এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • আমি কি নিজেকে ভালো শিক্ষক (না কি বলব জ্ঞানার্জন সহায়ক) বলে মনে করি? পর্ব তিন। এককের উত্তর।

    Salil Biswas লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ২১ জুন ২০১৫ | ১৩১১ বার পঠিত
  • ক’দিন আগে একজন শিক্ষাব্রতী (ভুল ভাববেন না, উনি কিন্তু সত্যি বিশেষ ভালো, পরিশ্রমী, নিষ্ঠাবান এবং ছাত্রপ্রিয় মানুষ) বলেছিলেন (বা বলে ফেলেছিলেন) আমরা (শ্রমজীবী বিদ্যালয়) ওদের অনেক কিছু দিই কিন্তু ওরা ...
    কথাটা শুনে অনেকগুলো প্রশ্ন মাথায় কিলবিল করতে লাগল। সেগুলো লিখে রাখলাম। সব শিক্ষাব্রতীকে দেব এগুলো। ইভেন অ্যাট দ্য রিস্ক অব সাউনডিং পন্টিফিকাল ... আমার নিজেরও আত্মা তল্লাশী দরকার।

    একক, এবারে আপনার কথাগুলো এক এক করে আলোচনা করি।

    ১) সেট অফ এথিক্স

    এথিক্স তো বটেই। আজকাল আনএথিকাল হওয়াটাই স্বাভাবিক, সেখানে এই শব্দটা একটু ইয়ে ইয়ে লাগে ঠিকই, কিন্তু এথিক্স না মাথায় রাখলে সফল শিক্ষক বা শিক্ষাব্রতী হওয়াই যায় না। বুনো রামনাথ হতে হবে না, কিন্তু কী আমি করব আর কী করব না তার একটা মাপকাঠি তো নিজের কাছে রাখতে হবে। যে সেট-টা আমার ওই তালিকায় দাঁড়িয়ে গেছে সেটা নীতিশাস্ত্র থেকে নেওয়া কিছু নয়। বাস্তবিক ক্ষেত্রে শিক্ষাব্রতী কী করবেন তার কতগুলি ইঙ্গিত মাত্র। এথিক্স কোনো শাশ্বত বস্তু নয়, নিরপেক্ষও নয়। স্থান কাল পাত্র শ্রেণীঅবস্থান তাকে পালটে দেয়। সাবেকী শিক্ষাসূত্রে পাওয়া নীতিমালার সঙ্গে এদের বেশ কয়েকটারই দ্বন্দ্ব দেখা দেবে। আবার শিক্ষাব্রতী “নীতিবাগীশ” হবেন না, একথাও বলা আছে এই সেট-এ।
    এখানে এথিক্স পুরো বস্তুগত, প্রয়োগের সঙ্গে একাত্ম, আমাদের নির্দিষ্ট শিক্ষণকর্মের সঙ্গে জড়িত। সোজা কথা হল, আমরা চাই এই এথিক্স ব্যবহার হোক অবিচার, নিপীড়ন আর হিংসার বিরুদ্ধে শিক্ষার্থীদের সচেতন করার কাজে, শিক্ষার্থী আর শিক্ষাব্রতী উভয়কেই কর্ম আর ভাবনার মাধ্যমে সমাজ-গৃহীত ভ্রান্ত মিথ কাটিয়ে বাস্তব সমস্যা আর প্রয়োজনগুলির আবরণ উন্মোচন করে তাদের চিহ্নিত করতে শেখার, “স-চেতন” করার কাজে। এই প্রক্রিয়াকেই আমরা প্রকৃত জ্ঞানার্জন মনে করি। একেই পাউলো ফ্রেইরে বলেছেন “conscientization”।

    এখানে দুটো উদ্ধৃতি দিচ্ছি যেগুলো দিয়ে তর্ক উস্কে দেওয়াই আমার উদ্দেশ্য। এ নিয়ে অনেক আলোচনা হতে পারে।

    “Every nationality and every epoch, and likewise every class, possesses its own morality, which is always a product of social psychology. There is the morality of the Hottentot, who, it is said, responds when asked the question, “What do you consider to be good, and what do you consider to be bad?” by declaring, “Good is when I steal a wife; bad is when I'm robbed.”
    … … …
    “It is said that in the schools of ancient Sparta, children were forced to wait upon a common table while the adults had their meals. A child had to steal something from the table, and he would be punished only if he couldn’t do this, or only if he were caught red-handed. The moral lesson of this experiment was to steal and not get caught. Such an ideal was entirely conditioned by the Communist order of the closed aristocratic society of Sparta, in which concern for property did not constitute the standard of morality, in which stealing, therefore, was not considered a sin, but where force, craftiness, cunning, and composure constituted the ideal of all citizens of Sparta, and where the greatest sin was the inability to deceive someone else and to control one’s emotions.”
    (Educational Psychology. Lev Vygotsky 1926. https://www.marxists.org/archive/vygotsky/works/1926/educational-psychology/ch12.htm)

    “I am speaking of an ethic that is not afraid to condemn the exploitation of labor and the manipulation that makes rumor into truth and truth into mere rumor. To condemn the fabrication of illusion, in which the unprepared become hopelessly trapped and the weak and the defenseless are destroyed. To condemn making promises when one has no intention of keeping one’s word, which causes lying to become an almost necessary way of life. To condemn the calumny of character assassination simply for the joy of it and the fragmentation of the utopia of human solidarity. The ethics of which I seek is that which feels itself betrayed and neglected by the hypocritical perversion of an elitist purity, an ethic affronted by racial, sexual and class discrimination. For the sake of this ethic, which is inseparable from educative practices, we should struggle, whether our work is with children, youth, or adults.”
    (Pedagogy of Freedom: Ethics, Democracy, and Civic Courage. Paulo Freire)

    ২) কেস বাই কেস

    যদি আমাদের বিদ্যালয়ে এসে পড়ার সময় বসে দেখেন, তাহলে বুঝতে পারবেন যে কীভাবে শিক্ষাব্রতীরা বিশেষ বিশেষ ক্ষেত্রে রিঅ্যাক্ট করেন। একটা আদর্শ পরিস্থিতি দেখবেন এমন নয়, কিন্তু দেখতেই পাবেন, যেভাবে কাজ হচ্ছে তা একেবারেই ভিন্ন প্রকৃতির।
    আসলে কেস বাই কেস ডিফাইন করা প্রায় অসম্ভব, কারণ পরিস্থিতি অবস্থা প্রায় প্রতি সেকেন্ডে পালটাচ্ছে। একই ছেলেকে সকালে যে ভাবে হ্যান্ডল করা হচ্ছে, বিকেলে সেভাবে আর করা যাচ্ছে না। ‘বি আর’ যে ভাবে করছেন, ‘ডি আর সি’ আবার অন্যভাবে করছেন। সকলের পদ্ধতি নিয়ে আমরা ১০০ % খুশি নই। সকলে তাঁদের দীর্ঘ জীবনের কন্ডিশনিং কাটাতে পারেননি। কাজটা প্রবল কঠিন।
    অ্যাডোলেসেন্স-এর (১২ থেকে ১৭ বছরের ছেলেমেয়ে একসঙ্গে থাকে – অবশ্যই আলাদা ডর্ম।) সমস্যা আমরা কীভাবে ট্যাকল করি তা দেখলে শুনলে ভির্মি খাবেন অনেকেই। ব্যাকফায়ার এখনো করেনি, আবার একশো ভাগ সফল হওয়া গেছে তাও নয়।
    এখানে লিখলাম বটে, কিন্তু ‘হ্যান্ডল’ বা ‘ট্যাকল’ এই ধারণাগুলো আমরা সচেতন ভাবে এড়িয়ে চলি, সব সময় সকলে পারি, এমন নয়। যে কারণে আমি অন্তত ওই ‘হিউম্যান রিসোর্স’ শব্দবন্ধটিকে অপছন্দ করি, ঠিক সেই কারণেই কিছু বিকাশমান কিশোর-কিশোরীকে ‘বস্তু’বৎ দেখতে এবং সেই মত আচরণ করতে আমি রাজি নই।

    ৩) ইমপ্লিমেন্ট করার প্রসেস
    এটা বলা খুব মুশকিল। আমাদের নির্ধারিত কর্মধারা – ডিফাইন্ড সেট অব ডিউটিস – আছে। কিন্তু কোন পরিচালক বা সুপারভাইজার নেই। একজন আছেন সমন্বয়-সাধন করার জন্য। হেডমাস্টার গোছের কেউ তো নেই-ই। প্রতি মাসে একটা মিটিং হয়। সেখানে আলোচনা করা হয়। সব সমস্যা নিয়ে। কে কী ভাবে প্রয়োগ করবেন সেটা শিক্ষাব্রতীরা নিজেরাই ঠিক করেন। হেরফের কিছু হয়না তা নয়। সেটা পরের সভায় আলোচিত হয়। এখনো অব্দি বিরাট কিছু প্রবলেম হয়নি। শিক্ষার্থীদের সঙ্গেও নিয়মিত আলোচনা হয়। তারাও স্পষ্ট মত দেয়। সমস্যা যেটা আছে তা হল ক্লাসে পড়ানোর পদ্ধতি নিয়ে। সেটা সমাধানের চেষ্টা জারি আছে।

    ৪) যৌথতার ধারনাও একটি স্কুলমাত্র

    আপনার এই কথাটি খুব স্পষ্ট হল না।
    স্কুল বলতে প্রাচীন ইউরোপীয়, বা গুরুকুল অর্থে বলছেন কি? স্কুল বলতে সম-বিশ্বাসী গোষ্ঠী বলছেন কি?
    শেষোক্তটি হলে এক্ষেত্রে প্রযোজ্য হবে না। যৌথতার ধারনাকে একটি “গোষ্ঠী”-র ধারণা বললে মানতে হবে “একা চলায় বিশ্বাস” মানেন অন্য একটি গোষ্ঠীও আছে। কিন্তু যৌথতাকে অচল ধারণা কেউ বলে কি? মুখে অন্তত বলে না। “একলা চলো রে” বলে কবি তো আর যৌথতাকে অস্বীকার করেননি।
    যৌথতার ধারনা আমাদের মতে একটি জীবন-দর্শন, একটি অনুকরণীয় ভাবনা। নিছক কোনো একটি গোষ্ঠীর ভাবনা নয়। এই ভাবনাকে চারিয়ে দেওয়াও আমাদের বিদ্যালয়ের উদ্দেশ্য, কোনো ‘-বাদ’ ধরে নিয়ে নয়। আমি একটি ‘-বাদে’ অবশ্যই বিশ্বাসী।
    আর, যত দিন যাচ্ছে তত আমার এই ধারণা দৃঢ়তর হচ্ছে যে অন্যের বিশ্বাসে আঘাত দেব না, এই আপ্তবাক্যটি এবার বাতিল করা দরকার। অহিংস থাকার দায় খালি কিছু লোকের, অন্যের বিশ্বাসে আঘাত না দেবার দায় কেবল কিছু লোকের। আমার উপর সবাই হিংসা ফলাবে, আমার বিশ্বাসকে সবাই নস্যাৎ করবে, আর আমি প্রেম বিতরণ করব? আমি বলি – ফরগেট ইট!
    আমি মনে করি না যে ‘শিক্ষাব্রতী’কে নিরপেক্ষ হতে হবে। দেয়ার ইজ নো সাচ অ্যানিমাল কলড নিরপেক্ষ। গণশক্তি-জাত অর্থে বলছি না কিন্তু। আমি মনে করি, আপনার ভাষায় ‘প্যাশনেট’ (পড়ুন ‘পাগল’) শিক্ষকই কেবল ‘শিক্ষাব্রতী’ হয়ে উঠতে পারেন। এবং তিনি যা বিশ্বাস করেন, সেটা শিক্ষার্থীদের সামনে রেখে তাদের কাছে দাবি করবেন, ভেবে দ্যাখো, এই সব বক্তব্য তোমাদের কাছে গ্রহণীয় কিনা। নাহলে বল, একটা ঝগড়া করা যাক। বিশ্বাস করুন, আমার সঙ্গে, আমার দীর্ঘ কর্মজীবনে, বেশ কিছু শিক্ষার্থী ঝগড়াটা করেছে।

    আমি ‘স্কুল’ বস্তুটিরই বিরোধী। সে নিয়ে একটা আলাদা আলোচনা করা বিশেষ দরকার। আমাদের বিদ্যালয়কে আমরা ‘স্কুল’ না বলার চেষ্টা করি। সব সময় শব্দের দৈন্যের কারণে পেরে উঠি না। এটা আমাদের দার্শনিক দৈন্যও বটে।

    ৫) পয়েন্টগুলোর সঙ্গে অনেকটা একমত। পুরোটা না ।
    পুরোটা নন? এটাই দরকার। ঝগড়া যত তুমুলতর হবে তত আমরা উভয়ত (অ্যাট লিস্ট আমি) উপকৃত হব।

    যদি আরও প্রশ্ন থাকে, বা সব উত্তর ঠিক ঠিক না দিতে পেরে থাকি, বলতে দ্বিধা করবেন না।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ২১ জুন ২০১৫ | ১৩১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • রাণা আলম | 113.24.109.84 (*) | ২৮ জুন ২০১৫ ১২:০১67222
  • ভালো লেখা। রুমাল রেখে গেলাম।আরো আলোচনা হোক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন