    অনেক অবাঞ্ছিত ও অন্যায় ঘটনা ঘটেছে। তবে সেসব নিয়ে কিছু করতে পারলে ভালো, না হলে শুধুই ব্যথিত হয়ে ঘরে বসে থাকলে সেটাই বরং অন্যকে ভুলে নিজের জন্যে হয়ে যায় না?
  • santosh banerjee | ০৫ অক্টোবর ২০২১ ১৮:১৪499128
  • ওটা আপনার মতামত।আমার মতে মিলবে না।আর, সব কিছুর জবাব দেয়া যায় না। সুতরাং দোবো না।ব্যাস!  Let us agree to disagree !!
  • সালা | 162.244.82.53 | ০৫ অক্টোবর ২০২১ ১৯:০১499130
  • অসন্তোষ বাঁড়ুজ্জের হেব্বি রোয়াব। কী দাপট!
  • r2h | 2405:201:8005:9947:c4f0:41a4:dd3e:808b | ০৫ অক্টোবর ২০২১ ১৯:৩৩499134
  • উৎসবকেন্দ্রিক বেচাকেনার ওপর যাঁদের জীবিকার বড় অংশ নির্ভর করে, উৎসব উদযাপন বন্ধ হলে তাঁদের কী করে চলবে, তার উত্তর আপনার কাছে থাকার কথাও না।

    যাকগে, ঠিক আছে। ধন্যবাদ।
  • বিপ্লব রহমান | ০৬ অক্টোবর ২০২১ ০৯:১২499169
  • বাপ্রে! দারুণ আয়োজন! 
     
    ঘোষণার ভেতরেই যেন ঢাকের বাদ্য শুনতে পেলাম 
  • π | ০৭ অক্টোবর ২০২১ ০৮:২৮499247
  • উতসবের সঙ্গে যুক্ত পেশার মানুষজনের আয় নিয়ে কী মনে করেন সন্তোষবাবু? 
     
    আর যাঁ্রা উতসবে অংশ নেবেন, তাঁদের মনে স্বজনহারাদের জন্য কোন সমবেদনা নেই, তাঁদের কোন স্বজন হারায়নি, তাই বা জানলেন কীকরে? 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন