এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Atoz | 161.141.85.8 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০২:৩৮58955
  • বেচারা সমাধি বৈশ্য! টাকা দিল পয়সা দিল, নাম হল শুধু রাজা সুরথের!
    ঃ-)
  • pi | 192.253.196.11 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০২:৪০58967
  • পুরো আলোচনা পড়িনি ঠিক করে , কিন্তু এক জায়গায় গিয়ে চোখ আটকে গেল। ত্রিপুরা নামের উৎস তো এখানকার লোকজন আলাদা বলেন। তিপরা থেকে এসেছে, তার মানে জল, যদ্দুর মনে পড়ছে। দুর্গা দিয়ে কিছু তো পড়িনি।
  • গোপাল | 161.191.175.196 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০৩:০২58968
  • সংস্কৃত ত্রিপুরা আর এই ত্রিপুরা বোধয় আলাদা। তিপ্পারার সঙ্গে ত্রিপুরার অ্যাসোসিয়েশনটা, ঐ বৈদিকীকরণ না আর্যীকরন কি বলে, ঐসব ব্যাপার। এই প্রসঙ্গে কদিন আগে ভাট বা কোন টইতে কি যেন কথা হচ্ছিল...
    ভয়ঙ্কর স্বল্পবিদ্যা ফলিয়ে গেলাম, ত্রিপুরা প্রসঙ্গ দেখে।
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০৫:৩৩58956
  • স্বর্ণেন্দু- লেখা আর স্টাটাস কি পার্থক্য জানি না :) যাই হোক

    আপনার বক্তব্যের জবাব দেবার আগে দু এক টা ছোট্ট কথা। এক নম্বর, আপনি একটা জিনিস মিস করেছেন , সেটার দায় আমি ই নিচ্ছি - এটা কোনো ইন্ডিপেন্ডেন্ট লেখা নয়, বরঞ্চ এক টা সদ্য প্রচলিত ( বেশ্যা ব্রাহ্মণ্যবাদী এজেন্ট দুর্গার ছলনা র দ্বারা অনার্য রাজা মহিষাসুর হত্যা ইত্যাদি ) প্রোপাগান্ডার জবাব হিসেবে লেখা , সেই জন্য কিছু প্রেক্ষিত হয়তো আপনার কাছে পরিষ্কার হয়নি, এবং আমার বক্তব্য বিক্ষিপ্ত লেগেছে।

    এবার এক এক করে

    ১. আপনার ১ নম্বর পয়েন্ট এ কি বলতে চেয়েছেন সেটা একটুও পরিষ্কার নয়। আপনার বক্তব্যগুলো কনফিউসিং ও মিসলিডিং ।- খুব সংক্ষিপ্ত ভাবে, প্রোপাগান্ডার মূল প্রতিপাদ্য ছিল , বাইরে থেকে আসা আর্য রা মূলনিবাসী/ অনার্য সভ্যতা ধ্বংস করে - আমি যেটা জানিয়েছি সেটা হলো আধুনিক প্রাচ্য এবং পাশ্চাত্যের বাঘা বাঘা পন্ডিত কেউ ই এই ইনভেশন থিওরি তে আর বিশ্বাসী নন ( আস্ক পারপোলা র এ বিষয়ে অনেক লেখা আছে, ডেভিড ফ্রলি ও রেফার করতে পারেন ) এবং ভারতীয় দের মধ্যে রোমিলা থাপার, কোশাম্বী ( তথাকথিত ডানপন্থী ঐতিহাসিক বক্তব্য আর লিখছি না ) এবং আম্বেদকর কেউ ই এই এ আই টি ( আরিয়ান ইনভেশন থিওরি ) কে নম্বর দিচ্ছেন না বিন্দুমাত্র, এবং এর পিছনে টিপিকাল হোয়াইট সুপ্রিমেসি কমপ্লেক্স কেই দায়ী করছেন। এই তত্ত্ব খারিজ হলে, প্রোপাগান্ডার প্রথম খুঁটি ই নড়বড়ে হয়ে যায়।

    " আর্য রা সবাই বাইরে থেকে এসেছে এবং বৈদিক সভ্যতা স্থাপন করেছে , তা একদম ই প্রামাণ্য নয়,"... এই বাক্যটিতে ভুল কিচ্ছু নেই, কিন্তু আপত্তি আপনার এই বাক্যটার রিপ্রেসেন্টেশনে। কারণ এই বাক্যটার অর্থ এইটা নয় যে 'আর্য' সংস্কৃতি ( ঠিক শব্দ ব্যবহার করলে প্রোটো-ইন্দো-ইউরোপিয়ান মেটিরিয়াল কালচার ) ভারতীয় উপমহাদেশে বাইরে থেকে আসা জিনিস নয়। আপনি ঠিক সেই অর্থেই বাক্যটা ব্যবহার করতে চেয়েছেন বলে মনে হচ্ছে আপনার লেখায়।- আবার ,ওপরের পয়েন্ট দ্রষ্টব্য , এটাও উত্তর হিসেবে লেখা, কন্টেক্সচুয়াল। এই অর্থেই ব্যবহার করেছি।

    "few Indians had any conscious memory of an "Aryan" warrior''-" এইটা আপনি কোট করছেন, তাই দায় আপনার নয়। তবু বলে যাই, কন্সাস মেমরি নেই এটা কোন যুক্তি নয়। আজকের পৃথিবীর কোন জনগোষ্ঠীর কোন মিথ এ লাস্ট গ্লেসিয়াল ম্যাক্সিমাম এর কোন স্মৃতি কোনভাবে রক্ষিত আছে বলে আমি শুনিনি বা পড়িনি কোথাও, তাতে লাস্ট গ্লেসিয়াল ম্যাক্সিমাম এ মডার্ণ হিউম্যান যে ইউরেশিয়া ও উত্তর আমেরিকায় ছিল ( অর্থাৎ, 'আইস এজ' দেখেছে ) সেইটা মিথ্যে হয়ে যায় না। কালেক্টিভ মেমরি ঐতিহাসিক সত্য নিরূপণের ভাল মার্কার নয়।

    একই কথা প্রযোজ্য "ইন্দো ইউরোপীয় এবং ইন্দো আর্য খুব বেশী হলে একটা ভাষা গোষ্ঠী এবং সাংস্কৃতিক পরিচয়। তাকে জাতির সাথে কখনোই গোলানো যায়না।" --- এর মানেও ভাষাটা বা সংস্কৃতিটা উপমহাদেশে বহিরাগত এটাও নয়, আবার জাতির সাথে গোলানো যায় না মানেই এই আসার সাথে কোন জিন-ফ্লো জড়িয়ে নেই এইটাও না।

    - এই দু ক্ষেত্রেই মূল প্রতিপাদ্য বিষয় ওপরেই লিখেছি। এই দু তিনটে লাইনে যদি আপত্তি থাকে, আপনি অল্প খুঁজলেই নেটে এনাদের ডিটেল বক্তব্য পেয়ে যাবেন , যেটা এ আই টি বিরুদ্ধাচরণ করছে - আপনি এর মধ্যে যে কোনো অন্য লাইন ও পছন্দ করতে পারেন, দি দি কোশাম্বী এ ক্ষেত্রে ফিউ ইন্ডিয়ান বলতে ঐতিহাসিক এবং নৃতত্ব বিদ দের কথাই বলছেন বলে আমার বিশ্বাস, জেনারেল সুইপিং স্টেটমেন্ট নয়।

    "আচ্ছা একবার এটাও ভাবুন, এরকম কেন হতে ই হবে যে আর্য রা, বা উচ্চবর্ণ ব্রাহ্মণ রা এসে নিজেদের সংস্কৃত চাপিয়ে দিলো অনার্য্য দের ওপর ? সংস্কৃতিক মেলবন্ধন তো হতেই পারে'' এবং " তারমানে, সাংস্কৃতিক আদান প্রদান ছিল যথেষ্ট।" এই বাক্যদুটোও সমস্যার। 'মেলবন্ধন' শব্দটার শাক দিয়ে এই মাছটা আদৌ ঢাকা পড়বে না যে একটা বিপুল জনজাতির ল্যাঙ্গুয়েজ রিপ্লেসমেন্ট এমনি এমনি ঘটে না। অন্য ভাষাটা বলা, অন্য কালচারটা অ্যাডপ্ট করাটা বেশী লাভজনক, বেশী প্রেস্টিজিয়াস বা এইজাতীয় বড়সড় ইনসেন্টিভ ছাড়া ঘটে না। সেগুলো কি সে নিয়ে বিতর্ক থাকতে পারে, কিন্তু উপমহাদেশে তৎকালীন এক্সিস্টিং ভাষা ও সংস্কৃতির সাথে প্রোটো-ইন্দো-ইউরোপিয়ান ভাষা ও সংস্কৃতির যে লেগাসি উপমহাদেশের পশ্চিম প্রান্তে এসে পৌঁছেছিল, তাদের ইন্টারঅ্যাকশনটা 'সাংস্কৃতিক মেলবন্ধন' টাইপ গোল-গোল ভাল-ভাল অ্যামিকেবল কিছু নয়। পরবর্ত্তীকালে তো আরোই নয়, এমনকি আজও নয়।- এ ব্যাপারে একটাই কথা বলার আছে, যে তথাকথিত লোকায়ত সংস্কৃতি এতটাই বৈদিক ধর্মে প্রবেশ করে , যে আজকের দিনে দেবী ই অ বৈদিক পূজিত হচ্ছেন তাঁরা প্রায় সবাই অবৈদিক। ব্রাহ্মণ পদবী বেশীরভাগ ই এসেছে, আদিবাসী টোট্যাম থেকে , শান্ডিল্য, কশ্যপ সব ই নাকি পাখী বা জন্তু দের নাম থেকে আসা ( ডিটেলস এর জন্য দেবী প্রসাদ চট্টোপাধ্যায় এর লোকায়ত দর্শন দ্রষ্টব্য )

    "অনার্য মানেই অহিন্দু এরম কিছুও প্রতিপাদ্য নয় দেখলাম।" --- এইটা নিছক অ্যানাক্রনিজম। যে আর্য-অনার্য নিয়ে আপনার ওই অংশটা লেখা, সেই অর্থে হিন্দু কথাটা অপ্রাসঙ্গিক, কারণ যে কোনরকম হিন্দু আইডেন্টিটি তখন কিছু না হলেও এক হাজার বছর ভবিষ্যতের গর্ভে।-"অনার্য মানেই অহিন্দু এরম কিছুও প্রতিপাদ্য নয় দেখলাম।" --- এইটা নিছক অ্যানাক্রনিজম। যে আর্য-অনার্য নিয়ে আপনার ওই অংশটা লেখা, সেই অর্থে হিন্দু কথাটা অপ্রাসঙ্গিক, কারণ যে কোনরকম হিন্দু আইডেন্টিটি তখন কিছু না হলেও এক হাজার বছর ভবিষ্যতের গর্ভে।–
    উত্তর কন্টেক্সচুয়াল এক্ষেত্রেও। তবে আপনি যে সময় ক্রম বলছেন, তা কাছাকাছি।
    ২ নম্বর পয়েন্ট এ ঋগ্বেদে Asura র মানে সম্পর্কে যা লিখেছেন তাইই, কিন্তু এই শব্দটার অর্থ ও কনোটেশনটা সময়ের সাথে সাথে নেগেটিভ দিকেই গেছে সেইটা না উল্লেখ করা একটা সিলেক্টিভ পিকচার দেওয়া। ভাষায় শব্দের মানে পাল্টাতে থাকে। সামান্য সময় আগেই মাগী শব্দটা বহুলভাবে ব্যবহৃত হত আলাদা করে কোন গালাগালির কনোটেশন ছাড়াই।

    আহুর থেকেও ইন্দো-আর্য শব্দকোষে অসুর ঢুকে পড়েনি। আভেস্তান এ শব্দটা Ahura আর ইন্দো-আর্য এ Asura, প্রিসাইসলি একই শব্দ। ঠিক যেমন Haravati=Saraswati, Hapta Hindu=Sapta Sindhu। শব্দগুলো আভেস্তান থেকে ইন্দো-আর্য এ আসেনি, আভেস্তান আর ইন্দো-আর্য দুটোতেই ইন্দো-ইরানিয়ান থেকে এসেছে ( যেটা ইন্দো-আর্য আর আভেস্তান, দুটোরই কমন মাদার ল্যাঙ্গুয়েজ )।

    প্রথমত কোন সময় থেকে কোন অসুর শব্দ নেগেটিভ কনটেশন পেয়েছে বলা মুশকিল, সেখানে আপনার অনুমান এবং আমার অনুমান দুটোই ঠিক বা ভুল হবার স্পেস রয়েছে। তাই সে বেসিসে সিলেকটিভ বলা যায় কি? - পরবর্তী কালের ঋগবেদেও অসুর দের কখনো ই নেগেটিভলি দেখানো হয়নি। আর বেশিরভাগ দেব অসুর সংঘর্ষ আসলে আদিত্য( বৈদিক দেবী অদিতির সন্তান) এবং দৈত্য ( অদিতির বোন দিতি র সন্তান) /দানব (অদিতির বোন দনু র সন্তান) দের মধ্যে।

    এবং এখানেও যে কনটেক্সটে লেখা যে অসুর মানেই আর্য রা নেগেটিভ পোর্ট্রে করেছে , সেটার উত্তর। আরেকটা তথ্য দিয়ে শেষ করি , মহাভারতে দৈত্য এবং দানব দের ''নিখুঁত '' সুন্দর বলেই দেখানো হয়েছে .

    আহুর থেকেও ইন্দো-আর্য শব্দকোষে অসুর ঢুকে পড়েনি। আভেস্তান এ শব্দটা Ahura আর ইন্দো-আর্য এ Asura, প্রিসাইসলি একই শব্দ। ঠিক যেমন Haravati=Saraswati, Hapta Hindu=Sapta Sindhu। শব্দগুলো আভেস্তান থেকে ইন্দো-আর্য এ আসেনি, আভেস্তান আর ইন্দো-আর্য দুটোতেই ইন্দো-ইরানিয়ান থেকে এসেছে ( যেটা ইন্দো-আর্য আর আভেস্তান, দুটোরই কমন মাদার ল্যাঙ্গুয়েজ )।- ঠিক , আমিও ঢুকে পড়েছে বলতে এটাই মিন করেছিলাম, এ টা বাইরের কোনো শব্দ হিসেবে এসেছে তা বলিনি। স এবং হ নিয়ে একদম ঠিক বলেছেন।

    নেগ্রিটো টার্মটা প্রবল কন্ট্রোভার্সিয়াল, অ্যানথ্রোপলজিকালিই, পলিটিকাল কারেক্টনেস এর অর্থে বলছি না। আপনি AIT নিয়ে যা লিখেছেন ঠিক সেই কথাটাই, with no less justification, বলা চলে ওই নেগ্রিটো টার্মটার সম্পর্কে।- এটা নিয়ে আমার কোনো বক্তব্য নেই, কারণ কে কি হিসেবে দেখবেন সে টা নিতান্তই ব্যক্তিগত ডায়েট।

    "অন্যান্য প্রাচীন প্যাগান দেবী দের মত তাঁরও আগমন ফসল এর সময় , আশ্বিন মাসে "--- নিছক ভুল তথ্য। আপনি দুর্গা র লেগাসি বলতে গিয়ে নিজেই যে নামগুলো লিখেছেন তাদের বেশিরভাগ এর আলাদা করে বাৎসরিক পুজোর দিন ( মানে পুজো সম্বৎসর, উৎসবের দিন বলা উচিৎ ) ছিল স্প্রিং ইকুইনক্স এ, বসন্তকালে। দুর্গাপুজোও প্রিসাইসলি তাই ছিল, এখনো বহু জায়গায় বাসন্তী পুজো বলে চালুও আছে।- আংশিক সত্য। বাসন্তী পুজো অবশ্যই হয়, কিন্তু শরৎ কালের সাথে দেবী দুর্গার সম্পর্ক অত্যন্ত ঘনিষ্ঠ ( আউশ ধানের জন্যেই হয়তো ). দু একটা উদাহরণ দি ,

    ১. ত্রিপুরা সুন্দরী - দুর্গা নামের আরেকটা অর্থ, দুর্গ ধ্বংস কারী ( দুর্গা ঘ্ন ) . এই বিষয়ে সবচেয়ে বিখ্যাত যে কাহিনী তা হলো ত্রি পুরা ( পুর অর্থাৎ দুর্গ , দেবী সেখানে তিনটে দুর্গ ধ্বংস করেছিলেন ) . এই দুর্গ দের ঋগবেদে শরৎকালীন ( অটামনাল ) বলা হয়েছে। এর অর্থ পুরো পুরি পরিষ্কার নাহলেও মনে করা হয় যে এই দুর্গ গুলি ছিল দেবীর শরৎ কালীন উপাসনা স্থল )

    ২. কাশ্মীর -এখানেও একই কারণে দেবী কে সারদা ( শরৎ ) বলা হয় এবং অন্যতম প্রধান উপাসনাস্থল এর নাম সাৱদি।

    ৩. নেপাল - এখানে দুর্গা কে দেশের রক্ষাকর্ত্রী হিসেবে ধরা হয় এবং নব রাত্রি উৎসব হয় দুর্গের মধ্যে -শরৎ কালে

    ( আস্ক পারপোলা - রুটস অফ হিন্দুইজম)

    "হরপ্পার কৃষি ভিত্তিক মাতৃপ্রধান সমাজে "-- হরপ্পার সমাজ মাতৃপ্রধান ছিল এটা কেউ কোথাও ডেমনস্ট্রেট করেননি।- বিতর্ক রয়েছে , যেহেতু নারী মূর্তি খনন করে বেশী পাওয়া গেছে তবে তা মাতৃ পুজো র জন্যেই কিনা, এনিয়ে প্রশ্ন উঠছে। আপনার কথা মেনে নিলাম।

    " কৃষিজীবী অন্ত্যজ দের ঘরের দেবতাই যে ছিলেন দুর্গা,"-- আবারো সম্ভবত অ্যানাক্রনিজম, কিন্তু আমি অতটা নিশ্চিত নওই এইটা নিয়ে। এইটুকু বলার যে কৃষিভিত্তিক কালচারের লেগাসি মানেই চাষিরাই পুজো করত, এবং চাষিদের মধ্যে পুজোটা প্রচলিতই ছিল, তাও আবার চাষিরা যখন থেকে 'অন্ত্যজ' বলে পরিগণিত হয়েছে তখন পর্যন্ত - এ খুবই সন্দেহজনক ক্লেইম। দেখুন, মনুসংহিতা ( প্রোপাগান্ডা যার বিরুদ্ধে ) পরিষ্কার বলছে, ব্রাহ্মণ এবং ক্ষত্রিয় দের কৃষি কাজ করা নিষেধ। তো কৃষি কাজ তাহলে কারা করবে? উত্তর তো সহজ। চাইলে মূল শ্লোক দিয়ে দিতে পারি।

    এবারে আপনি বলতে পারেন মনু সংহিতা কি ঠিক, আমি বলবো নয়। কিন্তু, মনুবাদ চাপিয়ে দেবার বিরুদ্ধে যে যুক্তি দেওয়া হচ্ছে সেই লাইনেই বলা যায় যে মনুবাদ অনুযায়ী কৃষি সমাজ অন্ত্যজ দের ই একচেটিয়া। আর প্যাগান পুজো কৃষি ভিত্তিক সমাজে প্রাধান্য পাবেই এ ব্যাপারেই বা সন্দেহ কি ? তাহলে, মনুবাদ অনুযায়ী ই এই পুজো উচ্চ বর্ণের নয়। বাণভট্টের কাদম্বরী তেও শবর দের ধূমধাম করে চন্ডী পুজোর উল্লেখ আছে। ফলে তাদের থেকেই যে আমার আপনার চন্ডী মণ্ডপে দুর্গার আবির্ভাব এ নিয়ে মোটামুটি সবাই একমত।

    এমনিতেও বজ্রজানী বৌদ্ধ ট্র্যাডিশনের হাত ধরে তন্ত্র বহুদিনই শুধু 'হিন্দু' দের ব্যাপার ছিল না। বজ্রযানের তারা, উগ্রতারা এগুলো পার্বতীরই নানান রূপকল্প।- তাতে কি প্রমাণ হলো বুঝলাম না। বৌদ্ধ তন্ত্র শাস্ত্র সম্ভবত হিন্দু তন্ত্র শাস্ত্রের পূর্বজ। তন্ত্র মূলত অবৈদিক , এবং পূর্ব ভারতে এর প্রসার ছিল ব্যাপক এবং এখনো আছে। ( এজন তামিল ব্রাহ্মণের বা উত্তর ভারতীয় ব্রাহ্মণের সাথে নিজের খাবার প্লেট দেখলেই তফাৎ তা বোঝা যায় ) এবং মহাভারতেও বংগ কে পান্ডব বর্জিত বলা হয়েছে কারণ এখানে বেদ মানা হতো না। হিন্দু দের নির্গুণ এবং নিরাকার ব্রহ্ম যেহেতু সবাইকে আকর্ষিত কৰতে পারেনি তাই ধীরে ধীরে পৌত্তলিকতা জনপ্রিয় হয়ে ওঠে। এই লড়াই তে হীনযান রা ক্রমশ পিচিয়ে পড়ে এবং তান্ত্রিক বজ্রযান আসন গ্রহণ করে। এসব বৌদ্ধ স্থাপত্যে বিভিন্ন হিন্দু দেব দেবী দের বৌদ্ধ দেব দেবীর থেকে ছোট হিসেবে দেখানো হয় ( কখনো দ্বারপাল রূপে কখনো ছোট মূর্তি বৌদ্ধ মূর্তির পায়ের কাছে রেখে ).বৌদ্ধ রা হিন্দু পৌত্তলিকতা অনুসরণ করলো কিন্তু তার সাথে জাস্টিফাই করার জন্য কিছু অদ্ভুত শ্লোক ও লিখলো যেমন ''দেবদেবীরা সবাই শূন্যের বহিঃস্ফূর্তি এঁদের অন্তরাত্মা সব ই শূন্য। এনারা সবাই শূন্যের প্রতিমূর্তি ''

    কৃতজ্ঞতা - তন্ত্রের কথা -সতীন্দ্র মোহন চট্টোপাধ্যায়

    " বৈদিক সভ্যতা মূলতঃ পশুপালক " - এইটাও কি বলতে চাইলেন পরিষ্কার নয়।- আদি বৈদিক মানুষ রা তো পশুপালক ছিলেন বলেই জানি। বেশীর ভাগ শ্লোক তো তাই বলে। ভুল বললাম কি ?
  • sswarnendu | 198.154.74.31 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০৮:১২58957
  • সৌম্যদীপবাবু,
    সত্যিই হতাশ হলাম।

    "আধুনিক প্রাচ্য এবং পাশ্চাত্যের বাঘা বাঘা পন্ডিত" হল David Frawley??!!! :) :) :)
    তা ওনার এই সংক্রান্ত বিষয়গুলোর মধ্যে ডিগ্রিটা কিসে? Yoga Philosophy?? :D :D :D

    ডিটেল এ লেখার সময় নেই, এবং একই জিনিস নিয়ে আলাদা করে একাধিক জায়গায় 'উত্তর' লিখতে ভাল ও লাগে না। যদি বা লিখতাম, ফ্রলে পণ্ডিত এর পড়ে আর প্রশ্নই নেই। তাই আপাতত এইটার পরে আমার আর এইটায় কিছু লেখা হবে না হয়ত।

    তবু ছোট্ট করে লিখে যাই।

    আপনার লেখা পড়ে মনে হয়েছিল লেখাটা কনফিউসিং হয়েছে, আপনার এই কমেন্ট টা পড়ে বুঝলাম আপনিই কনফিউসড, নিছক বাক্যগঠনের জন্যে কনফিউসিং হয়ে গেছে এমন নয়।

    আমি পরিষ্কার কাটা কাটা প্রশ্ন করি? আপনার ভাবনায়

    ইন্দো-ইউরোপীয় ভাষা এবং কালচার কি ভারতীয় উপমহাদেশে বাইরে থেকে আসা না নয়?

    যদি এইটার উত্তর আপনার আছে হ্যাঁ হয়, তাহলে সেই 'আসা' টা invasion না migration না trickling in না diffusion, এগুলোয় দুর্গা-অসুর এর প্রোপাগ্যান্ডাটির কন্টেক্সট এ অপ্রাসঙ্গিক। কারণ মেকানিজম যাই হয়ে থাকুক না কেন, এইটার উত্তর হ্যাঁ বলার মানে হচ্ছে 'আর্য সভ্যতা' ও 'অনার্য সভ্যতা' এই টার্মদুটোকে ডিফাইন করার মত প্রয়োজনীয় কন্ট্রাস্ট ছিল এবং 'আর্য সভ্যতা' উপমহাদেশে ইন্ট্রুসিভ।

    আর যদি এইটার উত্তর আপনার কাছে না হয়, তাহলে অন্তত থাপার কে সিলেক্টিভলি কোট করা বন্ধ করুন, কারণ থাপার আদৌ এটায় আপনার সাথে এগ্রিড নন। and at least own up to the fact that what you are saying is essentially what the frauds like Frawley, Kak, Rajaram are screaming.

    বাকিও একগাদা অদ্ভুত যুক্তি দিয়েছেন, কিন্তু সেইগুলো কাটাছেঁড়া করার সময়, ইচ্ছে কোনটাই বিশেষ নেই।
    নেহাত নিজের লেখা না হলে আপনাকে বলতাম, যে টই এ ভুল করে লেখাটা পেস্ট করেছিলেন, সেইটায় চোখ রাখলে এমন অনেক "আধুনিক প্রাচ্য এবং পাশ্চাত্যের বাঘা বাঘা পন্ডিত" দের খড় কুচোনো কুচোনো হবে দেখতে পাবেন।

    আর হ্যাঁ, স্ট্যাটাস তাৎক্ষনিক প্রতিক্রিয়া, লেখা বলতে আমি অন্যজাতের জিনিস বুঝি, টাইপ করে ফেললাম আর লিখে ফেললাম এই দুটো আমার কাছে সমার্থক নয়। যা অন্তত দুবার রিরাইট করতে হয়নি কিম্বা দুটো রাত জাগতে হয়নি তাকে আমি লেখা বলিনা।
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২১ অক্টোবর ২০১৬ ০৯:৪০58958
  • নিজের লেখা নিয়ে সুপারইগো থেকে দূরে থাকাই ভালো , তবে আস্ক পারপোলা নামটা ইচ্ছাকৃত অমিসন করলেন কেন বুঝলাম না, (সিলেকটিভ কোটেশন ?) দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় নিয়েও হয়তো একই বক্তব্য রাখবেন , আমরা আসলে সবাই নিজের হাইপোথেসিস সাপোর্ট করা লোক ই খুঁজি, কি আর করা যাবে ।

    আমি বরঞ্চ ইন্টার মিংলিঙ শব্দ তা ব্যবহার করতাম , ইনট্রুসিভ না লিখে, যাক সে আর কি করা যাবে । প্রয়োজনীয় কনট্রাস্ট মানেই যে নেগেটিভ , সেটা বোধয় অন্য কোনো স্কুলের সিলেবাসে ছিল ।

    আর অদ্ভুত যুক্তি ( মানে যা আপনার কাছে প্যালেটেবল নয় ) নিয়ে কাটা ছেঁড়া করার সময় বা ইচ্ছে না থাকা আপনার চয়েস ।

    and at least own up to the fact that what you are saying is essentially what the frauds like Frawley, Kak, Rajaram are screaming. ( এই আক্রমণ তার মানে বুঝলাম না , আপনিও তো নিজের কথা কিছু লেখেন নি ,অন্যদের বই থেকেই কোট করছেন - আমি বা আপনি কেউই ইন্ডোলজিস্ট নই)

    এছাড়া বহু প্রসঙ্গ আপনি ইচ্ছে করেই এড়িয়ে গেলেন , যেমন কোথায় কোনো লিখিত ইতিহাস বা ফোক কালচার না থাকা সত্ত্বেও কি ভাবে অসুর কে মহিষাসুর কে বানিয়ে দেওয়া হলো , কালচারাল এসিমিলেশন কিনবো অগ্গ্রেশন হিসেবে দেখতেই হবে, ইন্দো ইরানিয়ান ভাষা গোষ্ঠী এতদিন ধরে কেন মাইগ্রেশন করলো মিলিটারি সুপ্রিম হয়েও ইত্যাদি, যাক সে জন্যে আপনাকে কিছু বলে লাভ নেই বুঝতেই পারলাম ।

    আর সত্যি মনে হয় এ ব্যাপারে আলোচনা করা উচিত নয়- ভালো থাকুন ।
  • sswarnendu | 138.178.69.138 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১০:৩৮58959
  • সৌম্যদীপবাবু,

    পারপোলার নাম না লেখার কারণ নেহাতই আপনার জুয়াচুরি নিয়ে আর সময় নষ্ট না করার ইচ্ছের জন্য। পারপোলা অবশ্যই ক্রেডিবল স্কলার, আর ঠিক সেইজন্যেই আপনাকে থাপার এর মত তাঁকেও মিসরিপ্রেসেন্ট করতে হয়েছে। ( মূল লেখাটায় নয় অবশ্য, সেখানে পারপোলার রেফারেন্স শুধু মহিষ বলির ট্র্যাডিশন নিয়ে, কিন্তু কমেন্ট এ এমনভাবে লিখেছেন যেন পারপোলা ও ফ্রলে একই মত সাবস্ক্রাইব করেন, ঠিক যেমন মূল লেখাটায় থাপারকে নিয়ে যেমনভাবে লেখা; থাপার যা বলেছেন আর আপনি যেভাবে থাপারকে রিপ্রেসেন্ট করেছেন সেটাকে জুয়াচুরি বলে )।

    "Asko Parpola, THE COMING OF THE ARYANS TO IRAN AND INDIA AND THE CULTURAL AND
    ETHNIC IDENTITY OF THE DÃSAS "

    লিঙ্ক ও রেখে গেলাম, পড়ে দেখে নিতে পারেন যে কেউ সৌম্যদীপবাবুর এই 'সিলেকটিভ' কোটগুলোর চরিত্রটা...
    http://ojs.tsv.fi/index.php/StOrE/article/view/49745/14789

    আরও একগাদা দিতে পারি পারপোলার লেখা থেকে, সবকটার লিঙ্ক নেই তাই স্ক্রিনশট নিয়ে দিতে হবে তাই আর খাটলাম না এখন।

    আর আবারো intermingling এর শাক দিয়ে মাছ ঢাকা। যেকোন দুটো কালচার যারা পরস্পরের সংস্পর্শে বহুদিন আছে সেগুলো ইন্টারমিঙ্গল করেই, ফলত ওটা কোন কথাই নয়। ইন্দো-ইউরোপীয় কালচার ভারতীয় উপমহাদেশে ইন্ট্রুসিভ না নয়? বাইরে থেকে এসে এক্সপ্যান্ড করেছে না নয়? এই সোজা প্রশ্নটার উত্তর দিতে আপনার ব্যথাটা কিসে সেটা বাকিদেরও বলুন একটু। ( পারপোলার এ বিষয়ে মত জানতে যে আর্টিকলটা দিলাম সেটা পড়তে অবধিও হবে না, টাইটেলটা পড়লেই হবে :P )।

    এখন এই অবধিই থাকুক নাকি সৌম্যদীপবাবু? লাগলে বলবেন। :D
  • sswarnendu | 138.178.69.138 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১০:৪২58960
  • আর একটা চ্যালেঞ্জ ও রেখে গেলাম, আমাকে পারপোলা র একটা লেখার রেফারেন্স দিতে হবে যেখানে উনি উপমহাদেশে ইন্দোইউরোপীয় কালচারকে ইন্ট্রুসিভ নয় বলেছেন।
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১০:৫০58961
  • জুয়াচুরি - বাহ্ , অসাধারণ। ফ্রলে র নাম শুনেই এতো উত্তেজিত হয়ে পড়বেন না মশাই ,

    নিজেকে একটু বেশী পড়ুয়া ভেবে ফেলছেন বোধয়, তো যাই হোক সিলেক্টিভ ব্যাপারে রোমিলা থাপারের এই বক্তব্য দেখতে পারেন- ( http://www.indoaryans.org/romila-thapar-aryans.html

    আপনি নিশ্চয়ই আমার চেয়ে বেশি সৎ উদ্দেশ্য নিয়ে লেখেন, ফলে পার্সোনাল এট্যাক এ নেমে আস্তে হচ্ছে, তো আমার টাইটেল পড়ার দরকার নেই আস্ক পারপোলার বই টি আমার কাছে আছে ( অবাক হবেন না যেন। )

    আশা করি বাকি রেফারেন্স দেওয়া বই গুলো ও উল্টে পাল্টে দেখে আপনি আপনার মূল্যবান সময় নষ্ট করবেন একটু ,দূরাশাই বলতে পারেন ।

    আর ইমোটিকন গুলো এখানে ঠিক কাজ করে না বুঝলেন , তাই বেকার টাইপ করছেন এগুলো । তার থেকে একটু অন্য মতের প্রতি সন্মান জানানো শিখুন লেবেলিং এর মতো ড্রিবলিং না করে, এই বয়স টা আমি অন্তটি পেরিয়ে এসেছি ।

    আপনি কন্টিনু করুন, আমি এখানে আর কিছু লিখবো না , কারণ যে কনক্লুশন কোনো ঐতিহাসিক এখনো দিতে পারেন নি, সেটা আপনাকে প্রমান করতেই হবে - শুভেচ্ছা রইলো
  • চুপি চুপি | 190.179.40.27 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১০:৫১58962
  • সৌম্যদীপ বাবু ,
    আপনি হয়তো নতুন এখানে লিখেছেন বলে জানেন না , এখানে কিন্তু এক্ষুনি আপনাকে 'চাড্ডি' ইত্যাদি বলে দাগিয়ে দেওয়া হলো বলে।গুরুচন্ডালী ফোরাম টি বামঘেঁষা , মায়াপাতায় পোস্টমডার্ন নিওলিবারেল লেফট এক্টিভিজম এর জায়গা । বহু লোকের বক্তব্য পছন্দ না হলেই তাকে বুলি করে তাড়ানো হয়েছে ।ডানপন্থী থট অফ স্কুল এখানে নিষিদ্ধ তবে যেকোনো বামপন্থী চিন্তনের চেরিপিকিং স্বাগত ।
    তবে ছাড়বেন না , সাহস করে লিখে যান - ওই যে মাও বলেছেন না সদর দপ্তরে কামান দাগতে :-)
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১১:০২58963
  • আর আমি বলেছি আস্ক পারপোলা এ আই টি খারিজ করেছেন , আপনি ওনার বই টি (দা রুটস্ অফ হিন্দুইজম )
    দেখে নিতে পারেন উনি কোথায় আপনার ভাষায় ইনট্রুসিভ টাইপ বাক্যবন্ধ ব্যবহার করেছেন কিনা। রোমিলা থাপারের জ্যে যেন ইউ তে বক্তৃতার লিংক তা তো দিয়েই দিয়েছি, দেখুন উনি আপনার পছন্দের ভোক্যাবুলারি ব্যবহার করেছেন কিনা । জানি না এবার হয়তো বলবেন, আমি গিয়ে ওয়েব সাইটে ওনার মন্তব্য বিকৃত করেছি , সব ই সম্ভব ।
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১১:০৫58964
  • চুপি চুপি বলি- আছি অনেক দিন ই ।
  • sswarnendu | 138.178.69.138 (*) | ২১ অক্টোবর ২০১৬ ১১:৩৭58965
  • এখনো সাদা প্রশ্নের সাদা উত্তর এল না...

    কালচারটা ইন্ট্রুসিভ না নয়?

    আর থাপারের আপনার ই দেওযা লিঙ্ক থেকে

    "So the idea is not that there is a huge displacement of people and culture but a kind of slow trickling in of people bringing in new technology, new ideas."

    :D
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২২ অক্টোবর ২০১৬ ০৩:৪১58969
  • ত্রিপুরা সংক্রান্ত জায়গাটা আস্ক পারপোলার (ফিনিশ ইন্ডোলজিস্ট
    ) এর বই থেকে নেওয়া
  • Soumyadeep Bandyopadhyay | 122.133.223.2 (*) | ২২ অক্টোবর ২০১৬ ০৬:৪০58970
  • স্বর্ণেন্দু বাবু , মনে হয় উত্তর দেবার তাগিদে ঠিক ঠাক পড়লেন না ।।।

    ''So let's turn then to the question of the coming of the Indo-Aryans. The very question that is largely accepted in academic circles except for a minority of people at the moment. And largely rejected by the media, that seems to support the notion that the Aryans were indigenous and didn't come from anywhere. By the Aryans please note that I mean people who spoke Indo-Aryan.
    Who were they? They were the speakers of a language that belongs to the Indo-European family. They have common roots with Iran - Old Iranian, Indo-Aryan. There are similarities in the society of both. You have a warrior aristocracy, you have householders, you have ritual specialists. They break away from the Iranians with some ?and increasing it. Now in this situation there has to be, anybody who's raiding, is coming in and is a raider and is building his wealth on the basis of a raid, there has to be a dependence on the host society. They have to settle in the vicinity in order to carry out the raids. And they need to negotiate relationships with the host society. The negotiations may be - I'll come and bash you and take away all your cattle. But the negotiations may also be - let's come to some agreement, over pastoral lands, over water over agriculture, over whatever it may be. Given the terrain of inhospitable mountains there would be a tendency to migrate in small groups, which means there would be a tremendous mixture of people, language and ways of life’’
    আমার বক্তব্যে আমি কোথাও বলিনি যে এই ভাষা গোষ্ঠী বাইরে থেকে আসেনি – ফলে ইন্ত্রুসন হয়েছে কি হয়নি বলতে আপনি আলাদা কি কনফার্মেশন চাইছেন আমার এই অদীক্ষিত মাথায় ঠিক ঢুকছেনা..কারণ ইন্ভেসন থিওরি বাতিল করা নিয়ে বক্তব্য রেখেছিলাম, মায়গ্রেসন নিয়ে কখনই নয় .
    এবার আপনার কোট করা অংশে ( trickle) আমার কোনো আপত্তি নেই , কারণ আমিও বলেছি এই মায়গ্রেসন চলেছে বহু বছর ধরে এবং সংশ্লিষ্ট সাংস্কৃতিক মিশ্রণ ঘটেছে > আমার এই অংশ টা আবার লেখা এই কারণেই যে দুর্গা বনাম মহিষাসুর এর মূল প্রতিপাদ্য় বিষয় যে আর্য রা এলো এসে পুরো লাশ কা মাউন্টেন খুন কা ফাউন্টেন বানিয়ে সমস্ত সংস্কৃতি আত্মসাত করে নিজেদের টা চাপিয়ে দিল , এরম সোজা সাপ্টা মোটেই নয় . এবং অবশ্যি কিছু কিছু জায়গায় ভারতের এই মিশ্রণ / অনুপ্রবেশ বেশী হয়েছে কিছু অংশে হয়ই নি > যে কোনো টাইম টেকিং মাস মায়গ্রেসন এর ক্ষেত্রেই যা ঘটে থাকে >
    একটা উদাহরন দিতে পারি, আমি বাংলার বাইরে কাজ করি > সময়ের সাথে আমি এখানের ভাষা ও সংস্কৃতি কিছু টা আত্মস্থ করেছি এবং ফলত আমার বাংলায় মাঝে মাঝে এই ভাষার অনুপ্রবেশ ঘটে আবার উল্টো দিকে মাছ বিক্রেতা জানেন আমি কিরকম মাছের পিস চাই , তাই তিনি আমাকে লোকাল ভাষায় মাছের বেঙ্গলি কাট দিয়ে থাকেন – এটাকে আপনি ইন্ত্রুসন বলতেই পারেন এবং সেটা কোন কনোটেশন এ ব্যবহার করবেন সে বিষয়ে আমার আর কিছুই বলার নেই .
    Furthermore pastoralists have what has been called symbiotic relationships with agriculturalists. And the symbiotic relationship is that frequently - and it's at two levels - one is, of course, at the level of exchange. The pastoralists bring in their products and the agriculturists have their products and there might be an exchange. For instance, dairy produce may be given to the agriculturalists, while grain is taken from the agriculturalists by the pastoralists. But there is a much more subtle and intensive interrelationship. For example when the crop is harvested and the field is covered with stubble - usually six inches high after the harvest has been cut. That’s when the pastoralists come in with their herds and the animals feed on the stubble. And the animal droppings manure the field. To this day if you travel through Rajasthan at particular periods, particularly in spring, you will find herds of animals going along a circuit and the circuit is always that they will spend one week in this village, they will eat the stubble of the grain and manure the field and then the animal herd will move on to the next village and do the same. And this is an unwritten convention between the agriculturist and the pastoralist. And this is extremely important because one can't talk about the two being separate societies - they're integrated societies.
    ওপরের অংশেও রোমিলা সেই ইন্টার মিন্গ্লিং (শাক দিয়ে মাছ ঢাকা) এবং ইন্টার রিলেটিভ সিম্বীয়টিক এর কথাই বলছেন , লক্ষ্য করতেই পারেন .
    আস্ক পার্পলা ঠিক যেমনি আর্য রা ইন্ত্রুসন করেনি এরকম কিছু বলেননি , ঠিক সেরকম ভাবেই আপনি যে অর্থে ইন্ত্রুসন ব্যবহার করতে চাইছেন সে অর্থেও কিছু বলেননি- তাই প্রশ্নোত্তরের অবকাশ এখনো রয়েছে এবং হরপ্পার সমস্ত লিপির পাঠ সম্ভব হলে হয়ত কোনো নতুন দিশা পাওয়া যাবে .
    তদ্দিন আমার আপনার ব্যক্তিগত অনুমানে কিছুই যায় আসবে না.
    যাই হোক শেষ পর্যন্ত এই এক সেমান্টিক নিয়ে জিমনাস্টিক আর ভালো লাগছেনা, কারণ সব কিছু ছেড়ে হ্যান কি না টাইপ ক্লোস্ড কোশ্চেন এইরকম বিতর্কে ঠিক প্রত্যাশিত নয় .
  • অর্ঘ্য | 157.43.251.131 | ১৭ সেপ্টেম্বর ২০২০ ২৩:০৩97312
  • খ্রীষ্টান মিশনারিরা অনেকক্ষেত্রে প্রত্যন্ত জায়গাগুলোতে এটা বলেও ধর্মান্তরিত করে যে মহিষাসুর ছিল এক আদিবাসী রাজা আর ব্রাহ্মণরা দূর্গাকে এক বেশ্যার বেশে পাঠিয়ে ছলে বলে তাকে হত্যা করে | এই সব মিশনারিরা অনেকেই আমেরিকান জশুয়া বা এইরকম সংগঠনগুলোর থেকে আসে | তারা ককেশীয় হয় | মজার ব্যাপারটা এটাই যে এইসব মিশনারি সংগঠন গুলো আমেরিকায় রীতিমতো white supremacist সংগঠনের সাথে যুক্ত 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন