এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সুতপা | 7845.11.677812.57 (*) | ১৭ আগস্ট ২০১৮ ০১:৫৮63766
  • পড়ে শরীর খারাপ লাগতে শুরু করেছে। সমস্ত ছাত্র সংগঠনগুলির কাছে আনুষ্ঠানিক ভাবে পাশে দাঁড়ানোর বার্তা দেওয়া যায় না, রাজনীতি নয় বাইরে থাক! তাতে স্বতঃস্ফূর্ততায় না হলেও, দায়বদ্ধতা প্রমাণ করতে, মুখ বাঁচাতে নিশ্চয়ই এগোবে ছাত্র সমাজ।
  • কল্লোল | 670112.203.017812.33 (*) | ১৭ আগস্ট ২০১৮ ০৫:০২63767
  • মূলধারার ছাত্র সংগঠনগুলো কিছু করবে বলে মনে হয় না। এরা যদি দাবী আদায়ের সভাবনা তৈরী করতে পারে (এমন যাদবপুরে বা মেডিকেলে হয়েছিলো) তখন এরা গলাটলা কাঁপিয়ে একদিন রাস্তায় নামবেন।
    আমরা অনেকেই যাচ্ছি/যাবো। কিন্তু আমাদের আর ক্ষমতা কতটুকু।
    শুনলাম বিজেপির লোকজন মালদায় ঝামেলা করছে। যদি ভোটের দায়ে তৃণমূল কিছু করে। তবে মনে হয় না।
  • | 670112.208.8978.195 (*) | ১৭ আগস্ট ২০১৮ ১০:০৭63764
  • তুললাম
  • Anamitra Roy | 2345.110.783412.160 (*) | ১৭ আগস্ট ২০১৮ ১০:২১63765
  • এই তোলাতুলির ব্যাপারটা ভুলেই গেসলাম ! :D
  • PT | 671212.193.563412.104 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০১:২৮63773
  • কেউ কেউ "একফালি" ছাত্রই শুধু দেখছে। আমি একটু মফ্স্বল বা প্রত্যন্ত জায়গায় গপ্প শোনাতে যাওয়ার কারণে দেখতে পাচ্ছি যে বহুফালি ছাত্রের সঙ্গেই অন্যায় হচ্ছে। মালদার ঘটনা হিমশৈলের চূড়া মাত্র। এটি সামাল দিলেও অন্যায় চলতে থাকবে। লুম্পেন অথবা বানর সেনাদের সঙ্গে লড়াই হবে অরাজনৈতিক ছাত্র সংগঠন দিয়ে?

    এটি এক পরিবর্তনপন্থী কবির লেখা। কোন সময়ের কথা ভেবে লিখেছিলেন? পব-র পঞ্চায়্তের ভোটের পরে এটা পব-র ক্ষেত্রে প্রযোজ্য হবে?

    "হে সুভদ্র নাগরিকগণ, জেনে নিন
    এ গণতান্ত্রিক দেশে আজ
    আমাদের সমস্ত কথায়
    হ্যাঁ বলাই আপনাদের একমাত্র কাজ।"
  • কল্লোল | 670112.203.896712.141 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০২:০৫63774
  • "আমি একটু মফ্স্বল বা প্রত্যন্ত জায়গায় গপ্প শোনাতে যাওয়ার কারণে দেখতে পাচ্ছি যে বহুফালি ছাত্রের সঙ্গেই অন্যায় হচ্ছে। মালদার ঘটনা হিমশৈলের চূড়া মাত্র।"
    আর সেসব দেখে বাম ছাত্রদল আঙ্গুল চুষছেন। বাঃ
    লজ্জা টজ্জাও চুলোয় গেছে।
    "এটি সামাল দিলেও অন্যায় চলতে থাকবে। লুম্পেন অথবা বানর সেনাদের সঙ্গে লড়াই হবে অরাজনৈতিক ছাত্র সংগঠন দিয়ে?"
    তা মেডিকেল আর যাদবপুরে লড়লো কারা? এরা "আরাজনৈতিক" এমন ধারনা কোদ্দিয়ে এলো। দ্লীয় না হলেই অরাজনৈতিক।
    ছ্যাঃ
  • PT | 671212.193.563412.104 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০২:২৯63775
  • দ্যাকো কানডো!!
    ডান-বাম কোন দলের ওপরেই যার কোন আস্থা নেই বলে নোটার পক্ষে প্রচার চালায় সে বলছে বাম ছাত্রদলকে আন্দোলন করতে!!
    এখন লজ্জা-টজ্জা কিছু নেই-শুধু ভয় আছে আর সেই ভয়ের চরিত্রটাই আলাদা। কলকাতায় বসে তার হদিশ পাওয়া কঠিন। পঞ্চায়েতের ভোটে তার সামান্য আভাস পাওয়া গিয়েছে মাত্র।

    তাই যাদবপুর আর মেডিকাল কলেজ দেখে কেউ যদি পব-র সামগ্রিক রাজনৈতিক অবস্থা সম্পর্কে সিদ্ধান্ত নিয়ে নেই তার অবিলম্বে রাজনৈতিক আলোচনা থেকে অবসর গ্রহন করা উচিৎ।
  • কল্লোল | 342323.191.3456.40 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০২:৫৬63776
  • আমি কোথাও এমন উদ্ভট আশা করিনি। প্রথম পোস্টেই লিখেছিলাম, মূলধারার ছাত্র সংগঠনগুলো কিছু করবে বকে মনে হয় না।
    কিন্তু এই নীরবতা লজ্জার। সেটাও বলে দিতে হয়। তাতেও লজ্জা নাই।
  • PT | 671212.193.563412.104 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৩:০৯63777
  • কি করবে মূলধারার ছাত্র সংগঠন? একটা মিছিল? তাতে কি উবগারটা হবে ঐ অনশনরত ছাত্রদের?

    যারা অনুজ পান্ডের বাড়ি গুঁড়িয়ে দিয়েছিল সেই সব রক্তখেকো বিপ্লবীরা কোথায় গেল? কিংবা সেই "লাফিয়ে হই পার"-এর গায়ক? অথবা টাটার শোরুম ভাঙ্গা বিপ্লবী? গাড়ী কারখানা তৈরির এক্ষ অভিনেত্রী? সবাই বিক্কিরি হয়ে গিয়েছে?
    তাই বোধহয় "মূলধারার" ছাত্র সংগঠনের কথা মনে পড়েছে?
  • PT | 671212.193.563412.116 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৩:৫৮63768
  • "মূলধারার ছাত্র সংগঠনগুলো কিছু করবে বলে মনে হয় না। ....তখন এরা গলাটলা কাঁপিয়ে একদিন রাস্তায় নামবেন..."
    মূল রাজনৈতিক দলের থেকে নিজেদের সম্পূর্ণ ব্চ্ছিন্ন করে তথাকথিত ছাত্র আন্দোলনের যে ধারাটির প্রবর্তন করা হয়েছে তাতে ছাত্র আন্দোলনের ক্ষতিই হয়েছে বেশী। অন্যদিকে কোন দলের নেতৃস্থানীয় কেউ এলে ইদানিং তাদেরকে "ঘটনা নিয়ে রাজনীতি না করার" কথা বলা হয়ে ত্থাকে। আবার কেউ না গেলে এক্কাহন অমানবিকতা ইত্যাদির কথা বলা হয়। ঘটনাক্রম দেখে মনে হয় অনেকেই যেন benevolent dictatorship-কে বেশী পছন্দ করছে। বেলাশেষে তিনি আবির্ভূত হবেন ও বরাভয় মুদ্রা দেখিয়ে সমস্যার সমাধান করে দেবেন। কলকাতার বিখ্যাত কলেজ/ইউনিতে এই স্ত্র্যাটেজি কাজ করে কিন্তু কলকাতার বাইরের ঘটনার ক্ষেত্রে সংবাদ মাধ্যম উৎসাহ না দেখালে শাসক বিরোধী কোন ছাত্র আন্দোলন চালানো খুব কঠিন কাজ।
  • কল্লোল | 670112.203.897812.24 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৪:২৪63778
  • তারা তাদের সাধ্য অনুযায়ী করছেন। ঐ ছাত্ররা যেখানে অবস্থান করছেন সেখানে গিয়ে সহমর্মীতা জানিয়ে এসেছেন। তাদের নানা ভাবে (টাকা, খাবার ইত্যাদি দিয়ে) সাহায্য করছেন।
    তাতে কি "উবগার" হয়, সেটা যাদবপুর ও মেডিকালে প্রমাণিত।
    কিন্তু গরীব ও সব্বোহারার পাট্টি ও তাদের গণসংগঠন গুলো বুড়ো আঙ্গুল চোষা ছাড়া এখনও কিছুই করে নি। করবেও না। যদি আন্দোলনটা কোনভাবে জয়যুক্ত হবার মতো জায়গায় যায় তবে ন্যাতারা যাবেন, টিভিতে মুখ দেখাবেন আর তাদের ক্যাডারেরা একটা মিছিল করবেন, যেমন করেছিলেন যাদবপুর ও মেডিকালের বেলায়।
    বিক্কিরি!! বিক্কিরি হয়ে যাওয়া আর কাকে বলে!!
    হাঃ হাঃ হাঃ
  • PT | 671212.193.563412.104 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৫:০৭63779
  • সহমর্মিতা?? হাঃ! হাঃ!! হাঃ!!! একটা মোমবাতি মিছিল হবেনা? নাকি আলো জ্বাললে ধরা পরে যেতে পারে?

    পঞ্চায়েত ইলেক্শনে গোটা পঞ্চাশেক মানুষের মৃত্যুর সময়ে ধান্দাবাজগুলোন সাত হাত গত্তের নীচে ঢুকে ছিল আর এখন ন্যাকামো করতে গিয়েছে।

    আর এই ধান্দাবাজগুলোকে ডিফেন্ড করছে একজন স্বঘোষিত মানব্তাবাদী? পব-তে এর চাইতে লজ্জাস্কর সময় এর আগে কখনো এসেছে বলে মনে করা যাচ্ছেনা।
  • কল্লোল | 342323.191.3456.232 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৬:০০63769
  • কেউ কাউকে কোথাও যেতে বলেনি। এদের সমর্থনে ছাত্র সংগঠন গুলো নিজে নিজেই একটা মিছিল করতে গাত্রে ব্যথা।
  • Anamitra Roy | 671212.206.342323.20 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৭:২৬63780
  • কাল জানলাম সুজন চক্রবর্তী মমতা বন্দোপাধ্যায়কে চিঠি লিখেছেন আর মালদা এসএফআই বিবৃতি লিখে পাশে আছে বলে জানিয়েছে। যদিও ছাত্রছাত্রীরা মার্ খাওয়ার সময় তারা প্রতিরোধ গড়তে এগিয়ে আসেনি। খবর পায়নি সেটাও হতে পারে, যদিও সেটা বেশ অস্বাভাবিক এই সোশ্যাল মিডিয়ার যুগে। উপরের সব কটা মন্তব্যই পড়লাম। কল্লোলদার সাথে মোটামুটিভাবে সহমত। তবে চেষ্টা করতে হবে যদি কাউকে মঞ্চে নিয়ে আসা যায়। সুজনবাবু বা সূর্যকান্ত মিশ্র মঞ্চে এলে আশা করা যায় মিডিয়াও আসবে। সেটা ছাত্রদের পক্ষে ভালোই হবে।

    অনুজ পান্ডের বাড়ি তো মাওবাদীরা ভেঙেছিল লালগড়ে। "লাফিয়ে হই পার" মানে লং মার্চ মানে প্রতুলবাবু। শোরুম ভেঙেছিল অভিষেকদারা ৭-৮ জন মিলে। কিন্তু "গাড়ী কারখানা তৈরির এক্ষ অভিনেত্রী"-টি কে ?
  • PT | 015612.129.7867.119 (*) | ১৮ আগস্ট ২০১৮ ০৮:১৮63770
  • কি মুশকিল!!
    একদিকে ছাত্রদের রাজনৈতিক দলের সঙ্গে সংশ্রব থাকবে না অন্যদিকে প্রত্যাশা থাকবে যে তাদের বিপদে সেই দলেরাই মিছিল করবে!!
    ("আমরা এমন কিছুই করব না যাতে অমুক বামপন্থী ছাত্র দলটির কোন রাজনৈতিক সুবিধে হয়"- একটি "হোক অমুক" আন্দোলনের কালে আন্দোলনকারীদের এমনই নাকি অবস্থান ছিল!!)

    এটা কতকটা নোটাবাদী তত্ব। আমি দেব নোটায় ছাপ আর অমুক দলটি কেন একটি বর্বর দলের বিরুদ্ধে রাস্তায় নামছে না তাই নিয়ে সমালোচনা করব!!

    কিন্তু এই সব অরাজনৈতিক ছাত্ররা ভেবে দেখছে না যে তাদের বিপরীত ছাত্রদল দুটির নাম TMCP ও ABVP!! পব-র মফস্বল থেকে প্রত্যন্ত জায়গার কলেজগুলো সবই TMCP-র দখলে। আবার কোন পরিবর্তন হলে সেগুলো কোন দিকে যাবে সেটার উত্তর যে জানে তাকে নকুলদানাও দেওয়া হবে না।
  • কল্লোল | 342323.191.0156.184 (*) | ১৮ আগস্ট ২০১৮ ১২:২৫63771
  • সুবিধা অসুবিধার প্রশ্নই নেই। একফালি ছাত্রের সাথে অন্যায় হচ্ছে। তারা সাধ্যমত লড়ছে। তারা ডাকুক বা না ডাকুক, তাদের উপর হওয়া অন্যায়ের প্রতিবাদ করতে গেলেও এত গায়ে ব্যথা! শঙ্খবাবু সাধে লিখছিলেন - তুমি কোন দলে? অথচ মেডিক্যাল বা যাদবপুরে যখন ছাত্ররা জয়ের কাছাকাছি, তখন টিভিতে গাল ফুলিয়ে বিবৃতি, রাস্তা জুড়ে মিছিল সবই হয়। ছ্যা।
  • কল্লোল | 342323.191.0156.184 (*) | ১৮ আগস্ট ২০১৮ ১২:২৬63772
  • একদল
  • aranya | 3478.160.342312.238 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০২:২৮63782
  • সেশ পর্যন্ত, ১০ দিন পর মেইন স্ট্রীম মিডিয়ায় একটা প্রতিবেদন।
    লজ্জা
  • পাই | 7845.29.893412.33 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০২:৩৫63788
  • কোলকাতার লোকজন, আসুন। আসতে বলুন। নিজে না পারলেও জানান অন্যদের। এরপরেও, এত কিছুর পরেও আসবেন না, ওদের পাশে দাঁড়াবেন না? অবস্থা কিন্তু খুবই খারাপ আর হইচই ও, দেখাই যাচ্ছে প্রায় নেই! কালকের কনভেনশন অন্তত খুব বড় করে হোক, ভিড় উপচে পড়ুক, মেডিকেলে যেমন দেখেছিল কোলকাতা। হবে তো?

    "আপনারা সবাই অবগত আছেন যে গনি খান চৌধুরী ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির ছাত্ররা কলকাতার একাডেমি অব ফাইন আর্টস-এর সামনে রানুছায়া মঞ্চে অনেক ঝড়বৃষ্টি উপেক্ষা করেও আমাদের আন্দোলন চালিয়ে যাচ্ছি গত ১০ দিন ধরে। রাজ্যপালের সাথে দেখা করতে চেয়ে আমরা ১২ দিন আগে একটা চিঠি পাঠিয়েছিলাম, কিন্তু তিনি এখনো দেখা করার অনুমতি দেননি। কেন্দ্রীয় সরকারের প্রতারণা ও রাজ্য সরকারের অবহেলার শিকার হয়ে রানুছায়া মঞ্চে একের পর এক আমাদের GKCIET-র সাথীরা অসুস্থ হয়ে পড়ছে। নাজমুল খুব অসুস্থ, কথা বলতে পারছেনা। শেখ সাহিদের খুব জ্বর। অন্যদিকে কলেজে আন্দোলনকারী ছাত্র নাসিম নাওয়াজ ও শুভম সাহাকে শক্ত রড, ধারালো ছুরি দিয়ে পিঠে ও হাতে মেরেছে, কেটে দিয়েছে, আমাদের সহপাঠি সাক্ষী কুমারী ও সুপ্রিয়া সরকারকে "ক্যামেরা না থাকলে রেপ করে বডি ফেলে দিতাম" বলেছে সিরাজ, সৌম্যদীপ, দীপাঞ্জন নামক অামাদেরই শিক্ষকরা।
    রাজ্যের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান WBSCT&VE&SD আমাদের ২০১৬ সালে অ্যাফিলিয়েশন দিলেও সেটার কোনো বৈধতা নেই, তা আমরা কিছুদিন আগে জানতে পারি।
    যে অ্যাফিলিয়েশনের কোনো মূল্য নেই, সেই অ্যাফিলিয়েশন দেওয়ার মানে কী হয়????
    একদিকে যেমন কেন্দ্রীয় সরকারের প্রতারণা, অন্যদিকে রাজ্য সরকারের অবহেলার শিকার হয়েছি আমরা।
    তাই আমাদের সোমবারের গণ কনভেনশনে কলকাতার সমস্ত ছাত্রসমাজ ও নাগরিক সমাজকে আমাদের পাশে দাঁড়িয়ে আমাদের ন্যায্য দাবি পাইয়ে দেওয়ার জন্য সোচ্চার হতে অনুরোধ জানাচ্ছি।

    - ইতি GKCIETর বঞ্চিত ছাত্রছাত্রীগণ।

    #পাশেঅাছিজিকেসিঅাইইটি
  • PT | 671212.193.563412.104 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০২:৫৪63783
  • "সুজন চক্রবর্তী মমতা বন্দোপাধ্যায়কে চিঠি লিখেছেন আর মালদা এসএফআই বিবৃতি লিখে পাশে আছে বলে জানিয়েছে"
    খবর সত্যি হলে কল্লোলদার তো "গরীব ও সব্বোহারার পাট্টি ও তাদের গণসংগঠন গুলো বুড়ো আঙ্গুল চোষা ছাড়া এখনও কিছুই করে নি" জাতীয় গুজব রটানোর জন্য ক্ষমা চাওয়া উচিত।
  • sm | 2345.110.015612.42 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০৪:৪২63784
  • যদ্দুর বুঝছি, এই ইস্যুতে, স্থানীয় এম পি বোধ হয় মৌসম নূর,ওনার ভূমিকা আর ও জোরালো হওয়া উচিত। দিল্লিতে মানব সম্পদ মন্ত্রীকে নিয়মিত অনুরোধ করা উচিত ও সংসদে বিষয়টি উত্থাপন করা উচিত।
    দুই, রাজ্য সরকার ও আরো সিম্প্যাথেটিক দৃষ্টি দিয়ে দেখুন।
    এখানে বহু স্টুডেন্ট এর ভাগ্য জড়িত। যারা বিনা দোষে জীবনের কঠোর তম অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছেন।
    এটার সঙ্গে,কোনমতেই মেডিকেল কলেজ এর হোস্টেল সমস্যা বা যোদুপুরের প্রবেশিকা পরীক্ষা হবে কি না সেই নিয়ে আন্দোলনের তুলনা আসে না।
    এটি একটি জ্বলন্ত সমস্যা।
    দরকার পড়লে, স্টুডেন্ট দের আইনি সাহায্য ও দেওয়া যেতে পারে।
  • প্যাথলজিকাল | 012312.50.7812.99 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০৬:১৬63785
  • নকশাল আন্দোলন থেকে শুরু করে সব ভুলভাল আর রাজ্যের জন্য চরম ক্ষতিকর রাজনৈতিক অবস্থানের জন্য ক্ষমা চাইতে হলে কাল্লোলের বাকি জীবন কেটে যাবে... এতো কালের নিরবিছিন্ন ভুল করার অভ্যেস এই বয়সে ছাড়াও মুস্কিল ।

    হঠাৎ করে যদি কোনো এমন রাজনৈতিক অবস্থান নেন যাতে প্যাথলজিকাল বাম বিরোধিতা নেই, তাহলে আমরাও ঘাবড়ে যাবো

    তার চেয়ে ওনাকে ওনার মতো ভুল করতে দিন ঃ) স্থিতবস্থা বজায় থাকুক ঃ)
  • sm | 2345.110.015612.22 (*) | ১৯ আগস্ট ২০১৮ ০৭:২৯63786
  • এটা কিরম পোস্ট হলো !পব তে বাম বিরোধিতা তো চরম উচিত কাজ।
    তবে নকুরা অজস্র ভুল করেছে;এখন ও নিয়মিত করে চলেছে।কলেজ ইউনি গুলোতে গণ্ডগোল পাকিয়ে চলেছে।
    এটি ওদের নিয়ম রক্ষার কাজ।
  • বিপ্লব রহমান | 9001212.30.2334.74 (*) | ১৯ আগস্ট ২০১৮ ১২:২২63787
  • "মালদা জিকেসিআইইটি ক্যাম্পাসে আন্দোলনরত ছাত্রছাত্রীদের বাইকবাহিনী এসে শাসিয়ে যায়। তারপর আজকের খবর অনুযায়ী তাদেরকে মারধর করে ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার চেষ্টা চলছে।"

    বাহ! এপারের হাতুড়ি লীগ, হেলমেট লীগ, লুংগি লীগ ওপারেও স্বমহিমায় প্রকাশিত দেখছি! ধিক্কার জানাই।

    অনামিত্র, আপডেট দিও।
  • বিপ্লব রহমান | 340112.231.126712.74 (*) | ২১ আগস্ট ২০১৮ ০৩:৪৫63789
  • অনামিত্র,

    ছোট ছোট প্যারায় লাইন স্পেস দিয়ে লিখতে পারো ভাই?

    আজকাল ভাল করে চোখেও দেখি না। যা অনাচার হচ্ছে, দেখতে দেখতে চোখ ক্ষয়ে গেল বোধহয়…

    উড়ুক।
  • কল্লোল | 342323.176.01.52 (*) | ২২ আগস্ট ২০১৮ ০৩:২৫63790
  • গণকনভেশনে গেছিলাম। একটা ব্যাপার পরিষ্কার মালদায় কি ঘটছে তা নিয়ে কলকাতার খুব একটা এসে যায় না। কিছু "স্বাধীন" চাত্র সংগঠন প্রতিনিধি পাঠিয়েই ক্ষান্ত। আর যারা এসেছিলেন তারা সম্ভবতঃ আমার মতোই অকাজের মানুষ, ভাষণ ছাড়া খুব কিছু দেওয়ার নেই।
    খুব অসহায় লাগে।
    একটা কথা মনে এলো বাছি। যে সব ছাত্ররা ভুক্তভোগী তারা কি মালদা থেকে কলকাতা মার্চ করতে পারবেন। পথে থাকা খাওয়ার ব্যবস্থা কি করা যাবে? শুনেছি প্রায় ৮০০ ছাত্র। এরা মার্চ করে কলকাতায় এলে হয়তো মিডিয়ার টনক নড়বে। আজকাল তো মিডিয়া ছাড়া কিছু হয় না। তার উপর সিরিয়াল নিয়ে হৈচৈ।
  • PT | 340123.110.234523.23 (*) | ২২ আগস্ট ২০১৮ ০৫:২৮63791
  • "আজকাল তো মিডিয়া ছাড়া কিছু হয় না।"
    সেই কব্বে থেকে বলে যাচ্ছি!! রিজানুর.....তাপসী ..... সিঙ্গুর.... নন্দীগ্রাম.... ভাঙ্গর.....
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন