এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 24.97.83.192 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০২:০০69783
  • খুবই ভালো লাগলো! চার পুরুষের প্রবাসী আপনি আমাদের অনুপ্রেরণা!
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০২:০৯69784
  • কিছু বছর হলো (ঠিক কবে চালু হয়েছে জানি না) মধ্যশিক্ষা পর্ষদ সার্কুলার জারি করেছে, বানান ভুলের জন্যে নম্বর কাটা যাবে না,
    ই-কার, ঈ-কার, উ-কার, ঊ-কার, স, শ, ষ এগুলো সব মাফ যোগ্য, তফাৎ করা চলবে না, পুরো নম্বর দিতে হবে।
  • ঊমেশ | 118.171.128.168 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০২:১৪69785
  • এক মাস্টার-মশাই এর মুখেই শুনেছি, উনি মাধ্যমিক এর খাতা দেখতে গিয়ে বেশ কিছুক্ষন হতভম্ব হয়ে থাকার পর বুঝতে পারেন, ছেলেটা উত্তরে "বারি" বলে যেটা লিখেছে, সেটা আসলে "বাড়ী"

    কিন্তু নতুন নিয়ম অনুযায়ী পুরো নম্বর দিয়ে হয়েছিল।
  • | 229.64.164.31 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০৪:৪০69786
  • সরি ফর মাই পাপমন, কিন্তু এইটে কি ব্লগে বা টইতে যে সব বানান দেখা যায় তার প্রতিক্রিয়ায়? যেমন ডিডির 'র' আর 'ড়' গুলিয়ে যাওয়া? কিম্বা এককের খতরনাক বানানসমূহ দেখে?
  • শিবাংশু | 127.201.152.120 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ০৫:৫২69787
  • 'দ',
    ব্যাপারটা ঠিক তা নয়। আমি এতোদিনে যতোটা বুঝেছি, 'গুরু'তে যে চর্চা হয় তা সমান্তরাল স্রোতের অংশ। মূলস্রোতের বাধ্যবাধকতা থেকে এখানে কিছু দূরত্ব রাখা হয়। বিষয় যাই হোক না কেন, দৃষ্টিকোণের মধ্যে একটা অন্য মাত্রা থাকে। বিশেষতঃ যাঁরা এখানে নিয়মিত লিখে থাকেন, তাঁদের জন্য এই লক্ষণটি তো অবশ্যই প্রযোজ্য। প্রকাশভঙ্গির মধ্যে কোনও প্রত্যক্ষ পক্ষপাত না থাকলেও নদীর অপর পারের প্রতি সহানুভূতিটি বোঝা যায় । এই বিগ্রহবিনাশী স্পেসটি গুরু'র বিশেষত্ব। এটি থাকা প্রয়োজন। গুরু'র মূলস্রোতে যেসব লেখকের লেখা আমি দেখতে পেলে পড়ে থাকি, যাঁদের মধ্যে আছেন আপনি, সে, সুকান্ত, ডাগদার, অবন্তিকা, তাপস, রঞ্জন, সামরান, সুমেরু, কল্লোলদা এবং অবশ্যই ডিডি। তাঁরা সবাই বানান বিষয়ে রীতিমতো সচেতন। তাই আমার এই লেখা তাঁদের উদ্দেশ্যে নয়। আরো কয়েকজনও হয়তো আছেন, তবে সেটা লেখকনিরপেক্ষ নয়, লেখানিরপেক্ষ। এই সব লেখায় একটা নির্দিষ্ট মননসূচক ঝোঁক কাজ করে। তার দৌলতেই পাঠকের কাছে গুরু'র একটা নির্দিষ্ট নিশে তৈরি হয়। সেই জায়গাটাতেই গুরু সবার থেকে আলাদা।
    ------------------------
    গুরু'তে একটা বিশেষ ধরণের তির্যক গদ্যভঙ্গি খুব প্রচলিত। যেটা পাইদিদি আমাকে জানিয়েছিলো 'খিল্লি' ঘরানার অংশ বলে। এই ধরণের লেখায় মার্জিত, শোভন এক্সপ্রেশনের স্পেস থাকেনা। ফলতঃ বানান ইত্যাদি পোশাকি বাধ্যতাও অনুপস্থিত। বাংলাভাষায় এই ঘরানার গদ্যপদ্য সেই মঙ্গলকাব্যের যুগ থেকেই আমরা দেখতে পাই। বস্তুতঃ আধুনিক বাংলা ভাষা যখন থেকে তৈরি হয়েছে, সেই ঊনবিংশ শতকের লোকপ্রিয়তম বাংলা গদ্যপদ্য এই খিল্লি ঘরানারই অংশ। ব্যতিক্রম বিদ্যাসাগর, বঙ্কিম বা রবীন্দ্রনাথ বা তত্ত্ববোধিনী সভার বাংলা। এমনকি স্বামী বিবেকানন্দের বেশ কিছু লেখা আছে এই ঘরানায়। অতএব এই ধারাটা বাংলা মূলস্রোতের না হলেও, সমান্তরাল স্রোত হিসেবে ভালোভাবেই সক্রিয়। ডিডি'কে আমি গুরু'র রসরাজ বলে থাকি। তাঁর রসবোধের যে পরিধি সেখানে আর্ষপ্রয়োগের অধিকার তিনি স্বতঃই অর্জন করেন। তবে এক নিয়ম সবার জন্য প্রযুক্ত হতে পারেনা। বিশেষতঃ যাঁরা সেই পর্যায়টিতে এখনও পৌঁছোতে পারেননি। যদিও সিদ্ধান্তগতভাবে গুরু'তে সবার স্পেস আছে, কিন্তু তুলনামূলকভাবে এখানে অসহিষ্ণু পাঠকের সংখ্যাও বেশি। ফলতঃ দেখেছি প্রাথমিকভাবে লেখা মকশো করতে আসা অনেক লেখকই অস্বস্তিবোধ করেন। অনেকে আর ফিরে আসেন না।
    ---------------------------
    বানান সংক্রান্ত আমার এই লেখাটি খিল্লি ঘরানার অংশ নয়। যদিও আমি মাঝেমধ্যে এখানে লিখে থাকি, আমিও সেই ঘরানার অংশ নই। তবে সেটা আমার কাছে খুব গুরুত্বপূর্ণ নয়। আমি নাহয় এখানে বিরোধী পক্ষ হয়েই থাকি, আমার লেখারাও.... :-)
  • Nina | 83.193.157.237 (*) | ০৫ অক্টোবর ২০১৫ ১১:৩০69788
  • ভয় নাগে -- কিচু লিখবনা-- বানাম্ভুল হবে ঃ-(
  • ranjan roy | 132.162.184.152 (*) | ০৬ অক্টোবর ২০১৫ ০৪:৩৯69789
  • নীনা,
    নো ইয়ার্কিঃ)) ভুল অইলে শুধরাইয়া দেওয়া অইব নে! ল্যাখো, ল্যাখো!

    আমি নিজে বাংলা বানান নিয়ে খুব অস্বস্তি বোধ করি।দময়ন্তী কয়েক বছর আগে হ্রস্বি-দীগ্ঘির নিয়মের ব্যাপারে আঙুল তুলে কয়েক বার আমাকে সচেতন করেছেন।
    আর সিকি তো বটেই। এঁদের কাছে আমি ঋণী।
    শিবাংশুর মূল বক্তব্যের সাথে একমত।
    এদিকে হিন্দি লিখতে গিয়ে আমার সম্বন্ধ পদের প্রয়োগে ভুল হয়( কা, কে, কী'র ভুল)। কিন্তু মাত্রার ভুল( হ্রস্বি-দীগ্ঘি, হ্রস্ব-উ ,) বা ণ-ত্ব, ষত্ব ভুল হয় না। কারণ, শিবাংশু যেমন বলেছেন , হিন্দিতে এগুলো বেশ স্ট্রাকচার্ড।

    চল্লিশ বছর বাদে বাংলা লেখায় কেঁচে গন্ডুষ করতে গিয়ে আতান্তরে পড়ি। অনেক কিছু বদলে গেছে।যেমন তীর আর তির। নীরেনবাবুর বইটি ও অশোক মুখোপাধ্যায়ের বানানের বইটি তাকে ধরে রেখেছি।
    কিন্তু হাড়ে মজ্জায় আলসেমি!
    এবার থেকে ওদের লেখার সময় টেবিলে রাখব। কারণ বানান ভুল হলে কেমন যেন লজ্জা পাই। ঠিক 'সব চলতা হ্যায়' বলে এড়িয়ে যেতে পারিনে।

    আর-- কমিউনিকেট তো হয়েছে গোছের যুক্তিটি ফাঁপা লাগে। লেখার উদ্দেশ্য তো শুধু যেমন তেমন করে কমিউনিকেট করা নয়, বেশ গভীরে কমিউনিকেট করা।

    অনেক বিপ্লবী কবিতায় শুধু আবেগ থাকে কবিতালক্ষ্মী থাকেন না। বললে শোনায়--বক্তব্য তো ঠিক আছে।
    -তাহলে প্রবন্ধ বা প্যাম্ফলেট লিখলেই হয়; কবিতা কেন?
    এ পর্য্যন্ত শুনে আমার রিটায়ার্ড কলিগ রামপ্রসাদ বলল--ব্যাংকের চাকরিতে সেই ইন্ডাক্শন ট্রেনিং এর সময় তোকে বলেছিলাম না যে মদ খেয়ে যদি হুতোম প্যাঁচার মতন চুপটি করে মুখটি বুজে বসে থাকবি, একটু হল্লা মচাবি না, গাল দিবি না, হো-হো করে হাসবি না, তাহলে শালা মাল খেলি কেন? জল খা, গেলাস গেলাস জল খা! মদ খেলে মদের ইজ্জত রাখবি।
  • Arindam | 213.99.211.18 (*) | ০৬ অক্টোবর ২০১৫ ১১:৪৯69790
  • এইরকম একটা লেখার জন্য হাপিত্যেশ করে বসেছিলাম!
  • রৌহিন | 113.42.127.122 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০৩:০১69791
  • এই লেখাটার সঙ্গে ভীষণভাবে একমত হলাম। বিশেষতঃ "বানান দেখে একটা লোকের ক্লাস চেনা যায় । মানে বানান শুধু কোনও একটা বিশেষ ভাষার লিখিত রূপের উপর দখল কতোটা‚ সেটার সূচক নয়। এটা তার সমগ্র ব্যক্তিত্বের প্রতিচ্ছবি । একটা মানুষের ইমেজ তৈরি হয় তার এক্সপ্রেশনের মানের উপর় এই এক্সপ্রেশনের মাপদন্ড হলো লিখিত ভাষার উপর কতোটা অধিকার তার রয়েছে সেই দক্ষতায় । কেউ যখন ভুল বানান লেখে‚ তার মানে সে ভুল পড়ে। মানে তার মনোসংযোগের অভাব রয়েছে। যার মনোসংযোগের অভাব রয়েছে‚ তার পক্ষে সৃজনশীল মানুষ হওয়া সম্ভব নয়" - এই অংশটার সাথে তো বটেই। কথাগুলো স্পষ্ট করে বলা প্রয়োজন ছিল।
    আমি ব্যক্তিগতভাবে বানান ঠিক রাখার চেষ্টা করি - তবে কিছু কিছু জায়গায় আচমকা ধাঁধা লেগে যায় - আর ঐ রঞ্জনবাবু যেমন বলেছেন, আকরগ্রন্থগুলি নামিয়ে দেখার ব্যপারে আলিস্যি। কিন্তু বানান ভূল পরে নিজে বুঝতে পারলে অথবা কেউ ধরিয়ে দিলে সত্যিই খুব লজ্জা পাই। তবে এই করে অনেক বানানের ভুলটা শুধরেও নিয়েছি।
    তবে এই প্রসঙ্গে আরেকটা বিষয়ে আলোচনা হোক - সেটা হচ্ছে বাংলা ভাষা কিন্তু সত্যিই বদলাচ্ছে - বদলাচ্ছে তার বানানরীতিও। যেমন নদী বা পাখী এখন নদি বা পাখি লেখা হয় - এমন কি কোথাও কোথাও দীর্ঘ ঊ এর ব্যবহারও এড়িয়ে চলতে দেখেছি - যেমন রূপের জায়গায় রুপ। এগুলো নিয়ে এখানে একটু আলোচনা হলে ভালোই হয়।
  • aranya | 154.160.98.94 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০৬:৫১69792
  • 'নদি' লেখা হয় আজকাল !! বড্ড চোখে লাগছে যে
    'পাখি'-টা চলেবল
  • Atoz | 161.141.84.176 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০৭:০৮69793
  • নদি!!!!!
    এ যে আমাদের সেই বড়দি মেজদি সেজদি নদি ফুলদি এর নদির সঙ্গে গুলিয়ে যাবে!!!!
    ঃ-)
  • রৌহিন | 113.42.127.122 (*) | ০৭ অক্টোবর ২০১৫ ০৭:২২69794
  • হ্যাঁ পাখি নিয়ে ততটা আপত্তি না থাকলেও নদি বা তির-ধনুক নিয়ে আমারও আপত্তি আছে - কিন্তু এগুলো বানানরীতিতে কি যুক্তিতে ঢুকল - আদৌ কোন যুক্তি আছে নাকি কোন (বা কোন কোন) প্রভাবশালীর ভুল বানানকে মান্যতা দিতে জোর করে চাপিয়ে দেওয়া হল এগুলো তো জানা দরকার
  • san | 113.252.218.82 (*) | ০৮ অক্টোবর ২০১৫ ০৯:২৭69795
  • ভাল লাগল। একমত হলাম।
  • Rit | 213.110.243.22 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৭:৩৯69796
  • বেশ কিছুদিন বাংলা লিখছিই না। শুধু ইংরাজী। জার্মানী, রাশিয়া, জাপান, চীন, ফ্রান্স, ইরানে নিজের ভাষায় বিজ্ঞানচর্চা করা যায়। আমাদের যায় না। সত্যেন বোস ইত্যাদি বাংলাতে শখের বিজ্ঞানচর্চা করেছেন। সিরিয়াস কিছু না। এতোদিনেও কিন্তু কোনও বাংলা বিজ্ঞান জার্নাল চালু হল না। বাংলায় বিজ্ঞান মানেই শিশুপাঠ্য বিজ্ঞান নাহয় ঐ জনবিজ্ঞান/বিজ্ঞান চেতনা টাইপ। জীবদ্দশায় বাংলা জার্নাল দেখবো বলে তো বোধ হয় না।
    এই দেখো, জার্নাল বা ট্রানজাকশনের কোনও বাংলা প্রতিশব্দ নেই। পত্রিকা তে চলবে না।
  • Rit | 213.110.243.22 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৭:৪৭69797
  • Dissertation এর বাংলা হল অভিসন্দর্ভ।
  • Khan Rafiquzzaman. | 212.5.50.42 (*) | ১৩ অক্টোবর ২০১৫ ০৪:২৮69798
  • je bhabe BANGLISH egie choleche, bishesh kore GURUte! emon hole Bangla bornomalaito jadughore chole jabe! Banglishe bananer korakori nei, ek bhae likhlei holo. Bishoeta aar hela fella kora thik hobe na. kisu ekta kora uchith.
  • 0 | 11.39.36.80 (*) | ১৩ অক্টোবর ২০১৫ ০৮:১৫69799
  • শিবাংশুদার লেখা এবং রঞ্জনদার আর রৌহিনের মন্তব্য, সবার সাথেই মোটামুটি একমত।

    রৌহিনের লেখায় সম্ভবতঃ টাইপোর জন্য একবার 'ভুল পড়ে', আরেকবার 'ভূল পরে' হয়েছে :-)
  • 0 | 11.39.36.80 (*) | ১৩ অক্টোবর ২০১৫ ০৮:২৩69800
  • না, দ্বিতীয় 'পরে'টা ঠিক আছে। আমারই বোঝার ভুল :-)
  • ক্যাপ্টেন হ্যাডক | 212.142.65.163 (*) | ১৪ অক্টোবর ২০১৫ ১০:৩৪69801
  • আমাদের বাংলা স্যার ‘কি’ আর ‘কী’-র তফাৎ শিখিয়েছিলেন। প্রশ্নের উত্তর যদি হ্যাঁ বা না দিয়ে হয়, তাহলে হবে ‘কি’। আর তা ছাড়া বাকি ক্ষেত্রে হবে ‘কী’।

    মানে,
    আপনি কি খাবেন? - Will you eat? (উত্তর ‘হ্যাঁ, খাবো’ অথবা ‘না, খাবো না’)
    আপনি কী খাবেন? - What will you eat? (উত্তর ‘সাবানের সুপ আর মোমবাতি খাবো’)

    এই নিয়মটা জানা সত্ত্বেও, এখনও মাঝেমাঝে হাত ফসকে ভুল হয়। :P
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন