এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • b | 24.139.196.6 (*) | ২৯ মে ২০১৮ ০৪:২৩62457
  • "নজরুলের জনপ্রিয়তা আজও বুদ্ধিজীবী সীমানার বাইরে, যেখানে লোকনাথ বাবার ক্যাসেট চলে বা একটু খুনিয়া টাইপের জ্ঞান বাজানো হয় সেই পঙক্তিতে"

    লেখকের এই সাংঘাতিক কনফিডেন্স দেখে বড়ই প্রীত হলেম। আত্মবিশ্বেস বড় ভালো জিনিস।
  • বিপ্লব রহমান | 113.231.161.74 (*) | ২৯ মে ২০১৮ ০৪:২৭62458
  • "বিশ্বাস করুন আমি কবি হতে আসিনি, আমি নেতা হতে আসিনি- আমি প্রেম দিতে এসেছিলাম, প্রেম পেতে এসেছিলাম- সে প্রেম পেলাম না বলে আমি এই প্রেমহীন নীরস পৃথিবী থেকে নীরব অভিমানে চিরদিনের জন্য বিদায় নিলাম..."
  • pi | 57.29.168.156 (*) | ২৯ মে ২০১৮ ০৪:৫৯62459
  • নজরুলের জনপ্রিয়তা আজও বুদ্ধিজীবী সীমানার বাইরে, যেখানে লোকনাথ বাবার ক্যাসেট চলে বা একটু খুনিয়া টাইপের জ্ঞান বাজানো হয় সেই পঙক্তিতে"

    তাই কি? আমার তো মনে হয় দু'জায়গাতেই কম। কমে যাচ্ছে।

    তবে বাংলাদেশে মনে হয় তা নয়। বিপ্লবদারা বলতে পারবেন।
  • বিপ্লব রহমান | 113.231.161.74 (*) | ২৯ মে ২০১৮ ০৫:৫৫62460
  • বিপ্লবদা'দের বাংলাদেশের প্রতিনিধি ভাবছেন? এ অতি সন্মানের, যদিও জানবেন, তাদের সে যোগ্যতা নাই!

    আসলে হতদরিদ্র বিস্ময় বালক নজরুল এপারে এখনো অনেক বালক-বালিকার হিরো! তার "লিচু চোর" কবিতা থেকে শুরু করে প্রেম ও বিদ্রোহের কবিতা, সব কিছু ছাড়িয়ে গান! এ এক অপার বিস্ময়!

    এখনো রমনার কালি মন্দিরে নজরুলের শ্যামা সংগীত গীত হয় খোলা গলায়, "এলো নন্দেরো নন্দ, নব ঘন শাম, কৃষ্ণ জী, কৃষ্ণ জী, কৃষ্ণ জী"...

    এদিকে, এখন মাহে রমজান। সেহরি ও ইফতারের সময় টিভি বা রেডিও খুললে সেখানেও নজরুল! অপূর্ব স্বর্গীয় কন্ঠে একের পর এক হামদ ও নাত পরিবেশন হতে থাকে, "হেরা হতে হেলে দুলে, নূরানি তনু ও কে আসে যায়? সে যে আমার কামলি ওয়ালা (২)!"

    আর রোজার ঈদের যেন জাতীয় সংগীত, "ও মন রমজানের ওই রোজার শেষে, এল খুশীর ঈদ!"...

    বাংলাদেশের বিজয় দিবস (১৬ডিসে.) বা স্বাধীনতা দিবসেও (২৬ মার্চ) নজরুল, "চল চল চল, ঊর্ধ্ব গগনে বাজে মাদল!" (সেনা বাহিনীর রণ সংগীত); বা "কারার ওই লৌহ কপাট" বা "এই শিকল পড়ার ছল গো মোদের!"

    তবে পাঠ্য বই থেকে শুরু করে রেডিওটিভিপত্রিকামঞ্চে এবং হাটেমাঠেঘাটে সবচেয়ে বেশী উচ্চারিত হয়, "বল বীর, চির উন্নত মম শির!"

    শুললে অবিশ্বাস্য মনে হতে পারে, আমাদের বাড়ির পাশে ঢাকার মগবাজার জামে মসজিদের পেশ ইমাম জুম্মার নামাজের আগে মাঝে মাঝে নিজেই মাইকে "যবন/কাফির" (অধুনা নাস্তিক ব্লগার? মুরতাদ?) নজরুলের ইসলামী গান পরিবেশন করেন, "শোন, শোন ইয়া ইলাহি, আমার মোনাজাত, শোন আমার মোনাজাত!"
  • কৌস্তুভ | 24.139.245.68 (*) | ২৯ মে ২০১৮ ১০:১০62455
  • ভালো লেখা, ভালো লাগল |
  • কান্তবাবু | 233.186.188.240 (*) | ২৯ মে ২০১৮ ১০:৫০62456
  • কোন এলিটরা নজরুলকে নিয়ে বিড়ম্বিত? দেখিনি তো!
  • পাই | 57.29.185.35 (*) | ৩০ মে ২০১৮ ০১:৪৪62464
  • ভাল লাগছে আলোচনাটা। দেবাশিসবাবুকী ধন্যবাদ, লেখাটার জন্য, আর এই প্রসঙ্গ তোলার জন্য।
    বাংলাদেশের কথা বিপ্লবদার কাছে জেনে খুব ভাল লাগল। আরো চাই। নজরুল ভালবাসা, বাংলা ভাষা ভালবাসা বাংলাদেশই বাঁচিয়ে রাখবে, এটা একটা ভরসার জায়গা বটে। ষষ্ঠ পাণ্ডবের কথা সেজন্যেই হয়ত সত্যি হবে। এপারে কিন্তু সাত্যি তেমন আশা দেখিনা। এই প্রজন্ম যে এফ এম শোনে, টিভিতে যা দেখে, সেখানে কোথায় নজরুল?

    এপারমহলে বুদ্ধিজীবী মহলে কিছুটা যে ব্রাত্য, সে নিয়ে তো সন্দেহ নাই। ক'দিন আগে লিখেছিলাম, অবশ্য পুরৈ ব্য়্ক্তিগত অনুভূতি। নজরুলের গান নিয়ে।

    গুরুতে পুরোনো কিছু পোস্ট পড়ছিলাম। দেখছিলাম, নজরুলের গান নিয়ে কথা হলেই তুলনা চলে আসে। রবীন্দ্রনাথের গানের সাথে। কথায়, গভীরতায় ধারেকাছে আসতে পারবে না, অনেকেই এসব বলেন।
    জানিনা, সে জন্যেই নজরুলে জন্মদিন কবে যায় আসে টেরও পাওয়া যায়না। হয়তো একদিন নজরুলের গানের বুলবুলিও টুক করে একেবারে ঘুমিয়ে পড়বে, টেরই পাওয়া যাবেনা।
    কী জানি, মাঝেমধ্যে কিছু কিছু জিনিসের ব্যবচ্ছেদ করতে ভাল লাগেনা। বিশেষ করে গানের কাটা ছেঁড়া। আরো বিশেষ করে ভাল লাগা গানের। আরো আরো বিশেষ করে যে গান গেয়ে ভাল লাগে, সেই গানের। নজরুলের গান ভাল মন্দ জানিনা, শুনতেও ভাল কি মন্দ লাগে, সে নিয়ে সাবজেক্টিভিটির তর্কে ঢুকব না। খালি বলতে চাই গান গেয়ে যেমন ভাল লাগে, এমন ভাল খুব কম কিছু গেয়ে পেয়েছি। কিছু খেয়ালের বন্দিশ, ঠুমরী আর একটা দুটো ভজন, গজল , বরগীত বা ঐ অঙ্গের গান। নজরুলের গানগুলো গেয়ে এত সুখ কেন ? ঐসব জঁরের গান বলে কি ? সুরের ঘোরাফেরায়, স্বর ছোঁয়ানোয় যথেচ্ছ স্বাধীনতা দেওয়া আছে বলে কি ? গানের মেজাজে একটা অদ্ভুত প্যাশন আছে বলে কি, যার মধ্যে চটুলতা আছে, আছে আর্তিও। শুনতে কেমন লাগে জানিনা, কিন্তু ঘোরের মধ্যে লুপে পড়ে গেয়ে যাওয়া যায়।
  • Du | 218.54.86.238 (*) | ৩০ মে ২০১৮ ০৪:৩৭62465
  • নচিকেতা, শুভমিতা যাদের ক্ষমতা আছে নজরুল গীতি গাওয়ার তারাও তো গান না ঃ(( এইরকমটা ছোটবেলায় একেবারে ছিলো না।
  • Debashish Bhattacharya | 213.200.183.11 (*) | ৩০ মে ২০১৮ ০৫:৪০62461
  • যে যে পাঠকরা মন্তব্য করেছেন সকলকে ধন্যবাদ। একজন আবার আমায় আত্মবিশ্বেসী বলে আদর করেছেন। আসলে আমি হয়তো বোঝাতে পারিনি। আমি বলতে চেয়েছি নজরুল সঙ্গীত স্বল্প শিক্ষিতদের মধ্যে বেশি চলে এই গোছের একটা মনোভাব বাঙ্গালি বুদ্ধিজীবী ও সুশিক্ষিতদের ভিতর ছোটবেলা থেকে লক্ষ্য করছি। তার মানে এই নয় যে এর ব্যতিক্রম নেই। তার মানে এই নয় যে নজরুল শিক্ষিত সমাজে পুরো ব্রাত্য। কিন্তু যে গুরুত্ব রবি ঠাকুর ডি এল রায় অতুলপ্রসাদ পান ব্যাপক জনপ্রিয়তা সত্ত্বেও নজরুলের সেই গুরুত্ব নেই। এটা আমার আত্মবিশ্বাস না, শুধু বিশ্বাস মাত্র। ইংরিজিতে যাকে condescending attitude বলে নজরুলের প্রতি আমাদের প্রতিষ্ঠিত কবি সাহিত্যিকদের ( বড় প্রতিষ্ঠানের) অনেকটা সেই জাতীয় একটা মনোভাব আছে। She Stoops to Conquer এর নায়কের মত আমরা আজও ভদ্র ঘরের মেয়েদের বিয়ে করতে চাইলেও একটু নিচু তলার মেয়ে দেখলে একটু ইয়ে করে নেয়া দোষের দেখি না। নজরুল আজও, অগণন নজরুল জয়ন্তী পার করে, সুভদ্র সমাজে একটু সামান্য ইয়ে হয়ে আছেন, এই আর কি।

    দ্বিতীয়ত, বিপ্লব একদম অভ্রান্ত বলেছেন, নজরুল দুর্মর পিঁপড়ে সেনার মত অনুপ্রবেশ করেছেন বালক কিশোরের মনে, তাঁকে তারা অনেকটা " কামাল তুনে কামাল কিয়া ভাই" গোছের হিসেবে দেখে। শ্যামাসঙ্গীত কৃষ্ণলীলা ইসলামিক ভক্তি এসবও তাঁর, মানে যাতে সেই অাকীর্তিতান আচণ্ডা লান বিরাজমান। সি পি এম তৃনমূল বি জে পি আওয়ামী লীগ রাজনীতির সমান্তরাল যে দুর্বার সমাজ পরিবর্তনের রসায়ন চলছে দ্রুততর হচ্ছে যা দেখে আমরা এ বি সি ডিরা বিচলিত, আতঙ্কিত, বিব্রত সেইখানে নজরুলের ফসল দেখা যায়।

    পরিশেষে বলি understated হয়ে থাকতেই কবি চাইতেন। স্বেচ্ছায়। তাই তাঁর গানের ব্যাপক ধ্রুপদী ভিত্তি আমাদের চোখ ( না কান?) এড়িয়ে যায়। ফিরোজা বেগমের কণ্ঠে ( আমার কৈশোরের নিতান্ত ব্যক্তিগত মুহূর্তে) যেসব গান, বিভূতিভূষণের গল্পের নাম ধার করে বলতে গেলে, লক্ষ পুঁইডগা হয়ে লকলক করে উঠত।
  • ষষ্ঠ পাণ্ডব | 113.91.129.156 (*) | ৩০ মে ২০১৮ ০৯:৪৫62462
  • নিজেকেই নিজে প্রশ্ন করি। আজ থেকে একশ' বছর পরে বাংলা ভাষায় যেসব মানুষ কথা কইবেন তারা কি নজরুলের নাম জানবেন? তাঁর সাহিত্যকীর্তির গুরুত্ব সম্পর্কে ধারণা করতে পারবেন? নজরুলের নিদেন পক্ষে একটা গান বা কবিতা কি ভুলভাবে/শুদ্ধভাবে বলতে পারবেন? আমি নিশ্চিত এই সবগুলো প্রশ্নের উত্তর 'হ্যাঁ' হবে। সুতরাং আজ কোন্‌ পণ্ডিত-কাপ্তান নজরুল সম্পর্কে দুটো বাজে কথা বললো/লিখলো, অথবা নজরুল পড়লো না/শুনলো না তাতে কী যায় আসে। এইসব আবর্জনারা আগামীকাল কম্পোস্ট হবে, আর নজরুল যা ছিলেন তাই থেকে যাবেন।

    এই গরমে ঘামতে ঘামতে আমরা বরং বৃষ্টির আশায় গুনগুনিয়ে গাইতে থাকি -

    রিমি রিম ঝিম রিম ঝিম নামিল দেয়া
    হেরি শিহরে কদম বিদরে কেয়া
    নামিল দেয়া
    ঝিলে শাপলা কদম ওই মেলিল দল
  • ষষ্ঠ পাণ্ডব | 113.91.129.156 (*) | ৩০ মে ২০১৮ ০৯:৪৫62463
  • নিজেকেই নিজে প্রশ্ন করি। আজ থেকে একশ' বছর পরে বাংলা ভাষায় যেসব মানুষ কথা কইবেন তারা কি নজরুলের নাম জানবেন? তাঁর সাহিত্যকীর্তির গুরুত্ব সম্পর্কে ধারণা করতে পারবেন? নজরুলের নিদেন পক্ষে একটা গান বা কবিতা কি ভুলভাবে/শুদ্ধভাবে বলতে পারবেন? আমি নিশ্চিত এই সবগুলো প্রশ্নের উত্তর 'হ্যাঁ' হবে। সুতরাং আজ কোন্‌ পণ্ডিত-কাপ্তান নজরুল সম্পর্কে দুটো বাজে কথা বললো/লিখলো, অথবা নজরুল পড়লো না/শুনলো না তাতে কী যায় আসে। এইসব আবর্জনারা আগামীকাল কম্পোস্ট হবে, আর নজরুল যা ছিলেন তাই থেকে যাবেন।

    এই গরমে ঘামতে ঘামতে আমরা বরং বৃষ্টির আশায় গুনগুনিয়ে গাইতে থাকি -

    রিমি রিম ঝিম রিম ঝিম নামিল দেয়া
    হেরি শিহরে কদম বিদরে কেয়া
    নামিল দেয়া
    ঝিলে শাপলা কদম ওই মেলিল দল
  • b | 135.20.82.164 (*) | ৩১ মে ২০১৮ ০৩:৫০62466
  • দেবাশিসবাবু উত্তর দিয়েছেন। ধন্যবাদ।
    দেখুন, এলিট তো অনেকরকম হয়। "বুদ্ধি"জীবি সমাজে কামু কাফকা পোমো পোকো এলিট, আর গানের জগতে ক্ল্যাসিকাল ট্রেনিং পাওয়া ও গাওয়া এলিট। আমর স্যাম্পেল-এ এই দ্বিতীয়বর্গের লোক কিন্তু রবিবাবুর গান শুনলে নাক কুঁচকে সুর টুর নিয়ে যা বলেন, তা ভদ্র সমাজে বলার মতো নয়।
  • Rabaahuta | 233.186.196.170 (*) | ০১ জুন ২০১৮ ০৩:৩৪62474
  • হ্যাঁ, খ্যাতিমান ও সৃষ্টিশীল নজরুল ’সুভদ্র’ সমাজেরই অংশ ছিলেন, তাঁ ধারকরাও তাই। আর এটা তো কোন নিন্দার কথাও না।
    শুধুশুধু সুভদ্রসমাজকে দোষারোপ কেন বুঝিনা।
  • রুখসানা কাজল | 37.147.177.124 (*) | ০১ জুন ২০১৮ ০৫:১৩62467
  • ভাল লাগল। কিছু অপ্রিয় সত্য আছে । তবু সত্য তো সত্যই তাই না ! নজরুলও কি তা জানতেন না ! ব্যক্তিগতভাবে আমি বিরহে নজরুল আশ্রয়ী । " সাঁঝের পাখিরা ফিরিল কুলায় , তুমি ফিরিলে না ঘরে ------ তোমার কেশের কাঁটাগুলি বুকে স্মৃতির সমান বেঁধে ------ " দরিদ্র, এতিম, ঝরে পড়া ছাত্র, হাতুয়া, চাকর, হাবিলদার, উচাটন, শিকলছেঁড়া নজরুলের গান। কোন খাপে ভরা যায় নজরুলকে ?
  • rabaahuta | 132.171.29.192 (*) | ০১ জুন ২০১৮ ০৫:৫৩62468
  • নজরুল প্রসঙ্গ উঠলেই দুটি বাঙালী এলিট কিংবা এলিট ও বাঙালীকের প্রতি আলাদাভাবে মন্দকথা ও তারপর অবধারিতভাবে রবিবাবুর জমিদারী - এইসব পড়লে এত বিরক্ত লাগে যে আর বাকীটা পড়তে ইচ্ছে করে না।

    নজরুল তাঁর নিজের সময় সর্বত্রগামী হয়েছিলেন, এলিট, অভিজাত সংস্কৃতির ধারক বাহক ইত্যাদিদের সঙ্গে তাঁর খুবই সুসম্পর্ক ছিল যদ্দুর পড়েছি টড়েছি, গুণমুগ্ধ ভক্তদল ছিল, সেইসময়ের অন্যতম আধুনিক গণমাধ্যম রেডিওর ডিসিশন মেকিং জায়গায় ছিলেন - হাবিলদার পরিচয় এসবের অন্তরায় হয়নি। নজরুলের জনপ্রিয়তা তাঁর সময়ে যদ্দুর জানি রবিবাবুর থেকে কম তো ছিলই না। তবে নিজের সময়ে জনপ্রিয় হওয়া আর একশো বছর পর জনপ্রিয় থাকা - এইদুটো তো এক নয়, সতি বলতে কি অসম্ভবও বোধয়। আমি জানিনা আজ থেকে পঁচিশ বছর পর রবিবাবু সেলেবিলিটি, এই যে আজ তিনি সর্বঘটে কাঁঠালিকলা, রবিবাবুর নিন্দে দিয়ে অন্যের প্রশংসা পর্যন্ত শুরু করা যায়, সেটা একই রকম থাকবে কিনা। আজ থেকে পঁচিশ বছর আগে যা ছিল তা আজ অবশ্যই নেই।

    নজরুলের ভ্যারাইটির সঙ্গে হয়্তো তুলনা হয়না, কিন্তু অতুলপ্রসাদ, রজনীকান্ত, ডিএল রায়, এইসব খানদানী এলিটদের নিয়েও কদ্দুর চর্চা হয় আজ? না হওয়াটা দুঃখজনক হলেও অস্বাভাবিক কিছু না। অনেক সময় চলে গেছে, রুচি প্রসঙ্গ সময় পাল্টায়, অপশন বাড়তে থাকে। রবিবাবুর সঙ্গে তুলনা করে তো লাভ নেই। আবার ঐ বৈচিত্র্য, বিপুলতা তো ছেড়েই দিলাম। রবিবাবু যে প্রাতিষ্ঠানিকতা করে গেছেন, তাতেই তো ব্যাপারটা অন্য জায়গায় চলে গেছে। এর পেছনে এলিটপনা বা হাবিলদারের কিছু তো নেই, এবং সবার আগে, নজরুলের প্রতিভা বিচার করার জন্যে রবীন্দ্রনাথের সঙ্গে তুলনা, বা তিনি কার 'লাতি' - এগুলো একেবারেই অপ্রয়োজনীয়।

    আর নজরুলের কিছু গান যদিও আমার খুবই প্রিয়, কিছু গান সারাদিন লুপে শোনার লিস্টেও আছে, কিন্তু যে গানগুলির উদাহরন এখানে দেওয়া হয়েছে, 'চাঁদ হেরিছে চাঁদ মুখ তার সরসীর আরশিতে', 'শূন্য এ বুকে পাখি মোর আয় ফিরে আয় ফিরে আয়', 'আলগা কর গো খোঁপার বাঁধন দিল উঁহা মেরা ফাঁস গয়া', লিরিক হিসেবে সেগুলোকে আজকের দিনে আধুনিক বা প্রাসঙ্গিক বলতে হলে গভীর ডিসকাউন্ট দিতে হবে।

    এইবার আমি এলিট না অসংস্কৃত সে বিবেচনা আপনাদের।
    কিন্তু নজরুল হাবিলদার ছিলেন বলে বাঙালী তাঁর গান শোনেনা এইসব গূঢ় অপবাদ থেকে বাঙালী মুক্তি পাক, আর দ্বারকাবাবুর লাতিকেও যদি একটু ছাড় দেওয়া হয়, ভদ্রলোক তো সেই যৈবন থেকে গাল খেয়ে খেয়ে বুড়ো হলেন।
  • de | 24.139.119.174 (*) | ০১ জুন ২০১৮ ০৬:৪৫62469
  • সত্যিই - রবিবাবুকে গাল না দিলে যেন নজরুলকে ভালো বলা যাবে না! বাঙালীর মননের দৈন্যদশা এতে আরোই প্রকটিত হয় -

    নজরুল নিয়ে তো তবু পড়ি। রজনীকান্ত, অতুলপ্রসাদ, দ্বিজেন্দ্রলাল বা রাগাশ্রয়ী সংগীতে তারাপদ চক্রবর্তী, ভীষ্মদেববাবু, জ্ঞানপ্রকাশ ঘোষ এঁদের নিয়েই বা আজকাল কত আলোচনা হয়? বাংলা গান শোনেই বা ক'জন?

    হুতোকে -

    "দিল ওয়হি মেরা ফাঁস গয়ি " না?
  • Rabaahuta | 132.171.29.192 (*) | ০১ জুন ২০১৮ ০৬:৫৬62470
  • হ্যাঁ, তাই; আমি মূল পোস্ট থেকে কপি করার সময় লক্ষ্য করিনি!
  • হুতোম | 57.15.9.12 (*) | ০১ জুন ২০১৮ ০৭:১৫62471
  • যে কবির শির্ চির উন্নত, তিনি যে নিজের ঢাক নিজে পেটাবেন না (তোমার ভাষায় আন্ডারস্টেটেড বাই হিমসেলফ) সেইটে অত্যন্ত স্বাভাবিক বলেই আমার মত। এই অর্থে আন্ডারস্টেটেড ও আন্ডাররেটেড এর মধ্যে পার্থ্যক্য বাঙালির দরদাম করার আশ্চর্য ক্ষমতার মতো, দোকানি এভারেস্ট দর হাঁকলেও শেষে রফা হয় ম্যারিয়ানা খাতে। আন্ডাররেট করার ক্ষেত্রে পাঠকই মুখ্য। ভিন্ন পাঠকের ভিন্ন রুচি হবে সেইটেই কাম্য, নতুবা সাহিত্য মনোটোনাস হয়ে পড়ে। তাই রুচির ভিন্নতা সমস্যার নয়, সমস্যা হলো ফাঁকিবাজি মানসিকতার। রবীন্দ্রনাথ শেষের কবিতায় যতার্থই বলেছেন, যা বহুবাজারে প্রচলিত ও বিখ্যাত তাকে প্রশংসা করবার জন্য পড়ে দেখার দরকার হয়না, চোখ বুজে প্রশংসা করলেই পাস মার্ক পাওয়া যায় । নজরুলের ক্ষেত্রে এই লজিক একটু ভিন্নভাবে প্রযোজ্য, উনি বহুবাজারে ততটা প্রচলিত নন, কাজেই তার প্রশংসা করতে হলে তাকে পড়ে বোঝার শ্রম করতে হয়। অলস জাত কি অতই বোকা! সে দুটো সহজ রাস্তা বেছে নিয়েছে, হয় 'ভুলাদো' নয়তো 'গালিদো'। দলভারী 'চোখে আঙুল দাদা' দলে ভিড়ে গিয়ে বল 'ছোঃ! ঐসব ছাইপাশ আবার লেখা নাকি! আর একদল আছে আমার মতো ওপর চালাক, এরা চোখ বুঁজে চন্দ্রিল ফলো করে। Cubism , surrealism ইত্যাদি খায় না মাথায় দেয়, না জেনেই urban witty গুরুর ভরসায় গুরুদেবের নিন্দে করে এই বলে যে তিনি এক্কেরেই আধুনিক নন। সাধারণ মানুষের কাছে দুর্বোদ্ধ টার্ম বললে যে হাততালি বাহবা বেশি জোটে সেটা এদের ভালোমতো জানা। কাজেই সমস্যা শুধু নজরুল এর লেখার ক্ষেত্রে এমনটা নয়,সমস্যা পড়ার অভ্যাসের। তাই এই বিস্মৃতির সমস্যা কম বেশি সব লেখকদের লেখার জন্যই প্রযোজ্য। হ্যাঁ, তবে রবীন্দ্রনাথ এর জন্মদিনটা বাঙালি এখনো কষ্ট করে হলেও মনে রেখেছে, কিন্তু সেটা ওই জন্মদিন উৎসব এই সীমাবদ্ধ। তাই তা সমস্যা মুক্তির পথ দেখায়না বরং সমাজকে আরও হিপোক্রেসি এর মধ্যে ঠেলে দেয়।
  • Ishwari Mahtab | 213.200.183.11 (*) | ০১ জুন ২০১৮ ০৮:৪৫62472
  • নজরুলকে নিয়ে চর্চা হয়তো খুব আর করি না কিন্তু বাঙ্গালির প্রাণে আর কানে তাঁর গান মৌরসিপাট্টা করে নিয়েছে সন্দেহ নেই। আমরা শৈশবে যারা তাঁর গান শুনে পথ ভুলেছি তারা চেষ্টা করেও আর ফিরতে পারব না। দেবাশিসবাবুকে সাধুবাদ তিনি এই প্রসঙ্গটা তুলে বেশ একটা তর্কের ঢেউ তুলেছেন। দেখা যাচ্ছে যে যাই বলুক নজরুল ফ্যান সব্বাই।
  • PT | 125.187.44.121 (*) | ০১ জুন ২০১৮ ০৮:৫১62473
  • "নজরুল আজও, অগণন নজরুল জয়ন্তী পার করে, সুভদ্র সমাজে একটু সামান্য ইয়ে হয়ে আছেন, এই আর কি।"
    শুধু গানের কথা ধরলে, ধীরেন্দ্রচন্দ্র মিত্র, সুপ্রভা সরকার, অঞ্জলী মুখোপাধ্যায়, মানবেন্দ্র মুখোপাধ্যায় ইত্যাদিদের প্রস্থানের পরে নজরুলগীতি গাওয়ার মত সঙ্গীতশিক্ষা এবং নিজস্ব ঘরানা তৈরি করার মত ক্ষমতা কতজন (পব-র) বাঙালীর আছে? আরো একজন, বিমান মুখোপাধ্যয়ের প্রস্থানের পরে নজরুলগীতি সংক্রান্ত পান্ডিত্যও প্রায় বিদায় নিয়েছে।
    এঁরা সকলেই তো "সুভদ্র" সমাজেরই অংশ ছিলেন।।
  • Debashish Bhattacharya | 113.193.91.167 (*) | ০২ জুন ২০১৮ ০৩:০০62475
  • দুএকজন পাঠকের আমার লেখাটি ভাল লাগে নি। মন্তব্য ও মনোযোগের জন্য তাঁদেরও ধন্যবাদ জানাই। যাই হোক দুএকটি বিষয় আরেকটু খুলে লিখলে ভাল হয় মনে হচ্ছে। প্রথমত রবীন্দ্রনাথ ও নজরুলের তুলনা দিয়ে শুরু করেছি এটা ভুল ধারনা। লেখাটার সূচনায় উভয়ের কথা আছে আমার মুল বক্তব্য উপস্থাপনার উদ্দেশ্যে। দ্বিতীয়ত আমি রবীন্দ্রনাথকে দ্বারকানাথের লাতি বলে গাল দিই নি ভাই, ওটা কবির নিজের মন্তব্যের পুনরুক্তি মাত্র। " কি রে বনমালী আমি কিসে বড়? দ্বারকানাথের লাতি বলে?" " না বাবামশায় আপনি নেকায় বড়"। রবীন্দ্রনাথ স্বয়ং নজরুলকে কত ভালবাসতেন অল্পবিস্তর এ নিয়ে অনেকেই নিশ্চয়ই জানেন।

    তৃতীয়ত সুভদ্র ও বুদ্ধিজীবী কথাগুলো আমি ব্যবহার করেছি আমার ধারনায় ক্রম প্রসারমান pseudo আঁতেল গোষ্ঠীর উদ্দেশে। যদি কেউ এতে অপমানিত বধ করেন দুঃখিত কিন্তু সেটা তাঁর সমস্যা।

    চতুর্থত নজরুল " সুভদ্র" ছিলেন কিনা জানি না মশাই। তাঁকে ব্যক্রিগত ভাব্যে চেনার সৌভাগ্য আমার হয় নি। কিন্তু এটুকু জানি যে তিনি নিখাদ অকপট ভাল মানুষ ছিলেন। সুভদ্র বলতে সুশীল বলতে যা বোঝায় তা ঠিক ছিলেন না। দুর্মর রোম্যান্টিক, অফুরন্ত প্রাণ শক্তিতে ভরপুর, চির বিদ্রোহী। এরকম লোককে আমি ও আমার অসংখ্য বন্ধু পরিচিত মানুষ সুবিধাভোগী সুশীল বলে মনে করে না। সেই অর্থে রবীন্দ্রনাথও তাই। না হলে নোবেল পাওয়ার পর শান্তিনিকেতনে অতিথিদের সেই ভয়ঙ্কর ঝাড় দিতেন কি?
  • cm | 116.203.96.170 (*) | ০২ জুন ২০১৮ ০৪:১১62476
  • "চতুর্থত নজরুল " সুভদ্র" ছিলেন কিনা জানি না মশাই। তাঁকে ব্যক্রিগত ভাব্যে চেনার সৌভাগ্য আমার হয় নি।"

    "সুভদ্র বলতে সুশীল বলতে যা বোঝায় তা ঠিক ছিলেন না।"

    ইহা কি ঐ বাইপোলার ডিসর্ডার?
  • cm | 233.228.164.58 (*) | ০২ জুন ২০১৮ ০৪:১২62477
  • শ্রেণীচেতনার বদহজম যে কতরকম!
  • rabaahuta | 132.166.134.149 (*) | ০২ জুন ২০১৮ ০৮:৩৬62478
  • নাঃ, নজরুলের সঙ্গে ব্যাক্তিগত পরিচয়, আমারই বা কি করে থাকবে। সে তো পলাশীর যুদ্ধও নিজের চোখে দেখিনি।

    তবে তাঁর গুণমুগ্ধ, ঘনিষ্ঠ ও পৃষ্ঠপোষকদের তালিকা দেখে তাঁকে এলিট সমাজ থেকে খুব দূরের মানুষ মনে হয় না, যেমন উমা মৈত্র রাণু সোম অজিত দত্ত বুব মোজাম্মেল হক সত্যেন দত্ত মোতাহার হোসেন হাবীবুল্লা বাহার মোহিনী সেনগুপ্ত (দীনু ঠাকুরও বোধয়) - এঁদের নাম মনে পড়ছে।

    তাঁর সেনাবাহিনীর কাজ বা লেটোর দল কখনোই 'সুভদ্র' সমাজ ইত্যাদি কোথাও অন্তরায় হয়নি, কলম ও প্রতিভা যেহেতু অপ্রতিরোধ্য ছিল।

    নজরুলের লেখা অবশ্যই নিম্নবিত্ত/ অন্ত্যজ/ সংখ্যালঘু সমাজকে পরিচিত করায় অন্যদের থেকে অনেক বেশী, কিন্তু ব্যক্তি নজরুল, সৃষ্টিশীলতার কালে 'সুভদ্র' বা এলিট সমাজ থেকে দূরে ছিলেননা, ব্যক্তিগত পরিচয় না থেকেও সেটা মনে হয়। লন্ডনে চিকিৎসা, ভিয়েনা, বন-এ তাঁর চিকিৎসা বিষয়ে বোর্ড, এলিট সমাজের নৈকট্য ছাড়া এসব সম্ভব হতো বলে তো মনে হয়না। বাংলা সাহিত্যিকদের বিনা চিকিৎসায় মৃত্যুর উদাহরনও তো বিরল নয়।

    এইবার এর কোন কিছুই তাঁর প্রতিভা, সৃষ্টিশীলতা বা বিদ্রোহকে ছোট করে না। তো অনর্থক তৎকালীন 'সুভদ্র সমাজ' ও নজরুল - পরস্পরকে যুযুধান বা ভিন্ন পথের অনুসারী দেখানোর কোন কারন দেখতে পাইনা, এই আরকি।

    নজরুল, এবং আরো অনেকেই, অনেক বেশী মনোযোগ ও প্রাসঙ্গিকতা দাবী করেন। কিন্তু তার জন্যে প্রতিপক্ষ খাড়া করে মুষ্টিযুদ্ধের আয়োজন করে কি হবে বুঝিনা।
  • Debashish Bhattacharya | 113.193.91.167 (*) | ০২ জুন ২০১৮ ০৮:৫৯62479
  • তৎকালীন না আধুনিক সুভদ্র সমাজ বুঝিয়েছি। সুভদ্র সুশীল কথাগুলি প্রায় অচল পয়সার মত মূল্যহীন হয়ে গেছে। আগেও বলেছি আবার বলছি নজরুল তথাকথিত বুদ্ধিজীবী গোষ্ঠীতে স্থান পান নি। তাঁর খ্যাতির মধ্যগগনে সুবিধাবাদী রাজনীতি ও সমাজ তাঁকে ব্যবহার করতে অনেক চেষ্টা কয়েছে। তখন বিভূতিভূষণের মত পার্টি জলসায় হয়তো গেছেন কিন্তু তাঁর বন্ধু কাছের লোক ছিল উঠতি লেখক কবি, গায়ক অভিনেতা নর্তকী এইধরনের মানুষ যাদের খ্যাতিটা ঠিক একাডেমিক বুদ্ধিজিবির পেশাদারিত্বের দ্বারা মান্য নয়। আপনারা যারা আমার লেখার সমালোচনা করছেন তাঁরা আসলে নজরুলের স্বপক্ষে, এইজন্য অভিবাদন। নজরুল লন্ডন ভিয়েনা বা মুজিবরের মান্যতা যাই পান সুদীর্ঘ কাল খুব নিঃসঙ্গ হয়ে গিয়েছিলেন। শোক, সমাজ ও রাজনীতির ক্ষমতার বৃত্তের খুব কাছে এসেও তাঁকে সরে দাঁড়াতে হয়েছিল কারণ ক্ষমতাবান বেশ কিছু লোক তাঁকে বাঁকিয়ে চুরিয়ে নিজেদের দলে টানতে পারেন নি। এসব বিশদ আলোচনা এখানে সংগত হবে না। পরিশেষে, আমি মুষ্টিযোদ্ধা নই। হরিদাস পাল মাত্র।
  • Rabaahuta | 132.166.134.149 (*) | ০২ জুন ২০১৮ ০৯:০৭62480
  • ‘যাদের খ্যাতিটা ঠিক একাডেমিক বুদ্ধিজিবির পেশাদারিত্বের দ্বারা মান্য নয়’ - এখানে একটু বাদে পুরোটাতেই সম্পূর্ন একমত।
    ‘বাঁকিয়ে চুরিয়ে...’ এই যুগেও সেটা চলছে।
  • Rabaahuta | 132.166.134.149 (*) | ০২ জুন ২০১৮ ০৯:১৩62481
  • ‘বিশদ আলোচনা’ - করুন না; এই পোস্টে না হলে নতুন ব্লগেই। নজরুলকে নিয়ে বিস্তারে চর্চা ও আলোচনা তো খুবই, এই বিভেদের ঋতুতে, প্রয়োজনীয়।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ক্যাবাত বা দুচ্ছাই মতামত দিন