এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • শান্তনু কুমার দাশ | 11.39.37.212 (*) | ০৮ জুলাই ২০১৬ ০১:৩৭81515
  • কোথাও শুনেছিলাম । গালগল্পও হতে পারে । কিন্তু গল্পটা সুন্দর । আমেরিকার কথাও একটা আবাসন প্রকল্প প্রায় রূপায়নের পথে । শেষ কাজগুলি করতে একটা গাছ কাটতে হবে ।কিন্তু সেই মুহূর্তে একটা শকুন ওই গাছে বাসা বেঁধেছে ডিম পেড়েছে । ডিম ফুটে বাচ্চা বের হয়ে উড়ে যেতে যতদিন সময় লাগল সব পক্ষই সানন্দে অপেক্ষা করল । আমরা এমন হতে পারিনা । ওই যে সংস্কৃতি বলতে একটু রবীন্দ্র সংগীত দুচারটে বই আর সিনেমাই বুঝি । দারুন লেখা ।
  • শান্তনু কুমার দাশ | 11.39.37.212 (*) | ০৮ জুলাই ২০১৬ ০১:৩৭81516
  • কোথাও শুনেছিলাম । গালগল্পও হতে পারে । কিন্তু গল্পটা সুন্দর । আমেরিকার কথাও একটা আবাসন প্রকল্প প্রায় রূপায়নের পথে । শেষ কাজগুলি করতে একটা গাছ কাটতে হবে ।কিন্তু সেই মুহূর্তে একটা শকুন ওই গাছে বাসা বেঁধেছে ডিম পেড়েছে । ডিম ফুটে বাচ্চা বের হয়ে উড়ে যেতে যতদিন সময় লাগল সব পক্ষই সানন্দে অপেক্ষা করল । আমরা এমন হতে পারিনা । ওই যে সংস্কৃতি বলতে একটু রবীন্দ্র সংগীত দুচারটে বই আর সিনেমাই বুঝি । দারুন লেখা ।
  • sch | 55.250.245.93 (*) | ০৮ জুলাই ২০১৬ ০৩:৩৯81512
  • এটা রইলো পরিমলবাবুর জন্য http://dhrubajyoti.net/ - যদি না দেখে থাকেন।
    ব্যক্তি মুগ্ধতা অবশ্যই সাহায্য করে মানুষের বিষয় আগ্রহকে বাড়াতে - তবে বিষয়টা মনে হয় সার্কুলার - মেসিকে ভালোবেসে ফুটবল - না ফুটবলকে ভালোবেসে মেসি - কি জানি। কিন্তু ইস্ট ক্যালকাটা ওয়েটল্যান্ড প্রেমে পড়ার মতো জায়গা

    এখানে অনেক মননশীল মানুষ আছেন , যাদের কলম খুব শক্তিশালী - যারা লেখাটা পড়ে আগ্রহ পাবেন - তাদের একবার বলব গারি বা বাইক নিয়ে বাইপাশের ধার দিয়ে যেতে যেতে ওই জয় হিন্দ জল প্রকল্পের পাশের রাস্তা দিয়ে উধাও হয়ে যেতে। বর্ষার সময় - আকাশের কালো মেঘের ব্যাকগ্রাউন্ডে দুর থেকে এদ্দিন শুধুই দেখেছেন - ওই ধোঁয়া ওঠা ময়লার স্তুপের পাশে আরো কিছু আবিষ্কার করার মতো আছে। দেখে এসে লিখবেন - আপনাদের কলমে হয়তো জিনিসটা ধরা থাকবে - পরের প্রজন্ম জানতে পারবে।

    ওই প্রাক্তন সিনেমায় কি সব ওয়াক দেখাচ্ছিল - এই রাজ্যের মুখ্যু মন্ত্রী শুনি সারাক্ষণ ট্যরিজম করছেন ইকোপার্কে - একটা আস্ত জ্যান্ত ইকোলজিক্যাল পার্ক প্রকৃতি গড়ে দিয়েছিল। দুর্ভাগ্য ......... কাজে লাগাতে পারল না কেউ
  • aranya | 154.160.226.92 (*) | ০৮ জুলাই ২০১৬ ০৩:৫৪81517
  • খুব ভাল আর জরুরী লেখা
  • প্রতিভা সরকার | 11.39.57.93 (*) | ০৮ জুলাই ২০১৬ ০৭:৪৩81514
  • লেখাটা খুব প্রয়োজনীয়। উন্নয়নের রথের চাকা কিন্তু গড়িয়ে যাচ্ছে, একেবারে প্রাণভোমরাটিকেও পিষে মারবে এমনই অপ্রতিরোধ্য সে। আগেও সচেতনতা ছিল না,এখন তো আরো নেই। ধ্রুবজ্যোতিদের তাই একলাই লড়তে হয়।
    আশার কথা গুরুচণ্ডালীতে প্রতিবাদ আসছে। এর আগেও দু একটি তথ্যসমৃদ্ধ লেখা নজরে এসেছে।
    এই লেখাটি অসাধারণ। কলম নয়, যেন তুলি।

    জলা বাঁচুক ; জীবনও!
  • সোমরাজ | 181.49.123.70 (*) | ০৯ জুলাই ২০১৬ ০৩:৩৬81518
  • একটা একটা করে বলছি,

    খোয়াবনামার ভাষ্যকার: পরিমল বাবুর লেখাটা অনেক পুরানো একটা স্মৃতি মনে পরে গেলো, বাবার বাইকে চেপে মুকুন্দপুর যেতাম সপ্তাহে ৪ দিন বিকালে স্কুল থেকে ফিরে, ফেরার সময় বাবা ওই রাস্তা ধরে নিয়ে যেত ভিতরে, তখনো বাইপাসের ওই ছোট ব্রিজ টা পেরিয়ে একটু এগিয়ে রাস্তাটা কাচা ছিলো, বাবা কিনতো সস্তার সবজি, অত বুঝতাম না যে কোনটা সস্তা বা দামী শুধু মনে পড়ে কর্পোরেশন এর ময়লা ফেলার গাড়িগুলির পিছনে অপু দুর্গা দের দৌড়, বাবাকে বলিনি কখনো কিন্তু আমারও খুব ইচ্ছে করতো ওদের সাথে দৌড়াই... আমার সেই কলকাতা কে দেখিনি বহুদিন, শুনেছি সে নাকি রুজ পমেটম মেখে বিলাতী হয়েছে, কিন্তু সেই অপু দুর্গার দল আজও ডাম্পারের পিছনে ছোটে যেনে মনটা কেমন..... সভ্যতা এগুক কিন্তু এত বড় বায়ো ডাইভার্সিটীর যত্ন নেওয়া খুব জরুরী, খুব জরুরী পরের প্রজন্মকে এটা বুঝানোর যে ক্ল্যাস অফ ক্ল্যান এ নিজের ক্ল্যান কে বাচানোর থেকেও এটা বেশী জরুরী.!.....
  • দীপক বসু | 194.161.166.174 (*) | ২১ জুলাই ২০১৬ ০১:৪৬81520
  • অসাধারন একটা অনুভূতি হোল লেখাটা পড়ে, শুধু লেখার ঔৎকর্ষ বা ভেতরে একধরনের কলজে মোচড়ানো ব্যথা জাগানোর জন্যে নয়, মনের ভেতর এক রকম জটিল যোগবিয়োগের অঙ্ক কষানোর জন্যে; আর মনে করানোর জন্যে যে দৈনন্দিন লাফালাফির জীবনটা কত অপ্রয়োজনীয় অনর্থক জিনিসে ভরা। সাধু সাধু!
  • pi | 57.29.244.99 (*) | ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:০৮81521
  • খুবই খারাপ খবর।
    পরিমলদা লিখেছেন'

    চলে গেলেন খোয়াবনামার ভাষ্যকার।

    তাঁকে নিয়ে গুরুচণ্ডালীতে এই লেখাটি লেখার পর ধ্রুবজ্যোতিবাবু Ipsita -র মারফৎ আমার সঙ্গে যোগাযোগ করেন, 'অপুর দেশ' বইটি ( যার থেকে উদ্ধৃতি দিয়ে লেখাটির শুরু) পড়তে চেয়েছিলেন। এরপর তাঁর কাজকর্ম, স্বপ্ন, আমার লেখালিখি, কলকাতার ভূগোল, পরিবেশ রাজনীতি নিয়ে টেলিফোনে দীর্ঘ দীর্ঘ কথাবার্তা হত। তাঁর বাড়িতে একদিন চা- চানাচুর খেতে, আড্ডা দিতে যাবার কথা ছিল। বছর খানেক ধরে যাব যাব করছিলাম। সেটা আর হল না।
    চলে গেলেন খোয়াবনামার ভাষ্যকার এক আশ্চর্য বাঙালি।
  • aranya | 172.118.16.5 (*) | ১৬ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:২৯81522
  • ধ্রুবজ্যোতি নেই!! ঠিক পড়ছি তো

    কে লড়বে আর জলাভূমি বাঁচানোর জন্য, পরিবেশ রক্ষার জন্য ..
  • aranya | 83.197.98.233 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৬:১০81523
  • http://www.epaper.eisamay.com/Details.aspx?id=38205&boxid=143548988

    'পূর্ব কলকাতা জলাভূমির ধর্মযোদ্ধা' ধ্রুবজ্যোতি। কখনো সাক্ষাৎ আলাপ হয় নি, কিন্তু যেন পরমাত্মীয় ছিলেন, বড় প্রিয় জন। এঁর মৃত্যু সত্যিই পাহাড়ের মত ভারী ..
  • avi | 57.11.145.18 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৮:১১81524
  • এই জলাভূমি বা তার গুরুত্ব সম্বন্ধে কিছুই জানতাম না। জেনেছিলাম গুরুতেই, ধ্রুবজ্যোতি আর সন্দীপনের লেখায়। ধাপার অসীম গুরুত্বের পাশাপাশি প্রাকৃতিক সৌন্দর্যও ছিল পাগল করা, তার আস্বাদে বেশ কয়েকবার মোটরবাইক ট্রিপ করেছিলাম এই এলাকায় গত বছর। ধীরে ধীরে ধ্বংস হয়ে যাচ্ছে এও স্পষ্ট হয়ে উঠছিল। আমরা অবতারবাদী জনগোষ্ঠী। এই লড়াইতে ধ্রুবজ্যোতি অবতারের মতো আছেন, এই ভরসায় দিন কেটেছে। বাস্তবের স্পর্শ এখন আশংকার।
  • sch | 113.88.219.29 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:২১81525
  • ব্যাপারটা এতোই আকস্মিক যে কিছু বলার মতো অবস্থাতেই নেই। অসুস্থ ছিলেন বইমেলার মধ্যে খবর পেয়েছে। ওনার এক সহযোগী অক্সফোর্ড থেকে ওনার সদ্য প্রকাশিত বই The trash diggers:RETHINKING SOLID WASTE MANAGEMENT IN URBAN INDIA কিনলেন - বইয়ের দাম দেখে আমি বললাম - আচ্ছা দেখি ক'ডিন বাদে কিনব। ক'দিন আগে এই সময় তে লেখা প্রকাশিত হল জলাভূমি সম্বন্ধে - তার মধ্যে কি হল............... কিছুই বুঝতে পারছি না।
    সব থেকে আফসোস হচ্ছে ফোনে অনেক বার কথা হয়েছিল, স্নেহের আমন্ত্রণ জানিয়েছিলেন একাধিকবার - প্রতি বারই কি জানি কি ভাবে সব ঘেঁটে গিয়ে যাওয়া হয় নি। এতো বড়ো অপরাধী নিজেকে জীবনে লাগে নি।

    একটা লেখা দিয়েছিলেন গুরুর জন্য গত বছরে - ফন্ট সমস্যার জন্য ছাপা যায় নি - আমায় অনুরোধ করেছিলেন গুরুর কর্তৃপক্ষ টাইপ করার জন্য - করতে পারি নি। এখনো যদি ছাপতে আগ্রহী হন - আমি টাইপ করে দেব - পাপস্খালনের চেষ্টা।

    http://dhrubajyoti.net/ - ওনার অনেক লেখা এখানে আছে - আগ্রহীরা দেখতে পারেন
  • pi | 57.29.254.76 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:২৬81526
  • আগ্রহী তো বটেই। ওনার সব লেখাপত্র নিয়েই কাজ করার কথা ছিল। অন্যের ভরসায় না থেকে আমি নিজেই কেন উদ্যম নিলাম না, ফোনে কথার পরেও, এ আফশোস আমারো যাবার নয়।
  • avi | 57.11.145.18 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:৩২81527
  • এখানে ওঁর একটা লেখা মনে হয় পড়েওছিলাম। তার তলাতেই লেখা হয়েছিল, সিরিজ আকারে লেখা চলবে। আগের বছরের মাঝামাঝি সময় সম্ভবত।
  • pi | 57.29.254.76 (*) | ১৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:৩৩81528
  • হ্যাঁ।
  • avi | 57.11.145.18 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০১:১৬81530
  • মোবাইল থেকে কিন্তু খুলছে না। ক্যান নট ডাউনলোড দেখাচ্ছে। :(
  • sch | 132.160.114.140 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৪৮81531
  • avi, আমি মোবাইল ল্যাপটল দুটো থেকেই চেক করালাম একজনকে দিয়ে - বলল খুলছে। একটু কাইন্ডলি দেখবেন ল্যাপটপ থেকে খোলে কি না
  • avi | 57.11.145.18 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:০০81532
  • ফিরেই দেখছি।
  • sch | 132.160.114.140 (*) | ১৯ ফেব্রুয়ারি ২০১৮ ১২:৫৬81529
  • ২০১৬ র নাঝা মাঝি (20/08/2016) এই লেখাটি ডঃ ঘোষ পাঠিয়েছিলেন গুরুর জন্য। সমস্যা হয়েছিল লেখাটি বাংলা ওয়ার্ডে লেখা ছিল। আমার মেশিনে বাংলা ওয়ার্ড ইনস্তল করা সম্ভব হচ্ছিল না sofoware এর ভার্সানটি ৬৪ বিট compatible না হওয়াতে।
    ডঃ ঘোষ চলে যাওয়ার পর অনেক চেষ্টা করে ফাইলটি খুলে pdf করে রাখলাম। আমার লেখাটি খুব ভালো লাগল। কেউ ইচ্ছে হলে পড়তে পারেন

    https://www.dropbox.com/s/469chl3utenc5sg/paribesh%20Karmi.pdf?dl=0
  • স্বাতী রায় | 127.194.35.194 (*) | ২০ ফেব্রুয়ারি ২০১৮ ০৫:৫৭81533
  • ল্যাপটপ থেকে পড়া যাচ্ছে। এই মাত্র পড়লাম। দুরন্ত বক্তব্য।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন