এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • তুমি রবে নীরবে, হৃদয়ে মম

    Sutapa Das লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ১৬ জানুয়ারি ২০১৮ | ১৩৭১ বার পঠিত
  • ‘ খোলা হাওয়া লাগিয়ে পালে টুকরো করে কাছি’, ‘ডুবতে রাজী’ থাকার একটা বয়স সব্বার জীবনেই বোধহয় আসে, কেউ সামাল দিয়ে নেয়, কেউ ভেসে ভেসে অবশেষে ডুবেই যায়। জোর দিয়ে বলতে পারি না অবশ্য, আমার অন্য অনেক সদাই প্রশ্নের মুখে পড়া অনুমানের মত এটিও একটি। তাত্ত্বিক আলোচনায় টানলে প্রথম সুযোগেই প্রতিপক্ষ আমায় হেলায় গোল্লাছুট্ করিয়ে ছাড়বেন এ দৃঢ় প্রত্যয় অবশ্য সংশয়াতীত। সে যাই হোক গিয়ে, সে ভয়ে কম্পিত নয় (নাকি!!) এ বীরাঙ্গনার হৃদয়।

    ইয়ে , ধান ভানা বড্ড কায়িক-মানসিক শ্রমের ব্যাপার, বরং বেসুরো হলেও শিবের গীত গাওয়া আমা-ন্যায় অলস প্রকৃতির মহিলার কাছে প্রথম পছন্দের কিনা, তাই একটু গেয়েই নিলাম, শীতের শেষ দুপুরে ঠান্ডাজলে স্নানের আগে নিজেকে উজ্জীবিত করবার মত করেই। সে যাক, যবনের হাতে পড়ে ধান যখন ভানতেই হবে, ‘লাগ যাও মুন্নিবাঈ’।
    তা সেই যে ‘খোলা হাওয়া’য় ‘কাছি টুকরো’ হওয়ার বয়েসটার কথা বলছিলাম। এমনিতে ওই সময়টা আমার জীবনে রূপকথার উত্তরদিকের দোর, যেদিক পানে চাইতে মানা সচরাচর। অনেকখানি নিজের সঙ্গে লড়েই, শীতের ঠান্ডা জলের মগ মাথায় ঝপাং করবার মতোই, এক ঝটকায় টেনে খুললাম সে দরজা, যার ওপারে বছর কুড়ির ক্যাবলা মেয়েটিকে নির্বাসন দিয়ে রেখেছি বহুকাল। নিজের সাথে নিজের মুখোমুখি হওয়া বোধহয় সবচেয়ে অস্বস্তিকর এক পরিস্হিতি, যদি কিনা কৈফিয়ত নেওয়া ও দেওয়ার থাকে, অবশ্য এও সেই প্রশ্ন চিহ্ন আঁকা অনুমান বৈকি! তা সে হোক, আজ কিন্তু মধ্য-চল্লিশ এই আমি, ওর মুখোমুখি হবোই, পণ করেছি।
    মফস্বল শহরে বড় হওয়া,ছোট্টতে মা হারানো আর বাবার দুটি অপোগন্ড সন্তান নিয়ে নাজেহাল হয়ে তাদের ’মা’ নিয়ে আসাকে কে কেন্দ্র করে মন বিষিয়ে দেবার মত পরিজন পরিবেষ্টিত সংসার থেকে দূরে রাখার জন্যে বোর্ডিং পাঠানোর যৌক্তিকতা বোঝার বয়স ছয়বছর মোটেও নয়। ক্যানসার যার ‘সান সাইন’, পাহাড় প্রমান অভিমানবোধ লুকিয়ে রাখা তার বিধিলিপি। ভুল বোঝাবুঝির পাল্লা ভারী হতেই থাকলো সময়ের সাথে, সেই বোকা মেয়েটার। ফলে অচিরেই সবজান্তা হয়ে উঠলো সে, অন্তত নিজের ভালোমন্দের ব্যাপারে পরিবারস্হ সকলের চেয়ে বেশী জানতো এমন তো ভাবতোই, এটায় কোনো প্রশ্ন নেই (যাক্ আপনি নিশ্চিত হলেন কিনা বলুন, একটি জায়গায় প্রশ্ন নেই বলে !) এরকমই কোন কোন মতবিরোধের তীব্র বিষণ্ণতায় ডুবে থাকতে থাকতে নিজেকে অবাঞ্ছিত ভাবতে শুরু করা, ব্লু হোয়েল গেম না খেলেও এক্কেবারে পঞ্চাশতম পর্যায়ে পৌঁছনোর অসফল প্রচেষ্টা করা , পড়াশোনায় প্রথমদিকের মাঝারি সারিতে থাকা বোকা মেয়েটি, মন অথবা হরমোনের প্রভাবে, প্রেমে পড়িলো। সদঅর্থেই ‘পড়িলো’,এবং ‘খোলা হাওয়ায়’ ‘টুকরো করে কাছি’, ‘ডুবিলো’, কোন ঝকঝকে মেধাবী, তথায়-কথিত ‘উজ্জ্বল ভবিষ্যতে’র ছেলের প্রেমে নয়, বরং যেমন ছেলেকে ‘জামাই’ হিসেবে আমি কখনো মানতেই পারবো না, তেমন একজনের। ফলতঃ কড়া শাসন, সংঘাত, ‘সম্পর্ক তৈরী হলে আর তার থেকে মুখ ফেরানো অন্যায়’জনিত ‘ভাবাদর্শের (অভিজ্ঞতা শিখিয়েছে দূরদর্শিতার অভাবকে ভাবাদর্শ বলে,পরীক্ষাসাপেক্ষ অনুমান নং ৩) প্রভাবে গৃহত্যাগ ও গান্ধর্ববিবাহ। বয়স তখন কুড়ি!!
    আরও এককুড়ি পাঁচবছরের পর, মুখোমুখি ‘আমরা’।।। ওর মুখের ওপর দরজা এঁটে খিল দিয়ে সম্পর্কে সাময়িক(ভেবেছিলাম আর মুখই দেখবো না) যতি চিহ্ন এঁকেছিলাম তাও তো হলো দশবছর, যেদিন এই ‘আমি’ পথে নামি সংশপ্তক সেনার প্রতিজ্ঞা বুকে নিয়ে, মরে যাওয়া চলবে না নীলকন্ঠ হয়েও, আত্মজাদের বাঁচিয়ে রাখতে হবে যে কোন মূল্যে, হ্যাঁ, যে-কোন মূল্যেই। যেখানে নির্ভেজাল জৈবিক মমত্ব, সমাজের সাধ্য কি ‘নষ্ট মেয়ে’র তকমা এঁটে দমিয়ে দেয় সে ‘আমি’কে? সেই যে ভীরু ‘ভাবে’র ঘোরে সতেরোবছর দাঁতে দাঁত চেপে ,সংসারের ভার একা টেনে চলা বোকামেয়েটা , তার সব যুক্তি হাত নেড়ে নস্যাত করে এক বসন্ত সন্ধ্যায়, নিজের ক’টা কাগজপত্র আর বই বেশী-পরিধেয় কম এক বাক্স হাতে নিজের যাবতীয় সম্বল আর ব্যাঙ্ক থেকে পরিশোধ ক্ষমতার চূড়ান্ত সীমায় নেওয়া ঋণে তৈরী বাড়ী ছেড়ে এক অজানা ভবিষ্যতের মুখোমুখি হতে পাড়ি দিই এই আমি । সেদিন ছিলো শেষবারের দেখা , বছর কুড়ির পরিনমণে আটকে থাকা সেই বোকার সাথে। সময় এমন তাড়িয়ে বেড়িয়েছে তার পর, আর ক্রমাগত লড়াইতে রনকৌশল যুদ্ধনীতি শিখতে থাকা ব্যস্ত আমি, নির্বোধটার ওপর অসীম বিরক্ত এই আমি, বুক ভরে আজ শ্বাস নিতে পারা এই আমি , চরম অবজ্ঞায় সংশ্রব ত্যাগ করেছিলাম ওর।
    আজ, যখন আমার জ্যেষ্ঠা পেরিয়েছেন সে বয়স যখন আমার কোলে তিনি, আর কনিষ্ঠা কুড়ির গোড়ায়, প্রাজ্ঞতা সূচকে লক্ষ যোজন এগিয়ে থাকা বন্ধুর অনুরোধে যখন অগত্যা আবার তার মুখোমুখি, সংগোপনে স্বীকার করি মায়া লাগছে দেখে ওকে!যেমন আত্মজাদের একশো অপরাধ কৃষ্ণসুলভ ক্ষমায় নজর-আন্দাজ করি, আজ না হয় ওকেও।।।।।।।। ওর সাথে সন্ধি করা দরকার ওর আর আমার দুজনের জন্যেই, বড্ড একা ও, ভালোবাসার ভিখারী আর সেই লোভে স্বর্নালী সময় জীবনের ,জলে বইয়ে দিয়েছে বেচারী সমঝোতা করে করেই , যত্ন করেনি নিজের, উজাড় করেছে নিজেকে শুধু, নাকি ‘ভালোবাসা শুধু দিতে শেখায়, হিসেব খাতা খুলে পাওনা মেলাতে নয়’।।। জাস্ট পাগলী একটা!! ও না থাকলে সম্পূর্ন বিপরীতবুদ্ধির আমার অস্তিত্ব তৈরীই হতো না আমার চেয়ে বেশী আর কে জানে? যে আমি আজ জানি, ভালোবাসা শুরু নিজেকে দিয়ে, নিজেকেই ভালোবাসতে না পারলে ছাতা অন্যকে ভালোবাসবো কি, আর ভালোবাসার সম্পর্ক?! সে এক ‘স্বাতী নক্ষত্রের জল ব্যাঙের মাথার খুলিতে বৃষ্টি হয়ে ঝরে পড়া’র মত বিরলের মধ্যে বিরলতম অভিজ্ঞতা, যা হয়তো একজীবনে পায়না মানুষ, সেই ‘হুঁ হুঁ বাওয়া সেয়ানা’ মেয়েমানুষ আমি, সেও যদি ওকে ওর জীবনভরা ভুলের জন্যে মাফ না করি, তবে আমায় চলার স্বাধীনতা দেবার জন্যে ওর কাছে কৃতজ্ঞতা স্বীকার করি কিভাবে? লড়াই তো বাইরের পৃথিবীর সাথে পরে লড়ি আমরা, প্রথম লড়াই আর প্রথম সন্ধি নিজের সাথে নিজের, মন ও মননের। ও ডুবেছিলো বলেই আমি ভেসে উঠেছি যে! ওকেও বোঝাতে হবে যে, ওর ভালোবাসায় বসত করে সাংসারিক স্হিতাবস্হা বজায় রাখার একমাত্র এবং একমাত্র পরিণতি হতো চিলেকোঠায় ‘নীলাঞ্জনা’র মতো। ওর হাত ধরে ওর ‘ভালোবাসার মানুষটির আজকের সংসারে নিয়ে দেখাতে হবে স্ত্রীপুত্রে ভরা সংসারে তিনি কতই সুখী, ও বেচারার সতেরোবছরের সংসার ‘মায়ার সংসার’!
    একদিন নয় সময় করে, ‘মিল ব্যঠেঙ্গে তিন ইয়ার/ ম্যায়, ওহ্ অউর উসকা রিস্তা অউর প্যায়ার’
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ১৬ জানুয়ারি ২০১৮ | ১৩৭১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sutapa Das | 127.201.120.88 (*) | ১৭ জানুয়ারি ২০১৮ ০৫:২৯64460
  • কিন্তু এটা কার কমেন্ট সে আমি নিশ্চিত জানি! যে না বললে হয়তো সচেতন প্রয়াসে নিজেকে ফিরে দেখা হতো না।
  • aranya | 172.118.16.5 (*) | ১৭ জানুয়ারি ২০১৮ ০৯:৪৮64461
  • মন কেমন করল, মেয়েটার জন্য।

    'আর ভালোবাসার সম্পর্ক?! সে এক ‘স্বাতী নক্ষত্রের জল ব্যাঙের মাথার খুলিতে বৃষ্টি হয়ে ঝরে পড়া’র মত বিরলের মধ্যে বিরলতম অভিজ্ঞতা, যা হয়তো একজীবনে পায়না মানুষ'

    - এগ্রিড
  • Sutapa Das | 37.5.134.173 (*) | ১৭ জানুয়ারি ২০১৮ ১১:০৭64458
  • স্বতঃস্ফূর্ত, সংগ্রামী লেখা। আরো চাই।
  • Sutapa Das | 37.5.134.173 (*) | ১৭ জানুয়ারি ২০১৮ ১১:০৮64459
  • সুতপা দাসের কমেন্ট নয়। কমেন্টকারীর নাম দেবার জায়গা আবার উড়ে গেছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে প্রতিক্রিয়া দিন