• বুলবুলভাজা  পড়াবই  হরেকরকমবই

  • হরেকরকমবই— ৯

    নবকুমার
    পড়াবই | হরেকরকমবই | ১৪ মার্চ ২০২১ | ১৯৩ বার পঠিত
  • পছন্দ
    জমিয়ে রাখুন পুনঃপ্রচার
  • সম্প্রতি প্রকাশিত তিনটি ভিন্ন স্বাদের বইয়ের সংক্ষিপ্ত আলোচনা। লিখেছেন নবকুমার


    রাস্কিন বন্ডের রাস্টি এখন ঝরঝরে বাংলায়



    রাস্টি, খুদে রাস্টি থাকে দেহরায়। অদ্ভুত সব পোষ্য, আশ্চর্য সব আত্মীয়-স্বজন ঘিরে থাকে তাকে। বহুদিন যাবৎ, রাস্টি এরকমই। রাস্টি অথবা রাস্কিন বন্ড।

    ১৯৩৪ সালে ভারতে জন্মগ্রহণ করা রাস্কিন বন্ডের ছেলেবেলাই রাস্টির মধ্যে ধরা রয়েছে, এ কথা রাস্কিন নিজেও অস্বীকার করেন না। দি অ্যাডভেঞ্চার্স অফ রাস্টির ভূমিকায় সে কথা লিখেওছেন তিনি। এই বইটির বাংলা তরজমা করেছেন ঈশানী রায়চৌধুরী, যিনি বাংলা অনুবাদে অভিজ্ঞ।

    ২২ টি রাস্টি আখ্যান নিয়ে ২৮৮ পাতার এই বইয়ের মুদ্রণে যত্নের ছাপ প্রথম দর্শনেই অনুভূত হয়। এই অ্যাডভেঞ্চারের সবকটিই অবশ্য কেবল খুদে রাস্টির নয়, তার কৈশোর-তারুণ্য-যৌবনের কথা, ভারত থেকে দূরে গিয়ে ভারতকে মনে পড়ার কথা, প্রথম যৌবনাবেগাকুল স্বপ্ন-আকাঙ্ক্ষার কথাও রয়েছে এখানে।

    বর্তমানে মুসৌরি বাসরত অশীতিপর রাস্কিন বন্ড কাঁপা হাতের লেখায় বাংলা সংস্করণের জন্য যে কয়েক লাইনের শুভেচ্ছাবার্তা লিখেছেন, বইটিতে তার মুদ্রণ নিঃসন্দেহে নতুন মূল্য যোগ করবে।

    উৎসর্গপত্র ও চতুর্থ প্রচ্ছদের পঙ্‌ক্তিগুলি মায়া রচনা করে, তবে খুদে পাঠকদের জন্য তা কিঞ্চিৎ ভারবাহী। তবে রাস্টি তো কেবল খুদেদেরই নয়, তার অভিভাবকদেরও।

    ইংরেজি সংস্করণের সঙ্গে মানানসই প্রচ্ছদ রয়েছে বাংলা অনুবাদেও।



    দি অ্যাডভেঞ্চার্স অফ রাস্টি
    রাস্কিন বন্ড
    ভাষান্তর ঈশানী রায়চৌধুরী
    প্রকাশক — ধানসিড়ি
    মুদ্রিত মূল্য : ৩৭৫ টাকা



    ব্যক্তিগত গদ্যে উত্তর কলকাতা ও মফস্‌সলের কোলাজ



    আকারে সংক্ষিপ্ত, ব্যক্তিগত গদ্য লেখা ও তার প্রচার ও প্রসার সামাজিক মাধ্যমসমূহের দৌলতে জনপ্রিয় হয়েছে। এ ধরনে, পাঠকও লেখক হয়ে উঠতে পারেন। আর লেখক, তুলনামূলক কম আয়াসে আরও বেশি রচনা সৃষ্টি করে চলতে পারেন।

    আকাশ গঙ্গোপাধ্যায়ের মঞ্চে ডেকে নিচ্ছি মূলত ক্ষুদ্রকায় গদ্যসমূহের এক কেতাব। ৮০ পৃষ্ঠার এই বই দুটি ভাগে বিন্যস্ত। উত্তর কলকাতার অভিজ্ঞতা নিয়ে লেখা সুতানুটি জংশন পর্বে রয়েছে মোট এক ডজন লেখার সমাহার। মফস্‌সলের দেখাদেখির অভিজ্ঞতা থেকে উঠে এসেছে অষ্টমী সেলুন পর্ব। এ অংশটিতে রয়েছে দু-ডজন গদ্য।

    অতি তরুণ (জন্ম ১৯৯৪) আকাশ গঙ্গোপাধ্যায়ের এটি দ্বিতীয় গদ্যগ্রন্থ, এর মধ্যেই তিনি এই নিয়ে লিখে ফেলেছেন মোট হাফ ডজন বই। বিজ্ঞান শাখায় পড়াশোনা করে মাত্র ২৭ বছরে ৬টি বই লেখার জন্য বহুল পরিশ্রম প্রয়োজন, এ নিয়ে কোনো সংশয়ের অবকাশ থাকতেই পারে না। আজকাল পাবলিশার্স থেকে প্রকাশিত বইটির পাতা ও ছাপা দুইই উঁচু মানের। প্রচ্ছদ এঁকেছেন সেঁজুতি বন্দ্যোপাধ্যায়।



    মঞ্চে ডেকে নিচ্ছি
    আকাশ গঙ্গোপাধ্যায়
    আজকাল
    প্রচ্ছদ সেঁজুতি বন্দ্যোপাধ্যায়
    মুদ্রিত মূল্য : ১৫০ টাকা



    টিকটিকি, গোয়েন্দা— যা বলতে চাও!



    চার খুদে গল্পে গোয়েন্দাদের কাণ্ডকারখানা। বইটিও কলেবরে খুদে— পৃষ্ঠা সংখ্যা ৩১। বইটিতে মোট চারটি গল্প। গল্পগুলির নাম যথাক্রমে খুদে গোয়েন্দার কাণ্ড কারখানা, স্বপ্নার ঘটনাটা, চুরি হয়েছে বেশ হয়েছে এবং মুরগির ডিম। এই কাহিনিগুলির গোয়েন্দা গ্ল্যামারাস নয়, নেহাৎ পাশের বাড়ির ছেলে, যার অবসর কাটে বন্ধুদের সঙ্গে ক্যারাম পিটিয়ে।

    মুরগির ডিম গল্পে এক মুদির দোকানে ডিম চুরির মত তুচ্ছ ঘটনা দিয়ে রহস্যের শুরু। সে রহস্য, গল্পের মাপে ঘনীভূত হয়। পরে দেখা যায় ডিম চুরি, কোনও ছিঁচকের কাণ্ড নয়। তার সঙ্গে জড়িত বিশাল মাপের এক অপরাধচক্র। ডিমের মাধ্যমেই সে চক্র ছড়িয়ে রাখত তাদের অপরাধজাল। অপেশাদার হলেও নায়ক গোয়েন্দা তার স্বভাবজ ক্ষমতায় নিতান্ত কম আয়াসেই রহস্যের সমাধান করে, অপরাধীরা ধরা পড়ে।

    বইয়ে কিছু মুদ্রণ প্রমাদ এড়ানো গেলে ভালো হত।

    বইয়ের লেখক হাওড়ার দেবাশীষ মণ্ডল, খড়গপুরের আইআইটি থেকে পদার্থবিদ্যায় এমএসসি পাস করে ভুবনেশ্বরের ইনস্টিটিউট অফ ফিজিক্স থেকে পিএইচডি করছেন।



    গোয়েন্দাগিরির চারকাহন
    দেবাশীষ মণ্ডল
    কচি পাতা
    মুদ্রিত মূল্য : ৪০ টাকা


    বাড়িতে বসে বইগুলি পেতে হোয়াটসঅ্যাপে বা ফোনে অর্ডার করুন +919330308043 নম্বরে।


    গ্রাফিক্স: মনোনীতা কাঁড়ার

    এই বিভাগের লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে 'পড়াবই'এর হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন।
  • বিভাগ : পড়াবই | ১৪ মার্চ ২০২১ | ১৯৩ বার পঠিত
  • পছন্দ
    জমিয়ে রাখুন পুনঃপ্রচার
  • কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন
    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি প্রতিক্রিয়া দিন