এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kisholoy | 127.194.225.5 (*) | ১৯ জুলাই ২০১৩ ০১:১৪77522
  • Human rights er effort চলুক, তবে এই রাষ্ট্রীয় সন্ত্রাসের মোকাবিলা করা যাবে কেবল মাত্র গণ আন্দোলনের মাধ্যমে।
  • বিপ্লব রহমান | 212.164.212.20 (*) | ১৯ জুলাই ২০১৩ ০১:৫৭77523
  • "হাজারের উপর তরুণ মণিপুরী গত দশকে এইভাবে মৃত্যুবরণ করেছে। মরিয়া হয়ে মণিপুরী স্বামীহারা তরুণীরা একটা সংগঠন গড়ে তুলে পৌঁছয় সুপ্রিম কোর্টের দোরগড়ায়, তাঁদের সাহায্য করেন Human rights law network (HRLN)। সুপ্রিম কোর্ট এই হত্যালীলার ব্যাপকতা দেখে সত্যি যেন হতবুদ্ধি হয়ে পড়ে আর অবিলম্বে একটি দুই সদস্যের কমিশন গঠন করে। এই সদস্যদের একজন প্রাক্তন নির্বাচনী কমিশনার শ্রী লিংডো আর অন্যজন কর্ণাটকের প্রাক্তন ডিজিপি।"

    কি সাংঘাতিক! এপারেও সেই সাতের দশকের সর্বহারা-নকশাল আমল থেকে "এনকাউন্টার/ ক্রস ফায়ারের" নামে নিরাপত্তা বাহিনীর হেফাজতে বিনা বিচারে হত্যাকাণ্ড চলছে। এরমধ্যে সর্বহারা পার্টির প্রতিষ্ঠাতা, দেশ প্রেমিক বিপ্লবী সিরাজ সিকদার হত্যাকান্ডটি সবচেয়ে আলোচিত। মুজিব দুঃশাসনের কালে এটি সম্ভবত দেশের প্রথম রাজনৈতিক "এনকাউন্টার/ ক্রস ফায়ার"। এই নিয়ে একবার লিখেছিলাম।
    http://biplobcht.blogspot.com/2013/06/blog-post_21.html

    বিগত খালেদা জিয়ার দল বিএনপি সরকারের আমলে গঠন করা আধা সামরিক বাহিনী ড়্যাব [রক্ষীবাহিনী এগেইন ব্যাক] তো এখন রীতিমতো "এনকাউন্টার/ ক্রস ফায়ারে" ভয়ংকর খুনে বাহিনী হিসেবে দেশে-বিদেশে নাম কুড়িয়েছে। কোনো সরকারই ক্ষমতায় এসে রাজনৈতিক কারণে ড়্যাব বিলুপ্ত না করে এর ক্ষমতা আরো বাড়ায়। এই সব ফ্রাংকেস্টাইনেরা যেদিন প্রভুদের "এনকাউন্টার/ ক্রস ফায়ার" শুরু করবে, আশা করা যায়, সেদিন বোধহয় জনতার মুক্তি মিলবে দস্যুদের শাসন থেকে। ...

    মণিপুর ঘটনাটি জানানোর জন্য লেখক মুকুল সিনহা ও অনুবাদক দীপ্তেনকে অনেক ধন্যবাদ। পর্যবেক্ষণসহ কমিশন প্রতিবেদনের পুরোটা না হলেও সারাংশটুকু অন্তত চাই। অপেক্ষায় রইলাম আরো আপডেটের জন্য। চলুক।
  • Somaditya | 82.37.248.39 (*) | ২০ জুলাই ২০১৩ ০৪:১৪77524
  • Can I get the English link of this article as it is the translated one.
  • ranjit sur | 69.93.194.230 (*) | ২৪ আগস্ট ২০১৩ ০৬:৪৪77526
  • Rajjya sarkar WEST BENGAL CORRECTIONAL SERVICES ACT -1992 amend korar jonno Assembly te bill anche Mongalbar 27th August. Ei Amendment er modhey die sarkar Rajnaitik Bandhider POLITICAL PRISONER STATUS kere nite chaiche. Bahu chestay ei ain ti tairi hoye chilo. Er jogyo protibad hoya dorkar. APDR o bivinno gono-songothon akjoge Sombar (26th August ) er protibade ASSEMBLY te deputation debe- Speaker , Leader of the Opposition o Kichu birodhi doler pratinidider kache ( Congress Chara ). Dabi : SCRAP CORRECTIONAL SERVICES ACT AMENDMENT BILL. Jomaet : Sombar 1 pm, APDR office.( 18 Madan Baral Lane, Kol: 12, Hind Cinemar kache ). Sobaike ei jomaete ashar jonno o protibade samil hoyar jonno onorodh korchi. APDR
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খেলতে খেলতে মতামত দিন