এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • বুলবুলভাজা  কূটকচালি

  • ২০১২- আবার তোতা কাহিনী

    শ্রী লামা লেখকের গ্রাহক হোন
    কূটকচালি | ২১ মে ২০১২ | ৫৮৪ বার পঠিত

  • এক ছিল জাতি। তাহারা ছিল আঁতেল। তাহারা বড় বেশি প্রশ্ন করিত, চক্ষু মুদিয়া থাকিত না। কাগজ পড়িত, টেলিভিশনে ও ইন্টারনেটে দেশবিদেশের সুলুকসন্ধান লইত, জানিত না চামচাগিরি কাহাকে বলে।

    রানী বলিলেন, "এমন জনগণ তো ভোটব্যাঙ্কের কাজে আসে না, অথচ রাজারহাটে, সেক্টর ফাইভে বসিয়া ফেসবুক করে, আর কার্টুন আঁকিয়া মাওবাদের প্রসার ঘটায়।"

    মন্ত্রীদের ডাকিয়া বলিলেন, "ইহাদের শিক্ষা দাও।"
     


    বিদ্বজ্জনদের উপর ভার পড়িল জাতিটাকে শিক্ষা দিবার।

    শিল্পী, অভিনেতা ও শিক্ষাবিদেরা বসিয়া অনেক বিচার করিলেন। প্রশ্নটা এই, উক্ত জনগোষ্ঠীর ত্যাঁদড়পনার কারণ কি?

    সিদ্ধান্ত হইল, সামান্য কম্পিউটারে জনগন যে তথ্য জানিতে পারে তাহা সুবুদ্ধির উদ্রেক করে না। তাই সকলের আগে দরকার ইন্টারনেট ব্লক করিয়া দেওয়া।

    পন্ডিতেরা বিভিন্ন কমিটিতে সদস্যপদ পাইয়া খুশি হইয়া বাসায় ফিরিলেন।
     


    পেয়াদা বসিল ব্যঙ্গচিত্রশিল্পীদের শায়েস্তা করিতে। এক দুর্বিনীত অধ্যাপকের শাস্তিটা হইল এমন আশ্চর্য যে, দেখিয়া দেশবিদেশের লোক চমকাইয়া উঠিল। কেহ বলে, “শিক্ষার একেবারে হদ্দমুদ্দ।” কেহ বলে, “শিক্ষা যদি নাও হয়, খবরের কাগজে নাম তো ছাপিল। মাস্টারের কী কপাল!”

    পেয়াদা বোঝাই করিয়া বকশিশ পাইল। খুশি হইয়া সে তখনই পাড়ি দিল বাড়ির দিকে।

    পণ্ডিত বসিলেন জনগনকে বিদ্যা শিখাইতে। নস্য লইয়া বলিলেন, “থার্ড ডিগ্রীর কর্ম নয়।”

    রানী তখন তাঁহার প্রিয় কাগজের সম্পাদককে তলব করিলেন। তাঁহার লোকেরা সম্পাদকীয় লিখিয়া এবং সম্পাদকীয়ের সম্পাদকীয় লিখিয়া পর্বতপ্রমাণ করিয়া তুলিল। যে দেখিল সেই বলিল, "সাবাস। পরিবর্তন আর ধরে না।"

    সাংবাদিকের দল পারিতোষিক লইল বলদ বোঝাই করিয়া। তখনই ঘরের দিকে দৌড় দিল। তাদের সংসারে আর টানাটানি রহিল না।

    অনেক সাধের সরকারটার জন্যে বিদূষকদের খবরদারির সীমা নাই। সাংবাদিক সম্মেলন, জনসভা ও মিটিং মিছিল তো লাগিয়াই আছে। তার পরে ১০০% কাজের হিসাব দেখিয়া অনেকেই বলিল, “উন্নয়ন হইতেছে।”

    লোক লাগিল বিস্তর এবং তাদের উপর নজর রাখিবার জন্য লোক লাগিল আরও বিস্তর। তারা মাস-মাস মুঠা-মুঠা তনখা পাইয়া সিন্ধুক বোঝাই করিল।

    রানীর ভাইপো খুশি হইয়া বোটনিক্যাল গার্ডেনে বেড়ু করিতে চলিল ও গার্ডেনের দারওয়ানকে বলিল "জানতা নেহি, হাম কৌন হ্যায়?" 
     

    সংসারে অন্য অভাব অনেক আছে, কেবল নিন্দুক আছে যথেষ্ট। তারা বলিল, "উন্নয়ন হইতেছে, কিন্তু মানুষগুলার খবর কেহ রাখে না।”

    কথাটা রানীর কানে গেল। তিনি বিদূষকদের ডাকিয়া বলিলেন, “অনঙ্গ, অর্জুন, এ কী কথা শুনি।”

    বিদূষকেরা বলিল, “মহারানী, সত্য কথা যদি শুনিবেন তবে ডাকুন বিদ্বজ্জনদের, পণ্ডিতদের, লিপিকরদের, ডাকুন যারা উন্নয়ন করে এবং উন্নয়ন তদারক করিয়া বেড়ায়। নিন্দুকগুলো ফেসবুকে লগ ইন করিতে পায় না বলিয়াই মন্দ কথা বলে।”

    জবাব শুনিয়া রানী অবস্থাটা পরিষ্কার বুঝিলেন, আর তখনি সাংবাদিক সম্মেলন ডাকিয়া বিদূষকদের একশোতে একশো নম্বর দেওয়া হইল।
     


    উন্নয়ন কী ভয়ংকর তেজে চলিতেছে, রানীর ইচ্ছা হইল স্বয়ং দেখিবেন। এদিকে, একদিন তাই পাত্র মিত্র অমাত্য লইয়া তিনি যখন সিংহাসনে বসিয়া আছেন তখন শ্লীলতাহানির অভিযোগ লইয়া এক রমণী আসিয়া উপস্থিত।

    দেউড়ির কাছে অমনি বাজিল শাঁখ ঘণ্টা ঢাক ঢোল কাড়া নাকাড়া তুরী ভেরী দামামা কাঁসি বাঁশি কাঁসর খোল করতাল মৃদঙ্গ জগঝম্প। নগর কোটাল গলা ছাড়িয়া টুপি নাড়িয়া, সাংবাদিক সম্মেলন ডাকিলেন।

    কোটাল বলিলেন, “মহারাণী, কাণ্ডটা দেখিতেছেনে? এ সবই চক্রান্ত। ”

    রাণী বলিলেন, “আশ্চর্য। সাহস কম নয়।”

    মন্ত্রী বলিলেন, "শুনিয়াছি উক্ত রমণী স্বামী পরিত্যক্তা।”
     
    রানী খুশি হইয়া দেউড়ি পার হইয়া যেই ভাঙ্গা আম্বাস্যাডারে উঠিবেন এমন সময়, গোয়েন্দা প্রধান বলিয়া উঠিলেন, “মহারাণী, তদন্ত করিয়া দেখিয়াছেন কি?”

    শুধু বলিলেনই না, অপরাধীকে ধরিয়াও ফেলিলেন।

    এবারে রাণী গাড়িতে চড়িবার সময় বলিয়া দিলেন, গোয়েন্দাপ্রধানকে যেন বদলি করিয়া দেওয়া হয়। 
     

    দেশের জনগন দিনে দিনে ভদ্র-দস্তুর-মতো আধমরা হইয়া আসিল। অভিভাবকেরা বুঝিল, বেশ আশাজনক। তবু স্বভাবদোষে মাঝে মাঝে সমালোচনা করে। এমন কি, এক-একদিন দেখা যায়, সে তার রোগা হাত দিয়া ফেসবুকে স্ট্যাটাস আপডেটের চেষ্টায় আছে।

    কোতোয়াল বলিল, “এ কী বেয়াদবি!”

    তখন ক্যামেরা ও মাইক্রোফোন লইয়া টি ভি চ্যানেল আসিয়া হাজির। কী দমাদ্দম প্রশ্নোত্তর! রাণীর চক্ষু রক্তবর্ণ হইল, তিনি সভা হইতে দ্রুত প্রস্থান করিলেন।

    রাণী মুখ হাঁড়ি করিয়া মাথা নাড়িয়া বলিলেন, “এ রাজ্যে ছাত্রছাত্রীরা কেবল যে প্রশ্ন করে তা নয়, উহারা মাওবাদীও বটে।”

    তখন পণ্ডিতেরা এক হাতে কলম, এক হাতে বন্দুক লইয়া এমনি কাণ্ড করিল যাকে বলে শিক্ষা।

    কোতোয়ালের হুঁশিয়ারি দেখিয়া রাণী তাকে শিরোপা দিলেন।
     


    জনগণ ক্ষেপিয়া উঠিল। কোন্‌কালে যে, কেউ তা ঠাহর করিতে পারে নাই। নিন্দুক লক্ষ্মীছাড়া রটাইল, “জনতা ক্ষেপিয়াছে।”

    মন্ত্রীকে ডাকিয়া রাণী বলিলেন, “মন্ত্রী, এ কী কথা শুনি।”

    মন্ত্রী বলিলেন, “মহারাণী, রাজ্যবাসীর শিক্ষা পুরা হইয়াছে।”

    রাণী শুধাইলেন, “উহারা কি আর ফেসবুক করে?”

    মন্ত্রী বলিলেন, “আরে রাম! ”

    “আর কি প্রশ্ন করে?”

    “না।”

    “আর কি মাওবাদীর মত কথা বলে?”

    “না।”

    “১০০% কাজের ফিরিস্তি শুনিলে কি অবিশ্বাস করে?”

    “না।”

    রাণী বলিলেন, “একবার উহাদের ডাকো তো, দেখি।”

    বিদূষক জনগনকে ডাকিলেন। জনগণ বলিল "আসিব না।"

    বিদূষক, মন্ত্রী, কোতোয়াল, ভাইপো, বিদ্বজ্জন- সকলেই বুঝিলেন, সুখের দিন অবিলম্বে শেষ হইতে চলিয়াছে।

    শুধু রাণী বুঝিলেন না।


    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক।
  • কূটকচালি | ২১ মে ২০১২ | ৫৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Sanmay Ganguly | 138.141.155.123 (*) | ২১ মে ২০১২ ০৯:১১89524
  • আদর্শ রচনা ।।।। কালোপযোগী
  • সিকি | 132.177.163.144 (*) | ২২ মে ২০১২ ০৪:০৮89526
  • আমার কাছে ক্ষমতা থাকলে শুধু এই লেখাটার জন্য লামাকে নোবেল প্রাইজ় দিতাম।

    লামার জন্য একটা ওপেন ইনভিটেশন রইল। করিমসে ভরপেট। অথবা লামা যেখানে চাইবে। :)
  • Atanu Kumar | 24.139.193.12 (*) | ২২ মে ২০১২ ০৫:৩৫89525
  • ছোট্ট কথায় ইতিহাসের একটা অধ্যায়
  • I | 24.99.230.198 (*) | ২২ মে ২০১২ ০৬:২৯89527
  • অসাম শালা ! লামাওবাদী !
  • Nina | 22.149.39.84 (*) | ২২ মে ২০১২ ০৭:০৩89528
  • লামার কথামলা ঃ-))))
    যেন সুস্বাদু চাটের থালা
    আরও চাই আরও চাই
  • born free | 219.6.90.57 (*) | ২২ মে ২০১২ ১১:১৬89529
  • আহা আহা জাস্ট অসাধারণ কোনো কথা হবে না।
  • SG | 138.151.71.18 (*) | ২৩ মে ২০১২ ০৭:৩৪89530
  • অসাধারণ হয়েছে।
  • ক্ষয়ীভূত শিলা কি জওয়ানি | 127.194.226.45 (*) | ২৩ মে ২০১২ ১১:৩১89531
  • জনগণ সমপক্কে এট্টু ইল্লি দি! বিজ্ঞজনের কতা পালটে লিলে হবে, গাধাগুলো পাঁচ বছর অন্তর কে তাদের লাথি মারিবে ইহা চয়েস করিয়া তূরীয় আনন্দ লাভ করিয়া থাকে। রাজ বা রাণী যেই যাক রূপকতা শ্যষ হয় না। কেননা, একটা কাম ব্যাক করার চক্কর আছে। ভোট কারে দিব সে বিষয়ে বাঁধা সংখ্যার সংখ্যা, বাড়ে না, বাড়লে সেও লাথথিই মারে। রূপকতাতে লাস্ট সিনে জ্যানগ্যাণ এলে কেমন যেন ইপ্টা নাট্য মনে লয়। শেষ সিনে লাল সূর্জ্জি।
  • generic letter | 77.171.97.37 (*) | ২৫ মে ২০১২ ০৩:৪৩89533
  • রবিবাদু সেই যে কতদিন আগে লিকেচিলেন, মাঝেমধ্যে ভুলে যাই। লামাকে অনে-এ-ক ধন্যবাদ একটা থাপ্পড় মেরে মনে করিয়ে দেওয়ার জন্যে।
    অসা লেখা।
  • sikta | 127.194.193.7 (*) | ২৫ মে ২০১২ ০৮:০১89532
  • আরো আরো এরকম লেখা চাই ই চাই!!
  • ramit dey | 127.194.5.166 (*) | ২৭ মে ২০১২ ০৯:২৪89535
  • khub sundor ....:)
  • নিশান | 82.89.200.226 (*) | ২৭ মে ২০১২ ১২:৪৪89534
  • Aweসাধারণ! :)
  • Debashis | 99.147.0.175 (*) | ২৮ মে ২০১২ ০৭:১০89536
  • লামাকাহিনী! ঃ))। জ্জিও বস!
  • Agniva | 127.194.4.5 (*) | ২৯ মে ২০১২ ০১:৫৭89537
  • যুগোপযোগী গল্প অসামান্য।।।।
  • Samit | 127.202.192.145 (*) | ২৯ মে ২০১২ ০৭:২৯89538
  • দুর্ধর্ষ ,,, অসাধারন কল্পনা শক্তি
  • Ananda | 120.227.136.150 (*) | ২৯ মে ২০১২ ০৮:৩৭89539
  • অসাধারণ। এ ত কালোপযোগী লেখা সত্যিই কবিগুরুর সার্ধ শতবর্ষে সেরা উপহার। ।।।
  • kaushik | 190.215.181.249 (*) | ৩০ মে ২০১২ ০১:৩৭89540
  • অত্য়্ন্ত কালোপযোগী লেখা!
    তবে লামা'দা কে জেলে যেতে না হয়!!
  • anirban | 213.91.201.56 (*) | ২২ জুন ২০১২ ১০:১৪89541
  • asadharon ki bolbo bhasa nei....khub sundar abhutopurno
  • Ritwik | 69.93.254.107 (*) | ০৮ জুলাই ২০১২ ০৭:৫৮89542
  • ও লামা দা, জেলে যাবার ভয় নেইকো??? "পোতিদিন " এবার তোমায় ধরল বলে
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন