এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • খেরোর খাতা

  • ছোটদের বড় করা

    Suvankar Ghosh Roy Chowdhury লেখকের গ্রাহক হোন
    ২৬ মে ২০২১ | ১২১৪ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • লাগাতার কাজ শুরু হওয়া প্রয়োজন ছোটদের পরিসর থেকে। ভিন্নমত প্রাপ্তবয়স্কদের সঙ্গে তর্ক করা অমূলক সময় নষ্ট; বেশিরভাগেরই কান নেই, মুখ আছে। বরং সমমনস্ক কিছু প্রাপ্তবয়স্ক জোট বাঁধলে তবু একটা ব্যাপার। কিন্তু জোট বেঁধে, তারপর? আবার তর্ক? ঝগড়া? "আমাদের দাবি মানতে হবে"?


    সে চলতেই পারে; বিকল্প ভাষ্যে যৌথ পরিবারের মতো এরা। কিন্তু এই সবই আগাছার পাতা ছেঁটে শিকড় রেখে দেওয়ার মতো ব্যাপার। গঠনমূলক কাজ অনেক, অনেক বেশি প্রয়োজন বুনিয়াদি স্তরে, ছোটদের সঙ্গে/ জন্য। আসলে আমাদের গবেট মাথায় রাজনীতি এতটাই 'বড়দের বিষয়' যে বড়দের ওদিকে ব্যস্ত রেখে রাষ্ট্রচালিত শিক্ষাব্যবস্থা ছোটদের apolitical কুচুসোনা প্রকল্পের অংশ করে নেয়। এ এক আশ্চর্য মজা! 'অরাজনৈতিক' ইতিহাস, 'অরাজনৈতিক' সাহিত্য, 'অরাজনৈতিক' ভূগোল, 'অরাজনৈতিক' বিজ্ঞান। partisan politics এত ঘৃণ্য, এত ভয়াল যে রাষ্ট্রের "আহা ওরা তো ছোট, এখন রাজনীতি কিসের" বাণী অভিভাবকরাও দিব্যি খান। অতএব, লং লিভ 'অরাজনৈতিক', ঠুলি-ওরিয়েন্টেড পাঠক্রম। 


    লজ্জিত ও অসহায় লাগে যখন তেত্রিশ বছর বয়সে এসে বুঝি ছোটবেলায় কিভাবে আমাদের 'অরাজনৈতিক' 'খেলু খেলু' রেখে রাষ্ট্রচালিত শিক্ষাব্যবস্থা ও প্রাপ্তবয়স্করা আমাদের মধ্যে মসৃণভাবে নোংরা রাজনীতি ঢুকিয়ে দিয়েছেন। ভারত-পাকিস্তান খেলা হলে বলা হয়েছে দেশকে ভালোবাসো; খেলাটাকে ভালোবাসতে কেউ বলেনি। সব্জিওয়ালা মাত্রেই ঠকায়, চোর; রিকশাচালক, রান্নার মাসি, নাপিত, মেথর, মুদিরদোকান-কাকু, এঁদের সঙ্গে ভালো করে কথা না বললেও চলে, কারণ এরা 'পড়াশুনা না করা'; এমনকি পরের ক্লাসে উঠতে গিয়ে ঘনিষ্ঠ বন্ধু আটকে গেলে তাকেও ত্যাজ্য করা --- এসব তো আমাদের চারপাশে ঝকমক করছে সমাজশিক্ষার চেহারায়। আর স্কুলে? ত্রিশ বছর বয়সে এসে রবীন্দ্রনাথের 'ইতিহাস' পড়ে বুঝেছি, ক্লাস এইট-নাইনে কী ভাঁওতাবাজি হয়েছিল! কী যে প্রতারিত লাগে! যে সময়ে আমাদের স্কুলের পড়াশুনা, সেই সময়কার সরকার কিভাবে উঁচু ক্লাসে আমাদের 'লার্নিং ইংলিশ' পড়িয়ে ইংরাজি পাঠের আদ্যশ্রাদ্ধ করেছেন। ক্লাস এইট, নাইন। কী পড়ছি, না 'লার্নিং ইংলিশ'! হাঃ! কেন? না মাতৃভাষায় শিক্ষার গুরুত্ব অপিরিসীম। মাতৃভাষায় কী পড়ছি, না 'অপুর কল্পনা'। বলেছিলাম না, আশ্চর্য মজা? বিদেশী ভাষার বদলে মাতৃভাষাকে prioritize করতে বললে আপনার প্রথমেই কী মনে হবে? মাতৃভাষার পাঠকে বিদেশী ভাষার পাঠের সমকক্ষ করে তুলি, আরও ক্রিটিকাল করে তুলি। আর আমরা কোন ভাবনার ফসল, না মাতৃভাষা যা আছে থাক, বিদেশী ভাষাটাকে টেনে নামিয়ে দাও সরকারী প্রকল্পে। কেন বাংলা মিডিয়াম মার খাবে না? কেন বাপ-মা হ্যালহেলিয়ে বাচ্চাগুলোকে ইংলিশ মিডিয়ামে পাঠাবেন না? ভূগোল বলতে বার্ষিক বৃষ্টিপাত আর গমের ফলনের জন্য আদর্শ জলবায়ু! আমাদের সময় স্কুলে 'জীবনশৈলী' (যৌনশিক্ষা বলা যাবে না, 'কাম' মানে 'এসো') শেখানো হতো না, তাই সেটা নিজেদের সাবলীল চেষ্টায় কিছুটা জেনেছি; নাহলে যে কী তৈরি হতাম।


    না না, চিন্তার কোনও কারণই নেই। সরকার বদলে কিছুই পাল্টায় নি। আর কেন্দ্রে-রাজ্যে পাল্টাপাল্টি করে যে সরকারই আসুন, বিশ্বাস রাখুন, শিক্ষায় ছোটদের জন্য এই কুচুসোনা প্রকল্প বহাল থাকবে। এই প্রকল্প শুধু অভিভাবকদের শান্তিই দেয় না, আগামীর নিশ্চিন্ততা তৈরি করে। 


    কাজেই প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যবস্থার বাইরে ছোটদের জন্য কাজ শুরু হওয়া প্রয়োজন। ওরকম আল-বাল রঙিন পাখি, ছুটির সকাল, বার্থডে পার্টি জাতীয় রূপকথা নয়। কাজ। যে কাজ তাদের ঘেঁটি ধরে বলে যাবে "ভাবো, ভাবো", যে কাজ ভাবা প্র্যাকটিস করাবে, এমন কাজ।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে মতামত দিন