এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • স্ট্রাইক দা পয়েন্ট - ৩ 

    Anjan Banerjee লেখকের গ্রাহক হোন
    ২৮ আগস্ট ২০২২ | ৪৫৯ বার পঠিত | রেটিং ৫ (১ জন)
  • বৈকুন্ঠবাবু চিন্তাকুল মুখে বিদায় নিলেন । বিদ্যুৎ বলল, ' কলতানদা ... অম্বরীশবাবুকে  দিয়ে এন্টালি থানায় একটা ডায়েরি করাতে হবে । ওটা ওদের জুরিসডিকশানে । আমি তো কাল ওখানে যেতে পারব না । আমি অবশ্য এন্টালি থানার ওসি বিমল মন্ডলকে কেস  ডিটেলসটা দিয়ে একটা মেল করছি । ফোনেও কথা বলে নিচ্ছি । তুমি যদি কাল ফার্স্ট আওয়ারে অম্বরীশ চ্যাটার্জীকে দিয়ে একটা জেনারেল ডায়েরি করিয়ে নিতে পার ভাল হয় ... ওই গ্যাঙ অফ ফোরের নামে.... '
    ----' হ্যা ... দেখছি ... কিন্তু বিদ্যুৎ ... চারজনের নামে না , ডায়েরিটা একজনের নামে করে তাকে গাঁথতে হবে । তারপর তাকে দিয়ে  বাকিদের তোলাতে হবে । জাস্ট স্ট্রাইক দা পয়েন্ট ব্লাইন্ডলি .... দেন ওয়াচ দা ওয়ে ইট রিবাউন্ডস ... '
    ----- ' আঁ ... কি বললেন ? '
    ----- ' না ... কিছু না ... তুমি কমিউনিকেট করতে থাক .... আমি আসি এখন ... অম্বরীশবাবুর সঙ্গে যোগাযোগ করতে হবে ... গুড নাইট ... ' 

      রাত আটটা বেজে গেছে । বাড়িতে ঢুকে চেয়ারে বসে গা এলিয়ে দিল কলতান । বড্ড গরম পড়েছে । দিন রাতে কোন তফাৎ নেই । একইরকম উত্তাপ । একটু বৃষ্টি নেই । গায়ের জামা খুলে ফুল স্পীডে ফ্যান চালিয়ে দেবার পরও গায়ের জ্বালা জুড়োচ্ছে না । 
    থানা থেকে বেরিয়ে বাইকে বসার আগেই অম্বরীশবাবুকে ফোন করে নিয়েছে কলতান । অম্বরীশবাবুকে কাল সকাল দশটা নাগাদ এন্টালি থানার সামনে দাঁড়াতে বলেছে । তাকে দিয়ে একটা জি.ডি. করাতে হবে । নাহলে এন্টালি থানা 'অপারেট' করতে পারবে না । তারপর মোড অফ অপারেশানটা কি ধরণের হবে সেই চিন্তায় ডুবে গেল কলতান । আর্মচেয়ারে হেলান দিয়ে চোখ বুজে চিন্তা করতে লাগল দেবব্রত চৌধুরী, শ্যামাশিস দত্ত, গৌতম চ্যাটার্জী আর অচিন্ত্য দলুইকে যদি সত্যি সত্যি একসঙ্গে পাওয়া যায় সুরের গেটের পাশে তাহলে তাদের কিভাবে 'হ্যান্ডল' করা হবে , জিজ্ঞাসাবাদের জন্য , তারা যদি থানায় যেতে অস্বীকার করে তাহলেই বা কি করা যেতে পারে আইনের আওতার মধ্যে থেকে , সুর  ইন্ডাস্ট্রিজের লজিস্টিক ম্যানেজারকে কিভাবে জালে ফেলা যায় , অচিন্ত্য কি সত্যি শ্যামাশিস দত্তর গাড়ির কাছে গিয়ে পঁচিশ হাজার টাকা চাইবে ... এই সব নানা চিন্তা ঘুরপাক খেতে লাগল কলতানের মাথায় । সবচেয়ে বড় কথা হল, ওরা একজনও কাল ওখানে হাজির হবে কিনা । সেটার সম্ভাবনা প্রবল । আকস্মিক  আক্রমণে প্রাথমিকভাবে ঘাবড়ে গেলেও মনে রাখতে হবে ওরা কেউই কাঁচা খেলোয়াড় নয় । 
    ওরা অনুপস্থিত হলে কি করবে সেটা অবশ্য ভেবে রেখেছে কলতান । বৈকুন্ঠবাবুকে সঙ্গে  নিয়ে পুলিশ দেবব্রত চৌধুরীর বাড়িতে হাজির হতে পারে । সেখানে দুজনকে মুখোমুখি বসিয়ে 
    জেরা করা যেতে পারে । বৈকুন্ঠবাবুর আপাতত পালাবার কোন রাস্তা নেই । কথাবার্তা সব রেকর্ড করা আছে । হাতে একটা কাগজও  আছে প্রমাণ হিসেবে । ওরিয়েন্টালের  ওয়েবসাইট থেকে ওদের চেয়ারম্যানের ই-মেল আই ডি টা পাওয়া গেলে ঘটনার একটা ইঙ্গিত দিয়ে  একটা মেল করে রাখা যায় । কিন্তু কলতান ভেবে দেখল সেটা কোন ফেক আই ডি থেকে করতে হবে । এখনই পরিচয় প্রকাশ করার কোন প্রশ্নই ওঠে না । তিনি নিজে আগে নিজের কোম্পানির হাল হকিকৎ জানুন । শরীরটা একটু ঠান্ডা হলে কলতান ভাবল , যাই চান করে আসি ..... এই সময়ে মোবাইল বেজে উঠল । 
    কলতান ফোন তুলল । অজানা নম্বর ...
    ----- ' হ্যালো .... ' কলতানের সন্তর্পন সম্বোধন । 
    ----- ' হ্যা হ্যালো .... গুড ইভনিং  মিস্টার গুপ্ত...'
    মধুমাখা এবং পরিশীলিত মহিলা কন্ঠের আওয়াজ ভেসে এল । 
    ----- ' ইয়েস ... গুড ইভনিং '  
    ----- ' কলতানবাবু আপনি আমাকে চিনবেন না, কিন্তু আমি আপনার একজন অ্যডমায়ারার । আপনি আমাকে আপনার একজন ওয়েল উইশার এবং বন্ধুও ভাবতে পারেন । ' 
    কলতান মুহুর্তের মধ্যে অনেক কিছু আন্দাজ করে নিল এবং গুছিয়ে নিল নিজেকে, কারণ গোয়েন্দাদের কাছে অচেনা মানুষ সবসময়েই সন্দেহের পাত্র । তাছাড়া ভদ্রমহিলার কথার ধাঁচ শুনে কলতানের মনে হচ্ছে না ইনি তার মক্কেল । 
    ভদ্রমহিলা বললেন , ' বন্ধু যখন হয়েই গেছি মশাই ... তখন নামটা বলতে অসুবিধে নেই । আমার নাম মধুজা ... মধুজা রায় ... দিল্লী, মুম্বাই, চেন্নাই কখন কোথায় থাকি ঠিক নেই .... কালই মুম্বাই থেকে এসেছি ... '
    ----- ' হ্যা বুঝলাম ... এবার বলুন আমাকে কি জন্য ফোন করেছেন ... আননেসেসারি কথা বলে টাইম ওয়েস্ট করবেন না ... '
    ----- ' ওহ্ ... এক্সট্রিমলি সরি স্যার ... বলছি যে একটা টার্মসে আসা যায় না , যাতে আপনারও
    লাভ , আমাদেরও লাভ ... মানে , উইন উইন কন্ডিশান স্যার ... তবে বেস্ট থিঙ ইজ ... যদি আপনি আমাদের টিমে জয়েন করেন ...  প্রফিটেবল জব স্যার ... '
    ----- ' কি ব্যাপার বলুন তো । একটু ক্লিয়ারলি ... মানে আপনার বক্তব্যটা যদি একটু লুসিডলি  বলেন সুবিধে হয় ।'  
    ----- ' হ্যা ... সরি স্যার ... বলছি ... আপনার সময় নষ্ট করার জন্য ভীষণ খারাপ লাগছে .... '
    গলায় মধু মাখিয়ে পরিবেশন করল মধুজা রায়। 
    বলতে লাগল , ' ... আপনাকে একটা রিকোয়েস্ট আছে স্যার ... আপনি সুর ইন্ডাস্ট্রিজ আর ওরিয়েন্টাল ট্রেডস-এর মধ্যের ডিলটা থেকে সরে আসুন ... কি দরকার ওদের মধ্যেকার ব্যাপারে যাবার ? আর অম্বরীশবাবুর সমস্যা অম্বরীশবাবুকেই বুঝে নিতে দিন ।  আপনার হাতে তো আরও কত কেস আছে । সেগুলো নিয়ে মাথা ঘামান। এটার চিন্তা মন থেকে ঝেড়ে ফেলুন  .... তাতেই আপনার মঙ্গল ... বেস্ট অপশান হচ্ছে  আমাদের টিমে আপনার জয়েন করা ... ' 
    কলতান এরকমই কিছু আন্দাজ করছিল । মনে মনে ভাবল, ' ব্বা..বা ! এ তো বিরাট তালেবর দেখছি ...'
    বলল, ' আপনার পরামর্শ এবং উপদেশের জন্য অনেক ধন্যবাদ .... এবার বলুন ম্যাডাম ... আমি যদি আপনার পরামর্শ
    না মানি এবং উপদেশ না শুনি তাহলে ? '
    ----- ' তাহলে তার কনসিকোয়েন্স আপনার জন্য এত ডেডলি হতে পারে যেটা আপনি চিন্তাও করতে পারবেন না ... ' মধুজার স্বর মধুর লালিত্যের বদলে নাগিনীর হিসহিসানিতে পরিণত হল । আরও বলল, ' আপনি কিন্তু সাপের ল্যাজে পা দিচ্ছেন ... ছোবল খেতে দেরি হবে না .... '
    কলতান উত্তর দিল, ' আপনি যেই হোন, আপনাকে কথা দিলাম ... বাহাত্তর ঘন্টার মধ্যে আমার পায়ের নীচে সাপের মাথা চেপে ধরব ।
    আমার নাম কলতান গুপ্ত .... চ্যালেঞ্জ রইল ।'
       ( ক্রমশঃ )
    ************************************************************************************

     
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | ১০ সেপ্টেম্বর ২০২২ ০৩:৩৩511773
  • কাম সারছে! 
     
    প্রতিটা পর্ব আরেকটু বড় হলে পড়ে আরও আরাম পাওয়া যেত। মানে, এখনকার হিসেবে দুটি পর্ব মিলে একেকটি পর্ব হলে ভালোর চেয়ে ভালো হতো! blush
  • Mousumi Banerjee | ১০ সেপ্টেম্বর ২০২২ ১০:৩৮511790
  • বাহ্! বাহ্!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে মতামত দিন