এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • pi | 24.139.209.3 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০২:১০70063
  • কথাগুলো দরকারি।

    'যে আমি ইশকুলবেলায় পটবর্ধনের ছবি দেখতে ছুটেছি আজ সেই আমার পটবর্ধনের হালফিলের কাজ বা একই মোডে নির্মিত ‘মুজফফরনগর বাকি হ্যায়’ জাতীয় ছবি পছন্দ হয় না, কেননা নন-ফিকশন আর ফিকশনের ভেদরেখা অনেকদিনই নেই', এটা নিয়ে একটু বিস্তারিত চাই, এখানে না হোক,একটা আলাদা লেখাতে।
  • অনামী | 170.62.7.250 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৯:০২70064
  • শিবসেনা - যখন বিজেপি আপনার জন্যে যথেষ্ঠ জাতিবিদ্বেষী বা পরধর্ম বা অপরের সংস্কৃতির প্রতি অসহিষ্ণু নয়, আমাদের কাছে আসুন!
    এম-এন-এস - যখন শিবসেনাকে নরমপন্থী মনে হবে, আমাদের সদস্য হোন!
  • de | 24.139.119.174 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৯:১৮70065
  • অনামী - যা বলেছেন! এক সে বড়্কর এক!
  • nripen | 11.39.36.23 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ০৯:৩৪70066
  • "এগুলি নিয়ে চর্চা বা পড়াশোনা নেই, তাই শুনিও না।"
    কী বিদঘুটে লজিক!
    ভালো লাগা ব্যাপারটা সবসময় চর্চা নির্ভর নাকি!
  • Ekak | 125.99.196.27 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ১০:০২70067
  • একেবারেই চর্চা -পড়াশোনা না থাকলে কোনো জিনিস কিভাবে ভালো লাগতে পারে ? !!! ভালোলাগা একটা লার্নিং প্রসেস তো । অনেকসময় আমাদের "নতুন জিনিস " ভাললাগছে মনে হয় বটে কিন্তু সেক্ষেত্রেও সেটা কোনো না কোনো আগে ভালোলাগা টেম্পলেট কে ইনহেরিট করছে বলেই ।
  • sinfaut | 11.39.61.180 (*) | ০৯ অক্টোবর ২০১৫ ১২:০০70068
  • বড় হয়ে ভালো লাগা তৈরী হওয়ার আগে চর্চা লাগতেও পারে, তাও সব সময় নয়। ছোটো থেকে যেগুলো ভালো লাগায় পরিণত হয়, যেমন আমার ক্ষেত্রে ইন্ডিয়ান ক্লাসিকাল শোনা সেটা আমার কানের কাছে জন্ম থেকে বাজতো বলে হয়েছে। এবার কানের কাছে গান বাজাকে চর্চা বলবো কিনা জানিনা, কিন্তু আমার নিজের তরফ থেকে এই সঙ্গীত নিয়ে চর্চার পরিমাণ একেবারেই শুণ্য। দুয়েকটা বই পড়াকে নিশ্চয় এর মধ্যে ধরব না। আর নিজের চেষ্টায় নানা ধরণের শিল্পীর গান বাজনা শোনাকে যদি চর্চা বলে ধরি তাহলে সেই চর্চা আমি করি গানবাজনা ভালো লাগে বলে। চর্চাটা আপনাআপনি শুরু করার এছাড়া কোন মানে নেই তো। যদি না পয়সা পাওয়া যায় বা পিহেইচডি করার মত কারণ থাকে। তো এখানে চর্চা বলতে কি বোঝানো হচ্ছে?
  • রজত | 76.104.227.66 (*) | ১০ অক্টোবর ২০১৫ ০৪:৫৬70069
  • পরিচয়,
    সময়োপযোগী লেখা সন্দেহ নেই। "দেশি ক্লাসিকাল, সেমি-ক্লাসিকাল, লাইট-ক্লাসিকাল কিছুই বুঝি না, এগুলি নিয়ে চর্চা বা পড়াশোনা নেই, তাই শুনিও না" শুনে একটু অস্থির হলাম। গুলাম আলি শুনতে এসব বোঝার প্রয়োজন নেই। 'আওারগী', 'চুপকে চুপকে রাত দিন', 'হাঙ্গামা হ্যায় কিঁউ বরপা' শুনুন, মন ভাল হয়ে যাবে। শিবসেনার মহাপুরুষেরা যে উৎকট, সন্দেহ নেই - অবাক ব্যাপার হল আমার কয়েক বিজেপী-বাদী বন্‌-"গো" সন্তান ফেবু বন্ধুও দেখলাম সমর্থন জানিয়ে লেখা লেখি করছে। লজ্জা।
    - রজত
  • পরিচয় | 128.138.29.152 (*) | ১১ অক্টোবর ২০১৫ ০৩:৫০70070
  • 'চুপকে চুপকে রাত দিন' শুনেছি। ওইটে প্রিয়।
  • রৌহিন | 113.42.127.102 (*) | ১৩ অক্টোবর ২০১৫ ০৫:২৫70071
  • পরিচয়ের জন্য দুটো লাইন -
    "নফরতোঁ কে তীর খা কর - দোস্তোঁ কি শহর মে
    হামনে কিস কিস কো পুকারা ইয়ে কহানী ফির সহি
    হাম কো কিসকে গম মে মারা ইয়ে কহানী ফির সহি" -
    প্রসঙ্গত চর্চা আমারো শুন্য - কিন্তু গুলাম আলী শুনতে এমনিতেই ভালো লাগে দীর্ঘদিন - ছোটবেলায় উর্দু শব্দের মানে বুঝতাম না - তখন আমার বাবা বুঝিয়ে দিতেন গুলাম আলী আর মেহেদী হাসানের বিভিন্ন গানের লিরিক - পরে নিজে একটু একটু করে বুঝতে শিখলাম। ভালো লাগাটা একটা প্র্যাকটিসও বোধ হয়
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে প্রতিক্রিয়া দিন