এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • কাবুল থেকে ফিরেছেন এক বাঙালি ভদ্রলোক

    সৈকত বন্দ্যোপাধ্যায় লেখকের গ্রাহক হোন
    ২৪ আগস্ট ২০২১ | ২৩৪৫ বার পঠিত
  •  
    কাবুল থেকে ফিরেছেন এক বাঙালি ভদ্রলোক। ইশকুলে পড়াতেন। ফিরে আসার পর টিভিতে অনেক কিছু বলেছেন। এক কথায় যার মর্মার্থ হল তালিবান জমানা যতটা ভয়াবহ ভাবা হচ্ছে তা নয়। এ নিয়ে অনেক কথা হচ্ছে। হবারই কথা। কারণ আমরা কেউই কদাচ কাবুল যাইনি। আমাদের ভাই-বেরাদর-ছোটোমেসো-বড়পিসি কেউ আফগানিস্তানে থাকেনা। আমরা মূলত পরের মুখে ঝাল খাচ্ছি, আর দূর থেকে লিংক ছোঁড়াছুঁড়ি করে বিপ্লব কিংবা সলিডারিটি দেখাচ্ছি। আমি তো ব্যক্তিগতভাবে মুজতবা আলি বা সুস্মিতা বন্দ্যোপাধ্যায়ের পর এই প্রথম একজন বঙ্গসন্তানের নাম শুনলাম যিনি আফগানিস্তান গেছেন। ফলে উত্তেজনা স্বাভাবিক।
     
    সমস্যা হচ্ছে, ভদ্রলোকের যে ভঙ্গীতে সমালোচনা হচ্ছে, সেটা নিয়ে। ওঁর বক্তব্যে কী আছে? উনি বলেছেন, উনি কাবুলে বিশেষ কোনো সমস্যায় পড়েননি। তালিবান কম্যান্ডাররা বস্তুত সাহায্য করেছেন। গুলি চালিয়েছে মার্কিন সৈন্যরা। ওঁদের ইশকুলও চালু আছে। মহিলারা কাজকম্মোও করছেন। বিশ্ববিদ্যালয়েও করছেন। যদিও তালিবানরা হিজাব বাধ্যতামূলক করেছে। সব মিলিয়ে কাবুল শান্তিপূর্ণই আছে। উনি কাবাব বেশি ভালো খেয়েছেন তালিবান রাজত্বে,মাংসের পরিমান বেশি, কারণ শরিয়া আইনে ঠকানো নিষেধ। হ্যাঁ, তালিবানরা অবশ্যই শরিয়া আইন চালু করেছে। তারা প্রচণ্ড প্রতিশোধপরায়ন, আমেরিকানদের হয়ে যারা কাজ করেছে, তাদের উপর প্রতিশোধ নেবেই। এবং তালিবানদের মধ্যে অবশ্যই উনি কোনো মহিলা দেখেননি, কারণ তারা গোঁড়া, মহিলা থাকার কোনো প্রশ্নই নেই। 
     
    তো, এইসব বক্তব্যে তালিবানরা ঈশ্বরপ্রেরিত ফরিশতা, এরকম দাবী কোথাও নেই। হিজাব, শরিয়া আইন সবেরই উল্লেখ আছে। কিন্তু তালিবান ভয়াবহতার যে দুনিয়াজোড়া ন্যারেটিভ, সেসব অল্প হলেও ধাক্কা খাচ্ছে। এবং সেই ন্যারেটিভের স্পর্শকাতরতা এত বেশি, যে, পান থেকে চুন খসলেই আহত হয়ে কামড়ে দেয়। ফলে গুচ্ছের সমালোচনা হচ্ছে। তার একটা ভঙ্গী সহজবোধ্য। "রোজ সকাল থেকে রাত অবধি টিভিতে দেখছি আফগানিস্তানে বর্বরের রাজত্ব নেমে এসেছে, ধরছে, পাথর মারছে, পারলে মানুষ মেরে খেয়ে নেয়, আর আপনি বলছেন আপনার ইশকুলে মেয়েরা আসছে? ইয়ার্কি হচ্ছে?" -- এইটা হল একটা ভঙ্গী। এটা হল সরাসরি অবিশ্বাস। 
     
    দ্বিতীয় যে ভঙ্গীটা, সেটা আরও বিপজ্জনক। সেটা হল, ছকে ফেলে দেওয়া। কোনো আফগানিস্তান ফেরত বাঙালি মুসলমান এই কথা বললে তাকে কী ছকে ফেলা হত, আপনারাও জানেন, আমিও জানি। মুজতবা আলির জমানা আর নেই। সে কারণেই সেইসব কণ্ঠ শোনা যাবার কোনো প্রশ্নই নেই। এই ভদ্রলোক হিন্দুসন্তান, তাঁকে এই ছকে ফেলা যাবেনা, যা প্রাণে চায় বলেছেন। সেটা ঠিক বা ভুল যা খুশি হতে পারে। একই সঙ্গে ঠিক এবং ভুল দুইই হতে পারে, কারণ উনি সারা আফগানিস্তান দেখে আসেননি, অনেক কিছু ঘটছে হয়তো যা উনি জানেননা, উনি শুধু নিজের দেখা কাবুলটুকুই বলেছেন। কিন্তু মজা হচ্ছে, এসব নিয়ে কোনো কথার আগেই ওঁকে অন্য একটা ছকে ফেলে দেওয়া হচ্ছে। মুসলমান নয়, ফলে মোল্লাতন্ত্রের মুখ বলা যাচ্ছেনা। ফলে 'প্রগতিশীল' ঘরানার একটা ছক তৈরি হচ্ছে। ছকটা মজার এবং বিপজ্জনক। ভদ্রলোক জন্মসূত্রে হিন্দু, পদবী ভট্টাচার্য। ফলত, "বামুনের পো" এবং "পুরুষ",  অর্থাৎ "প্রিভিলেজড"। এবং এসব হল "ম্যানসপ্লেনিং"।
     
    এটা একেবারেই হাসির কথা নয়। কারণ ইতরজনেরা কারো বক্তব্যের বিরোধিতা করার আগে ব্যক্তিটিকে প্রোফাইলিং করে, এবং ব্যক্তিপরিচয়কে আক্রমণ করে। যেমন, "মোল্লারা তো আফগানিস্তানকে ভালো বলবেই"। বা, "মেয়েমানুষের আবার কথা"। কিংবা "কাফেরের কথায় বিশ্বাস কোরোনা"। এখানেও পদ্ধতিটা একদম এক। জাত এবং লিঙ্গ বেছে নিয়ে "ব্যাটা বামুনের পোর আবার কথা"। কোনো মহিলার কথার উল্টোদিকে কোনো পুরুষ মতামত দিলেই সেটা কীকরে ম্যানপ্লেনিং হয়, এসব ন্যূনতম সাধারণজ্ঞানের প্রশ্নে নাহয় নাই যাওয়া হল। কিন্তু ব্যক্তি নয়, বিরোধিতাটা হওয়া দরকার বক্তব্যের, কারো বক্তব্যের বিরোধিতায় "ছিছি উনি তো জাতিতে অমুক" বা " ওনার তো দু পায়ের ফাঁকে তমুক চিহ্ন" বলাটা অসৌজন্য বা অসভ্যতাই শুধু নয়, মৌলবাদ, এটুকু না মানলে তো বিশ্বসংসারে কে তালিবান আর কে নয়, ফারাক করাই অসম্ভব। 
     
    স্ট্যাম্প লাগিয়ে নিদান হাঁকাটা এ সময়ের যুগলক্ষণ হয়ে দাঁড়াচ্ছে। কী ভাগ্যিস মুজতবা এ যুগে জন্মাননি। নইলে মেয়েদের মুখ ঢাকার যাথার্থ নিয়ে আফগানের বক্তব্যের প্রশংসার জন্য নির্ঘাত "সৈয়দের ব্যাটা, প্রিভিলেজড মৌলবাদী" শুনতে হত। তাঁর সময়ে সেটা তাঁকে শুনতে হয়নি। সুস্মিতা বন্দ্যোপাধ্যায়  আর জীবিত নেই। তাঁকেও  "বামুনের বেটি, মেয়েমানুষ" বলে কেউ নস্যাৎ করেছে বলে শোনা যায়নি। করলে সেটা নিন্দনীয়ই হত। যে ভদ্রলোকের কথা পছন্দ হচ্ছেনা, দুটো বাক্যেই ন্যারেটিভের তাসের ঘর ভেঙে যাবে বলে মনে হচ্ছে, তাঁকে "বামুনের ব্যাটা, পুরুষমানুষ" বলে নস্যাৎ করার চেষ্টাও একই কারণে নিন্দনীয়।
     
    ভদ্রলোকের বক্তব্যঃ  
     

    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Amit | 203.0.3.2 | ২৪ আগস্ট ২০২১ ০৭:৩৪497037
  • নরেন্দ্র মোদিকে ​​​​​​​নিয়ে ​​​​​​​বিখ্যাত চিত্রনাট্যকার সেলিম ​​​​​​​খানের বক্তব্য কয়েক বছর আগে : 
     
    " মুম্বাই, 4 নভেম্বর ২০১৫ : মুসলমানদের এবং যেকোন সংখ্যালঘুদের জন্য ভারতের চেয়ে ভালো জায়গা আর নেই। যদি তারা এখানে বসবাস করতে চায়, তাদের অবশ্যই জাতি ও সংস্কৃতির প্রতি সম্মান দেখাতে হবে, বলেন প্রবীণ লেখক সেলিম খান। সেলিম খান নরেন্দ্র মোদিকে সমর্থন করে বলেন যে প্রধানমন্ত্রী মোটেও সাম্প্রদায়িক নন এবং তিনি সৎভাবে বিশ্বাস করেন সব কা সাথ সব কা বিকাশ। "
     
     
    ভদ্রলোক জন্মসূত্রে মুসলিম , পদবী খান । ফলত, "মোল্লার  পো" এবং "পুরুষ",  এবং ​​​​​​​ভারতে মুসলিম ​​​​​​​হওয়া ​​​​​​​সত্ত্বেও ​​​​​​​হয়তো বলিউড ​​​​​​​সূত্রে "প্রিভিলেজড"। আশা ​​​​​​​করি ​​​​​​​কেও ওনাকে ​​​​​​​নিয়ে  "ম্যানসপ্লেনিং" করবেন ​​​​​​​না। ছকটা মজার এবং বিপজ্জনক। এবং মোদী জমানা যতটা ভয়াবহ ভাবা হচ্ছে তা হয়তো নাও ​​​​​​​হতে ​​​​​​​পারে  - একই যুক্তিবিন্যাস ফলো করলে ??? 
     
     
  • পারমিতা | 2409:4060:2094:216f:dbb0:6d0d:6607:977 | ২৪ আগস্ট ২০২১ ০৮:০০497039
  • নিজের অভিজ্ঞতা বলেছেন বলে কত কিছু বলে চলেছে নেট দুনিয়ার মানুষ।
  • &/ | 151.141.85.8 | ২৪ আগস্ট ২০২১ ০৮:০৮497040
  • ফেবুতে তো ঝড় বয়ে যাচ্ছে এই নিয়ে।
  • dc | 122.164.37.112 | ২৪ আগস্ট ২০২১ ১০:৪২497041
  • স্টকহোম সিন্ড্রোম? 
  • দীপ | 2401:4900:3a14:5100:2645:e2e4:9386:b890 | ২৪ আগস্ট ২০২১ ১২:০৫497042
  • এই অসামান্য যুক্তি অনুসারে নরেন্দ্র মোদী আদর্শ ভদ্রলোক, দেশকে যথার্থ উন্নতির পথে নিয়ে যাচ্ছেন, আত্মনির্ভরশীল ভারত প্রতিষ্ঠা করছেন! 
    গুজরাট দাঙ্গা বিরোধীদের অপপ্রচার ছাড়া আর কিছু নয়! 
     
     
  • দীপ | 2401:4900:3a14:5100:2645:e2e4:9386:b890 | ২৪ আগস্ট ২০২১ ১২:১৪497043
  • আফগানিস্তানে আমরা কেউই নেই, তাই কোনো কিছুই আমরা সঠিকভাবে জানিনা। কিন্তু একটা দেশ থেকে যখন অসংখ্য মানুষ পালিয়ে আসতে থাকে, তখন খুব সহজেই বোঝা যায় সেখানে সব কিছু ঠিক নেই! 
    আর সুস্মিতা বন্দ্যোপাধ্যায় কিন্তু ফিরে আসতে পারেননি! 
     
    সম্ভবত শহরগুলোতে অবস্থা খুব খারাপ নয়, কিন্তু প্রত্যন্ত অঞ্চলে কি ঘটে চলেছে তার আমরা কেউই জানিনা!
  • তালিবান | 202.8.114.13 | ২৪ আগস্ট ২০২১ ১৩:৫১497051
  • এখন মেয়েরা নিয়মিত স্কুলে যাচ্ছে, উনি বলেননি, বলেছেন কাবুলের যে স্কুলে তিনি পড়াতেন, ভীষন পশ ও ধনী বাড়ির ছেলে মেয়েরা পড়ত, স্কুলের শিক্ষক, অশিক্ষক কর্মীর মধ্যে প্রচুর মহিলা ছিল। কিন্তু তালিবান এর সময়ে সেসব রমরম করে চলছে এসব তিনি বলেননি। দ্বিতীয়ত তাঁর কথা অনুযায়ী তিন রকমের তালিবান আছে - 1. যারা নেতৃত্বে রয়েছে ও এডমিনেস্ট্রেটিভ দিক সামলায়, 2. সশস্ত্র তালিবান বা যোদ্ধা তালিবান, 3. এনফোর্সের বা যারা জোর করে সিভিলিয়ান দের ইসলামী নিয়ম মানতে বাধ্য করাচ্ছে, এয়ারপোর্ট এ ভিড় করলে গুলি করছে, কোথাও আফগান পতাকা উড়ছে কিনা দেখছে, বিধর্মী কে ঝোলাচ্ছে এইসব। 
     
    এই দুই ও তিন গ্রুপের মধ্যে প্রচুর গোষ্ঠী আছে যাদের নিজেদের মধ্যেও ঝামেলা আছে এবং তারা কেউ সাধারণ জঙ্গি কেউ প্রচন্ড  উগ্র। 
  • শর্মিষ্ঠা রায় | 2401:4900:1108:eb1e:0:5c:40c6:c401 | ২৪ আগস্ট ২০২১ ১৩:৫৮497052
  • ভারতীয়দের সঙ্গে তালিবানরা খারাপ ব্যবহার করছে না, এটা আরো কেউ কেউ বলেছেন। তাছাড়া এই ভদ্রলোক শিক্ষক, তালিবানরা হয়তো চাইছে, ভারতীয়রা তাদের সম্পর্কে পৃথিবীর সামনে ভালো বার্তা রাখুক। তাই মোটের ওপর ভারতীয়দের অভিজ্ঞতা হয়তো খারাপ না। কিন্তু যে দেশের মানুষরা তালিবানদের হাত থেকে বাঁচতে প্লেনের চাকায় ঝুলে মর্মান্তিক মৃত্যু বরণ করছে, সেখানে সব কিছু ঠিকঠাক নেই। 
  • Common Man | 165.225.116.96 | ২৪ আগস্ট ২০২১ ১৮:১৪497060
  • এই ভদ্রলোক সম্বন্ধে কিছু কথা জানানো যাক ।ইনি হিন্দু নন যদিও ব্রাহ্মণ পদবি লেখা ।স্কুলে পড়াকালীন রীতিমতো বুক ঠুকে খ্রীষ্টান হয়েছিলেন . লোককে নিজের নাম বলতেন ফ্রান্সিস তমাল ডিসুজা ।হিন্দু ধর্ম সম্বন্ধে অনেক নেগেটিভ কথা তখন থেকেই বলতো ।ঠিক ঠাক তারকাটা বলতে যা বোঝায় তাই ছিল তমাল ।লেখাপড়ায় ভালোছিলো কিন্তু শিক্ষকদের সম্মান করতো না ।বাড়ির লোক ওর কাজ কর্মে প্রচ্ছন্ন সমর্থন দিতো ।স্কুল এ পড়াকালীন পকেটে সাপ নিয়েও ঘুরতো সেটা অনেকে দেখেছে ।সামনে থেকে ওকে দেখার জন্য এই সব কিছু জানি। 
  • Somnath Roy | ২৪ আগস্ট ২০২১ ১৮:২০497061
  • আফগানিস্তানে এই মুহূর্তে সিভিল ওয়ার চলছে। সরকার নেই। সেই দেশ থেকে পালানোর জন্য কিছু লোক হুড়োহুড়ি করবেই। তার সঙ্গে তালিবান কীরকম তার কোনও সম্পর্ক নেই।
  • ~ | 49.37.33.244 | ২৪ আগস্ট ২০২১ ১৮:৩৭497062
  • কমনবাবু কী যে বলেন। হিন্দু ধর্ম কী এতই দুর্বল যে কেউ মুখে বললো আর ধর্ম চলে গেল। তার ওপর আবার ব্রাহ্মণসন্তান, ছোবড়া দিয়ে সাত বছর ঘষলেও ধর্ম যাবে না। আর সাপ তো কত ঠাকুর দেবতার প্রিয়। ওই ব্রাহ্মণত্ব, সাপ আর সবার ওপর উনিজির বিদেশনীতি - এসবের জোরেই তো ওই মারকুটে লোকগুলো কিছু করেনি।
  • দীপ | 2401:4900:3a03:67fa:1f27:89f5:3ae6:5202 | ২৪ আগস্ট ২০২১ ১৯:০৩497064
  • @Somnath আহা সে তো‌‌ বটেই। তালিবানরা তো কচি খোকা , চৈতন্যের‌‌ শিষ্য! বামিয়ান বুদ্ধমূর্তি ভাঙা থেকে শিশু, মহিলাদের পণবন্দি করা- কোনো কিছুই তারা করেনি! 
    অবশ্য কিছু পরেই থিয়োরি এসে যাবে এ সব কিছুর জন্য দায়ী ব্রিটিশস্তাবক বিদ্যাসাগর আর সাম্প্রদায়িক বঙ্কিম! আর যারা এ নিয়ে কথা বলবে, তারা হিন্দুত্ববাদী, ইসলামোফোব! 
     
     
  • দীপ | 2401:4900:3a03:67fa:1f27:89f5:3ae6:5202 | ২৪ আগস্ট ২০২১ ১৯:০৯497065
  •  
    Chakraborty Samrat লিখলেন মাতব্বরদের উদ্দেশ্যে। 
     
    বাংলায় উপনিবেশবাদ বিরোধী খোঁয়ার চর্চার নামে, যে ভাঁড়ামি চলছে তাঁর ব্যাখ্যায় রাজা রামমোহন এখন বাঈজি নাচের আয়োজক।সুভাষচন্দ্র বসু, দেশবন্ধু চিত্তরঞ্জন এখন তোলাবাজ।মাষ্টারদা সূর্য সেনকে একজন ভার্চুয়াল ছাগল বলেছিল 'মুসলিম বিদ্বেষী'।চ্যালেঞ্জ করেছিলাম।উত্তর এখনও পাইনি।বাংলার অগ্নিযুগের বিপ্লবীদের মুসলমান বিদ্বেষী বলে আকছার গালি দেওয়া হয়।বাঙালি ভদ্রলোকতো এঁদের ভাষায় ঔপনিবেশিক শক্তির দালাল।হায়!মাতৃভূমির পরাধীনতার শৃঙ্খলমোচলনে কারান্তরালে বাঙালি অগ্নিযুগের শৌর্যের কথা এখনও ব্রিটিশরা ভোলেনি।'হুপনিবেশ বাদ'বিরোধীদের লেখায়এঁরা হিন্দুরাষ্ট্রের উপাসক!গলির মোড়ের গবেষকরা বাঙালি ভদ্রবিত্ত সেন,মৈত্র ,ঘোষ, চৌধুরী, চক্কত্তি, মুকুজ্জে, বারুজ্যেদের বিরোধিতা করতে গিয়ে আমাদের ভুলতে বলছে মোহিত মৈত্রদের দ্বিপান্তরের ইতিহাস।তাঁদের বলিদান। উপমহাদেশের মাটির সঙ্গে মাতৃসাধনার যে স্বাভাবিক স্বমন্বয় তাঁর সুগভীর ছাপ তৎকালীন হিন্দু তরুণদের ওপর পড়েছিল।কারণ তখনও সংস্কারিত না হওয়া সমাজের প্রতিনিধিত্ব তাঁরাই করেছেন।রামমোহন, বিদ্যাসাগর, ডিরোজিও, বাংলার বিপ্লববাদী অগ্নিযুগের সূর্যসন্তানরা কেউই ব্যতিক্রম নন।সমাজের যা কিছু গ্রহণীয় ও অগ্রহনীয় বৈশিষ্ট্য তার সুপ্ত ফল্গু ধারা তাঁদের চেতনায় বয়ে চলেছে।বাঙালির দেবতা আরাধ্যদের ওপর আক্রমণ করে তাঁদের বর্তমান সমাজকে দুর্বল করে দেওয়া যদি যুদ্ধ হয়, তবে পাল্টা আক্রমন করে তাঁদের কোর্টে গড়েও গোলাদাগা হোক।বাঙালি জাতীয়তার প্রতীকে আক্রমণ করার অর্থ দুপারের বাঙালিদের উগ্রহিন্দু ও ইসলামিক জেহাদীদের হাত শক্ত করে।
     
    হুপনিবেশবাদ বিরোধীগণ এই সারসত্য বুঝতে অক্ষম।যে পুরুষের নিঃস্বার্থ ত্যাগ উপমহাদেশের কদর্যতাকে, ব্রাম্মন্যবাদের নীচতাকে পরিকাঠামো গত ভাবে প্রথম আঘাত করেন তাঁকে হেয় করে হুপনিবেশবাদ বিরোধী ল্যাতাগণ পায়েল রোহাতগির চেয়ে বেশি কিছু উপকার করছেন না।অধ্যাপিকা সুব্রতা সেন তাঁর 'বিধবাবিবাহ ও পনপ্রথার সন্ধানে উৎসর্গ করেছেন রাজরামমোহনকে।উপমহাদেশের নারী মুক্তি আন্দোলনের আইকন ও যুগপুরুষ বলে সংজ্ঞায়িত করেন।কট্টর হিন্দুমৌলবাদ বিরোধী সুব্রতা সেনকে হুপনিবেশবাদ বিরোধীগণ কি বলবেন?হিন্দুরাষ্ট্রের দালাল?
     
     
     
  • দীপ | 2401:4900:3a03:67fa:1f27:89f5:3ae6:5202 | ২৪ আগস্ট ২০২১ ১৯:১৮497066
  • @সোমনাথ 
    যে উৎসাহ নিয়ে রামমোহন-বিদ্যাসাগরের পিণ্ডি চটকানো হয়, তার ভগ্নাংশ অবশ্য তালিবানদের সমালোচনায় দেখা যায়না! 
    এর আগে সূর্য সেন ইসলামবিদ্বেষী বলে গল্প নামিয়েছিলেন, এখন তালিবানদের দুধের শিশু বলে গল্প নামাতে এসেছেন!
  • খিকখিক | 175.45.142.131 | ২৪ আগস্ট ২০২১ ১৯:২১497067
  • মিশনের গোরুটা আবার নাদতে লেগেচে!
  • বিপ্লব রহমান | ২৫ আগস্ট ২০২১ ০৪:৪৮497071
  • খাপ পঞ্চায়েতের বাইরে বাঙালি আর যেতে পারলো কই? 
    তাই ​​​গণধোলাই গণধর্ষণ গণহত্যা  ...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন