এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সৌমিত্র - এবং উৎপল ও উত্তম

    ন্যাড়া লেখকের গ্রাহক হোন
    অন্যান্য | ০২ এপ্রিল ২০১৯ | ১৩৪০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • এলেবেলে | 230123.142.67900.121 | ০৩ এপ্রিল ২০১৯ ১২:৩৮382956
  • অ্যায় পথে আসুন এবার। অযান্ত্রিককে যাঁর বিশুদ্ধ টাইম পাস বলে মনে হয় তিনি শেষে 'অ্যালকোহলিক' ঋত্বিকের ঢাল ছাড়া আত্মরক্ষায় আর কী অস্ত্রই বা ব্যবহার করতে পারেন! ঋত্বিকের অভিনয় দর্শন সম্পর্কেই যিনি ঘোষিত ভাবে অজ্ঞ তিনি বাকিদের সাতদিন চান না করা ঝোলা কাঁধে আঁতেল ছাড়া আর কী শব্দই বা উচ্চারণ করতে পারেন!! 'মাতাল' ঋত্বিকের রেফারেন্স দেব? বিশ্বাস হবে?
  • de | 90056.185.673423.57 | ০৩ এপ্রিল ২০১৯ ১৩:০১382957
  • সুরমা ঘটকের "ঋত্বিক" লেখা বইটা পড়েছি - ভদ্রমহিলার কিছু ধৈর্য্য ছিলো -

    এবার ন্যাড়াবাবু ঋত্বিক আর মৃণাল সেনকে নিয়ে একটা টই খুলুন -

    ভেবে দেখলাম আমি জীতের কোন মুভি দেখিনি - দেবের একটা দেখেছি, চাঁদের পাহাড় - সে যে কি বীভৎস রসের মুভি!
  • কল্লোল | 232312.163.5612.224 | ০৩ এপ্রিল ২০১৯ ১৫:৫১382958
  • কেউ কি উত্তমের যদুবংশ দেখেছে? উত্তমের অন্যতম সেরা অভিনয়।
  • এলেবেলে | 230123.142.9001212.50 | ০৩ এপ্রিল ২০১৯ ১৯:৩২382959
  • এই অধ্ম দেখেছে। পার্থপ্রতিম চৌধুরী, ঋত্বিকের খাস শিষ্য, পরিচালক ছিলেন।
  • অর্জুন অভিষেক | 340123.163.454523.77 | ৩০ এপ্রিল ২০১৯ ২১:২৮382960
  • সৌমিত্র চট্টোপাধ্যায়ের অভিনয়ের হাতেখড়ি থিয়েটারে শিশিরকুমার ভাদুড়ির হাতে ধরে আর বায়স্কোপে সত্যজিৎ রায়ের। সূচনাটাই ছিল পরিশিলিত যাকে ইংরেজিতে বললে with a degree of excellence, পরবর্তীকালে চলচ্চিত্র জগতে নিজের সার্ভাইভেলের জন্যেই তাকে পপুলার সিনেমায় অভিনয় করতে হয়েছে এবং তিনি নিজের জোরেই সফল। সেখানে উত্তমকুমারের শুরু তো যেটুকু জানি 'ফ্লপ মাস্টার জেনারেল'। 'অন্নপূর্ণা মন্দির' এ দেখবেন, উত্তমকুমারের হাঁটার স্টাইল দেখলে হাসি পাবে। সেই জায়গা থেকে 'নায়ক' র অরিন্দম মুখার্জি, শুধু সত্যজিৎ কেন, 'বাঘবন্দী খেলা', 'সব্যসাচী' 'ডক্টর অগ্নীশ্বর' বা লাস্ট ছবি 'ওগো বধূ সুন্দরী' তেই নিজেকে সেই হাইটে নিতে যেতে পেরেছিলেন।

    আচ্ছা, 'নায়ক' র সময় উত্তমকুমার আর সত্যজিৎ রায়ের মধ্যে কি কোনো সমস্যা হয়েছিল? এটা শুনেছি কিন্তু কি সমস্যা সেটা কেউ বলতে পারেনি।
  • Kaju | 122312.242.016712.210 | ১০ মে ২০১৯ ১৭:১০382961
  • ১৯৫৯ থেকে অবাক পৃথিবী, গলি থেকে রাজপথ, রাজা সাজা-র সময় থেকে উত্তম অনেক বেশি ফ্লেক্সিবল হলেন, বিভিন্ন চরিত্রে নিজের অতিপরিচিত হাবভাব, ধরনধারন থেকে বেরিয়ে এলেন। সৌমিত্র-র অভিনয় দেখলে অভিনয় করছেন এটা বারবারই মনে হতে থাকে, যেটা উত্তম-উৎপলে কদাচিৎ মাথায় আসে না। আর ভিলেন হলে চোখের যা কৃত্রিম ভাব আনেন হাসি পায়। ময়ূরবাহন দেখলে আজও হাসি পায়। পাশেই উত্তম জাস্ট ব্রিলিয়ান্ট। উত্তম একেবারে চরিত্রে মিশে যেতেন চরিত্রে, স্পিরিটটা একেবারে ছেঁকে তুলে আনতেন। সৌমিত্র অনেক হোমওয়ার্ক করতেন আর সেটা করে এসেছেন এটাই বোঝানো বেশি ধরা পড়ে যেত, এতো ন্যাড়াদা লিখেইছেন।
  • Kaju | 122312.242.016712.210 | ১০ মে ২০১৯ ১৭:২৭382962
  • কদাচিৎ না, ওটা কদাচ হবে।
  • BP | 117.247.65.5 | ২৪ নভেম্বর ২০২১ ১৭:৩৯735137
  • ঋত্বিক খুবই উন্নতমানের ছবি করতেন। ঋত্বিক প্রান্তিক মানুষদের নিয়ে ছবি করতেন কিন্তু তাঁর ছবি প্রান্তিক মানুষেরা বুঝতেন না বুঝতে গেলে আঁতেলেকচুয়াল হতে হবে। ঋত্বিকের প্রান্তিক মানুষেরা উত্তমকুমারের ছবি দেখতেন। কারণ তাঁদের গরুর মতো মগজ ও চোখ ছিল! পরিচালক হিসেবে ঋত্বিক ব্যর্থ। উনি কিছু শিল্প সৃষ্টি করেছেন যে শিল্প শুধুমাত্র মুষ্টিমেয় কিছু আঁতেল বুঝতে পারবেন। সবাই বুঝতে পারলে তো ঋত্বিকের স্কোর কমে যাবে! মৃণাল সেনও এই ধাঁচের ছিলেন। সত্যজিৎ রায় অনেক সহজ ছবি করতেন। তপন সিনহার প্রেজেন্টেশন দুর্দান্ত।  এখানেই  ঋত্বিক ভালো পরিচালক হলেও নিজে একজন বাজে অভিনেতা ছিলেন। তাঁর অভিনয়ে স্বাভাবিকতার থেকে অতিনাটকীয়তা বেশি ছিল। সৌমিত্র একজন শিখে আসা অভিনেতা, কমফোর্ট জোনের বাইরে গিয়ে তাঁর অভিনয়ের মধ্যে ক্লাসিক্যাল অভিনয়ের ছাপ অর্থাৎ টেকনিক্যাল অভিনয়ের ছাপ বেশি ছিল। শুরুর কয়েক টা বছর বাদ দিলে উত্তমকুমার বাংলা সিনেমাতেই এক নতুন অভিনয়ের ধারা শুরু করেন। সেটা হল মঞ্চের উচ্চকিত অভিনয় থেকে ফিল্মে স্বাভাবিক অভিনয় ধারা। সত্যজিৎ রায়ও 'নায়ক' এ ঠিক এই কথাটিই বলেছেন। "অতিনাটকীয় উচ্চকিত অভিনয় ফিল্মে চলে না, একটু বাড়িয়েছ ১০ গুণ বেড়ে যাবে" মনে করুন  নায়কে অরিন্দমের এই উক্তি। উত্তমকুমারের মধ্যে প্রথাগত অভিনয় ছিল না। ওই লেভেলের এফোর্টলেস অভিনয় স্ক্রিনে বিরল, তাই আজ ৬০-৭০ বছর পরেও তাঁর অভিনয় কনটেম্পোরারি লাগে। উনি রোমান্টিক অভিনয়ে আটকে থাকেননি। তাঁর হিট সিনেমা শুরুই 'বসু পরিবার, চাঁপাডাঙার বৌ' ও সাড়ে চুয়াত্তর দিয়ে। ৩ টির কোন টিতেই টিপিক্যাল রোমান্টিক নায়কের ভূমিকা নেই বরং ৩ ধরণের চরিত্র আছে। তাঁর ফিল্মিওগ্রাফি দেখলেই বোঝা যায় যে বছর 'সাপমোচন', 'সবার উপরে' করছেন সেই বছরই হ্রদ, উপহার করছেন। যে বছর 'শিল্পী', 'সাগরিকা' করছেন সেই বছরই 'চিরকুমার সভা', 'সাহেব বিবি গোলাম' করছেন। 'শুনো বরনারি' র পাশাপাশি 'খোকাবাবুর প্রত্যাবর্তন' করছেন, 'বিপাশা'র পাশে 'কান্না' করছেন। সুতরাং উত্তমকুমারের সম্বন্ধে বাজারে যেসব আঁতেলদের লেখা বের হয় যে উত্তম কখনোই রোমান্টিক নায়কের স্টারডামের বাইরে বেরোননি সেগুলো সব ভ্রান্ত। উত্তম নিজেকে অনবরত ভেঙেছেন বলেই কোন সিনেমা ইন্ডাস্ট্রিতে মৃত্যুর আগে অবধি দীর্ঘ ৩ দশক ধরে একনম্বরে ছিলেন। এমনি এমনি ছিলেন না। একই ধরণের অভিনয় করে কেউ দর্শকের মনে এতদিন ধরে নিজের জায়গা ধরে রাখতে পারেন না। তাহলে সেটা ফিল্মি জগতের চিরাচরিত শর্তকেই ভেঙে দিত। তবে এটা ঠিক উত্তম ঠিক আঁতেলদের জন্য ছবি করেননি,করেছেন আমআদমির জন্য।       
  • BP | 117.247.65.5 | ২৪ নভেম্বর ২০২১ ১৭:৫২735138
  • ঋত্বিক,মৃণালের ছবিতে তো ভানু ,জহর,তুলশী চক্রবর্তীরা কোনদিন অভিনয় করেননি তাহলে কি তাঁরা অযোগ্য ও খারাপ অভিনেতা ছিলেন? 
  • Sobuj Chatterjee | ২৪ নভেম্বর ২০২১ ১৯:৪৭735139
  • সংসার সীমান্তে র অঘোর চরিত্রর উত্তম refuse করেছিল। রাজেন তরফদারের চিত্রনাট্য। অসাধারণ অভিনয় করেছিলেন সৌমিত্র। আসলে various dimension এর চরিত্রে রূপদান করার জন্য সৌমিত্রের রাক্ষুসে ক্ষিদে ছিল। যে ক্ষিদেটা ম্যাটিনি আইডল ইমেজ ভাঙতে হবে বলে উত্তমের মধ্যে ছিল না ।অথচ সৌমিত্র গুপির জন্য ও সত্যজিতের কাছে তদবির করেছিলেন। কিন্তু ফিরতে হয়েছিল। মনে হয় ভালো ই হয়েছিল। 'কল্লোলে' শার্দূল সিং করার জন্য উৎপল দত্তের কাছে গেছিলেন। সেখান ও ফিরতে হয়েছে। আমি নিজে সৌমিত্রর  একজন ভক্ত। তবু বলি সত্যজিতের পরিচালনা ছাড়া  তপন সিংহ এবং অজয় করের পরিচালনায় ওনার অনেক ভালো অভিনয় আছে। যাই হোক পরিশেষে বলি অজিতেশের 'নানা রঙের দিনে'র রজনী চ্যাটার্জী 
    দেখবো বলে অনেক আশা নিয়ে TV র সামনে বসেছিলাম। রজনী আর পোহায় নি !ছড়িয়ে লাট! মুখ দিয়ে বেরিয়ে এলো  - বড় ব্যাথা দিলে সখা! 
  • Sobuj Chatterjee | ২৪ নভেম্বর ২০২১ ২০:২৯735140
  • রজনী চ্যাটার্জী চরিত্রে সৌমিত্র রূপদান করেছিলেন। অজিতেশের ধারেকাছে পৌঁছয়নি।
  • BP | 2409:4060:e8c:23e7::f88a:6a05 | ২৪ নভেম্বর ২০২১ ২১:০৯735141
  • ভিন্ন ধারার ছবি বা আর্ট ফিল্মের সঙ্গে কমার্সিয়াল ফিল্মের অভিনয় গুলিয়ে ফেললে  চলবে না। আর্ট ফিল্মে পরিচালকই সব। অভিনেতা হয়তো নিজগুণে চরিত্রটির উৎকর্ষতা বাড়াতে পারে। সত্যজিতের ছবিতে যেগুলি তে সৌমিত্র নেই সেগুলিও সাংঘাতিক উচ্চমানের। উত্তম ভিন্নধারার ছবিতে কাজ করলে সেসব ছবি উৎকর্ষতায় কোথায় পৌঁছাতে পারে তার প্রমাণ আমরা পেয়েছি জতুগৃহ, নায়ক, যদুবংশ, হ্রদ, সাহেব বিবি গোলাম, চিড়িয়াখানার মতো ছবিতে। সুতরাং যারা ভিন্নধারার ছবির সঙ্গে মূলধারার ছবির অভিনয়ের তুলনা করছেন তাঁরা গোঁড়াতেই গলদ করছেন। মূলধারার ছবির মধ্যেও রোমান্টিক ছবির বাইরেও যেখানে ভালো অভিনয়ের সুযোগ ছিল সেগুলো তে উত্তমের ভালো অভিনয়ের স্বাক্ষর পাওয়া যায়। যেমন বিচারক, নিশিপদ্ম, থানা থেকে আসছি, এখানে পিঞ্জর, নগর দর্পণে, চৌরঙ্গী, রৌদ্র ছায়া, দুই পৃথিবী, অগ্নীশ্বর, সব্যসাচী, শেষ অঙ্ক, ভ্রান্তি বিলাস, চিরকুমার সভা ইত্যাদি। 
  • Sobuj Chatterjee | ২৪ নভেম্বর ২০২১ ২২:৪৪735142
  • 'অপরিচিত' র কথা বললেন না। ওই ভুবন ভুলানো হাসিকে বাঁধ দিয়ে ভিলেনের (রঞ্জন) এর চরিত্রে অসাধারণ অভিনয়। আপনার সঙ্গে সহমত।
  • BP | 2409:4060:e8c:23e7::f88a:6a05 | ২৪ নভেম্বর ২০২১ ২৩:৫৫735143
  • একদম 'অপরিচিত' তে রঞ্জনের চরিত্র টি খুবই জটিল ছিল। উত্তম খুব ভালো ভাবে ফুটিয়ে তোলেন। আর একটা চরিত্র মনে পড়ছে পঙখীরাজ সিনেমায় জর্জদার চরিত্র। একটা হাত প্যারালাইসিস, তার এফেক্টে মুখের মধ্যে পড়ছে। অসাধারণ ভাবে ফুটিয়ে তোলেন উত্তম। 
  • BP | 117.247.65.5 | ২৫ নভেম্বর ২০২১ ১২:৪২735144
  • এখানে কে একজন লিখেছে দেখলাম 'সন্ন্যাসী রাজা' তে উত্তমকুমার খাজা অভিনয় করেছেন। জমিদার সূর্যকিশোর নাগ চৌধুরীর চরিত্রায়নের চ্যালেঞ্জ বলিউডও নিতে চায়নি। এর তেলেগু রিমেক হয় নাম 'রাজা রমেশ',তাতেও নাগেশ্বরা রাও ধারে কাছে পৌঁছাতে পারেননি,'এক যে ছিল রাজা' তেও যিশু উত্তমকুমারের ধারে কাছে পৌঁছাতে পারেননি। প্রবল ব্যক্তিত্বময় প্রজাবৎসল,সঙ্গীত প্রিয় আপনভোলা রাজা ও তারপরে সন্ন্যাসীর নিষ্পাপ চাউনি একই চরিত্রে ফুটিয়ে তোলা চাট্টিখানি কথা নয়। শুধু আঁতলামি করে এসব বোঝা সম্ভব নয়।       
  • Sobuj Chatterjee | ২৫ নভেম্বর ২০২১ ১৪:২৪735145
  • ভারতীয় চলচ্চিত্র অনেক ভালো এবং শিক্ষিত অভিনেতার জন্ম দিয়েছে। বলরাজ পাড়ানি , নাসিরউদ্দিন শাহ, ভিক্টর ব্যানার্জি , ধৃতিমান চ্যাটার্জি এবং আরো অনেকে। কিন্তু দিলীপকুমার, উত্তমকুমার এবং অমিতাভ বচ্চনের মতো screen personality বিরল। দাঁড়ালে একাই একশো।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন