এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • মন ভালো নেই

    Sumana Sanyal লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২৪ জানুয়ারি ২০১৮ | ১৭৯৯ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • ভালোবাসায় আদর আসে,সোহাগ আসে,মন ভেঙে যাওয়া আসে, যন্ত্রণা আসে, বিরহ জেগে থাকে মধুরাতে, অপেক্ষা আসে, যা কখনো আসেনা, তার নাম 'জেহাদ'। ভালোবাসায় কোনো 'জেহাদ' নেই। ধর্ম নেই অধর্ম নেই। প্রতিশোধ নেই। এই মধ্যবয়সে এসে আজ রাতে আমার সেই হারিয়ে যাওয়া বাংলা কে মনে পড়ছে। আজ প্রখ্যাত ডাক্তার ভিন্নধর্মের বিবাহ আর প্রেম কে যখন 'লাভ জিহাদ' বলে লেবেল সেঁটে দেন, তখন পূর্ব বর্ধমানের সমস্ত 'বামপন্থী' 'স্যেকুলার' তকমা আঁটা মানুষ চুপ করে থাকেন। ডাক্তার কে চটিয়ে দেবার ক্ষমতা কারোর নেই। ভাবি, আজ যদি কোনো শিক্ষক বলেন মুসলমান ছাত্র পড়াবো না? ডাক্তার যদি বলেন যে হিন্দু মেয়েটি মুসলমান ছেলেটিকে বিয়ে করে মা হবার জন্যে এসেছে তার প্রসব করাবো না, কারণ সেটা 'লাভ জিহাদ'! তখন কোথায় যাবো? আমার তো এই বাংলা ছাড়া অন্য কোথাও যাবার জায়গা নেই, ইচ্ছেও নেই। আমার পিতামহ, মাতামহ সবাই দেশভাগের ক্ষতচিহ্ন বহন করে এপারে এসেছিলেন, এপারের লোকের ভাষায় আমরা 'লোটা'। কিছুকাল আগে এক মান্য অধ্যাপক আমাকে রীতিমতো হুমকি দিয়েই লিখেছিলেন ওপার বাংলা থেকে আসা সবাইকে বাংলাদেশে পাঠিয়ে দেওয়া হবে। সবাইকে কাগজপত্র দেখিয়ে প্রমাণ করতে হবে তাঁর সঙ্গে বাংলাদেশের 'জেহাদি' যোগ কতোটা। অধ্যাপক আমাকে বলেছিলেন আমার বাবার মাধ্যমিক এর অ্যাডমিট কার্ড, বার্থ সার্টিফিকেট, চাকরীর কাগজপত্র সব দেখাতে হবে। আর তারপরেই অসমে বাঙালী খেদাও যজ্ঞের প্রথম আহূতিটি দিলেন আমার প্রিয় লেখক, প্রিয় অধ্যাপক তপোধীর ভট্টাচার্য। আচ্ছা, এখানেও কি একটা Schindler's list বেরোবে? কারণ বিজেপির কাছে 'বাংলাদেশ' মানেই জঙ্গী, জেহাদ। হয়তো আমাদের নামও খেদানোর তালিকাভুক্ত হবে।
    আমি যে বাংলায় জন্মেছি, শৈশব পার করে পূর্বাচল থেকে অস্তাচলের পাড়ে এসে দাঁড়িয়েছি, সেই বাংলায় 'সরস্বতীপুজো' নিয়ে কোনো যুক্তিবাদী সমিতি কে খড়্গহস্ত সবজান্তার ভূমিকায় দেখিনি, অথচ সেইসব দিনগুলোতে কি বিজ্ঞান ছিলোনা? যুক্তি ছিলোনা? ছিলো তো! কিন্তু তখন সরস্বতীপুজো যে কেবলমাত্র হিন্দুদের এই চিন্তাটাই কারোর মাথায় আসেনি। আমার স্কুলের যে বন্ধু সবথেকে ভালো আলপনা দিতো, তার নাম ছিলো যেসমিন বেগম। নবীদিবস পালনের জন্যে স্কুল বন্ধ করে অশান্তি, এসব তো ছিলোনা আমার সেই বাংলায়? ২০১১ সালের পরে, আর কেন্দ্রে বিজেপি আসার পরেই কেনো 'লাভ জিহাদ' শব্দটা শুনলাম আমি?
    ছাদের পাইপ বেয়ে উঠে বিপদজনকভাবে এক স্কুলবালিকার প্রেমমুগ্ধ এক অপরূপ কিশোর ঝুলে থাকতো রোমিওর মতোনই। পড়ে গেলে মরেও যেতে পারতো আশি র দশকের সেইসব ভালোবাসার বোকা বোকা রাতে। সে মুসলমান ছিলো। তারা ছিলো আমার প্রাণের দোসর। তাদের কথা মনে পড়ে। তারা কালের নিয়মেই বিচ্ছিন্ন হয়েছে। কিন্তু 'জেহাদ' শব্দটাই তারা জানতো না।
    কেউই বোধহয় তার ভালোবাসায় ফিরতে পারেনা। যেমন তসলিমা পারলেন না বাসায় ফিরতে। আজ তিনি শিবপুজোর ছবি পোস্ট করেন। কিন্তু মুসলিম দরদী মমতা হিন্দু দরদী মোদী কেউ তাঁকে ফেরালেন না। এইসব দেখি। আর দেখি সাইকেল চালিয়ে প্রচণ্ড গ্রীষ্মদুপুরে অপেক্ষারত সেই মুসলিম অপরূপ কিশোরকে, তার চুলেও এখন রূপোলী ছাপ। আমরা দেখা হলেই বলি "সব কেমন বদলে গেলো, তাই না রে?"
    তীব্র অনভিজাত, অশিক্ষিত, বোধহীন আমাদের এত যুক্তি এত রাজনীতি ছিলোনা, কিন্তু একটা মায়াময় বাংলা ছিলো। সেই বাংলায় আমরা দোল পূর্ণিমায় একসঙ্গে পাড়ার সোনামণিদিদিদের বাড়িতে চৈতন্য মহাপ্রভুর প্রেমকীর্তন শুনতাম। আমরা রাস্তার পাশে ভীড় করে মহরমের জমজমাট তাজিয়া দেখতাম। চিরকেলে বোকা আমি বাড়িতে বায়না করতাম আমার ঈদপুজোর জামা চাই। কাকেই বা আর চীৎকার করে বলবো
    " আমাকে তুই আনলি কেনো? ফিরিয়ে নে"
    আমি চিরকাল অযুক্তির সঙ্গেই কথা বলেছি। এই আমার নিয়তি। অযুক্তির সঙ্গেই কথা বলতে বলতে একদিন চলে যাবো। আমার আর ভালো লাগছেনা।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২৪ জানুয়ারি ২০১৮ | ১৭৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Du | 57.184.27.211 (*) | ২৪ জানুয়ারি ২০১৮ ০৪:৫০64780
  • এইমাত্র ইশকজাদে সিনেমাটা দেখে উঠলাম। শেষে দেখালো শুধুমাত্র ভিন্ন ধর্মে ভালোবাসার জন্য প্রতিবছর হাজারের ওপর ছেলেমেয়েকে মরে যেতে হয় এই ভারতবর্ষে !
  • সুতপা | 57.11.226.76 (*) | ২৪ জানুয়ারি ২০১৮ ০৫:০৯64781
  • বিজ্ঞান যখন এগোচ্ছে, রাষ্ট্রযন্ত্রের মাথায় থাকা ধর্মগুরুরা বরং হীরকরাজার মতো আদেশ দিন না, এমন জেনেটিক প্রোগ্রামিং করতে হবে যাতে ধর্ম, জাত সব মিললে তবেই মানুষ প্রেমে পড়ে! না হলে তো এ বিপদে উদ্ধার পাওয়া মুস্কিল! মানুষের চেয়ে যখন মানুষ সৃষ্ট জাত ও ধর্ম বড় হয়ে ওঠে, তখন সভ্যতা সংস্কৃতির অস্তাচলে যাওয়ার সময় হয়েছে অনুমান স্বতঃসিদ্ধ নয় কি?
  • aranya | 83.197.98.233 (*) | ২৪ জানুয়ারি ২০১৮ ০৫:১৫64782
  • কী আর বলব, লিখব.. সময় পাল্টাবে, মানুষ আবার মানুষ হবে, এই আশাটা ছাড়তে ইচ্ছে করে না
  • h | 213.99.211.133 (*) | ২৪ জানুয়ারি ২০১৮ ১২:৪৯64783
  • এট এত কষ্টের একটা লেখা , কিন্তু মানতে পারছি না যে যুক্তি র অভাবে পরম সুখ। ইন ফ্যাক্ট এখন যুক্তির অভাব কে গ্ল্যামারাইজ না করাই ভালো, মন খারাপ হলেও। বাজার তা গা জোয়ারির ফেক নিউজ এর এবং ঢপবাজ সরকারদের।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন