এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • π | ০৪ মে ২০২১ ০১:৩৭734298
  • আচ্ছা, একটু একটু দেখেশুনে নানা ভাংচুরের খবর ছড়াবেন।   বিজেপির আইটি সেল ফেক নিউজ ছড়িয়ে দাঙ্গা বাঁধাতে চাইছে।

  • π | ০৪ মে ২০২১ ০১:৪১734299
  • অর্ক লিখেছে, সুপরিকল্পিত ভাবে ফেক কন্টেন্ট ফ্যাক্টরির মাল বাজারে ছড়িয়ে দিয়ে হিন্দু মুসলিম দাঙ্গা লাগানোর চেষ্টা চলছে। বন্ধুদের হাতজোড় করে অনুরোধ করি যে শুভবুদ্ধি দিয়ে সাম্প্রদায়িক শক্তিকে এই বাংলায় রুখে এসেছেন, সেই শক্তি ব্যবহার করেই অপতথ্য যাচাই করুন। স্ক্রিনশট, হোয়াটস অ্যাপ মেসেজ-এগুলি তথ্যের সঠিক সোর্স নয়।হোয়াটসঅ্যাপ  বিশ্ববিদ্যালয় ব্যবহারই করা হয় মেরুকরণের রাজনীতিকে বৈধতা দেওয়ার জন্য। কোনও ছবি সত্যি না ফেক জানতে গুগল রিভার্স ইমেজ ব্যবহার করুন, হাতের কাছেই আছে।


    জেনে রাখুন, এই বাংলায় হিন্দু মুসলিম করার একটি সুযোগও ছাড়বে না সাম্প্রদায়িক শক্তি, আপনি তার বোরে হলে রক্তের দাগ আপনার হাতে লাগবে। অশান্তির সংস্কৃতি চিরতরে বন্ধ করতে নাগরিক আন্দোলনের অংশীদার হোন, প্রশাসনের দ্বারস্থ হোন, সহনাগরিকে ভরসা রাখুন, গুজব-অপতথ্যে নয়।

  • PT | 203.110.242.23 | ০৪ মে ২০২১ ০৮:০৮734308
  • "যে শুভবুদ্ধি দিয়ে সাম্প্রদায়িক শক্তিকে এই বাংলায় রুখে এসেছেন......."
    এটা কবে হল?
    সংখ্যালঘু নরম সাম্প্রদায়িকতাকে ব্যবহার করে তিনোরা তৃতীয়বার ক্ষমতায় এল আর সংখ্যাগুরু সাম্প্রদায়িকতা বিজেপিকে ৩৮% ভোট দিয়ে ৩ থেকে ৭৭ এ পৌঁছে দিয়েছে।
    রাজনীতিতে বেঁচে থাকার জন্য দুদলের কেউই এই সাম্প্রদায়িকতার পুনর্বার ব্যবহার করতে দ্বিধা করবে না।
    অন্ধ হলে কি আর প্রলয় বন্ধ থাকে?

    "The 2021 state Assembly election is the moment when the idea of Bengal turns away from socially progressive, politically reforming agendas to regress in time, back to the early 19th century."
    https://www.indiatoday.in/news-analysis/story/west-bengal-elections-ideologies-to-caste-the-emerging-identity-politics-1780714-2021-03-18

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন