এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • | 183.17.193.253 (*) | ২৭ জুন ২০১৫ ০২:০৬67527
  • রণজিৎ দাশ অবশ্যই কোলকাতাবাসী নন,আপনার ভাষায় মফঃস্বলী কবি এবং জনপ্রিয়।কৃষ্ণনগরের আরেকজন, দেবদাস আচার্য- একটা বৃত্তে অবশ্যই বিখ্যাতঃ) এরা জয়ের অগ্রজ।

    প্রত্যেক কবিই তার নিজের দর্শন লেখেন।তৃতীয় পয়েন্টটি খুব প্রঃক্ষিপ্ত লাগলো- জয়ের ষষ্টি তে ওটার কী প্রয়োজন বুঝতে পারলাম না।
  • h | 127.194.29.55 (*) | ২৭ জুন ২০১৫ ০৩:০৪67528
  • খুব সুন্দর লিখেছেন। তবে বড্ড তাড়াহুড়োয় লেখা। এবং অযত্ন একটা রয়েছে। আমরা কেউ ই ছাত্র নেই, পাশ করার পয়েন্ট আমাদের না হলেও চলবে।

    একটা প্রজন্মের ভাষ্যের প্রতিনিধি হয়ে ওঠা সহজ কথা না, হয়তো পেরেছেন, আমি আদৌ তাঁর কবিতার ভক্ত নই, যদিও একটা সময়ে নিয়মিত পড়েছি, আহামরি লাগে নি।

    শুধু মফস্বলের কবি হওয়াটা কোনো কাজের কথা না, বিশেষতঃ যেখানে এই লেখা এক ধরণের চেতনার গন্ডী টেনেছে, ইনসুলারিটি কে শক্তিশালী করছে। আর মফঃসলের কবি লেখক দের ক্ষেত্রে একই সংগে নগর জীবনের আলোকপ্রাপ্তির উচ্চাশা আর একটা ডেকাডেন্স এর প্রতিভূ হিসেবে শহরকে দেখা র ব্যাপার আছে। এ মানে ভূরি ভূরি আছে।

    প্রতিভাবান কবি নিঃসন্দেহে কিন্তু ফিরে পড়ার কিসু নাই।
  • বিপ্লব রহমান | 129.30.35.173 (*) | ২৭ জুন ২০১৫ ০৪:০৪67529
  • বেশ খানিকটা অগোছাল নোট। পুনর্লিখিত হলে এটি দরকারি হতে পারতো।

    আচ্ছা, আরো ষাট বছর পর জয় পড়া হবে?
  • h | 127.194.251.49 (*) | ২৭ জুন ২০১৫ ০৪:৫৪67530
  • আর প্রচুর কবি প্রচুর গদ্য লিখেছেন। প্রায় প্রত্যেকেই জয় গোস্বামী র থেকে ভালো লিখেছেন, এই সিদ্ধান্ত টা অবিশ্যি সঠিক।
  • Ujbuk | 96.159.138.7 (*) | ২৭ জুন ২০১৫ ০৭:০৮67526
  • কি দাপট!
  • সুকি | 129.160.188.41 (*) | ২৮ জুন ২০১৫ ০১:২৮67531
  • তাড়াহুড়ো করে লেখা মনে হল - তবে কিছুই না লেখার থেকে তো ভালো! সব পয়েন্টের সাথে একমত তাও নয়। অনেক তাবড় কবিতা বোদ্ধাকে বলতে শুনেছি যে "ক্রিসমাস ও শীতের সনেটগুচ্ছ" এর জয় আর পরবর্তী 'আনন্দ'-গ্রুপের জয় এক নয়! তিনি নাকি নিজের প্রতিভার সুবিচার করতে পারেন নি ঠিক ঠাক।

    যাই হোক জয়ের সব কবিতা ভালো লাগে না - ইদানিং কালের গুলি তো আর নয়। কেমন যা আরোপিত বলে মনে হয়। তবে এক সময় জয়ের লেখা 'কবিতা' বিষয়ক গদ্য খুব উপোভোগ করেছি। এখানে "রৌদ্রছায়ার সংকলন" এর উল্লেখ রয়েছে দেখলাম। তবে বেশী লিখলে যা হয় আর কি, অনেক কবিতা আলোচনাতেও কবিতার বাইরে বেরিয়ে তথাকথিত বেশী 'হ্যাজানো'-ও আছে।

    এক বিখ্যাত কবি বলেছিলেন কালজয়ী হতে গেলে কবিকে নাকি অন্তত পাঁচটি কালোত্তীর্ণ কবিতা লিখতে হবে - জানি না জয় পেরেছিলেন কিনা। তবে মেঘবালিকা যে তার মধ্যে পড়ে না সেটা শিওর।
  • অনিকেত পথিক | 24.139.222.45 (*) | ৩০ জুন ২০১৫ ০৬:২৩67532
  • ষাট বছর বয়স হওয়া এমন কিছু একটা ব্যাপার নয় যে সেটাকে একট মাইলস্টোন মনে করে সেই উপলক্ষে বিরাট কিছু করে ফেলতেই হবে। কিন্তু এই লেখাটা ঠিক কি কারণে লেখা সেটাই বোঝা গেল না। কিছু জাজমেন্টাল কথা লেখা যা নানাভাবে কবি জয় গোস্বামীকে ছোট করে দেখায় তা ছাড়া আর কিচ্ছু নেই, বিন্দুমাত্র বিশ্লেষণ নেই। কি ভাল লেগেছে, কেন ভাল লেগেছে তার চেয়ে কি ভাল লাগেনি , সেই কথাই বেশি। একজন কবির বিষয়ে লিখতে গেলে যদি বার বার তাঁর রচনা বাদ দিয়ে চাকরী থেকে রাজনৈতীক বিশ্বাসের(পড়ুন দলাদলির কথা) কথা টেনে আনতে হয় তবে সেই মূল্যায়নের কি মানে হয় ? এই লেখা পড়ে তো মনে হয় জয়কে স্রেফ কবিতার মানেবই লেখার জন্যই মনে রাখা যায় !
    জয়ের গদ্যের কথা আছে কিন্তু সাঁঝবাতির রূপকথারা নেই, সেইসব শেয়ালেরা নেই, দাদাভাইদের পাড়ার কথা নেই, কবিতার বইয়ের মধ্যে পাতার পোশাকের কথা নেই, আজ যদি আমাকে জিজ্ঞেস করো-র কথা নেই, জয় গোস্বামীর মত একজন কবিকে নিয়ে এত ছেলেখেলার মত করে লেখা যায় দেখে সবিশেষ পুলকিত (!) হইলাম !
  • lalima | 122.79.38.21 (*) | ০৫ জুলাই ২০১৫ ০৬:৪০67533
  • লেখার আবার কারণ! কী জ্বালা! সাধ হয়েছে লিখেছে! সব প্রবন্ধ প্রাসঙ্গিক যুগোপযোগী বাস্তবকারণ সম্মত ব্লা ব্লা ব্লা হতে হবে, নাকি? এমনিতে এটা ফেবুতেও পড়েছিলাম l খুব একটা পরিচয়োচিত লাগেনি l
  • Atoz | 161.141.84.176 (*) | ০৫ জুলাই ২০১৫ ০৬:৫৬67534
  • "অতই সহজ আমাদের মেরে ফেলা?
    আমাদের পায়ে রাত্রিচক্র ঘোরে
    আমরা এসেছি মহাভারতের পর
    আমরা এসেছি দেশকাল পার করে।"

    "মা নিষাদ" কবিতায় জয় গোস্বামীর লেখা এই লাইনগুলো এমনই মুগ্ধ, নেশাগ্রস্ত করে ফেলেছিল যে আজ যুগ পার হয়েও সেই স্পন্দন রয়ে গিয়েছে।
  • ranjan roy | 192.69.146.212 (*) | ০৭ জুলাই ২০১৫ ০৭:৫০67535
  • এতোজ কে বড় করে ক।
    আমি কবিতার মর্মজ্ঞ নই, এক হরিদাস পাল মুগ্ধ পাঠক মাত্র। "মা নিষাদ" কবিতা অমনই এক অভিঘাত সৃষ্টি করেছিল।
    তবে পরিচয় তাঁর মত করে লিখেছেন, বেশ করেছেন। অন্যরাও লিখুন। ভিন্ন কন্ঠস্বর শুনতে ভাল লাগে।
  • utpal | 212.191.212.178 (*) | ৩০ মার্চ ২০১৬ ১২:২৬67536
  • জয় কে মনে রখি।।।।আমাদের অনেক দিয়েচেন
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লড়াকু মতামত দিন