• বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়।
    বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে।
  • জোহরা শাহ

    জিনাত রেহানা ইসলাম
    বিভাগ : বুলবুলভাজা | ১৩ জুন ২০২০ | ১৫৬ বার পঠিত
  • জোহরা শাহ কে? কেনই বা মরে গেল মাত্র আট বছর বয়সেই। ভাবতে অবাক লাগে ব্যাবসার টিয়া ছেড়ে দিয়েছে—এই অভিযোগে মালিক ডোমেস্টিক স্টাফকে লাথি মেরে মেরে ফেলতে পারে? শুধু তাই নয় চিকিৎসা সূত্রে জানা গেছে মাত্র আট বছরের জোহরার প্রাইভেট পার্টসেও লাথি মারা হয়েছে। মেরে অজ্ঞান করে ফেলে দেওয়া হয়েছে চিকিৎসার নামে। বাচ্চা মেয়ের টিয়াপাখি খাওয়াতে গিয়ে খাঁচা খুলে যায়। উড়ে যায় দামি টিয়া। আর সেই রোষেই পাখি ও সম্পত্তি ব্যবসায়ী মারতে মারতে মেরেই ফেলে জোহরাকে।

    ৫৮০ কিলোমিটার দূর থেকে মেয়ের থাকা-খাওয়া ও পড়াশোনার শর্তে পরিবার পাঠায় মেয়েকে এক ব্যবসায়ীর বাড়িতে। কেননা যখনই অভাব, তখনই বাড়ির মেয়ের মাথায় কোপ। মোজাফরগড় থেকে রাওয়ালপিন্ডি সফর কাল হল জোহরার। জীবনটাই চলে গেল। মাত্র চার মাস কাজ করতে পেরেছে। কোনো মাইনে ছিল না। আনপেইড লেবার। যদিও এদের উপর নানা ধরনের অত্যাচার বিশ্বব্যাপী অব্যাহত। পাকিস্থানে চাইল্ড লেবার আইনত নিষিদ্ধ। আইএলও-র তথ্যানুযায়ী সাড়ে আট মিলিয়ন ডোমেস্টিক ওয়ার্কারের মধ্যে মহিলা ও শিশুই বেশি। আমাদের নিজের দেশে শেষ-পাওয়া তথ্য অনুযায়ী ২.৬ মিলিয়ন মহিলা ডোমেস্টিক ওয়ার্কার।

    অর্থনৈতিকভাবে ধনী বা দরিদ্র দেশ এদের মর্যাদা ছিনতাই করে আসছে। অবহেলা ও অবজ্ঞাপূর্ণ আচরণকে স্বাভাবিক মেনে আসছে। শিক্ষিত সমাজের সামনে আয়না ধরার কেউ নেই। তারা অনেকেই জাতিসংঘের ঘোষণাও মুখস্থ রেখেছে। মানব পরিবারের সবার সমান ও অবিচ্ছেদ্য অধিকার তারা স্বীকারও করে হয়তো। কিন্তু বাস্তবে এদের সুরক্ষা বা যত্নের বিষয়ে খুব বেশি গুরুত্ব দেয় না। ডোমেস্টিক ওয়ার্কারের কপাল মালিকের মানবিকতার উপর ছেড়ে দিলে বেনিয়মে জীবন যাবে এভাবেই।

    আন্তর্জাতিক শ্রম সংস্থার মতে, শারীরিক শ্রমে নিযুক্ত ১৫২ মিলিয়ন শিশু রয়েছে। এর মধ্যে ৭২ মিলিয়ন ঝুঁকিপূর্ণ কাজে রয়েছে। যদিও আমাদের দেশের লেবার ল ডোমেস্টিক ওয়ার্ককে কখনোই প্রোডাক্টিভ কাজের সমতুল মনে করেনি। ২০১৮-তে লেবার অ্যান্ড স্কিল ডিপার্টমেন্ট দক্ষতা ও স্থান নির্বিশেষে ওয়ার্কারদের ঘণ্টায় ৩১-৩৯ টাকা মজুরি বেঁধে দিয়েছিল। সেটাও তারা আদায় করার অবস্থায় হয়তো নেই।



    শিশু শ্রমিকদের জন্যে গৃহপরিচারকের কাজকে মনে করা হয় উপযুক্ত, নিরাপদ ও সুরক্ষিত। প্রতি তিনজন অপ্রাপ্তবয়স্ক গৃহকর্মচারীর মধ্যে দুজনই শিশুকন্যা।


    শ্রমের মর্যাদা নিয়ে গলা-ফাটানো সমাজ কিন্তু এদের অধিকারটা বুঝিয়ে দিতে ও কড়ায় গন্ডায় মিটিতে দিতে অপরাগ। তাই জোহরা পাখি উড়িয়ে শাস্তি পেল। প্রতিবাদ হল কোথাও কোথাও। এবং কোবিড বিপ্লবে মাসমাইনে না পেয়ে কেঁদে ফিরল রাস্তায় অগণিত মেইড সারভেন্ট।

    বিশ্বজুড়ে একই চিত্র। ইথিওপিয়া থেকে কাজে যাওয়া ৩৭ জন মহিলা ডোমেস্টিক ওয়ার্কারকে লেবাননের রাজধানীতে রাস্তায় নামিয়ে দেওয়া হল কিছুদিন আগেই। তাদের দেওয়া হল না কাজের পয়সা। ফিরিয়ে দেওয়া হল না তাদের পাসপোর্ট। এমনকি ছুরি দিয়ে ভয় দেখানো হল দেশে ফেরার আবদারে। রাস্তায় আশ্রয় নেওয়া মহিলাদের কথা জানাজানি হতেই লেবাননের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয় যে, এই মেইডদের ঘরে রাখার দায়িত্ব নিয়োগকারীদের। লেবাননে কাফালা নামের এক সিস্টেমের মধ্যে দিয়ে এদের নিয়োগ করার ফলে ডোমেস্টিক ওয়ার্কারদের ভিসা নিয়োগকারীর সঙ্গে যুক্ত থাকে। তাই ওদের ঘরে ফেরাটা মালিকের মর্জির উপর নির্ভর করে। ওদিকে নিজের দেশ ইথিওপিয়াও এদের ফিরিয়ে নিচ্ছে না। এয়ার টিকিট শুধু ডলারে নেওয়া হয় ইথিওপিয়ায়। লেবাননে আর্থিক সংকটের কারণে ডলার অ্যাক্সেস করা সম্ভব হচ্ছে না। দুই দেশের নিয়ম ও ব্যবস্থার ফাঁসে আটকে আছে এতজন ডোমেস্টিক স্টাফের ভাগ্য। দেশে ও দেশের বাইরে কাজের মেয়েরা এভাবেই গভীর সমস্যায় জর্জরিত হচ্ছে। কাজ করেও অপমান ও অনিশ্চয়তার জীবন কাটাতে বাধ্য হচ্ছে।

  • বিভাগ : বুলবুলভাজা | ১৩ জুন ২০২০ | ১৫৬ বার পঠিত
  • আমার গুরুবন্ধুদের জানানকরোনা ভাইরাস

  • করোনা ভাইরাস

  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত