এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • চাঁদে জমি 

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ১৫ জুলাই ২০২৩ | ২৩৪৪ বার পঠিত
  • চাঁদে কি আপনি কখনও জমি কিনবেন? না। সোনা-রুপো-তামা-প্লাটিনাম তুলে এনে আপনার ব্যাঙ্কের লকারে জমা করা হবে? না। চন্দ্রাভিযানে বিজ্ঞানের নতুন দিগন্ত খুলে যাবে? না। অন্যের মহাকাশযান আকাশে পাঠিয়ে কিছু রোজগার নিশ্চয়ই হয়, কিন্তু সে তো চন্দ্রযান না পাঠিয়েও হয়। এতে নতুন যা হবে, তা হল গুচ্ছের টাকা খরচা হবে, কে জানে ঠিকাদারিতে কার কপাল খুলবে। যারই খুলুক, আপনার না। কিন্তু তাতে কি, আপনার কাজ হাততালি দেওয়া, দেবেন, ব্যস।

    আপনি কি পাকিস্তানে গিয়ে, নিদেনপক্ষে কাশ্মীরে, কখনও জমি কিনবেন? না। ঘোড়াড্ডিমের একটা সীমান্তে দুই দেশের প্রচুর সৈন্য জড়ো করে, এদিক সেদিক সার্জিকাল-স্ট্রাইক করলে বাজার-দোকান-দেশ-বিদেশ কোথাও কি আপনাকে কেউ একটাও সেলাম ঠুকবে? না। গুচ্ছের তাজা প্রাণ অকাতরে যাবে, খরচাও প্রচুর, অস্ত্রের ব্যবসায় কে জানে কার কপাল খুলবে। যারই খুলুক, আপনার না। কিন্তু তাতে কী, আপনার কাজ 'বর্ডার'এর টিউবওয়েল ঘোরানো দেখে উঠে দাঁড়িয়ে রক্তগরম করা হাততালি দেওয়া, দেবেন, ব্যস।

    পাঠান বা আদিপুরুষ দেখে কি আপনার আদৌ সিনেমা মনে হয়েছে? না। এরা দশ দিনে দশ-হাজার-কোটি উপার্জন করলে তার থেকে পনেরো লাখ করে কি আপনি পাবেন? না। ভারত-পাকিস্তানের বা রাম-রাবনের যুদ্ধের বলিউডি উন্মাদনা ছড়িয়ে দেওয়া ঠিক জিনিস মনে করেন? না। এতে করে হিন্দি-হিন্দু-হিন্দিস্তানের প্রকল্প অবশ্য দিগ্বিদিকে ছড়িয়ে পড়বে, অন্য কারো কপাল খুলবে। কিন্তু যারই খুলুক, আপনার না, আপনি তো বাংলাদেশী বলে লাথিই খাবেন। কিন্তু তাতে কি, আপনার কাজ 'ক্কী দ্দিলে গ্গুরু' বলে হাততালি দেওয়া, দেবেন, ব্যস।

    যদি এই সবকটাই কারো ক্ষেত্রে সত্য হয়, তো নিশ্চিত করে জানবেন, তাঁর ঘোড়ারোগ হয়েছে। নিজের পিছনে বাঁশ এলে তিনি আনন্দ পাচ্ছেন। দ্রুত চিকিৎসার প্রয়োজন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dc | 2401:4900:1f2b:acfb:2545:c225:1541:1c3e | ২৩ আগস্ট ২০২৩ ১৩:১৯522864
  • চাঁদের বরফ 
     
  • | ২৩ আগস্ট ২০২৩ ১৮:২০522869
  • চাঁদ দেখতে বসেছিলাম, সাথে রাহুও দেখিয়ে দিল। indecision
  • dc | 2401:4900:1f2b:71a6:68af:16a5:10ac:77a1 | ২৩ আগস্ট ২০২৩ ১৯:২৬522870
  • ২০২৪ আসছে তো, যেখানে যতোটুকু পাবলিসিটি পাওয়া যায় আর কি। 
     
    তবে ২ নং এর ফেলিওর থেকে শিক্ষা নিয়ে ৩ নং ঠিকঠাক ল্যান্ড করাতে পারলো, এটা বেশ ভালো ব্যপার। এভাবেই বডি অফ নলেজ অ্যাকিউমুলেট হচ্ছে, আজ থেকে একশো বছর পর লোকজন এগুলোকেই বেবি স্টেপ হিসেবে দেখবে। ৪ নং গোরুর গাড়ির মিশান কি স্যাম্পল রিট্রিভাল হবে? দেখা যাক। 
     
    ওদিকে পরের বছর মঙ্গলযান ২ রওনা হবে। ব্যর্থ হোক কি সফল হোক, গোরুর গাড়ি সিরিজ চালিয়ে যাওয়াটা জরুরি। 
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২৩ ০০:৪১522877
  • ইয়া আ আ আ আ হু উ উ উ । ল্যান্ড করেছে ল্যান্ড করেছে ল্যান্ড করেছে বিক্রম। দারুণ ব্যাপার!!!! চাঁদের দক্ষিণ মেরুতে দুনিয়ার প্রথম সফ্ট ল্যান্ডিং।
  • হিজি-বিজ-বিজ  | 149.142.103.12 | ২৪ আগস্ট ২০২৩ ০০:৫০522878
  • @দ দি, আসলে রাহু দেখতেই বসেছিলে , একটু চাঁদ হয়তো দেখেছো।.
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২৩ ০০:৫২522879
  • কিন্তু রাহু কী করে দেখাল? আমি জানতাম যে রাহু আর কেতু দুটো জ্যামিতিক বিন্দু! চাঁদের অর্বিট যেখানে যেখানে পৃথিবীর অর্বিটকে কাটে, সেই দুই বিন্দু!
  • হিজি-বিজ-বিজ | 149.142.103.12 | ২৪ আগস্ট ২০২৩ ০০:৫৫522880
  • @ডিসি শকট এ সংকট মুক্তি দেখছেন।  
  • :|: | 174.251.162.89 | ২৪ আগস্ট ২০২৩ ০৩:১০522883
  • ০০:৫২ -- জনতা ফেকুকে রহস্য করে রাহু বলছে মনে হয়।  
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২৩ ০৩:১৩522884
  • চতুর্মাত্রিক, থ্যাংকু। পসিবিলিটি এত কিছুর থাকে যে ... ঃ-)
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২৩ ০৭:২৪522885
  • আজ ফেসবুকে চান্দ্র মহাষ্টমী চলছে যেন। অজস্র আনন্দবার্তা। নানা ফর্মে। কেউ ক্যাপশন, কেউ ছবি শেয়ার, কেউ অন্যকিছু। খুব ভালো জিনিস। বিজ্ঞানের কোনো ব্যাপারে জনসাধারণের এত আনন্দ একটা দারুণ পজিটিভ ব্যাপার।   
  • dc | 2401:4900:1cd1:677d:f86d:8b0:c445:9dba | ২৪ আগস্ট ২০২৩ ০৮:০২522886
  • বিজ্ঞানের জন্য জনসাধারন খুব আনন্দ করছে বলে মনে হয়না, বেশীর ভাগই মেরা ভারত মহান নামের ঢপের চপ ইমোশানে লাফাচ্ছে। তবে হ্যাঁ, একশো জনের ৯৯ জন যদি জয় হনুর ল্যাজ বলে লাফায় কিন্তু ১ জনও যদি মনে মনে ভাবে আমিও একদিন স্পেস ট্রাভেল করবো, আমিও একদিন লুনার বেসে কাজ করবো, তো সেটাও ভালো হবে। 
  • র২হ | 2601:c6:d200:2600:6ca0:77b5:cc4c:7732 | ২৪ আগস্ট ২০২৩ ০৮:১১522887
  • ডিসিকে ক।
  • b | 14.139.196.16 | ২৪ আগস্ট ২০২৩ ১১:১৯522892
  • ও তো অনেকদূর , আগে লুনার  ভিসা  কোথ্থেকে পাবো একটু খোঁজ নিন তো!  আমি এই ফাঁকে হোটেল বুকিংটা সেরে নিই।  দার্জিলিং চায়ে চুমুক দিয়ে জমিয়ে আর্থরাইজ দেখতে   হবে। 
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২৩ ২২:৩২522903
  • @ডিসি ২৪শে আগস্ট ৮:০২ ,আরে এমনি নানা হুজুগেও  তো লোকে লাফায় বটেই, কোন বড়লোকের নাতির বিয়ে, কে চুরি করে পালাল ---এসব তো আছেই । সেইসবের চেয়ে  চন্দ্রযান নিয়ে লাফানো অনেক ভালো তুলনামূলকভাবে 
  • dc | 2606:54c0:36c0:128::243:31 | ২৭ আগস্ট ২০২৩ ২৩:০০523017
  • চাঁদে গোরুর গাড়ি পাঠানোর পর ইসরো এবার সূর্যের কাছে গোরুর গাড়ি পাঠাচ্ছে। সেপ্টেমবরের প্রথমদিকে লঞ্চ করবে। হোপফুলি এটাও একটা সিরিজ হবে। 
  • &/ | 151.141.85.8 | ২৮ আগস্ট ২০২৩ ০৩:৫২523031
  • ইসরো আর বেদ নিয়ে তুমুল লেগে গ্যাছে সোশাল মিডিয়ায়। ইসরোর ডিরেকটর নাকি বলেছেন, সবই বেদে আছে। কিন্তু আসলে উনি কী বলেছেন? ( কী প্রসঙ্গেই বা? )
  • dc | 2401:4900:1f2a:746:80e7:b5b6:cef6:6a9e | ০২ সেপ্টেম্বর ২০২৩ ০৮:২৮523171
  • চাঁদে তিনটে গরুর গাড়ি পাঠানোর পর ইসরো সূর্যের দিকে একটা গোরুর গাড়ি পাঠানোর চেষ্টা করছে। আজ ১১:৫০ এ সেটার লঞ্চ। দেখা যাক সফল হয় কিনা। 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন