এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  ভোটবাক্স  বিধানসভা-২০২১

  • ' পাতি' মানুষের জাগতিক পরিসরে বদলের আশা বড় কম।

    Saikat Mistry লেখকের গ্রাহক হোন
    ভোটবাক্স | বিধানসভা-২০২১ | ০২ এপ্রিল ২০২১ | ২৯৩৮ বার পঠিত
  • মাস কয়েক আগে একটি ম্যাচ দেখছিলাম। খেলায় 'ভারতের' জেতার কোন সম্ভবনা ছিল না। ক্রিকেটীয় কারণে তো নাই। তবু যুযুধান,  সুবিধাজনক অবস্থানে থাকা দলটি জিতে গেল। এমন ঘটনা অতীতেও ঘটেছে। একে নিতান্ত মিরাক্যাল বলা যায়।


    কলকাতা মানে পশ্চিমবঙ্গ আর পশ্চিমবঙ্গ মানে কলকাতা - এমন একটা ধারণা অনেকের আছে। বলা ভালো এর বাইরে কোন ধারণাই তাদের নেই।  আর ফেসবুক নামক ম্যানিপুলেটেড পরিসরটি এধরণের ভাবনাকে আরও কৃত্রিমভাবে লালন করতে সহায়ক হয়। আমি যা দেখব, দেখতে চাই - শুধু সেটুকু দেখানো হবে। ২০১১ সালে ' পরিবর্তন' চাই শ্লোগান যখন উঠেছিল, তখনকার সময়টা বেশ মনে করতে পারি। গ্রাম- শহরে, আনাচে- কানাচে একটা চাপা ফিসফাস শুনতে পেতাম। আশাকরি সবাই শুনেছেন। যারা ক্ষমতার মোহে অন্ধ এবং আজও ক্ষমতাচ্যুতির ক্ষত ভুলতে পারেননি,  তাদের কথা আলাদা।  বর্তমানে হাজার হাজার কোটি টাকায় বিক্রি হওয়া গণতন্ত্রের চতুর্থস্তম্ভ অনেক বেশি আমাদের  চারদিকে ভিজুয়াল থাকে। চাইলে বা না চাইলে দেখে ফেলি।  অথচ এই পরিসরটা যতই চারদিকে কিলবিল করুক না কেন - এটা কোন জাগতিক জগৎ নয়৷  অপাতি মানুষের জন্য, অপাতি মানুষদের বানিয়ে তোলা জগৎ।  অথচ পাতি মানুষের বা মানুষের দৈনন্দিন জাগতিক পরিসর হল আসল পরিসর। যেখানে এই বানিয়ে তোলা ঘটনাগুলোর,  ছবিগুলোর যোগ বর কম। 


    কে চাল চুরি করল?  কার কত শ্রীবৃদ্ধি হল?  কে গোমূত্র পান করল?  কে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ামককে গুম করে দিল?  কে বলতে গিয়ে চারটি বানান ভুল করল - পাতি মানুষের জাগতিক পরিসরে এর প্রভাব খুব একটা নেই। নিজের পাওনার কিছুটা ' ডোল' হিসেবে পেলেও তারা মোটামুটি সন্তুষ্ট। যদিও যে যত পায়, তার চাওয়া তত বেড়ে যায়। অপরদিকে, অপাতি মানুষ আর ইহ জাগতিকতার ওপরের কোন এক ভার্চুয়াল জগতের ঝলমলে পরিসরে উল্লিখিত বিষয়ের মতো হাজার বিষয় নিয়ে চর্চা- চর্যা চলে। অপরদিকে জাগতিক পরিসর এতটাই আসল সে কিন্তু এতটা সঙ্কট বোধ করেনা, যতটা তার উপরের পরিসরে থাকা লোকজন তাকে নিয়ে আতঙ্কিত।


    শুশুনিয়া পাহাড়ের চারশমিটার ওপরের দোকানী থেকে সাধারণ হাটের মেছোনী সবাই জানে -'ও একটু অমন হয়' । ওটা  হওয়ার জিনিস৷ আপনি - আমি সেটা নিয়ে যতই  আতঙ্কিত বোধকরিনা কেন?  কোটি টাকার মিডিয়া,  বানিয়ে তোলা ফেসবুক আর কলকাতা কেন্দ্রীক অপাতি পরিসর যতই  ভাবীদিনের গেরুয়াকরণের ছবি দেখে আমোদিত বা আতঙ্কিত বোধ করুক না কেন - পাতি মানুষের জাগতিক পরিসরে তার খুব একটা প্রভাব আছে বলে মনে হয়না। জাগতিক পরিসর কিন্তু সেই সঙ্কট বোধকরে না। তাদের সঙ্কট বোধ করানোর চেষ্টা  উঁচুতলার এবং অপাতি পরিসর করে চলে। তাতে সহায়ক হয় মিডিয়া সহ অজাগতিক নানা বিষয়গুলো।  


    যে অপাতি পরিসর রামের আসন্ন আগমন অনুভব করে তুরীয় আনন্দ বোধকরছেন - জাগতিকতা কিন্তু কিন্তু তার অনুসারী নয়। পুনশ্চ  এরপরও যদি পরাজাগতিকতা অক্রিকেটীয় কোন কারণের মতো জাগতিক হয়ে ওঠে, তাকে রাজনৈতিক কোন কারণ বলার কোন মানে হয়না। তা নিতান্ত মিরাক্যাল। 


    অপিচ, মিরাক্যাল ঘটার কোন লক্ষণ কোথাও দেখা যাচ্ছে না।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ranjan Roy | ০২ এপ্রিল ২০২১ ০৯:৩৪733830
  • আপকে মুঁহ মেঁ ঘি-শক্কর। মানে ওই ফুল-চন্দন আরকি।


    যে আসে আসুক বিজেপি যেন না আসে!


    কিন্ত গত পঞ্চায়েত নির্বাচনের গুন্ডামি, মনোনয়ন পত্র ভরতে না দেয়ার রাগ  গ্রামাঞ্চলে একটা ফ্যাক্টর হবে মনে হয়।

  • Somnath Roy | ০২ এপ্রিল ২০২১ ১০:৩১733834
  • পঞ্চায়েত নির্বাচনের গুণ্ডামি সাধারণ ভোটারদের কাছে ফ্যাক্টর হলে সিপিএম চৌতিরিশ বছর থাকত?

  • PT | 203.110.242.23 | ০২ এপ্রিল ২০২১ ১০:৪২733835
  • অত লুঠপাট করেও ব্রিটিশ কি করে ২০০ বছর ছিল কে জানে!!

    কিংবা গুজরাটে কি করে বিজেপি জিততেই থাকে? হাজার দুয়েক মৃতদেহ মানুষের কাছে কোন ইস্যুই নয়।

    ২০১৯-এর গুণ্ডাগার্দির ব্যাখ্যা বা জাস্টিফিকেশন কি ১৯৯৯ বা ২০০৯-এর ঘটনাক্রম দিয়ে ব্যাখ্যা করা যায়?

  • π | ০২ এপ্রিল ২০২১ ১০:৪৪733836
  • সুবিধাজনক অবস্থানে থাকা দল জিতলে মিরাকল কেন হবে ?  না থাকা দল বলতে চাইলেন ?


    আরেকটা জায়গা স্পষ্ট নয়। বলছেন , গ্রামেগঞ্জে সোশাল মিডয়ার প্রভাব তেমন নেই,মিডিয়ার আছে।  তো মিডিয়া কি গৈরিক ঝড়ের হাওয়া তুলচছে না ? নতুন ফ্রি তে চালু হওয়া বেশ কিছু চানেল একেবারে গৈরিকই। সেক্কষেত্রে ? হতে পারে ,ঝড়টা তাঁদের কৃত্রিমবভাবে তোৈরি ,কিন্তু তার প্রভাবভোটে পড়বে না ? তাহলে তো মিডিয়ার প্রভাবও নেই বলতে হয়। 

  • Ranjan Roy | ০২ এপ্রিল ২০২১ ১২:১৮733837
  • সোমনাথ 


    একমাত্র ফ্যাক্টর বা প্রধান ফ্যাক্টর  বলিনি তো, অনেকগুলো মিলে একটা ইমপ্যাক্ট। আর একেক সময়ে একেকটি প্রধান হয়। পঞ্চায়েত নিয়ে আবেগ ও ক্ষমতার স্থানীয় স্তম্ভ হিসেবে হিসেবে অনুভুতির জন্ম বামজমানায়।


    এবার ধর্মীয় মেরুকরণ বড় ফ্যাক্টর মনে হয়।


    পাইয়ের তোলা প্রশ্নগুলো আমারও। 


    আমি কী চাই সেটা অন্য প্রশ্ন, কিন্ত বিশ্লেষণ বিষয়ীনিরপেক্ষ হতে হবে।

  • Aa | 2409:4060:40f:b7d9:136b:fcbb:d0b4:1a54 | ০২ এপ্রিল ২০২১ ১২:২৪733838
  • 2011 সালের মিডিয়া প্রপাগান্ডা সমান ভাবেই 2021 সে ফিরে এসেছে। Karma কথাটা অনেকে বলছেন।


     ' পাতি ' মানুষ, মোটামুটি পড়াশুনা করে graduate হয়ে সবজি নিয়ে রাস্তায় বসছে, মোবাইল রিচার্জ বা তেলেভাজা র দোকান খুলছে রোজ দেখছি। অনেকে স্টেশনারি বা মুদির দোকান দিয়েছিল। দোকান এত বেশি হয়ে গেছে যে বিক্রি বাট্টা হচ্ছে না তাই বিক্রি করে দিয়ে আবার অন্য কিছু করছে। এভাবে যতদিন না তার সামান্য পুঁজি নিঃশেষ হয়ে যাবে ছেলেটি এভাবেই চেষ্টা করে যাবে। শিক্ষিত  'পাতি ' যুবকটি কিন্তু দু টাকা চাল ডালের ভিক্ষাতে সন্তুষ্ট নয়। খেটে খাবো, মাথা উঁচু করে বাঁচবো এটা যদি সে বলে তাহলে তার এটা বেশি চাওয়া বলে মনে করি না।

  • Ranjan Roy | ০২ এপ্রিল ২০২১ ১২:৪৭733840
  • রাইট! এই এক্সপেক্টেশনই আগে রাজ্যে ও কেন্দ্রে সরকার বদলেছে। এবারও পারে। ভবিষ্যতে আশাভঙ্গ হলে কেন্দ্রেরও ওই  হাল হবে।

  • Saikat Mistry | ০৫ এপ্রিল ২০২১ ১৯:৩৭733916
  • 'যে যুবকটি  গ্রেজুয়েট হয়েছে, সবজি বিক্রি করছে সেও ' পাতি' মানুষই। নিজস্ব মতামত তার তেমন একটা নেই।  আর  'পাতি' গ্রেজুয়েটদের হাল কেমন কলেজে পড়াতে গিয়ে হাড়ে হাড়ে টেরটি পেয়েছি। যে আশাবাদ তার উপর আরোপ করাহয়, সেটা কতটা তার নিজস্ব আশা এটাই সংশয়ের। 

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন