এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • হরিদাস পাল  ব্লগ

  • সিনেমার ডায়লগ নিয়ে দু চার কথা

    Sudipto Nag লেখকের গ্রাহক হোন
    ব্লগ | ০৯ অক্টোবর ২০১৭ | ১৬২০ বার পঠিত
  • সাইলেন্ট সিনেমার যুগে বাস্টার কিটন বা চার্লি চ্যাপ্লিনের ম্যানারিজমের একটা বিশেষ আকর্ষন ছিল যেটা আমরা অস্বীকার করতে পারিনা। চোখে মুখের অভিব্যক্তি সংলাপের অনুপস্থিতি পূরণ করার চেষ্টা করত। আর্লি সিনেমাতে ডায়লগ ছিল কমিক স্ট্রীপের মত। ইন্টারটাইটেল হিসাবে ডায়লগ আসত। তাই ডায়লগ আমাদের মনে সেইভাবে প্রভাব বিস্তার করতে পারতনা। টকি চালু হওয়ার পর ডায়লগের গুরুত্ব বাড়তে থাকে। ঠিক নাটকে যেমন ডায়লগ অত্যন্ত গুরুত্বপূর্ণ তেমনি সিনেমার ক্ষেত্রেও খুব প্রয়োজনীয় হয়ে ওঠে। আজ একটি ছবি হিট করানোর পেছনে শুধু স্টার পাওয়ার বা গল্প নয়, গল্পের ভতরে ক্যারেক্টারদের ডায়লগ একটা বিশাল রোল প্লে করে। এই ফ্যাক্টারটা কিন্তু আজ তৈরি হয়নি। হয়েছে বহুকাল আগে। মনে করে দেখা যাক সেই সময়টা যখন চার্লি সাইলেন্ট ছবি বানিয়ে যাচ্ছে আর অন্যদিকে টকি এসে গেছে। চার্লি টকি বানাতে নারাজ কিন্তু সে বুঝেছিল ‘দ্য গ্রেট ডিক্টেটর ছবিতে সে ট্র্যাম্পকে কথা বলাতে পারে। কারণ ওই শেষের শান্তি স্থাপনের স্পিচটা ন্যারেশানের আকারে এলে দর্শকের মনে কোন প্রভাব বিস্তারই হতো না হয়তো। একজন সাকসেসফুল ডায়লগ রাইটারের কৃতিত্বটা ঠিক কোথায়? এই বিষয়ে তর্ক বিতর্কের জায়গা প্রচুর। তবে খতিয়ে দেখলে বেশ কিছু জিনিস চোখে পড়ে। হলিউডি ছবি কেন আমাদের টানে? খুব সহজ। উত্তরটা হল আমেরিকান ড্রিম। এই আমেরিকান ড্রিম ঘোড়ার ডিমের মতই অলীক। কিন্তু এই আমেরিকান ড্রিম তৈরি করেছেন দক্ষ ডায়লগ রাইটাররা। ‘প্রিটি ওম্যান’ ছবির শেষ দৃশ্যে একটি ভয়েসওভার এই আমেরিকান ড্রিম নিয়ে একদম অকপট বলা হয়েছে- “Welcome to Hollywood! What's your dream? Everybody comes here; this is Hollywood, land of dreams. Some dreams come true, some don't; but keep on dreamin' - this is Hollywood. Always time to dream, so keep on dreamin”
    হলিউড ছবিতে ওয়েস্টার্ণ থেকে শুরু করে ফিল্ম নোয়া সব জনারাতেই ডায়লগ আমাদেরকে আচ্ছন্ন করে রেখেছে। কেন? একটা এমন কিছু আছে এইসব ডায়লগে যেগুলো আমাদেরকে উত্তজিত করছে। এগুলো আমদের মুখের সহজাত ডায়লগ নয়। তার চেয়ে একটু বেশি। সোজা কোথায় এমন কিছু ডায়লগ যেগুলো আমরা বলতে চাই কিম্বা হয়তো সেগুলো আমরা ভাবতেই পারিনা চট করে। সিনেমাতে মেলোড্রামা আমরা এনজয় করি তার একটা বড় কারণ ডায়লগ। আমাদের হিরো আর ভিলেন মারামারি করে জিনিসপত্র ভাঙ্গলে আমরা যতটা খুশি হই তারচেয়েও বেশি খুশি হই যখন তাদের মধ্যে কথার লড়াই হয়। একটা প্রবাদ আছে পেন ইজ মাইটার দ্যান দা সর্ড। পেন এর বদলে ডায়লগ কথাটাও বসানো যায়। শোলে তে পুলিশ অফিসারের ন্যায় বিধান করার হাত কেটে ফেলার আগে গব্বর যদি না বলে- মুঝে ইয়ে হাত দে দে ঠাকুর তাহলে আমাদের স্পাইনে ঐ শিরশিরে অনুভূতিটা হবেনা। তাই না? সিনেমাতে সারকাজম, ব্ল্যাক হিউমার এইসব ডায়লগ ছাড়া অনেকটাই পঙ্গু। আবার শোলেতে ফিরে যাই। ‘কিতনে আদমি থে’? এই প্রশ্ন ব্যাঙ্গাত্মক প্রশ্ন। ডাকু সর্দারের এই ব্যাঙ্গাত্মক ডায়লগ গুলি না থাকলে তিনি ডাকু সর্দারই হয়ে যেতেন। গব্বর হতেন না। সুপার হিউম্যান ক্যারেক্টার তৈরি করতে আগে চরিত্রের ভূমিকা রচনা করতে হয় ডায়লগের মাধ্যমে। এই প্রসঙ্গে ‘ব্যাটম্যান বিগিন্স’ র ব্যাটম্যানের ডায়লগ মনে পড়ে গেল- ‘It's not who I am underneath, but what I do that defines me’.
    এই ডায়লগটা স্পষ্ট করে দিচ্ছে যে ব্রুস নয় তার অল্টার ইগো ব্যাটমানই নায়ক। তার মিশনকে কেন্দ্র করেই এই ছবি। অন্যদিকে জোকারও বুঝিয়ে দিচ্ছে ডায়লগের মাধ্যমে যে প্রতিদ্বন্দ্বীর সাথে টক্কর দেবার জন্যই তার অস্তিত্ব। অনেক ক্ষেত্রে এক-একটা ডায়লগ চরিত্রকে ডিফাইন করে দেয়। যেমন লেজেণ্ড অফ নাইন্টিন হাণ্ড্রেডে পিয়ানিস্ট টিম রথের পরিচয় যে সে শুধু সমুদ্রের তলাতেই বাজায়। ডায়লগ যেমন ওয়ান লাইনারের কাজ করে কিম্বা প্রবাদের আকার ধারণ করে নেয় তেমনি ডায়লগ আমাদের ফিল্মের গভিরেও নিয়ে যায়। উইম উইন্ডার্সের এর প্যারিস-টেক্সাসে স্বামী এবং স্ত্রীর গভীর দীর্ঘ কথোপকথন আমাদের উত্তজিত কিম্বা বোর করেনা। আমাদের ভাবাতে সাহায্য করে।
    ডায়লগের এত গুরুত্ব থাকলেও ফিল্ম হল ভিজুয়াল মিডিয়াম। নাটকে যেমন জায়গা পরিবর্তন হয়েনা এবং সেটসের লিমিটেশান থাকে তেমন সিনেমাতে নয়। সেখানে বলার জায়গা বা পদ্ধতি অনেকরকম হতে পারে। তাই বেলা তার, কিম কি ডুক, আন্তনিওনির মত পরিচালকরা মিনিমাল ডায়লগ কে প্রশ্রয় দিয়ে অন্য দিকে বেশি গুরুত্ব দিয়েছেন। ‘কিড’ ছবিতে চার্লির হাত থেকে বাচ্চাকে ছিনিয়ে নেওয়া হয়েছে আর চার্লির সেই অদ্ভূত অভিব্যক্তি আমাদের বুক মুচড়ে দেয়। সেখানে কোন ডায়লগ নেই আছে মনের মধ্যে ছুঁয়ে দেওয়ার তরঙ্গ। সেই তরঙ্গ আজকাল আর সচরাচর চোখে পড়েনা। যদি ডায়লগের মোহ থেকে একটু সরে গিয়ে অন্যভাবে দেখি তাহলে হয়তো অনেক দরজা খুলতে পারে যেগুলোর জন্য আমাদের ইন্দ্রিয়কে হয়তো আরেকটু সজাগ করতে হবে।
    পুনঃপ্রকাশ সম্পর্কিত নীতিঃ এই লেখাটি ছাপা, ডিজিটাল, দৃশ্য, শ্রাব্য, বা অন্য যেকোনো মাধ্যমে আংশিক বা সম্পূর্ণ ভাবে প্রতিলিপিকরণ বা অন্যত্র প্রকাশের জন্য গুরুচণ্ডা৯র অনুমতি বাধ্যতামূলক। লেখক চাইলে অন্যত্র প্রকাশ করতে পারেন, সেক্ষেত্রে গুরুচণ্ডা৯র উল্লেখ প্রত্যাশিত।
  • ব্লগ | ০৯ অক্টোবর ২০১৭ | ১৬২০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন