এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সমোস্কিতি

  • ধ্যার বাল

    একক লেখকের গ্রাহক হোন
    সমোস্কিতি | ২৬ অক্টোবর ২০২২ | ১১০৩ বার পঠিত
  • অনেক লেখার তলায় গিয়ে লিকতে ইচ্ছে করে কিন্তু পারেন্না তাই ত?  এখেনে এসে লিকবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • diagonal matrix | 92.246.84.133 | ২৬ অক্টোবর ২০২২ ১৯:২১738666
  • ধ্যা                   ধ্যা              
       র                র 
             বা      বা
                  ল
             বা        বা   
        র                 র 
    ধ্যা                     ধ্যা
                                    ধ্যা                        ধ্যা              
                                          র                 র 
                                                বা      বা
                                                     ল
                                              বা        বা   
                                          র                 র 
                                      ধ্যা                     ধ্যা
                                                                      ধ্যা                      ধ্যা              
                                                                           র                র 
                                                                                বা      বা
                                                                                      ল
                                                                                বা        বা   
                                                                             র                 র 
                                                                         ধ্যা                      ধ্যা
  • r2h | 208.127.71.79 | ২৭ অক্টোবর ২০২২ ১৮:৩৬738673
  • জেমস জয়েস নোরা বার্নাকলের চিঠি, তার অনুবাদ, এবং সেই চিঠি নিয়ে প্রস্তরযুগের সম্পাদকের দুশ্চিন্তা।

    অফিসে বসে, তাই টইটা খুলতে পারছি না, কখন কোন শব্দ ইংরেজি ধরে পানু বলে কেস দিয়ে দেবে। কিন্তু ঐ জিনিসের বাংলা অনুবাদ হয় নাকি? আর্স আর গুহ্যদেশ আক্ষরিক অর্থে এক হলেও চিঠির অনুবাদে উৎকট। এক একটা ভাষার চলন থাকে হাওয়া বাতাস থাকে একেক রকম।
    বিনয়ের ভুট্টা সিরিজ আর একেবারেই অন্যদিকে অচিন্ত্যকুমারের চিঠিগুলি পড়া যেতে পারে ভাবানুবাদের পথ পাওয়ার জন্যে।

    একই রকম ভাবে জনৈক কনসার্নড সম্পাদকের দুশ্চিন্তা। আরে মশাই আনমডারেটেড ইন্টারনেট অ্যাকসেস পেলে কচি মন যা পড়ে বা দেখে ফেলতে পারে তার কাছে জেমস জয়েস তুশ্চু।
  • Malay Roychoudhury | ২৮ অক্টোবর ২০২২ ১১:৫৩738684
  • কচি বয়সে বাল । ধাতুরসের বয়সে ঝাঁট ।
  • Ranjan Roy | ২৮ অক্টোবর ২০২২ ২২:৩৪738689
  • বালাই ষাট!
     নেহরুর জন্মদিন--বালদিন।
    গঙ্গাধর তিলকের নাম -বাল! 
    দ্বিতীয়ার চাঁদ--বালচন্দ্র। 
    সুগ্রীবের দাদার নাম --বালী।
    যত হরিদাস পাল, সব বালস্য বাল
     
    তবে সত্তরের দশকের একটি বিখ্যাত গৃহবধূ হত্যা মামলায় জনৈক গুরুত্বপূর্ণ সাক্ষী ( বাড়ির কাজের মানুষ) ছিলেন ঝাঁটুচরণ দত্ত।
  • র২হ | 24.98.216.14 | ২৯ অক্টোবর ২০২২ ২০:৫১738706
  • লেখাবিষয়ক হতাশার থেকে যৌনকেশের আক্ষরিকতায় শিফটটা মজার।
  • dc | 2401:4900:1f2b:a553:f8c2:b47e:670b:e057 | ২৯ অক্টোবর ২০২২ ২১:২৫738708
  • আর আছে দিকচক্রবাল। 
  • বাল  ব্রহ্মচারী  | 146.196.33.216 | ৩০ অক্টোবর ২০২২ ১০:২১738713
  • ছি ছি 
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন