এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • র২হ | 96.230.215.15 | ১১ ডিসেম্বর ২০২৩ ০৮:০১526835
  • আহ, এটা দারুন টই।
    হোক হোক!
  • দীমু | 223.191.19.212 | ১১ ডিসেম্বর ২০২৩ ১২:০৬526840
  • চলুক yes 
  • dc | 122.164.86.49 | ১১ ডিসেম্বর ২০২৩ ১৩:২৯526841
  • কার্টুনগুলো দারুন হয়েছে :-)
  • &/ | 107.77.237.70 | ১১ ডিসেম্বর ২০২৩ ২০:২৪526844
  • কী ভালো! কী চমৎকার !
  • aranya | 2601:84:4600:5410:55da:4278:a01d:238b | ১১ ডিসেম্বর ২০২৩ ২১:৫৭526849
  • দারুণ :-)
  • যদুবাবু | ১২ ডিসেম্বর ২০২৩ ০৫:১৬526871
  • আরে সব্বাইকে থ্যাঙ্কু ও ভালোবাসা ও অলীক জিনিষপত্রের প্রতিশ্রুতি। 
     
    ১) তাই আজকের শুরুতেই আমাদের বাওবাব বাগান। ছবিতে যেমন দেখা যায়, ওইখানে গুরুপদ বসে আছে, জানি না সে ঐখানে বসে আছে কি না। আর ওই জানালার কাছে দাঁড়িয়ে আছে, হাতে হুস্কির গেলাস, সে-ও যে কে, ভুলে গেছি! 
     
     
    ২) এবং সেই বাগানের কোনো এক ডালে একটি বায়াসহীন দণ্ডবায়স। ইনিও সবাইকে সময় নষ্ট করার জন্য এক-ই স্কেলে জাজ করেন। তবে, মানুষের হাতে সময় ফাইনাইট তাই ফেলেছড়িয়ে আজাইরা প্যাচাল করে নষ্ট করাই উচিত, এরকম শেষেরকবিতাবাচক জ্ঞান-ও দিয়েই থাকেন। 

     
    ৩) এই ছবিটা আমার পরিচিত একজন বিশেষজ্ঞর অনুপ্রেরণায় আঁকা। তবে তিনি অন্য কারুর টই খুলে দেখেন না এইমত আমার দৃঢ় প্রতীতি জন্মেছে। আর দেখলেই বা। 

     
    ৪) আর শেষে একটি আত্ম-কার্টুন। কোভিডের শেষদিকে একদিন ক্লাসে ঘন্টাখানেক ঘ্যাঁঘোঁ করে এসে এঁকেছিলাম।

    এর-ও একটা অনুপ্রেরণা আছে বৈকি। আই-এস-আইএর একজন প্রবাদপ্রতিমপ্রফেসর নাকি ক্লাসে ঢুকেই বোর্ডে খসখস করে একটা এক্সপ্রেশন লিখে বলতেন, "বিহোল্ড"। প্রুফ ইত্যাদি হবে'খনে। আগে শুধু মন দিয়ে ঐ বিমূর্ত এক্সপ্রেশনটি দেখো। তাঁকে অবশ্য আমি নিজের চোখে দেখিনি। 



    (চলবে ...)
     
  • &/ | 151.141.85.8 | ১২ ডিসেম্বর ২০২৩ ০৫:৩৪526872
  • নাগরা জুতো আর বাহারি জামা পরা যে ভদ্রলোক বিস্মিত হয়ে দেখছেন, তিনি ঃ-)
  • Arindam Basu | ১২ ডিসেম্বর ২০২৩ ১০:৫১526878
  • কার্টুনগুলো ভারি সুন্দর!
  • Nirmalya Bachhar | ১৩ ডিসেম্বর ২০২৩ ০৯:৪৮526909
  • ভারি কাজের কাজ করেছিস
  • শ্রীপর্ণা পাল | 2409:40e0:1041:f0fe:8000:: | ১৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৩০526918
  • খুব ভাল লাগল 
  • যদুবাবু | ১৩ ডিসেম্বর ২০২৩ ১৮:৩৬526919
  • অরিন-দা, রমিতবাবু, অমিতাভদা, মাল্লো, শ্রীপর্ণা - সবাইকেই থ্যাঙ্কু। :) 
     
    আজকে দুটো ছবি - সঙ্গে এক লাইন দু লাইন কবিতা। এগুলো হয়তো আগের মত এক-ই গোত্রের নয়, তবে এক-ই খাতায় আঁকা। পাতা উল্টে পেলাম। কোনো এককালে এঁকেছিলাম। 

     
     
    (চলবে ... )
  • যদুবাবু | ১৬ মার্চ ২০২৪ ২১:১৩529483
  • এটা তিন বছর আগের। ঐ দলবদলের বাজারে আঁকা। সঃ চঃ কাঃ। 
     
    No photo description available.
     
     
  • dc | 2401:4900:2341:2ef1:9c45:19a0:7e5b:6602 | ১৬ মার্চ ২০২৪ ২১:১৫529484
  • laugh
  • | ১৬ মার্চ ২০২৪ ২১:১৭529485
  • laughlaugh
  • র২হ | 2607:fb90:e33e:c8e9:5112:d9c1:9bb8:c60a | ১৬ মার্চ ২০২৪ ২১:১৯529487
  • হাহা
     
    তবে একবারও বিড়ি ছাড়তে না পারা মানা যায় না। কয়েকবার, মাঝেমাঝে তো অবশ্যই ছেড়ে দেওয়া উচিত :D
  • kk | 2607:fb90:eab2:c595:2120:3520:467d:edd | ১৬ মার্চ ২০২৪ ২১:২৮529488
  • আরে, এই টইটা কেমন করে চোখ এড়িয়ে গেছলো! দারুণ তো!
  • যদুবাবু | ১৬ মার্চ ২০২৪ ২১:৩২529489
  • আর বোলো না। এই একটা বদদোষ আর কাটাতে পারলাম না। ঐ তুমিই যেমন আগে লিখেছিলে, ছেড়ে দিলেও সেই কোনো এক এক দিন "মাঝরাতে চাঁদ ডাকে আয়।" আমাকে রোজ-ই আয় আয় করে ডাকে। ব্যালকনিতে গিয়ে দাঁড়াই। 

    তবে এই কাল না পরশু দেখলাম যে ক্ষতির দিক থেকে, একাকীত্ব = দিনে ১৫ খানা সিগারেট, এক জায়গায় সারা দিন বসে থাকা (প্রোলংড সিটিং) = হাফ প্যাকেট সিগারেট আর দূষিত বায়ু ইনহেল করা = এক প্যাকেট সিগারেট। দেখেই কেমন চুপসে গেলাম।  
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন