এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কল্লোল | 125.242.128.146 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০২:২০66464
  • বাহাদুর শা যে সিপাহিদের নেতৃত্ব দিতে অস্বীকার করেন, সেটা নিয়ে কোন নতুন তথ্য আছে কি? মানে অসাম্রাজ্যবাদী ঐতিহাসিক তথ্য!!
    ইউরোপের "সাদা মানুষের বোঝা"র পিছনেও ব্যাবসাই ছিলো, আর কিছু নয়। সব ক্ষেত্রেই, এমনকি বিজ্ঞানের ক্ষেত্রে, বিশেষ করে চিকিৎসা বিজ্ঞানে জীবানু তত্ত্বের আবিস্কারের পিছনে নিরক্ষীয় অঞ্চলের দেশগুলিতে সাম্রাজ্যবিস্তারের (বলাই বাহুন্য ব্যবসা বিস্তারের) ঠেলা কাজ করেছে।
    ইউরোপ তার বাইরের জগৎকে হেয় ভাবতে শুরু করে এটা যেমন সত্য, তেমনি সিপাহী বিদ্রোহ নেহাৎই নিম্নবর্গের বিদ্রোহ ধরে নিলে ভুল হবে। এদের নেতৃত্ব ছিলো স্থানীয় সামন্তদের হাতে। লক্ষীবাই, নানাসাহেব, তাঁতিয়া - এরা কেউই নিম্নবর্গের প্রতিনিধিত্ব করতেন না।
    ব্রিটিশদের বিরুদ্ধে আদিবাসীদের বিদ্রোহ, সন্ন্যাসী বিদ্রোহ, আর সিপাহি বিদ্রোহ এক বিষয় নয়।
    যদি ঠিকঠাক ভাবে কেউ পশ্চিমী আধুনিকতার উল্টোদিকে গিয়ে ব্রিটিশ বিরোধীতা করে থাকেন তো সেটা গান্ধীই করেছেন তার সমস্ত দোদুল্যমানতা সত্ত্বেও।
  • বাহাদুর শাহ | 192.69.243.8 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০২:৩৬66465
  • আছে। ঐতিহাসিক তথ্য যা আছে, সেই অনুযায়ী, সিপাহীরা বাহাদুর শাহকে অনুরোধ করেছিল নেতৃত্ব দেবার জন্য, কিন্তু তিনি সরাসরি নিজের নেতৃত্ব দেবার অপারগতা জানান। তিনি সিপাহীদের জানান - তাঁর আশীর্বাদ থাকবে তাদের জন্য। সিপাহীরা তাঁর আশীর্বাদ মাথায় নিয়ে যা নয় তাই করে দিল্লি শহর জুড়ে, এবং দিল্লির বাইরে - আজ যেখানে হরিয়ানা উত্তর প্রদেশ, সেই সব এলাকায়। এর সঙ্গে এসে জুটেছিল "তিলঙ্গী"রা, তেলেঙ্গানার যোদ্ধারা, এরা ছিল আরও দুর্বিনীত।

    সিপাহী বিদ্রোহের নামে সিপাহীরা সাধারণ ব্রিটিশ এবং অ-ব্রিটিশ খ্রিস্টানদের কচুকাটা করেছিল, লুঠ ধর্ষণ এবং অন্যান্য কীর্তি তো করেইছিল জাঠ গুজ্জর ডাকাতদের দল। এর অসংখ্য ডকুমেন্ট আজও পাওয়া যায়।

    ইংরেজরা প্রস্তুত ছিল না এই অতর্কিত আক্রমণের জন্য। পরে যখন ইংলন্ড থেকে সেইন্য অস্ত্র ইত্যাদি আসে, প্রতিশোধ নেবার জন্য তারা উন্মত্তের মত তাণ্ডব চালায় উত্তর ভারত জুড়ে। লালকেল্লার মধ্যে যে অপরূপ আর্কিটেকচারের শহর ছিল, তাকে ধূলোয় মিশিয়ে দেয়, নবাব বংশের বাচ্চাদের লালকেল্লার মধ্যে খুন করা হয়, জামা মসজিদে প্রভূত পরিমাণ শুওর এনে কেটে রান্না করে ব্রিটিশ বাহিনী বিজয়োল্লাস প্রকাশ করে।
  • কল্লোল | 111.63.82.16 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৬:৩৩66457
  • টিপু সুলতান ব্রিটিশদের বিরুদ্ধে যুদ্ধ করেছিলেন বা বাহাদুর শাহ জাফর কি ওয়াজেদ আলি শাহকে ব্রিটিশরা নির্বাসনে পাঠিয়েছিলো বলেই তারা মহান হয়ে যান না।
    ওয়াজেঅদ আলি ও বাহাদুর শাহ খুব অপদার্থ গোছের শাসক ছিলেন। তবে হ্যাঁ, এরা দুজনেই গুণী শিল্পী ছিলেন।
    টিপু নিয়ে যে ঝামেলাটা হচ্ছে, সেটা মূলতঃ কুর্গীদের থেকে। টিপু ব্রিটিশদের বিরুদ্ধে যেমন লড়েছিলেন, তমনি অজস্র কুর্গী সাধারন মানুষকে হত্যা করেছেন, কারন কুর্গীরা চিরকালই স্বাধীনচেতা, তাই টিপুর শাসন তারা মানতে চায় নি।
    এদেরকে খামোখা মহান বানানোর কোন কারন নেই। শিবাজী বা রাণা প্রতাপও সাংঘতিক মহান কিছু নন।
    দিনের শেষে এরা সকলেই শাসক। ব্রিটিশদের সাথে বা মুঘলদের সাথে এদের কলহে কোন দেশভক্তির গল্প নেই।
  • মনোজ ভট্টাচার্য | 212.78.234.25 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৬:৪২66458
  • পুরন্দর বাবু,

    আপনার সুচিন্তিত অভিমতের জন্য অনেক ধন্যবাদ ! - এখন আমাদের অতি প্রয়োজন আপনার মতো কিছু যুক্তিবাদী লেখনী ! - এ এক অসহিষ্ণু সময় চলছে ! যেমন কেন্দ্রের হনুমান ভক্তদের তেমনি রাজ্যেও দিদিভক্তদের ! এদের কাছে অর্থনীতি সমাজনীতি বা মূল্যবোধ বলে কিছু নেই !

    এই সব ধর্মান্ধ মানুষগুলো পশ্চিমী এশিয়ার দেশগুলোতে যে মার্কিনী সন্ত্রাশের বিরুদ্ধে কোনোদিন প্রতিবাদ করে না ! বা আমেরিকায় কালো মানুষদের বিনা বিচারে মেরে ফেলে - তারও কোনও প্রতিবাদ করে না ! কারন এসব করে কি হবে ! - গোমাতার চরনের সেবা লাগে ! - গোমাতা যে মানুষের খাদ্য হিসেবে ব্যবহৃত হত - তাই বা কজনে জানে !

    যাই হোক, এই ধর্মের গোঁড়ামি ও অসহিষ্ণুতা খুব শীঘ্রই যে ভারতবর্ষের বুকে এক ভয়ানক বিপদ ডেকে আনবে - এ ব্যাপারে আমরা নিশ্চিত !

    মনোজ
  • robu | 113.10.210.157 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৭:২৫66459
  • কল্লোলদাকে ক।
  • Purandar Bhat | 78.105.159.147 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৭:২৬66460
  • বাহাদুর শাহ দেশভক্ত ছিলেন না এটা মানা গেলো না। দেশভক্তির কনসেপ্ট যেটুকু তৈরী হয়েছিলো সেই আমলে তাতে বাহাদুর শাহ অবশ্যই শিক্ষিত ছিলেন। সেই সময় কলনিয়ালিসম নিয়ে মানুষের ধারণা ছিলো না, ব্রিটিশদের অর্থনৈতিক শোষণ সম্পর্কে মানুষের ধারণা ছিলো না। বরং ব্রিটিশদের বিরুদ্ধে ক্ষোভের কারণ ছিলো ভারতবর্ষের প্রি মডার্ন যে সমস্ত সেন্সিবিলিটিস গুলো ছিলো তার ওপরে ব্রিটিশ আধুনিকতার আক্রমন, ব্রিটিশরা ভারতীয়দের পূর্বতন সমস্ত সংস্কৃতিক ঐতিহ্যকে অস্বীকার করে বর্বর বলে প্রচারিত করছিলো। সেপাই বিদ্রোহের একটা বড় উপকরণ ছিলো পশ্চিমী আধুনিকতাবাদের বিরোধিতা।
  • বাহাদুর শাহ | 192.69.243.8 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৭:৪৭66461
  • বাহাদুর শাহ ঠিক বীর বা অপদার্থ, এককথায় ডেসক্রাইব করার মত লোক ছিলেন না। দোষে গুণে মিলিয়ে একজন মানুষ। ডালরিম্পলের দ্য লাস্ট মুঘল পড়ুন।
  • কল্লোল | 111.63.66.138 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ০৯:২১66462
  • বাহাদুর শাহ বিদ্রোহী সিপাহিদের নেতৃত্ব দিতে অস্বীকার করেন। বাহাদুর শাহের পক্ষে দেশভক্তি, জাতীয়তা ইত্যাদি ভাবনাচিন্তা ধারন করাই সম্ভব ছিলো না। সিপাহী বিদ্রোহ পশ্চিমী আধুনিকতাবাদের বিরোধীতা করছিলো কিসের ভিত্তিতে? যে ভিত্তিতে সতীদাহের বিরোধীতা, বাল্য বিবাহের বিরোধীতা, স্ত্রী শিক্ষার বিরোধীতা করছিলো তখনকার বাঙ্গালী হিন্দু সমাজ। ফলে সেটা ব্রিটিশ বিরোধী লড়াই ছিলো, কিন্তু দেশভক্তি বা জাতীয়তার লড়াই ছিলো না।
    আজকের উত্তরাধুনিক চিন্তা থেকে অধুনিকতার যে বিরোধীতা, বা বলা ভালো, যে সমালোচনা উঠে আসে, সে বিরোধীতা আর ঐ বিরোধীতা এক নয়।
  • Purandar Bhat | 78.105.159.147 (*) | ২৯ নভেম্বর ২০১৫ ১০:৫৫66463
  • "সিপাহী বিদ্রোহ পশ্চিমী আধুনিকতাবাদের বিরোধীতা করছিলো কিসের ভিত্তিতে? যে ভিত্তিতে সতীদাহের বিরোধীতা, বাল্য বিবাহের বিরোধীতা, স্ত্রী শিক্ষার বিরোধীতা করছিলো তখনকার বাঙ্গালী হিন্দু সমাজ।"

    অবাক হয়ে যাই যে লোকে এইসব ইম্পিরিয়ালিস্ট ইতিহাসের ধ্যান ধারণা এখনও বয়ে বেড়ায় দেখে। গত ৫০ বছরে ইতিহাস চর্চা এতো এগিয়ে গেছে অথচ সেই বস্তাপচা সাম্রাজ্যবাদী ইতিহাসের ঘ্যান ঘ্যানানি থামে না।

    ব্রিটিশ সাম্রাজ্যবাদ কোনো একমাত্রিক রেখায় চলেনি। প্রথম দিকের ব্রিটিশ সাম্রাজ্যবাদের সঙ্গে ১৯ শতকের মাঝামাঝি সময়ের সাম্রাজ্যবাদের অনেক পার্থক্য। ১৮ শতক এবং ১৯ শতকের শুরুর দিক অবধি ব্রিটিশ শাসকরা সমাজ সংস্কারের যে সমস্ত উদ্যোগ নিয়েছিলো সে সব সম্পর্কে সমাজের ক্ষমতাশালী শ্রেনীর কিছু বিরক্তি থাকলেও মেনে নিতে খুব বেশি সমস্যা হয়নি কারণ ব্রিটিশ শাসকরা ভারতীয় সংস্কৃতির প্রতি সংবেদনশীলও ছিলো প্রথম প্রথম। ভারতীয় সংস্কৃতিতে যে সমস্ত প্রশংসনীয় উপাদান আছে সেগুলোকে স্বীকার করতে কোনো কুন্ঠা করেনি, কুপ্রথাকে সমালোচনা করলেও। এই ধারা বদলাতে থাকে ১৯ শতকের মাঝামাঝি এসে। ভারতীয় সভ্যতাকে সম্পূর্ণ অস্বীকার করা শুরু হয়, সমাজ সংস্কারকদেরকে পেছনে ঠেলে দিয়ে ক্রিশ্ঠান মিশনারীদের উত্সাহ দেওয়া হতে শুরু করে, এক প্রাচীন সভ্যতার বদলে ভারতবর্ষকে কুসংস্কার, কুপ্রথার দেশ বলে প্রচার করা হতে থাকে। এর পেছনে কারণ হলো এই সময়ে ইউরোপে এক বদল ঘটে গিয়েছে। শুধুই ব্যবসার জন্যে সাম্রাজ্যবিস্তার নয়, সারা বিশ্বে ইউরোপের এনলাইটেনমেন্টের আলো জ্বালানোর মহান দায়িত্ব নেওয়ার জন্যে সাম্রাজ্যবিস্তার করতে হবে এই ধারণা বদ্ধমূল হয়েছে। ফরাসী বিপ্লব থেকেই এটা ইংল্যান্ডে ছড়িয়েছে তাতে সন্দেহ নেই। এই কারণে ১৯ শতকের মাঝে এসে ব্রিটিশদের সঙ্গে ভারতীয়দের সম্পর্ক একদম নতুন করে পুনর্গঠন হয়। আদান প্রদানের থেকে ক্রমশ সভ্য শাসক এবং অসভ্য শোষিতর সম্পর্কে অবনমন ঘটে। এর প্রতিফলন ঘটে সমাজের সমস্ত ক্ষেত্রে বিশেষ করে সেনাবাহিনীতে যার প্রতিক্রিয়া ছিলো সেপাই বিদ্রোহ। সেপাই বিদ্রোহের মধ্যে সাংস্কৃতিক সাম্রাজ্যবাদ বিরোধী চেতনাকে আজকাল প্রায় কোনো সিরিয়াস ঐতিহাসিকই অস্বীকার করেন না। বাহাদুর শাহ জাফরের কবিতা লেখাতে সেই উপাদান ভালো ভাবেই মজুত আছে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন