এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 47.39.151.164 | ০৯ সেপ্টেম্বর ২০২০ ০৪:১৩97039
  • অসংগঠিত ক্ষেত্র। দুম করে কাজ ছাড়িয়ে দেবে এটা বোঝা যায়। কিন্তু কাজ করিয়ে নিয়ে মাইনে দেয় না কি বলে?
  • অরিন | ০৯ সেপ্টেম্বর ২০২০ ০৪:২০97040
  • "এই অসংগঠিত শ্রমে তাঁদের জীবনের নিশ্চয়তার ভাড়ার শূন্য। আরও শূন্য করে দিয়েছে কোভিড-১৯। জীবন ও জীবিকার নিশ্চয়তা দিতে ব্যর্থ সরকার।"

    মর্মান্তিক !

    সরকার (বা সমাজ) যদি  না বোঝে যে সার্বিক উন্নয়ন এবং তাকে স্থায়িত্ব  দিতে গেলে এই মানুষগুলো কে সবচেয়ে আগে দেখতে হবে, সমূহ সর্বনাশের খুব  বেশি বাকি নেই । Sustainable ডেভেলপমেন্ট Goal  এর ১.৩.১ ধারায় ভারত সই সাবুদ করেছে বটে কিন্তু কাজে কর্মে কমিটমেন্ট সেরকম নেই । এই প্রান্তিক মানুষগুলোর সামাজিক সুরক্ষা প্রয়োজন  (social  protection ) কিন্তু তথ্য দেখাচ্ছে সেখানে সরকারের খরচ নগন্য!

    https://www.social-protection.org/gimi/WSPDB.action?id=40

    (নীচের তথ্য দেখুন):

    Social Assistance এর যাবতীয় খরচ সরকারের কাছ থেকে আসার কথা, এর পরেও এঁদের যদি এই অবস্থা হয়, অনুমান করা যেতে পারে, সরকারের তরফে এঁরা সেরকম কিছু পান না নিশ্চই । Social  Insurance এ সরকারের তরফে খরচের অঙ্গীকার খুব ই কম (1.16%) আর মালিকের প্রদেয়  8.33% । অসংগঠিত শ্রমিকরা কি পান ঈশ্বর জানেন। 

    তার ওপরে কোভিড -১৯!

    একটা রাফায়েল যুদ্ধবিমান কিনতে যা খরচসময় পরিমান টাকা খরচ করলে  এই প্রান্তিক  এমন কতজন মানুষের সামাজিক কল্যাণ নিশ্চিত করা যেতে পারে? 

  • Amit | 121.200.237.26 | ০৯ সেপ্টেম্বর ২০২০ ০৬:০১97042
  • গৃহ পরিচারিকা দের সমস্যা গুলো নিয়ে আগেও অনেক লেখালেখি হয়েছে. কোনো লাভ নেই. ইন্ডিয়াতে আনঅর্গানাইজেড সেক্টর র শ্রমিক দের মানুষ হিসেবেই দেখা হয়না, সামথিং সাব-হিউমান টাইপ স্পেসিস, এটাই বাস্তব. সভ্য দেশগুলোতে যেকোনো কাজের জন্যে একটা মিনিমাম ঘন্টা বা দিনপ্রতি বেস স্যালারি আইন করে দেওয়া হয়. ইন্ডিয়াতে এসবের আইন শুধু কাগজে কলমে থাকে. আর আগের কোনো সরকারই এসব নিয়ে ভাবতে চায়নি ভোটব্যাংকের অঙ্কে. তো এই সরকারের আমলে বা করোনার এফেক্ট এ আরো খারাপ হবে এটা তো জানাই.

    আবার এসবের কথা উঠলেই বা গৃহশ্রমিক দের ইউনিয়ন/ মিনিমাম বেস স্যালারি এর কথা উঠলেই শিক্ষিত মধ্যবিত্তরা যারা সব অন্য ইসু নিয়ে তুমুল গলা ফাটান বা সরকারকে তুলোধোনা করেন, তারা ই সবার আগে এটার বিরোধিতা করতে ঝাঁপিয়ে পড়েন নিজের ট্যাকে চোট লাগবে বুঝে.
  • Sudarsan Nandi | 2401:4900:3b73:2378:da40:43d9:c999:663b | ১০ সেপ্টেম্বর ২০২০ ১৭:০৪97110
  • কোন সরকারই আইন করে অসংগঠিত শ্রমিকদের/ গৃহপরিচারিকাদের জন্য কিছু করবে না।  আইন হলেও মালিকরা মানবে না। শুধু প্রয়োজন মানুষের নৈতিকতা বোধ, মানবিক মুখ।  সংখ্যায় কম হলেও এখনো রয়েছে। তবে বড়ই নগন্য । 

  • Sudarsan Nandi | 2401:4900:3b73:2378:da40:43d9:c999:663b | ১০ সেপ্টেম্বর ২০২০ ১৭:০৪97109
  • কোন সরকারই আইন করে অসংগঠিত শ্রমিকদের/ গৃহপরিচারিকাদের জন্য কিছু করবে না।  আইন হলেও মালিকরা মানবে না। শুধু প্রয়োজন মানুষের নৈতিকতা বোধ, মানবিক মুখ।  সংখ্যায় কম হলেও এখনো রয়েছে। তবে বড়ই নগন্য । 

  • Sudarsan Nandi | 2401:4900:3b73:2378:da40:43d9:c999:663b | ১০ সেপ্টেম্বর ২০২০ ১৭:০৪97108
  • কোন সরকারই আইন করে অসংগঠিত শ্রমিকদের/ গৃহপরিচারিকাদের জন্য কিছু করবে না।  আইন হলেও মালিকরা মানবে না। শুধু প্রয়োজন মানুষের নৈতিকতা বোধ, মানবিক মুখ।  সংখ্যায় কম হলেও এখনো রয়েছে। তবে বড়ই নগন্য । 

  • রঞ্জনা | 2409:4060:393:ea22:8da9:c749:61d3:9fd7 | ১১ সেপ্টেম্বর ২০২০ ১২:৩৯97144
  • আসল সমস্যার মূল প্রায় সব রাষ্ট্রীয় সংস্থার বেসরকারী করণ নীতি র মধ্যে প্রথিত । বেসরকারী সংস্থাগুলো যখন তখন যেকোনো অজুহাতে কর্মী সঙ্কোচন করতে পারে । সেই সব কর্মীরাও তাদের কর্মীদের ছাঁটাই করতে বাধ্য হয় । জনগণের দ্বারা নির্বাচিত জনগণের জন্য সরকার আজ ব্যক্তি বিশেষের জন্য সব সরকারি সুযোগ-সুবিধা বরাদ্দ করেছে । এখনো যেটুকু সরকারি সংস্থা অবশিষ্ট আছে সেটা সরকার আর সরকারি কর্মচারী  দায়িত্ব নিয়ে ধংস করার জন্য সচেষ্ট ।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন