এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • “আপনাকে বলছি স্যার” – ফিরে দেখা (২)

    Salil Biswas লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ৩০ জুলাই ২০১৬ | ১৭৩১ বার পঠিত
  • “আপনাকে বলছি স্যার” – ফিরে দেখা (২)
    হালিসহর সভা

    সেই সভায় আলোচনার বিবরণ। প্রায় সম্পাদনা না করে। এটা দ্বিতীয় অংশ। আরো আসবে।
    ওখানে বলা হয়নি এরকম কয়েকটা কথা এখানে যোগ করেছি।

    তীর্থঙ্করঃ তবুও বোধ হয় একটা রাস্তা আছে। নেই কি?
    সুমিতাঃ না, সবথেকে বড় কথা হচ্ছে এই সরকারই তাদের সিলেবাসে বড় বড় কথা ......।।
    সলিলঃ এই … এই সবাই প্রশ্ন করবেন আমি উত্তর দেব এটা কিন্তু হবে না।
    সুমিতাঃ না, এই বইটা পড়ে আমার খুব মনে হয়েছিল, এর বাংলা অনুবাদটা পড়ে দেখেছি আমরা, সহজ ভাষায় লেখা। মূলটা পড়িনি, নিশ্চয় সহজ ভাষাতেই লেখা হয়ে থাকবে। যারা লিখেছিল, তাদের বয়স খুবই অল্প। একটা জায়গায় আমার, শেষের দিকটায়, দ্বিতীয় ভাগের শেষের দিকটায়, ধর্মীয় বিশ্বাসের একটা জায়গা। তারা খ্রীস্টান হবার জন্যই হয়ত খ্রীস্টান ধর্মের প্রতি তাদের একটা আনুগত্যের জায়গা দেখা গেছে, শেষ দিকটায় খানিকটা প্রকাশ পেয়েছে বলে আমার অন্তত মনে হয়েছে। তো সেই জায়গাটা থেকে আমার মনে হচ্ছিল যে ছাত্রদের এই স্কুলিং-এর পাশাপাশি তাদের গার্জিয়ানদেরও যদি কোনোভাবে নার্চারিং-এর একটা ব্যবস্থা করা যায় বা সেরকম একটা চিন্তা-ভাবনা রাখা যায় কিনা, মানে শুধু ছাত্রদের দিয়ে, মানে ছাত্ররা স্কুলে একটা নির্দিষ্ট সময় থাকে। কিন্তু বাড়িতে বাবা-মা এঁদের সাথে ...। তাঁদের ধর্মচর্চাটা, সেই বিশ্বাসটা তাদের ভীষনভাবে প্রভাবিত করতে থাকে। ফলতঃ সেখানে একটা কিছু করা যায় কিনা, এইটা, আর একটা, একদম প্র্যাকটিক্যাল প্লেনে একটা জিনিস, দুটো কোয়েশ্চন আমার আছে, সেটা হচ্ছে, কিছুদিন আগে, মানে আমি জখন চার পাঁচ বছর আগে ক্লাস এইট নাইনে পড়তাম, সেই সময় কো-ক্যারিকুলার বলে একটা ক্লাস এক্সট্রা দেওয়া হত। গান নাটক ইত্যাদির জন্য, কিন্তু সেগুলোকেও প্রায় সিলেবাস এর মত করেই চাপিয়ে দেওয়া হত। ওই সময় গান করতে ইচ্ছে না করলেও গান করতে হবে, আঁকতে না ইচ্ছে করলেও আঁকতে হবে। তো ওটাকেও একটা সিলেবাস-এর পার্ট করেই নিয়ে যাওয়া হত। পড়ার থেকে ওটাকে আলাদা কিছু মনে হত না। বা ওই সময় খেলতেই হবে। খেলার পিরিয়ডেই খেলতে হবে। ওইসময়ে খেলতে হয়ত ইচ্ছে করছে না, গল্প করতে ইচ্ছে করছে, সেটা করা যাবে না। খেলার সময় খেলতে হবে। খুব রুটিন মাফিক খেলতে হবে। যেদিন যেই খেলাটা বলে দেবে। এইটা একটি। আরেকটা হচ্ছে এই যে মানে, ওখানে ডোপোস্কুওলা বলে ওখানে যেটা বলা হয়েছে, এটা আজকে তাদের যে প্রাইভেট টিউশান সেটারই একটা এক্সটেনডেন্ট ফর্ম বলা যাবে কি? ডোপোস্কুওলা সম্পর্কে আমার খুব একটা ধারণা গড়ে ওঠেনি।
    সলিলঃ ডোপোস্কুওলা ব্যাপারটা ওখানে যেটা বলা আছে, সেটা কিন্তু টিউশান নয়। সেটা কিন্তু স্কুলের টিচাররাই আর কিছু ছাত্র কনটিনিউ করে যাচ্ছেন পড়ানোটা। কারন বারবিয়ানা স্কুলের রুটিন ছিল সকাল আটটা থেকে বোধহয় সন্ধ্যে সাড়ে সাতটা। আমাদের শ্রমজীবি স্কুলের রুটিনটা তাই। ডোপোস্কুলা বলতে যা হয় তা হল যে, যে ছেলেটি পিছিয়ে আছে, বা মেয়েটি পিছিয়ে আছে, তাকে অন্যরা মিলে এগিয়ে নিয়ে যাবে। এই অন্যরা যারা তাদের মধ্যে শিক্ষকও থাকবে। কিন্তু টিউশানি যখন পয়সা দিয়ে সেই প্রশ্নটা তো ওঠেই না, আর এখন তো, কালকেই একটা হাসির জিনিস পড়ছিলাম, এখন সব স্কুলে গিয়ে ইউনিফর্ম স্কুল থেকে নিতে হয়, বই স্কুল থেকে নিতে হয়, জুতোটাও পর্যন্ত স্কুল থেকে নিতে হয়। শুধু শিক্ষাটা অন্য জায়গায় নিতে হয়। এখন সেইটা ডোপোস্কুলা নয়।
    আরেকটা কথা হচ্ছে যেটা ধর্মের কথা। এটা খুব একটা গোলমেলে ব্যাপার, মজাটা হচ্ছে বারবিয়ানা স্কুল যিনি তৈরি করেছিলেন, তাঁর নাম হচ্ছে ডন লোরেঞ্জো মিলানি। আর এই বইটা যিনি লিখেছেন ‘নিপীড়িতের শিক্ষাবিজ্ঞান’, তাঁর নাম হচ্ছে পাওলো ফ্রেইরি। এরা দুজনেই কিন্তু ধর্মযাজক। দুজনই প্রিস্ট। এবং আজকে দক্ষিণ আমেরিকায় একটা ধর্মের একটা অন্য অঙ্গ কাজ করছে সেটাকে বলে লিবারেশান থিওলজি। সেখানে, আমার কাছে একটা ছবি আছে, দেখাতে পারলে আপনাদের ভালো লাগত। ছবিটার নাম হচ্ছে ক্রাইস্ট দা গেরিলা। আজকে যদি ক্রাইস্ট থাকতেন তিনি অবশ্যই গেরিলা বাহিনীতে যোগ দিতেন। (এই কথাটা আমি এইখানে যোগ করছি, ওই আলোচনায় বলা হয়নি। এই কথাটা বলেছিলেন কামিলো তোরেস রেস্ত্রেপো।) এবং এই ছবিটাতে আছে ক্রাইস্টের কাঁধে একটা অটোমেটিক রাইফেল। এবং সাউথ আমেরিকাতে বহু উদাহরণ আছে যেখানে একজন প্রিস্ট (ইনিই কামিলো তোরেস), যিনি গেরিলা বাহিনীতে যোগ দিয়েছেন, যখন যোগ দিয়েছেন তাকে সবাই বলেছে, আপনি তো অন্যরকম জীবনে অভ্যস্ত, আপনি আমাদের বাচ্চাদের পড়ান। আপনি আমাদের অন্য কাজে থাকুন। উনি বলেছেন না, আমি বন্দুক হাতে যুদ্ধে যাব। এবং উনি যুদ্ধে গেছেন, এবং সে যুদ্ধে তিনি মারাও (১৯৬৬) গেছেন। সুতরাং ধর্ম ব্যাপারটা … যেমন আজকে আসতে আসতে আমাদের আলোচনা হচ্ছিল, যে ঐ সুমন-এর গানটাকে একজন একটু পালটে বলছেন। ‘আমি চাই ধর্ম বলতে সবাই বুঝবে মানুষ শুধু’ আছে তো ? উনি লিখছেন, ‘ধর্ম বলতে সবাই জানবে খোঁয়ার শুধু’। তো এইটা তো ঘটনা। কিন্তু আবার ‘অন রিলিজিয়ান’ বইতে লেখা হচ্ছে যে, আমি যদি একজন ধর্মপ্রাণ ব্যক্তিকে ডেকে বলি যে, তুমি একজন আফিমখোর, তোমাকে তোমার ভাবনা পালটাতে হবে। আমি সেই মানুষটাকে তাহলে চিরতরে হারাব। Religion is the opium of the people. ঠিকই, কিন্তু আমি কি তাকে ডেকে বলব, যে তুমি একজন আফিমখোর! (এটা বলেছেন জর্জ থম্পসন) কিন্তু সেটা করবনা। আমি তাকে অন্যভাবে এগিয়ে নিয়ে যাব। কিন্তু এটা নিয়ে আলোচনার অনেক জায়গা আছে। কোনো ধর্মপ্রাণ মানুষ বিপ্লবী আন্দোলনে আসবেন না এরকম নাও হতে পারে। আসবেন, এমনই হতে পারে। এবং ওরা যখন ক্রাইস্ট এর কথা বলছেন যখন ওরা ওই বারোজন শিষ্যের কথা বলছেন তখন ওদের জায়গা থেকে কেন বলছেন কথাটা , সেটা ভাবার দরকার আছে। এবং আরেকটা জিনিস হচ্ছে এই যে, গার্জিয়ানদের কথা বললে, যে এখানে আপনাকে বলছি স্যার বইটার একটা প্রধান বক্তব্য হচ্ছে যে যারা অভিভাবক, তাদের সংগঠিত হতে হবে। ওই যে আছে না, একজন জিজ্ঞেস করেছেন, এই গাছটা কী গাছ? শিক্ষিকা গাছের নাম বলতে পারেননি, উলটো ভুল একটা নাম বলেছেন। এইটা যখন বাড়িতে গিয়ে সেই ছাত্র বলছে, তখন ছাত্রের মা-বাবা বলছে, কে রে মহিলা? একটা গাছের নাম জানেনা, সে আবার বাচ্চাদের পড়াতে এসেছে? তো এব্যাপারে তো আমরা অনেকেই গিলটি। আমাদের ঘরের বাইরের গাছের নাম জিজ্ঞেস করলে আমি বলতে পারিনা। আমাদের স্কুলের বাইরে একটা কদম গাছ আছে। হ্যা, আমি সেটাকে দীর্ঘদিন শিরীষ গাছ বলে জানতাম। এইরকম কান্ড তো আমরা করেই থাকি। কাজেই গার্জিয়ানদের সঙ্গে কথা বলা, তাদের ডেকে আনা, তাদের সঙ্গে আমাদের ইন্টার অ্যাকশান হতে হবে, যারা জ্ঞানার্জন সহায়ক তাদের ইন্টারঅ্যাকশান হতেই হবে। বা ছাত্রদের ক্ষেত্রে আরো অনেক কথা বলা, এগুলো তো খুব জরুরি দরকার।
    জনৈক শ্রোতাঃ (দুঃখের কথা তাঁর নাম পাইনি) ক্রাইস্ট দা গেরিলা যে কথাটা আপনি বললেন, অ্যাকচুয়ালি ক্রাইস্টদের যে শিষ্যরা ছিল, তাদের সঙ্গে কিন্তু অস্ত্র ছিল। ... যখন রোমান সৈন্যরা ওইভাবে অ্যাটাক করতে আসে ক্রাইস্ট কিন্তু তাদের বলেন যে এই সামান্য অস্ত্র দিয়ে তুমি এদেরকে কিছু করতে পারবে না, তোমরা অস্ত্র সংবরণ করো। সুতরাং ক্রাইস্টদের যে দঙ্গল ছিল তাদের নিয়ে ক্রাইস্টদের একটা আন্দোলন করতে যাবার মতো একটা প্রবণতা হয়ত ছিল। পরিস্কার করে বলা যাবে না।
    সলিলঃ না, বলা যাবে না।
    শ্রোতাঃ সুতরাং ক্রাইস্টকে গেরিলা ভাবলে এখন খুব যে সচকিত হতে হবে তা নয়।
    সলিলঃ হ্যাঁ। মানে, ক্রিশ্চিয়ানিটি যখন প্রথম আসে মধ্যপ্রাচ্যে, তখন তো ওটা রোমান সাম্রাজ্যের বিরুদ্ধে একটা লড়াই ছিল। ইহুদীদের লড়াই। সেই লড়াইটা পরবর্তীকালে ফ্রাস্ট্রেটেড হয়ে গেছে, ভুল দিকে চলে গেছে। গণ্ডগোল হয়ে গেছে, এমন সব কান্ড সব ধর্মেই আছে। এবং আপনারা তো নিশ্চয় জানেন যে চৈতন্যদেবের যে কাজ (ভক্তি কাল্টের উদ্ভব নিয়ে তেমন সমাজ-সচেতন কাজ হয়েছে কি? আমি পড়িনি। আমাকে একবার সুপ্রকাশ রায় বলেছিলেন কাজটা করতে। আমি একেবারেই উপযুক্ত নই, ছিলামও না। স্যার আমাকে ক্ষমা করবেন।) সেটা তো সাধারণ মানুষদের নিয়ে, এবং তিনি তো সত্যি সত্যি পুরীতে গিয়ে আহা কৃষ্ণ বলে সমুদ্রে ডুবে যাননি। তাকে তো বিষ খাইয়ে মারা হয়েছিল। কে মেরেছিল? মেরেছিল তো আমাদের তথাকথিত হিন্দু লোকজনই মেরেছিল। কাজেই হিন্দুরা এখন মারে তখন মারত না, এটা ঘটনা নয়। এবারে, এই জায়গাটা, অ্যাজ আই সেইড, কন্টকিত জায়গা। ভাবা দরকার আছে।
    সলিলঃ অভিভাবকদের কথায় আসি। ঠিকই, যেটা একটু আগে অভিভাবকদের সম্পর্কে আমি বললাম, অভিভাবকরা যদি সংগঠিত হন, যদি ভাবনা-চিন্তা করেন, তাহলে আমরা অনেকটা এগোতে পারি। কিন্তু আমি যখন বলছি যে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এই চক্রটা ভাঙ্গা দরকার, তখন যে প্রশ্নটা খুব স্বাভাবিক ভাবে আসে তাহলে জীবিকা অর্জনের কি হবে? জীবিকা অর্জনের দিকটাও তো ভাবতে হবে। ঘটনা। জীবিকা অর্জনের দিকটাও তো ভাবতে হবে। খুব ভাল হত যদি এসব কিচ্ছু না করতে হত, কিন্তু হবেই। কিছু করার নেই। কিন্তু মাধ্যমিকের কথাটা রাখতেই হচ্ছে, মাধ্যমিক পাশ করতে হবে। শ্রমজীবীতে আমরা কিছু লোক যেটা ভেবেছি সেটা হচ্ছে, মাধ্যমিকের পরে কেউ আমাদের শ্রমজীবী বিদ্যালয় বা পাঠশালা থেকে উচ্চ মাধ্যমিক পড়বে না। বা পড়তে পারবে না। বা আমরা পড়াতে পারবো না। এবার মাধ্যমিকে যারা ফেল করবে, তারা কোথায় যাবে? তাদের জন্য আমরা কি কিছু করতে পারি? তাদের যদি আমরা একটা অন্য পথ না দেখাতে পারি, তাহলে এসব কথাগুলো তাদের বলতে পারা যাবে না। অভিভাবকরা, তাঁরা মানেন যে কথাগুলো সত্যি, কথাগুলো ঠিক । কিন্তু তবুও তারা সেটা গ্রহণ করবেন না। এই যে আমি বলছিলাম, গার্জিয়ানরা আমাদের স্কুলে এসে খুব খুশি, তাদের ভীষণ ভালো লাগে, তারা মনে করছেন এটাই করা উচিত। কিন্তু সঙ্গে সঙ্গে তারা এটাও ভাবছেন যে আমার মেয়েটার বিয়ে হবে কি করে? আমার ছেলেটা কোথায় চাকরি করবে, কোথায় কী করবে? তার একটা পথ করে দেওয়ার জন্য শ্রমজীবী থেকে ভাবা হচ্ছে, একটা ব্রিজ কোর্স করিয়ে, তাদের একটা ডিপ্লোমা কোর্স-এ নিয়ে গিয়ে কোনো একটা কাজের চিন্তা করা হবে। যেটা ডক্টর্স অ্যাসিস্ট্যান্ট হতে পারে, নার্সিং হতে পারে, বা চিকিৎসার সঙ্গে সংযুক্ত আরও কিছু হতে পারে, যেটা করা আমাদের সুবিধে, কারণ হাসপাতালটা আছে। কিন্তু আমার এখানে প্রশ্ন, আমি ওদের কাছে করেছি, অনেক ছেলেমেয়ে, অন্তত চারটি ছেলেমেয়ে আমাকে এসে বলেছে, স্যার, আমি তো ডাক্তার হব না, আমি তো নার্স হব না, আমি তো হেমাটোলজিস্ট হব না, প্যাথলজিস্ট হবনা, আমি তো মাস্টার হতে চাই, শিক্ষক হতে চাই।
    আমরা অনেকে চিরদিন বলে এসেছি, যে শিক্ষক হতে চাই বলে যারা আসেন, তারা ধাঁ করে শিক্ষক হয়ে যান, কোন প্রশিক্ষণ ছাড়া। সেটা ঠিক না। সেই সূত্রে বলি, যে অনেকে মনে করেন বারবিয়ানা স্কুল, মানে আপনাকে বলছি স্যার বইটা বলে যে পরীক্ষায় পাশ করার কোন দরকার নেই। বারবিয়ানা স্কুল কিন্তু কোথাও সে কথা বলেনি। অনেকে মনে করেন বারবিয়ানা স্কুল বলে যে পরীক্ষায় এত কড়াকড়ি করার দরকার নেই। তা কিন্তু না। পরীক্ষায় কড়াকড়ির কথাই বলে কিন্তু বারবিয়ানা স্কুল। কার পরীক্ষায়? থ্রি থেকে, ফোর থেকে, ফাইভ থেকে, সিক্স থেকে তাদের নয়, তাদের পরীক্ষাগুলো সহজ হয়। তাদের বই খুলে লিখতে দেব, খাতা দেখে নিতে দেব, কিন্তু শিক্ষকদের পরীক্ষা? শিক্ষকদের পরীক্ষার ক্ষেত্রে কোনরকম আপোষ করা চলবে না, এটা কিন্তু বলে বারবিয়ানা স্কুল। সুতরাং ফেল করানো চলবে না এটা একটা ব্র্যান্ডেড কথা বলে ধরে নিয়েছে বারবিয়ানা তা কিন্তু ভুল। আরেকটা হচ্ছে শৃঙ্খলার কথা, ডিসিপ্লিন। বারবিয়ানা স্কুল কিন্তু কঠোর শৃঙ্খলার কথা বলে। মারধোরের শৃঙ্খলা নয়, ভেতরের শৃঙ্খলা।
    এক শিক্ষিকা শ্রোতাঃ (সরি, দিদি, আপনার নামটাও পাইনি।) বইটাতে আছে যে ছাত্রটি নিজে পড়ছে সেই পরবর্তীতে শিক্ষক হচ্ছে, সে বলছে যে আমি একটা অংক করতে পারছি না, সেটা যারা আমার কাছে করছে অংকটা, তাদের খানিকটা স্বস্তি দিচ্ছে, যে আমিও তাদেরই মত। মানে সবার ক্ষেত্রে এক রকম হওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে পারফেক্ট সেই তো, যে ওই অংকটা একবারেই করে দিচ্ছে, তা আপনি যে বললেন, শিক্ষক হতে হবে যে খুব কঠোর প্রশিক্ষ্ণণের মধ্যে দিয়ে, দুটো কথা মিলছে কি?
    সলিলদাঃ না, আপনি যেটা বলছেন সেটা ঠিকই, যে বারবিয়ানা স্কুল বলছে সবাই মিলে চেষ্টা করে করে, যে পিছিয়ে আছে তাকে নিয়ে এগোতে হবে, সেওতো একজন শিক্ষক, এটা হওয়া উচিত। কিন্তু আমি বলছি যিনি শিক্ষকতাকে জীবিকা হিসেবে নিয়ে দায়িত্ব হিসেবে নিয়ে কাজ করতে আসবেন, তার যে প্রশিক্ষণ সেখানে কোন সমঝোতা চলবে না। এইটা বারে বারে বলা হচ্ছে।
    সুমিতাঃ না, আমি একটু বলতে পারি, উনি যা বলছেন, সে আসলে ছাত্রই, মানে আসলে সেখানে ছাত্ররা নিজেরা মিলে অঙ্কটার উত্তর বের করার চেষ্টা করছে। সে কিন্তু প্রশিক্ষিত শিক্ষক নয়। আর সলিলদা যার কথা বলছেন ইনি, হচ্ছেন মানে শিক্ষকতাকে জীবিকা হিসেবে নিচ্ছেন। তার প্রশিক্ষণের কথা বলছেন।
    সলিলদাঃ কাজেই, এখন শ্রমজীবী বিদ্যালয়ের ছাত্রদের আমরা একটা পথ করে দিচ্ছি, এটা তুমি হতে পারো, তুমি মাধ্যমিক পাশ করে, কয়েকটা অপশন পেতে পারো।
    এক শিক্ষিকা শ্রোতাঃ আমার এখানেও একটা বক্তব্য আছে, শিক্ষকের প্রশিক্ষণ বলতে আমরা কী বুঝছি?
    সলিলদাঃ বলছি। শিক্ষক প্রশিক্ষণ ... ...
    এক শিক্ষিকা শ্রোতাঃ আমরা যখন শিক্ষক হিসেবে জয়েন করছি আমরা দেখছি যে বি এড ট্রেনিং নিতে হচ্ছে, কিন্তু সেখানে আদৌ কি কিছু আমরা শিখছি?
    অন্য একজনঃ এটা তো ফর্ম্যাল স্কুলের জন্য।
    সলিলদাঃ বারবিয়ানাতে কিন্তু ফর্ম্যাল শিক্ষকদের কথাই বলা হচ্ছে। তাদের প্রশিক্ষণ নিতে হবে। কিন্তু সেই প্রশিক্ষণটা, আপনি যেটা বলছেন, যে ওই বি এড, ইত্যাদি। বি এড-টা তো কোন প্রশিক্ষণই নয়। ওটা তো, একটা ফালতু অকাজের জিনিস। বেকার। ইটালিতে, সেই সময়কার ইটালিতেও, বা অন্য ইউরোপিয়ান দেশে, আমেরিকায় শিক্ষকদের যে প্রশিক্ষণটা হয় সেটা কিন্তু খুব ভাল প্রশিক্ষণ (প্রচলিত শিক্ষার আদর্শ অনুযায়ী) হয়। সেটা এই বি এড-এর মত একেবারই নয়।
    আমার মনে আছে ছোটবেলায় একটা ছড়া পড়েছিলাম,
    আশা মোদের সব ফুরালো পড়তে এসে বিটি
    টাকার লাগি হয় পড়িতে ইন্সটিংকট হেরিডিটি

    তো ইন্সটিংকট আর হেরিডিটি সম্বন্ধে যা একটু আধটু দেখেছি ওতে তা ভীষণ ভয়াবহ। আর যা কিছু পড়তে বলা হয়, তার একটাও স্কুলে প্রয়োগ করা হয় না। ধরুন, আমি সব ছাত্রদের বলছি তোমরা কেউ ক্লাস কামাই করবে না, বলে আমি একটা ক্লাসে আড়াইশো ছেলেমেয়ে ভর্তি করলাম, করে, একশ জনের বসার ব্যবস্থা করলাম। তার মানে আমি কি, আমি তো বলে দিচ্ছি যে দেড়শ’ জন এসো না। তারপরে তাদের আমি পারসেনটেজের জন্য পরীক্ষায় আটকাচ্ছি। মানে...আগে থেকে তৈরি একটা...প্রহসন, হ্যাঁ। প্রহসন, একদম।
    এইখানে ওই আবার একটা ভাবনা, যে ভাবনার কিন্তু আবার বিপদ আছে, ......আমি যেই মুহুর্তে তাদের একটা ট্রেনিং এর জায়গায় নিয়ে গেলাম, ডক্টর’স অ্যাসিস্ট্যান্ট হবে, বা নার্স হবে, বা এইটাই তাকে আমি শেখাতে শুরু করলাম, তাহলে কি আমি শিক্ষা একটু সংকোচন করলাম না?
    যে ছেলেটা পুরুলিয়াতে থাকে, আমি যদি বলি, যে তাকে সমুদ্র বা অ্যান্টার্টিকা সম্পর্কে কিছু শেখানোর দরকার নেই, তাহলে তো নিশ্চিত ভাবে আমি তার শিক্ষাকে সংকুচিত করলাম।

    (চলবে।) বাকিটা শুনে শুনে লিখে দিচ্ছেন সুনন্দা। ১২ তারিখের পর আবার এখানে দেবো।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ৩০ জুলাই ২০১৬ | ১৭৩১ বার পঠিত
  • আরও পড়ুন
    উৎসব - Sobuj Chatterjee
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত মতামত দিন