এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • গুরু, দক্ষিণা?

    Prakalpa Bhattacharya লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৩ মে ২০১৪ | ১৮১৩ বার পঠিত | রেটিং ৪ (১ জন)
  • (স্থানঃ রিজার্ভ ফরেস্ট। পরিবর্তে কচুবন ও চলবে।
    কালঃ একটা হলেই হোল। কল সেন্টারের যুগে রাউন্ড দ্য ক্লক কাজকম্মো চলে।
    পাত্রঃ যে কটা বিনা পয়সায় নাটক করতে রাজী হয় আর কি।)

    দ্রোণঃ একি, প্র্যাকটিশ ছেড়ে কোথায় গেল সব? যুধিষ্ঠির!
    যুধিঃ প্রেজেন্ট প্লিজ!
    দ্রোণঃ রোলকল করছিনা। পান্ডবগণ, কৌরবগণ, কোথায় সবাই?
    যুধিঃ অল গন স্যার, হাইডিং।
    দ্রোণঃ কী! শুটিং ছেড়ে লুকোচুরি খেলা হচ্ছে!!
    যুধিঃ নট প্লেয়িং স্যার, ভয়ে হাইডিং।
    দ্রোণঃ অসম্ভব!! আমার ছাত্ররা ভয়ে লুকোতেই পারে না! কোথায়, ডাকো সবাইকে!!
    যুধিঃ হে ইউ অল! কামন গাইস!
    (কয়েকটার আবির্ভাব)
    দুর্যোধন- অপমান! আমাদের গাইগরু বলে অপমান করা হচ্ছে! আচার্য, এর বিহিত করতেই হবে! এত দুঃসাহস!
    ভীমঃ দুঃসাহস? সেটা আবার কে রে? তোর আবার কোনও ভাই হল না কি?
    দ্রোণঃ আঃ আবার দুটোতে লেগেছে! এখন বলো, তোমরা কেন লুকিয়েছিলে?
    দুর্যোধনঃ আমি লুকোইনি। জোরে প্রকৃতির বেগ পেয়েছিল, তাই...
    যুধিঃ হি ইজ লাইং স্যার!
    ভীমঃ হ্যাঁ, বেশী লাই পেয়ে মাথায় চড়েছে।
    দুঃ চুওপ! মিথ্যা আমি বলি না! আর ছোটা ভীম, তুই কী করছিলি বলে দেব?
    ভীমঃ আমি গাছে চড়ে দেখছিলাম কটা আম পেকেছে।
    দুঃ হ্যাঁ, ঠিক। নিম গাছে চড়ে পাকা আম গুনছিলেই বটে!
    দ্রোঃ সাইলেন্স! আমি কারণ টা জানতে চাই!
    যুধিঃ স্যার কুকুর।
    দ্রোঃ কী!
    যুধিঃ না, আই মিন, ডগ। বৌ-বৌ।
    দুঃ চুপ কর চামচা! বৌয়ের ভয়ে তুই পালাতে পারিস, আমি নয়। নেহাত রাস্কেলটা তেড়ে এসেছিল...
    দ্রোঃ কুকুর তাড়া করেছিল? তার ভয়ে লুকিয়েছিলে? শেম শেম!
    ভীমঃ আচার্য, ইয়ে, মানে, বিরাট বড় ছিল, আর ভয়ানক জোরে ডাকছিল...
    দুঃ হ্যাঁ, ভীমের থেকেও মোটা আর কালো...
    ভীমঃ কী? আমি কালো?
    দ্রোঃ শাটাপ! আজ ভি দূর দূর কে দেশোঁ মে যব যুদ্ধোঁ হোতে হ্যায়, তো ওবামা কহতে হ্যায় ‘সো যা বেটা, নহি তো ড্রোন আ যায়েগা!’ অওর আজ তুম তিনোঁ নে...
    যুধিঃ এক্সক্যুজ মি স্যার, নট থ্রি, হান্ড্রেড প্লাস ফাইভ, হান্ড্রেড অ্যান্ড ফাইভ!
    দ্রোণঃ সরি, একশও পাঁচো নে মেরা ও নাম মিট্টি মে মিলা দিয়া!!!
    ভীমঃ আচার্য, একটু বাংলায় বলবেন প্লিজ?
    দুঃ ব্যাটা মোটামাথা, শোলে-র ডায়লগ কখনো বাংলায় বলা যায়?
    ভীমঃ আচার্য, আপনি তো ছিলেন না, তাই ডায়লগ মারতে পারছেন। ওটাকে দেখলে... ঐ, ঐ যে, আবার আসছে! ওরে দুর্যোধন রে!!
    দ্রোণঃ এই নেড়িকুত্তাটাকে দেখে তোমাদের এই অবস্থা!! ছিঃ!!
    (দুঃশাসন ও অর্জুনের প্রবেশ) দেখুন আচার্য, আমি তখন থেকে বলছি যে ওটা নেড়ি, আর এই দুঃশাসনটা আমাকে বুঝিয়ে ছাড়ল যে ওটা অ্যান্টির্যাোবিস না নেওয়া ব্লাড হাউন্ড!
    দুঃশা- মোটেই তা বলিনি! বলেছি শিওর হোস না, আজকাল ফেসবুক জুড়ে এত ফেক অ্যাকাউন্ট...
    দ্রোঃ তোমরা বললে এ নাকি ডাকছিল? কিন্তু এর মুখ তো বন্ধ!
    অর্জুনঃ আরে, কে আবার স্টেপল করে দিয়েছে!
    দ্রোঃ স্টেপল নয়, তীর দিয়ে। কিন্তু এটা তো আমার স্টাইল! এভাবে বিরোধীদের মুখ বন্ধ করে আমি ভোটে জিতি। কে আমার স্টাইল চুরি করল? অর্জুন! সত্যি বল!
    অর্জুনঃ না আচার্য! আমি তো...
    দুঃশা- আচার্য, অর্জুনের সত্যিই এত ক্যালি নেই। তাছাড়া ও তো পুকুরে গলা জলে ডুবেছিল, তীর ছুঁড়বে কখন!
    দ্রোঃ আমি জানতে চাই কে আমার স্টাইল চুরি করেছে!
    যুধিঃ দ্য কান্ট্রি ওয়ান্টস টু নো! ইন্ডিয়া ওয়ান্টস টু নো!
    দুর্যোঃ আবার অপমান! এবার আচার্যকে!
    (একলব্যের প্রবেশ) প্রণাম গুরু!
    দ্রোঃ কে হে তুমি? এমন হিরোর মতো এন্ট্রি মারলে? বুনিপ মেরে আসছো মনে হচ্ছে?
    এঃ গুরু, আমার প্রোফাইল পিক দেখেও চিনতে পারছেন না? আমার ফ্রেন্ড রিকোয়েস্ট আপনি অ্যাক্সেপ্ট করেন নি।
    দ্রোঃ ওহো, ফেকলব্য!
    এঃ ফেক নই, একলব্য। এই নেড়ির মুখ আমিই বন্ধ করেছি।
    দ্রোঃ হাঊ ডেয়ার ইউ! জানো, আমি তোমাকে...
    এঃ কিস্যু করতে পারবেন না গুরু! পাবলিক পোস্টে শেয়ার করেছিলেন, ঝেড়ে দিয়েছি।
    অর্জুনঃ আচার্য! ওটা আপনি আমাকে শেখাননি!!
    এঃ আরে খুব সিম্পল! এই তো, এইভাবে তীরটা ধরে...
    দুর্যোঃ কোনও লাভ নেই, অর্জুন অত সহজে কিছুই বোঝেনা!
    ভীমঃ আচ্ছা! তুই খুব বুঝিস? বড় বড় কথা বলছিস?
    অর্জুনঃ আচার্য!!!
    দ্রোঃ ওক্কে নাউ লিসন। এই যে ফেকলব্য, তোমাকে গুরুদক্ষিণা দিতে হবে।
    এঃ ঈঃ মামারবাড়ি আর কি!
    যুধিঃ শাটাপ ইউ মোরন! স্যারের সঙ্গে আর্গুমেন্ট!
    দুর্যোঃ একলব্য, মামারবাড়ি একটা ইমাজিনারি কনসেপ্ট। আমাদের মামা শকুনি আমাদের বাড়িতেই থাকেন। তুমি বরং জেনেই নাও কী দক্ষিণা চাইছেন!
    এঃ হুমমম। ঠিক হ্যায়। বলুন, কী চান।
    দ্রোঃ তোমার ডান হাতের বুড়ো আঙ্গুলটা। তাহলে তুমি আর এত ভাল তীর ছুঁড়তে পারবে না।
    অর্জুনঃ ইয়েসসসসসস!!!! জিও আচার্য!!
    একঃ কাঁচকলা আর কি! দেব না, যাঃ!
    ভীমঃ কী! এত সাহস! না দিয়ে তুই কোথায় যাস দেখি!
    দুর্যোঃ একলব্য, উনি বোধহয় চাইছেন ওনার ঐ পোস্টটাতে তুমি একটা ‘লাইক’ মেরে দাও। কেউ তো কখনো দেয় না!
    একঃ ওহো, এই ব্যাপার! ফাইন। এইতো মোবাইল থেকেই লাইক মেরে দিলাম। গুরু, তোমার চ্যালা গুলোদের মধ্যে এই দুর্যোধনটারই একটু যা গ্রে ম্যাটার আছে। বাকিগুলো গন্ড মূর্খ। টেক স্যাভি ও নয়। গন কেস। ওকে, আসি তাহলে! চিয়াও!!
    অর্জুনঃ আচার্য! এবার কী হবে!!
    দ্রোঃ ভয় নেই। আমি ওকে ব্লক করে দিলাম। আর কখনোই ও আমার সিক্রেট স্টাইল ফেসবুক থেকে কপি করতে পারবে না!
    সক্কলেঃ জয় গুরুর জয়! জয় দক্ষিণার জয়!!
    (শেষ কোথায় হলো! এর পরেই তো কুরুক্ষেত্র শুরু হবে!!)
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৩ মে ২০১৪ | ১৮১৩ বার পঠিত
  • আরও পড়ুন
    বাঘ - Prakalpa Bhattacharya
    আরও পড়ুন
    বয়স - Prakalpa Bhattacharya
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • বিপ্লব রহমান | 127.18.231.45 (*) | ০৩ মে ২০১৪ ০৭:০৭72984
  • প্রাণ খুলে হাসছি, হো হো করে হাসছি। খুব জমে উঠেছে। কুরুক্ষেত্র চাই,,,, :ডি
  • de | 69.185.236.53 (*) | ১৩ মে ২০১৪ ১১:৩১72985
  • অসাম!!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। মন শক্ত করে প্রতিক্রিয়া দিন