• হরিদাস পাল : শিবাংশু -র পাতা

  • শিবাংশু -র সর্বশেষ লেখাগুলি
  • শিবাংশু -র সর্বশেষ লেখাগুলি পাতা : 8 | 7 | 6 | 5 | 4 | 3 | 2 | 1
  • হে মোর দেবতা - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ১২ সেপ্টেম্বর ২০১৯ | মোট মন্তব্য : ৪ | শেষ মন্তব্য : ১৬ সেপ্টেম্বর ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : tini, aranya, শিবাংশু ...

    তোমারি তুলনা তুমি....

    আজ তাঁর জন্মদিন। আমার জংলা ডায়রির কয়েকটা ছেঁড়া পাতা উড়িয়ে দিলুম তাঁর ফেলে যাওয়া পথে।
    দাঁড়াও পথিকবর....জন্ম যদি তব অরণ্যে,

    " সবুজ কাগজে
    সবুজেরা লেখে কবিতা
    পৃথিবী এখন তাদের হাতের মুঠোয়"
    (বীরেন্দ্র চট্টোপাধ্যায়)
    মহাভারতের কালে অঙ্গ ও বঙ্গদেশ শুধুই অরণ্য ছিলো। কিন্তু বাঙালির অরণ্যপ্রীতির ইতিহাস বিশেষ প্রাচীন নয়। রাজা রামমোহন বেশ কিছুদিন চাতরার জঙ্গলমহলে আমিন ও মুন্সির কাজ করেছিলেন প্রায় দু'শো ব্ছর আগে। যে চাতরা আজকের দিনেও প্রায় দুর্গম একটি

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-১৪ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ১১ আগস্ট ২০১৯ | মোট মন্তব্য : ৬ | শেষ মন্তব্য : ১৫ সেপ্টেম্বর ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : i, শিবাংশু , i ...

    তোমার সুরের ধারা ঝরে যেথায়...

    আসলে যে কোনও শিল্প উপভোগ করতে পারার একটা বিজ্ঞান আছে। কারণ যাবতীয় পারফর্মিং আর্টের প্রাসাদ পদার্থবিদ্যার সশক্ত স্তম্ভের উপর দাঁড়িয়ে থাকে। পদার্থবিদ্যার শর্তগুলি পূরণ হলেই তবে মনন ও অনুভূতির পর্যায় শুরু হয়। যেমন কণ্ঠ বা যন্ত্র যদি সঠিক কম্পাংকে না বাজে বা রঙের দুনিয়ায় পরস্পর পরিপূর্ত বর্ণিকাবিভঙ্গ বিষয়ে যদি আঁকিয়ের ধারণা না থাকে, তবে তো প্রথম বেড়াটিই পেরোনো যাবেনা। যে সব শিল্পীদের সিদ্ধিলাভ হয়ে গেছে, তাঁদের শিল্প পরিবেশন, পদার্থবিদ্যা কেন, মননেরও প্রাথমিক

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড- ১৩ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ২৪ জুলাই ২০১৯ | মোট মন্তব্য : ১ | শেষ মন্তব্য : ২৪ জুলাই ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু ...

    ওগো কাঙাল আমারে…..


    এঁর গাওয়া গানের মহিমা বুঝতে বোধ হয় নিজেকে কিছুটা প্রস্তুত করতে হয়। তার মানে এর মধ্যে কোনও এলিটিস্ট দাগ কাটার কিছু নেই। রবীন্দ্রসঙ্গীত নামক শিল্পটি কীভাবে পরিবেশন করা যায়, সে বিষয়ে তাঁর নিজস্ব কিছু ধারণা ছিলো। তাঁর গায়নভঙ্গির সঙ্গে হিমালয়প্রমাণ পূর্বসূরিদের পরিবেশিত লোকপ্রিয় ধারাগুলির ফারাকটি প্রথম থেকেই বেশ স্পষ্ট। প্রথমত তাঁর কণ্ঠসম্পদ। দার্ঢ্য ও সুরের কারুকাজ একসঙ্গে এভাবে শ্রোতারা শোনেননি আগে। আমাদের বাল্যকালে সুনীল গঙ্

    ( ..... আরও পড়ুন )

  • জানতো যদি হাছন রাজায়: একটি স্থির চিত্র - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ০৮ জুলাই ২০১৯ | মোট মন্তব্য : ৩ | শেষ মন্তব্য : ১২ জুলাই ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু , Du, Nina ...

    বারো-তেরো বছর বয়স হবে তখন। বাবার সঙ্গে শরৎকালে যাচ্ছিলুম আমাদের দ্যাশের বাড়ি। থার্টি আপ নামক ট্রেনটি, এখন যার নাম কুর্লা এক্সপ্রেস, টাটানগর থেকে হাওড়া যেতে সব স্টেশনে দাঁড়াতো।প্যাসেঞ্জারের অধম। তখনও গীতাঞ্জলিই শুরু হয়নি। জ্ঞানেশ্বরী, আজাদ হিন্দ, দুরন্ত সব তখন স্বপ্নে। বম্বে যেতে আসতে টোয়েন্টি নাইন ডাউন বা রাতে বম্বে মেল। আমরা দিনের বেলা খড়গপুর যেতে গেলে থার্টি আপ ধরতুম টাটানগর থেকে। সকালবেলা 'ভাতেভাত' খেয়ে সেই যাত্রা। খড়গপুরে নেমে ধরতে হতো গোমো প্যাসেঞ্জার। বিকেল বিকেল পৌঁছে দিতো আমাদের দ্যাশের

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড- ১২ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ০৭ জুলাই ২০১৯ | মোট মন্তব্য : ৩ | শেষ মন্তব্য : ০৮ জুলাই ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু , কল্লোল, শিবাংশু ...

    'এই দুর্ভাগা দেশকে আপনার কণ্ঠমাধুরী ও কলাসিদ্ধির দ্বারা আনন্দিত করুন, সুস্থ করুন। বিশেষত যখন রবীন্দ্রনাথের শ্রেষ্ঠ সৃষ্টি শ্যামার কথা ভাবি তখন আমি অভিভূত হয়ে যাই। এই সূক্ষ্ম জটিল নানা বিপরীত অনুভূতির টানাপোড়েনে ক্ষতবিক্ষত নারীকে আপনি ছাড়া আর কে এমন সার্থক রূপ দিতে পারত? এই পাপিষ্ঠাকে রবীন্দ্রনাথ আশ্চর্জ ট্রাজিক মহিমা দান করেছেন। কিন্তু আমাদের ও কবির মাঝখানে একজন interpreter আবশ্যক ছ্ল। সেই সুযোগ্য interpreter কণিকা বন্দ্যোপাধ্যায়। আপনার কাছ থেকে আমরা অনেক পেয়েছি।'
    (একটি চিঠিতে আবু সয়ীদ আইয়ুব

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-১১ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ২৩ জুন ২০১৯ | মোট মন্তব্য : ৫ | শেষ মন্তব্য : ২৮ জুন ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : ন্যাড়া, শিবাংশু , কল্লোল ...

    আমারে তুমি অশেষ করেছো....


    পার্থ দাশগুপ্ত নামে একজন তন্নিষ্ঠ রবীন্দ্রসঙ্গীতপ্রেমী'র লেখায় একটা মন্তব্য পেয়েছিলুম। "....রবীন্দ্রনাথের গানের সর্বকালের সফলতম অনুবাদক হিসেবে আমি যাকে মনে করি, তাঁর নাম সুবিনয় রায়। বুজুর্গরাও বলেন, যদি রবীন্দ্রনাথের গানের শুদ্ধতা আর অন্তর্নিহিত ভাবের হরগৌরী মিলনের সঠিক সুলকসন্ধান পেতে চাও, তাহলে সুবিনয় রায়ের গান শোনো। " পার্থ নিজেকে একযোগে রবীন্দ্রখ্যাপা, হেমন্তখ্যাপা ও সুবিনয়খ্যাপা হিসেবেও ঘোষণা করেছিলেন। উক্তিটা আমি

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-১০ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ০৯ জুন ২০১৯ | মোট মন্তব্য : ১ | শেষ মন্তব্য : ০৯ জুন ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু ...

    আমায় তাই পরালে মালা, সুরের গন্ধ ঢালা....
    -----------------------------------------
    "আকাশ যখন চক্ষু বোজে অন্ধকারের শোকে
    তখন যেমন সবাই খোঁজে সুচিত্রা মিত্রকে
    তেমনি আবার কাটলে আঁধার, সূর্য উঠলে ফের
    সবাই মিলে খোঁজ করি কার? সুচিত্রা মিত্রের
    তাঁরই গানের জ্যোৎস্নাজলে ভাসাই জীবনখানি
    তাইতো তাঁকে শিল্পী বলে, বন্ধু বলে জানি...."
    (নীরেন্দ্রনাথ)
    প্রিয় শিল্পী হয়ে ওঠার অবশ্যই কিছু ব্যাকরণ থাকে। কিন্তু শিল্পী যখন বন্ধু হয়ে ওঠেন, তখন তাকে যুক্তিগত ব্যাকরণের বাইরে একটা নৈসর্গিক

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-৯ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ২৪ মে ২০১৯ | মোট মন্তব্য : ৪ | শেষ মন্তব্য : ৩০ মে ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : Kushan, Du, শিবাংশু ...

    আমি যে গান গেয়েছিলেম, মনে রেখো…।

    '.... আমাদের সময়কার কথা আলাদা। তখন কে ছিলো? ঐ তো গুণে গুণে চারজন। জর্জ, কণিকা, হেমন্ত, আমি। কম্পিটিশনের কোনও প্রশ্নই নেই। ' (একটি সাক্ষাৎকারে সুচিত্রা মিত্র)


    বাবার কাছে গল্প শুনেছি। সাতচল্লিশ-আটচল্লিশে সেন্ট পলস কলেজে পড়াকালীন তিনি সেখানে ছাত্রসংগঠনের সাংস্কৃতিক সচিব ছিলেন। সেই সময় ভবানীপুরের দীর্ঘ সুদর্শন ছেলেটি, যে গল্প লেখে ( দেশ পত্রিকাতে ইতোমধ্যে তাঁর গল্প প্রকাশিত হয়ে গেছে) আর আবাল্য বন্ধু 'গা

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-৮ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ০৮ মে ২০১৯ | মোট মন্তব্য : ২ | শেষ মন্তব্য : ০৮ মে ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু , dd ...

    জর্জ ও রবি :'তোমায় বসাই, এ-হেন ঠাঁই ...’
    -----------------------------------------------
    ''.... সেই বাল্যকালে কবে থেকে গান গাইতে শুরু করলাম তা আমার মনেও নেই-- গান গাইছি-তো-গাইছি-তো-গাইছি। কোনো ওস্তাদ অথবা শিক্ষকের কাছে নাড়া বেঁধে বা রীতিমতো লেখাপড়া শেখার মতো করে গান আমি কখনও শিখিনি। ছোটবেলার দিনগুলি থেকে শুরু করে, বড় হয়েও শুধু গান শুনেছি আর গেয়েছি। কোনো সঙ্গীত-শিক্ষা প্রতিষ্ঠানে গান শিখবার সৌভাগ্য আমার অদৃষ্টে কখনও জোটেনি।''
    ১৯১১ সালে 'রবিবাবুর গান' শোনার সুযোগ যাঁরা পেতেন, তাঁরা আলো

    ( ..... আরও পড়ুন )

  • জোড়াসাঁকো জংশন ও জেনএক্স রকেটপ্যাড-৭ - শিবাংশু
    বিভাগ: হরিদাস পালেরা | লিখেছেন : শিবাংশু | ০৪ মে ২০১৯ | মোট মন্তব্য : ২ | শেষ মন্তব্য : ০৮ মে ২০১৯ | শেষ মন্তব্য করেছেন : শিবাংশু , i ...

    '.... তখন এমনি করেই বাজবে বাঁশি এই নাটে'


    ১৯২৭ সালের সেপ্টেম্বর মাসে পঙ্কজকুমারের যখন বছর বাইশ বয়স, তখন কেউ তাঁকে গার্স্টিন প্লেসে রেডিও কোম্পানির দফতরে নিয়ে যান। বৃহত্তর জনতার কাছে পৌঁছোনোর জন্য ইন্ডিয়ান ব্রডকাস্টিং কোম্পানির এই মাধ্যমটিই ছিলো একমাত্র উপায়। যদিও পঙ্কজকুমারের নাড়াবাঁধা গুরু ছিলেন দুর্গাদাস বন্দোপাধ্যায়, কিন্তু দিনু ঠাকুরের সঙ্গে তাঁর যোগাযোগ ছিলো। দিনু ঠাকুর ছিলেন সদাশিব প্রকৃতির মানুষ। কেউ ভালোবেসে রবিবাবুর গান শিখতে চাইলে

    ( ..... আরও পড়ুন )

  • শিবাংশু -র সর্বশেষ লেখাগুলি পাতা : 8 | 7 | 6 | 5 | 4 | 3 | 2 | 1
  • হরিদাসের বুলবুলভাজা : সর্বশেষ লেখাগুলি
  • মিষ্টিমহলের আনাচেকানাচে
    (লিখছেন... J, দীপক, Nahar Trina)
    অচিন্ত্যনীয় লাঞ্চনা
    (লিখছেন... সে, দীপাঞ্জন, Du)
    মিষ্টিমহলের আনাচে কানাচে - দ্বিতীয় পর্ব
    (লিখছেন... দীপক দাস , দীপক দাস , দীপক)
    রাজনীতির জয়- পরাজয় আপাতত এক বিরাট মানবিক উদযাপনের মুখোমুখি
    (লিখছেন... g, Sarbani, Supriya Roy Chowdhury)
    আফজল গুরু – বিচারের বাণী নিরবে নিভৃতে কাঁদে?
    (লিখছেন... Du, Du, দোবরু পান্না)
  • টইপত্তর : সর্বশেষ লেখাগুলি
  • কাগজ আমরা লুকাবো না
    (লিখছেন... Du, a, Nahar Trina)
    NRC-NPR-CAA : প্রতিবাদের ছবি
    (লিখছেন... pi, এবার? , প্রো ক্যা ছবি)
    নিমো গ্রামের গল্প
    (লিখছেন... )
    গুরুচণ্ডা৯র প্রকাশিতব্য বইএর জন্য দত্তকের আহ্বান
    (লিখছেন... গুরুচণ্ডা৯, Guruchandali, গুরুচণ্ডা৯)
    ঐতিহ্যমন্ডিত বাংলা চটি সিরিজ
    (লিখছেন... )
  • হরিদাস পালেরা : যাঁরা সম্প্রতি লিখেছেন
  • কৈলাসে কেলেঙ্কারি
    (লিখছেন... দোবরু পান্না, Nahar Trina)
    অপর্ণা সেনের 'ঘরের বাইরে আজ'
    (লিখছেন... )
    চিঁড়া-চরিত
    (লিখছেন... )
    তোকে আমরা কী দিইনি?
    (লিখছেন... খ, 2024, রৌহিন)
    গুরুচণ্ডা৯‘র ঢাকা অ্যাটক!
    (লিখছেন... aranya, বিপ্লব রহমান, রৌহিন)
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷লিখবেন এবং পোস্ট করবেন৷ তত্ক্ষণাত্ তা উঠে যাবে এই পাতায়৷ যে কেউ যেকোনো বিষয়ে লিখতে পারেন, মতামত দিতে পারেন৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...

  • যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
    মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত