এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • যদুবাবু | ২১ এপ্রিল ২০২১ ১৮:০৪104989
  • আরিব্বাস এ তো দারুণ জিনিষ দিলে গো অভ্যুদা ! থেঙ্কু থেঙ্কু ! (আমার ক্লাসে এখান থেকে টপাটপ কোশ্চেন দেবো।)


    গবা বললেই মনে পড়ে তোমার-ই সেই বিখ্যাত উক্তিঃ 'স্বামীজির পরে সবথেকে বিখ্যাত বাঙালি সন্নিসী কিন্তু গবা'। এই গেলো বছরেই (নাকি তার আগের বছর?) নরেন্দ্রপুরের একটা ম্যাগাজিনের (উত্তর-ফাল্গুনী) লেখায় হুবহু সেই কোট এবং আরও গুচ্ছ গল্প ঝেড়ে দিয়েছিলাম। পড়েছো? 


    রঞ্জন-দা, আটকে গেলেই অভ্যুদার উপরে বলা সেই গল্পটা ইয়াদে করিয়ে লিয়েন, যে কোনো ঘটনার প্রোবাবিলিটি কিন্তু আসলে হাফ, আইদার ইট উইল হ্যাপেন, অর নট ! 

  • Abhyu | 47.39.151.164 | ২১ এপ্রিল ২০২১ ১৮:০৯104990
  • পড়িনি তো রে, শিগ্গির দে।

  • যদুবাবু | ২১ এপ্রিল ২০২১ ১৮:২০104991
  • লেখার লিঙ্কঃ https://jyotishkadatta.files.wordpress.com/2021/04/amar-norendrapur.pdf  (টইতে করা তোমাদের-ই গল্পের রিসাইক্লিং দেখতে পাবে।)

    (পুরো ম্যাগাজিন-টা চাই? আমাকে ঠিকানা-টা পাঠিয়ে দিও, [email protected] - আমি এক কপি স্নেল মেইলে পাঠিয়ে দেবো। আমার কাছে এক্সট্রা কপি আছে।)
    ----

    আমাদের আগের বা তারও আগের প্রজন্মে বেইযিয়ান-রা খুব-ই হ্যাটা খেয়েছেন শোনা যায়, এখন তো আবার দিকেদিকে তাঁদের জয়জয়কার। এক বন্ধু র‍্যান্ডম ফরেস্টে কাজ করে, সে বললো বক্তিমে দিতে উঠে যাই বলছে একজন হাত তুলে বলছে 'সব-ই আসলে হায়ারার্কিকাল বেইজ"। শেষমেশ সে রেগেমেগে বললে তুমি পাঁচটা নম্বরের গড় নাও, সেও একরকমের হায়ারার্কিকাল বেইজ। 

    তবে যা বুঝলাম এখন ডিপ লার্নিং এসে সবার হুঁকো কেড়ে নেওয়ার তাল করছে। আমি সম্প্রতি একটা কনফারেন্সে গিয়ে দেখলাম, এক বছর আগে যাঁরা গুছিয়ে নিউরাল নেটওয়ার্ক-কে গাল পাড়ছিলেন তাঁরাই এখন গাহে তব জয়গাথা করছেন। 

    অবশ্য কবি বলেই গেছেন, "এ কথা জানিতে তুমি ভারতেশ্বর শাজাহান, কালস্রোতে ভেসে যাবে ফ্রিকুয়েণ্টিস্ট ও বেইজিয়ান"। 

  • যদুবাবু | ২১ এপ্রিল ২০২১ ১৮:৩৬104992
  • লিঙ্কটার শেষে একটু এক্সট্রা স্পেস পড়ে গেছে। তাই আবার দিলাম। 

    কলকাতা - ১০৩

  • Ranjan Roy | ২১ এপ্রিল ২০২১ ২১:১৯105001
  • ফিফটি চ্যালেঞ্জিং প্রবলেম এবং ডার্টমাউথ নেমেছে।


    এখন কালকে নামানো তভারস্কি-কাইনম্যান পড়ছি। তার সঙ্গে একটা সাইট থেকে প্রসিকিউটরস বায়াস ও কেস স্টাডিজ --এলিমেন্টারি লেভেলে। মনে হচ্ছে রোজ গোটা দশেক সুডোকু করার নেশাটা এবার ছেড়ে যাবে।

  • যদুবাবু | ২১ এপ্রিল ২০২১ ২১:৫৪105002
  • ড্যানিয়েল কাহ্নেম্যান-এর একটা বই আছে, Thinking fast and slow. খুব ভালো বইটা। আর ওদের দুজনের আশ্চর্য জীবন ও কাজ নিয়ে আরেকটা বই আছে - The Undoing Project, সে-ও এক চমৎকার বই। 

    (আমি প্রসিকিউটর'স বায়াস / বেইজ থিয়রেম নিয়েই এর পরের কিস্তির লেখাটা লিখছি। :) আশা করি এক্কেবারে ধ্যাড়াবো না।) 

  • Ranjan Roy | ২২ এপ্রিল ২০২১ ০৮:২৭105010
  • Thinking fast and slow পড়েছিলাম গত বছরে, নভিসের চোখে ,একটা ভাল বই পড়ার আনন্দে মেতে। ইউনির এক্সপেরিমেন্টগুলো দারুণ। তভারস্কির সঙ্গে লেখা প্রবন্ধ এবং তোমার লেসনের পর আবার পড়ব, একটু খুঁটিয়়ে।


    আজ ইন্ডিয়ান এক্সপ্রেসে ইকনমিস্ট সুরজিত ভাল্লা ডেটা এনালিসিস করে দেখাতে চাইছেন নির্বাচনী জনসভার ফলে কোভিড ছড়িয়েছে বলার মত যথেষ্ট এভিডেন্স নেই।


    আমার নন-অ্যানালিটিক্যাল ফিলিং --উনিও কন্ডিশনাল p নিয়ে কোথাও ভুল করেছেন। 

  • যদুবাবু | ২২ এপ্রিল ২০২১ ১৯:০১105017
  • উনি একজন নামকরা ইকোনমিস্ট, আমি একজন হরিদাস পাল তাই বলা শোভা পায় না, কিন্তু এতোরকমের ভুল করেছেন যে কোন ভুলটা আসল ভুল সেটাই ধরা সম্ভব নয়। সবথেকে বড়ো ভুল যে এইসব মডেল ফোরকাস্টে যে ভয়ানক আনসার্টেনটি থাকে সেইটাই চেপে একটা ফলস কনফিডেন্স দেখানোর। আসলে এনারা আগে কনক্লুশন-টা টেনে ফ্যালেন, তারপর বাকি সব কিছু মিলিয়ে দেওয়ার একটা বাজে প্রচেষ্টা। 

    আর আমার সীমিত এক্সপিরিয়েন্স থেকে জানি, যা অবস্থা এই মুহুর্তে কোনো মডেল-ই কিছুই কাজে লাগবার নয়। 

    ফোরকাস্ট ইগনোর করে এই কোভিডের ওয়েবসাইটের মেট্রিক-এর ট্যাবটায় গিয়ে দেখুন, কেস ফেটালিটি রেট, এফেক্টিভ রিপ্রোডাকশন রেট, টেস্ট পজিটিভ রেট, কোনোটাতেই পশ্চিমবঙ্গ বা আসাম সুবিধেজনক জায়গায় নেই। থাকবে কী করে, বলুন? এই নিয়ে কিছু বলতে ইচ্ছে করে না, ভয়ানক ক্লান্ত/বিরক্ত লাগে। নামকরা লোকেদের একটুও যদি epistemic humility থাকতো মন্দ হতো না। 

  • &/ | 151.141.85.8 | ২৩ এপ্রিল ২০২১ ০৩:৫৪105033
  • এই লেখাটা বারে বারে পড়তে ফিরছি যদুবাবু, লেখাটার টানে তো বটেই, কমেন্টগুলোর টানেও।
    উড়োজাহাজ দুর্ঘটনায় নিরুদ্দেশ হয়ে যাওয়া বিজ্ঞানীদের নিয়ে লেখাটার অপেক্ষায় আছি কিন্তু যদুবাবু। সময় করে নামিয়ে ফেলুন। ঃ-)

  • যদুবাবু | ২৩ এপ্রিল ২০২১ ২০:১৫105065
  • আপনি বড়োই kind ! আর আসল মণিমুক্তো টইতে/কমেন্টেই থাকে, সবসময়। 

    অবশ্যই লিখবো। যদিও আমি খুব ল্যাদাড়ুশ। তার উপরে লিখতে বসলেই চাদ্দিক থেকে বিভিন্ন ইমেল আসে, রীতিমত পাওনাদারদের তাগাদা। আর অ্যাকাডেমিক লোকেরা অকারণে ইমেল চালাচালি করতে বড়ো ভালোবাসে। তাও, আশা করছি সামনের হপ্তার মধ্যে পরের কিস্তি নেমে যাবে। :) চেষ্টা করছি প্রসিকিউটর'স ফ্যালাসি ও বেইজ থিয়রেম নিয়ে একটু লেখার। 

  • Abhyu | 47.39.151.164 | ২৪ এপ্রিল ২০২১ ০৮:১৯105088
    • যদুবাবু | ২৩ এপ্রিল ২০২১ ২০:১৫105065
    • আর অ্যাকাডেমিক লোকেরা অকারণে ইমেল চালাচালি করতে বড়ো ভালোবাসে।

    আমাদের ডিপার্টমেন্টে এক ছানা JSM-এ যাবে আবার কোয়ালিফায়ারও দেবে। ফার্স্ট ইয়ারের লোকে কেন JSM-এ যাবে সে এক রহস্য। ওদিকে সে আবার এক ভুলভাল অ্যাডভাইসার জুটিয়েছে যাঁর ধারণা সে JSM গিয়ে জগৎ উল্টে দেবে।  ডিপার্টমেন্ট এদিকে সঙ্গত কারণেই JSM এর দিনে টেক হোম ডেটা অ্যানালিসিস পরীক্ষা ফেলে। তো সে ছানা কবে পরীক্ষা দেবে এই নিয়ে দুই নিষ্কম্মা অ্যাকাডেমিশিয়ান মাত্র পঁয়তাল্লিশটা ইমেল চালাচালি করেছিল। 
  • ইন্দ্রাণী | ২৫ এপ্রিল ২০২১ ১১:৫৪105143
  • যদুবাবুর লেখার বিষয়বৈচিত্র্য আর উপস্থাপন- খুব ভালো লাগে। পড়ি, বলা হয় না।

  • যদুবাবু | ২৮ এপ্রিল ২০২১ ০৫:৩৮105232
  • ইন্দ্রাণীঃ গত কয়েকদিনের দুঃস্বপ্নের মধ্যে আর গুরুতে আসা হয়নি, আজকে খেয়াল করলাম আপনার কমেন্ট-টা। একজন প্রিয় লেখিকা আমার লেখা পড়েছেন এইটাই প্রচন্ড খুশির ব্যাপার! 

    আর প্রশংসা তো ন্যাপথালিনে মুড়ে আলমারিতে তুলে রাখলাম। হয়তো ভাববেন অতিশয়োক্তি করছি কিন্তু বছর দশেক আগে আমার আরেকজন প্রিয় লেখিকা, নবনীতা দেবসেন, একটি চিঠির (একেবারে নিপাট নির্লজ্জ ফ্যান-মেইল) উত্তর দিয়েছিলেন। বলেছিলেন, চিঠিটি পেয়ে ভালো লাগলো, আরও লিখো - সেইদিন এমন আনন্দ হয়েছিলো। (ইশ যদি একটুও আনন্দ করার উপায় থাকতো।)

    ভালো থাকবেন। আর অজস্র ধন্যবাদ। 
     

  • Abhyu | 47.39.151.164 | ২৮ এপ্রিল ২০২১ ১৯:১৯105247
  • নবনীতা দেবসেন! আমাদের একটা অনুষ্ঠানে একবার উনি এসেছিলেন, প্রমিতা মল্লিক গান গেয়েছিলেন। কি দুঃখ যে আমি যেতে পারি নি। তবে অবশ্য ওনার লেখাটা অনেক বেশি উপভোগ্য বক্তৃতা শোনার চেয়ে। আই এস আইতে একবার এসে কিঞ্চিৎ ছড়িয়েছিলেন। সেটা যদুবাবু সময়ের আগের কথা :)

    বলতে মনে হল, একবার ইন্টিগ্রেশনে প্রমিতা মল্লিককে আনার প্রস্তাব দিয়েছিলাম, পত্রপাঠ ওনাকে সাবস্টিটিউট করে দেওয়া হয়।

  • যদুবাবু | ২৯ এপ্রিল ২০২১ ০৯:০৯105266
  • অভ্যু-দাঃ ওনার সেই চিঠিটা এই সুযোগে আরেকবার পড়লাম জানো? কী যে সুন্দর ভাষা ! সেই চিঠির পুনশ্চ-টার একটা স্ক্রিনশট নিয়ে দিলাম। আশা করি নবনীতাদি জাগতিক রাগ-আপত্তির উর্দ্ধেই আছেন, না হলে আমার কান মুলতে এই নিশুত রাত্রে ভার্জিনিয়ার পাহাড়ে বেড়াতে এলেও অবশ্য মন্দ হবে না। 

  • Abhyu | 198.137.20.25 | ২৯ এপ্রিল ২০২১ ১০:৩৫105267
  • বাঃ

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন