এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  পড়াবই  হরেকরকমবই

  • হরেকরকমবই— ১০

    নবকুমার
    পড়াবই | হরেকরকমবই | ২১ মার্চ ২০২১ | ১৭৪৩ বার পঠিত
  • সম্প্রতি প্রকাশিত তিনটি ভিন্ন স্বাদের বইয়ের সংক্ষিপ্ত আলোচনা। লিখেছেন নবকুমার


    ইলিশবিলাস



    ইলিশ ব্যাপারটা যে ওভারহাইপড, এরকম কথা এক সময়ে শোনা যেত না। সে ছিল স্যাক্রিলেজতুল্য। যেমন চিতল মাছের মুইঠ্যা। বাঙাল বাড়িতে জন্মালে এবং তেমন প্রতিবেশে বেড়ে ওঠা হলে, স্বয়ংক্রিয় পদ্ধতিতেই জেনে যেতে হয় যে ইলিশ এক মহামূল্যবান, দুর্লভ এবং দেবভোগ্য। নানারকম অপর স্বর উঠে আসার কালে জানা যাচ্ছে, এ সত্য, অন্য অনেক সত্যের মতোই খণ্ড এবং অবস্থাননির্ভর।

    রজতেন্দ্র মুখোপাধ্যায়ের ‘তোমার ইলিশ, আমার ইলিশ…’ নামের অতিক্ষুদ্রকায় পুস্তকে অবশ্য তেমন কোনো অপর স্বর নেই। লেখক ইলিশপ্রেমী, এবং তাকেই একমাত্র সত্য বলে ধরে নিয়েছেন। বিভিন্ন সময়কালে আনন্দবাজার পত্রিকায় বেরোনো তিনটি লেখার সমাহার এই বই, যাকে ইলিশ সম্পর্কিত প্যামফ্লেট বললেও চলে। শুরুর পুস্তকনাম নিবন্ধটিতে তিনি নারীর জন্য আকুলিবিকুলি করা কিশোরপ্রতিম উচ্ছ্বাসে ইলিশ বর্ণনা করেছেন। দ্বিতীয় নিবন্ধ ‘ইন্দ্রিয়লিখিত শব্দমালা’। এ নিবন্ধে ইলিশ ধরার সময় ও কাল, পরিবেশের সংকটে ইলিশের স্বাদবিপর্যয়ের কথা উল্লিখিত। বাড়ির গিন্নিরা এখন ইলিশ রান্নার সময় পান না বলে খেদোক্তিও রয়েছে এতে। তৃতীয় তথা শেষ নিবন্ধ ‘ইলিশের নাম সত্যবতী’তে লেখক কল্পনার লাগামকে অনিঃশেষ ছুট দিয়ে মহাভারতের সত্যবতীকে ইলিশ হিসেবে কল্পনা করেছেন।

    এই ইলিশ সম্পর্কিত পুস্তিকাটির অলংকরণ করেছে হিরণ মিত্র। নিঃসন্দেহে তাঁর চিত্রায়ণ বইটির অহংকার বৃদ্ধি করে।



    তোমার ইলিশ, আমার ইলিশ...
    রজতেন্দ্র মুখোপাধ্যায়
    ইতিকথা
    মুদ্রিত মূল্য : ৬০ টাকা



    করোনা, লকডাউন ও কিছু জরুরি প্রশ্ন



    কালোত্তীর্ণ হবার বাসনা থেকেই লেখকের জন্ম, এমন একটা কথা চালু রয়েছে, এবং তা জনপ্রিয়ও বটে। তবে সব লেখা, কালের গহ্বরে বা কালো ট্রাংকে ফেলে রাখা যায় না, তা বিলাসিতার শামিল এবং গোটা লেখার প্রকল্পকেই নস্যাৎ করে দিতে পারে। ফলে কোনো কোনো সময়ে স্বয়ং লেখককে উদ্যোগী হতে হয় দ্রুতপ্রকাশে, তার মধ্যে দ্রুততাজনিত কিছু সমস্যা, বা খামতি থেকে যেতে পারে জেনেও।

    ‘করোনা সংকট লকডাউন ও অনুত্তরিত’ কিছু প্রশ্ন এরকমই এক বই। করোনা ভাইরাস ও তজ্জনিত বিশ্ব জোড়া আতঙ্ক পরিবেশ ও বিধিনিষেধ চালু যে আসলে একটি উপরতলার চক্রান্ত মাত্র, এমন একটি বয়ান খুব না হলেও জনপ্রিয়তা অর্জন করেছে। এ সম্পর্কিত বিভিন্ন লেখালিখি সামাজিক মাধ্যমে ও বেশ কিছু ওয়েব পোর্টালে প্রচারিতও হয়েছে। সেসব লেখা কিছু ক্ষেত্রে দু-মলাটের মধ্যে রেখে প্রকাশ পেয়েছে। এই বই সেই তালিকাতেই একটি কৌতূহলোদ্দীপক সংযোজন।

    করোনা মহামারিকে নেহাৎ এক অতিমারিমাত্র বলে মানতে লেখক প্রেমভাস্কর নারাজ। তিনি বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনের মধ্যেকার ফাঁকফোকর ও অন্যান্য কিছু সামাজিক-রাজনৈতিক বিষয় সামনে রেখে এই অতিমারির ধারণাকে চ্যালেঞ্জ করতে চেয়েছেন। প্রতিপাদ্য বিষয়টি দ্রুত প্রকাশ করা যে জরুরি এবং তার জন্য যে কিছু তাড়াহুড়ো হয়েছে সে কথা বইয়ের শুরুতেই বলে নেওয়া হয়েছে। দ্বিতীয় সংস্করণে কথাশেষ বলে একটি পর্যায় যুক্ত করার অভিপ্রায়ও ব্যক্ত করেছেন লেখক। সার্বিক ভাবে, এ বইতে উত্থাপিত প্রশ্নগুলি অবশ্যই বিশদে চর্চিত হওয়া দরকার।



    করোনা সংকট লকডাউন ও অনুত্তরিত কিছু প্রশ্ন
    প্রেমভাস্কর
    বইদূত
    মুদ্রিত মূল্য : ১২৫ টাকা



    ভিন্ন স্বাদের ডার্ক ফিচার



    ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় ও ফাল্গুনী মুখোপাধ্যায়ের লিখিত শুভেচ্ছাবার্তা মুদ্রিত হয়েছে নীলাঞ্জন ভৌমিকের ‘গল্প’ সংকলনে। সংকলনের নাম স্ন্যাপ ড্রাগনের ডানা। লেখকের ভূমিকায় বলা হয়েছে, এটি বেডসাইড রিডিং ল্যাম্প, ব্ল্যাক কফি আর ডার্ক থ্রিলার স্টোরির একটা ইনফিউশন। বাংলা ভাষায় এই ফ্লেভারের গল্প কম। প্রকাশক জানিয়েছেন, এ বই কাব্য নয়, নিছক গল্পসংকলন নয়, কেবলমাত্র রোমহর্ষক থ্রিলারও নয়, তাহলে! ডার্ক ফিচার! হ্যাঁ, সেটা বলা যেতে পারে। ব্লার্ব থেকে জানা যাচ্ছে, লেখকের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ঐতিহাসিক শ্রুতিনাটক, স্মৃতিমেদুর রম্যকাব্য। এ ছাড়া একটি গল্পসংকলনও সম্পাদনা করেছেন তিনি। মোট ছ-টি গল্প রয়েছে বইটিতে। শুরুর নামগল্পে করোনা অতিমারির কথা, নামোল্লেখ ব্যাতিরেকে। যার শুরু এক আতঙ্ক থেকে, আতঙ্কের স্বপ্ন থেকে। এক একটি গল্প এক একরকম স্বাদের।



    স্ন্যাপ ড্রাগনের ডানা
    নীলাঞ্জন ভৌমিক
    দিগন্ত
    মুদ্রিত মূল্য : ১৫০ টাকা


    বাড়িতে বসে বইগুলি পেতে হোয়াটসঅ্যাপে বা ফোনে অর্ডার করুন +919330308043 নম্বরে।

    গ্রাফিক্স: মনোনীতা কাঁড়ার


    কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন


    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • পড়াবই | ২১ মার্চ ২০২১ | ১৭৪৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন